Mobile Phone Review

কম বাজেটে স্মার্টফোন । ৫ থেকে ৬ হাজার টাকার ৫ টি সেরা মোবাইল ফোন

স্মার্টফোনের বাজেট হিসেবে ৫ থেকে ৬ হাজার টাকা খুব কম হলেও এই বাজেটে বাজেটে ভালো স্মার্টফোন পাওয়া সম্ভব। দেখে নিন ২০২২ এর সেরা ফোনের তালিকা।

স্মার্টফোনের বাজেট হিসেবে ৫ থেকে ৬ হাজার টাকা এতোটাই কম যে এই মুল্যে মোবাইল ফোন পাওয়াটা কষ্টকর। এমনকি এই কম বাজেটে মোবাইল ফোন খুব কোম্পানিই তৈরি করে। তবে যারাই কম বাজেটে স্মার্টফোন তৈরি করে বাজারজাত করে তাদের মধ্যে সেরা ৫ টি স্মার্টফোন সম্পর্কে আলোচনা করবো। 

প্রতিবারের ন্যায় এবারও মার্কেট পর্যাবেক্ষনের মাধ্যমে বেশ কিছু স্মার্টফোন পেয়েছি যা ২০২১ এ এসে ৫ থেকে ৬ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। তো, যারা খুব কম বাজেটে স্মার্টফোন নিতে চাচ্ছেন তাদের জন্য খুবই হেল্পফুল হয়ে যাচ্ছে লিখাটি, তাই পড়তে থাকুন আর জেনে নিন কোন সেই সকল স্মার্টফোন যেগুলো ৫ থেকে ৬ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। 

৫ থেকে ৬ হাজার টাকার স্মার্টফোন

 

এটা অবশ্য মনে রাখতে হবে যে ৫ থেকে ৬ হাজার টাকার মোবাইল ফোন এ আহামরি মন খুশি করার মত ফিচার্স কখনই পাওয়া যাবে না। তবে এই কম বাজেটে একটা মোবাইল ফোনে যতটুকু দেয়া সম্ভব সেইটুকুই যথাযথ ভাবে আছে এমন সব ফোন গুলোর মধ্যে সেরা ৫ টি বেছে নিয়ে আজকের তালিকা তৈরি করছি। 

 

১. Maximus P3

 

প্লাস্টিক বডির ফোনটির ব্যাক সাইডে তিনটি রঙ ( Golden, Black, Red ) এর মাঝ বরাবর কালো লাইন ডিজাইনকে দিয়েছে এক প্রিমিয়াম লুক

 

সাইজে কেবল ৫ ইঞ্চি হওয়ায় এক হাতে খুব ভালো ভাবে গ্রাপ করা যাবে ম্যাক্সিমাসের P3 মডেলের ফোনটি। 

 

MediaTek Quad Core 1.3 GHz চিপসেটের সাথে যুক্ত করা হয়েছে ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি রম, এবং সর্বোচ্চ ৬৪ জিবি পর্যন্ত স্ট্রোরেজ বাড়ানো সম্ভব হবে। 

 

সামনে ও পিছনে ক্যামেরায় হিসেবে যুক্ত করা হয়েছে ৮ মেগাপিক্সেল করে। যা দিয়ে মোটামুটি ভালো ছবি তোলা যায়। 

 

৬ হাজার টাকার মোবাইল ফোনটিতে দেয়া আছে ২৪০০ এম্পিয়ারের ব্যাটারি। যদিও আজকের দিনে এটা খুব কম তবে কম বাজেটের স্মার্টফোন হিসেবে চালিয়ে যাওয়ার মত। 

 

ফোনটি ৪জি সাপোর্টেড তাই যারা সেকেন্ডারি ফোন হিসেবে ব্যবহার করার জন্য কম বাজেটের স্মার্টফোন কিনতে চাচ্ছেন, অথবা পকেট রাউটারের অল্টারনেটিফ হিসেবে ব্যবহার করতে চাচ্ছেন তাদের জন্য সেরা চয়েস হতে পারে। 

 

২. Symphony i68

 

তিনটি আকর্ষণীয় কালার ( Sky Gray, Aurora Purple, Peakcock Blue ) এর দেখা মিলবে স্যাম্পনির আই৬৮ মডেলটিতে। দেখতে অনেকটাই gorgeous লুক দেয়া ফোনটি প্লাস্টিকবডির৷ তাই অল্পতেই স্ক্রাচ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকছেই। তবে ব্যাক কভার ব্যবহার করলে সমস্যাটি আর থাকছে না। 

 

4G নেটওয়ার্ক সম্পন্ন symphony i68 মডেলে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Quad-core, 1.4 GHz। এক্ষেত্রে ১.৫ জিবি র‍্যাম সাথে ১৬ জিনি রম দেয়া আছে। বলে রাখা ভালো Android Pie v9.0 রান করছে স্যাম্পনির আই ৬৮ মডেলটি। 

 

দারুন ব্যাপার হচ্ছে যে এই বাজেটেও সিকিউরিটি খাতিরে ব্যবহার করা হয়েছে ফিংগারপিন্ট সেন্সর, Can you believe? যদিও অনেকটা স্লো কাজ করে তবে মনে রাখা দরকার এই বাজেটে যে কিছুটা দিচ্ছে এটাই অনেক কিছু। 

 

৫.৪৫ ইঞ্চির ডিসপ্লেটে HD+ 1440 x 720 পিক্সেল রেগুলেশন দেয়া আছে। সাইজ অনুযায়ী ফোনটি একটু ভারী, ওজনে ১৬৮ গ্রাম। তবে এক হাতে ইউস করতে কোনো সমস্যা হবে না। 

 

পিছনে ৮ মেগাপিক্সেল ও সামনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। Autofocus, LED flash, HDR, night mode সহ বেশ কিছু ফিচার্স রয়েছে ক্যামেরাতে। ভিডিও রেকোর্ড করা যাবে Full HD (1080p) রেগুলেশনে। 

 

৩. Samsung Galaxy M01 Core

 

ভাবা যায় Samsung এর মত ব্রান্ডের মোবাইল ফোনও মিলছে এই কম বাজেটের ফোনে? হ্যা স্যামসাং তাদের মার্কেটপ্লেসের চাহিদার দিকে সব সময়ই লক্ষ্য রাখে। আর তাইতো মাত্র ৫ থেকে ৬ হাজার টাকায় ও ফোন তৈরি করেছে জনপ্রিয় এই ব্রান্ডটি। 

 

স্যামসাং এর Galaxy সিরিজের M01 Core মডেলটি পাচ্ছেন মাত্র ৬ হাজার টাকায়। থাকছে ১ জিবি র‍্যাম সাথে ১৬ জিবি রম ( মোবাইল স্ট্রোরেজ যাকে বলে ) আমরা দেখেছি খুব দামী ফোন গুলোতেও এক সময় কেবল ৫২০ এম্বি র‍্যাম ছিলো। সময়ের সাথে তারাও আপডেট হয়েছে তাইতো Samsung M01 Core ফোনটিতে রয়েছে ৪জি নেটওয়ার্ক এর সুবিধা। 

 

এই বাজেটে প্লাস্টিক বডি ছাড়া গ্লাস বডি আশা করা ভুল, যদিও এখন দামী ফোন গুলোতেও প্লাস্টিক বডি দিচ্ছে কারন এটা ইউজার ফ্রেইন্ডি আর তারই জন্য ফোনটির ওজন দাড়িয়েছে স্রেফ ১৫০ গ্রাম। যেখানে থাকছে ৫.৩ ইঞ্চি ডিসপ্লে। 

 

মেইন ক্যমেরা ৮ মেগাপিক্সেল ও সেল্ফির জন্য থাকছে ৫ মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা। যা দিয়ে ফুল এইচ ডি রেগুলেশনে ভিডিও রেকোর্ড করা যাবে। 

 

Android 10 run করা ফোনটিতে চিপসেট হিসেবে দেয়া আছে Mediatek MT6739 এবং পাওয়ার থাকছে ৩০০০ এম্পিয়ারের, যা এই বাজেটে যথেষ্ট বলে মনে করছি। 

 

তবে খারাপ দিক এই যে ফোনটিতে থাকছে না কোনো ফিংগারপিন্ট সেন্সর। যদিও সিকিউরিটির জন্য থাকবে ফেস আনলক তবে লো লাইটে সেটা তেমন একটা কার্যকর নয়। যদি পাসওয়ার্ড বা পিক কোড ব্যবহার কর‍তে সাচ্ছন্দ্যবোধ করে থাকেন তাহলে এটা কোনো বিষয় না। 

 

৪. Lava Z52 Pro

 

পায়োরিটি যদি ব্যাটারিতে বেশি দিয়ে থাকেন তাহলে Lava Z52 pro ফোনটি আপনার জন্য সেরা পছন্দ হতে পারে এই বাজেটে। কারন এটায় থাকছে ৪১২০ এম্প্রিয়ারে বড় ব্যাটারি ব্যাকআপ। যদিও কোম্পানি বলছে এটা দুই দিন পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাবেন তবে সত্যি এটাই যে কখনই না। তবে এই কম বাজেটের ফোন গুলার মধ্যে সব চেয়ে বেশি ব্যাটারি ব্যাকআপ পাবেন এই ফোনটিতে। 

 

মাত্র ৩ সেকেন্ডে ফেস আনলক সহ ফিংগারপ্রিন্ট সেন্সর ও যুক্ত করা হয়েছে এই ফোনে। ৫.৫ ইঞ্চি ফোনটির সাথে পাবেন একটা চার্জার, ক্যাবল ও একটা প্লাস্টিকের কেস। 

 

1.6 GHz Octa core প্রসেসরে এন্ড্রয়েড ৯ ভার্সনে রান করবে ফোনটি। মিলবে ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি রম। যা এই বাজেটে যথেষ্ট। 

 

এর ডিসপ্লের রেগুলেশন আহামরি ভালো নয়, 480 X 960!! তবে প্রাইমারি ক্যামেরা হিসেবে থাকছে ৮ মেগাপিক্সেল ও সেকেন্ডারি ক্যামেরায় থাকছে ৫ মেগাপিক্সেল। উভয়েই LED Flash ব্যবহার করা হয়েছে। 

 

৫. Walton Primo F9

 

ওয়াল্টন হলো আমাদের দেশিও পন্য তাই এর জন্য ভালোবাসা দেখানো ন্যাশনাল দ্বায়িত্ব তবে হ্যা যদি দেশের মানুষের কথা ভাবে তবেই। আর হ্যা ওয়াল্টন দেশের মানুষের কথাই ভাবে তাই তো মাত্র ৫ থেকে ৬ হাজার টাকায় তাদের ফোন রেখেছে অনেক গুলো তবে এগুলোর মধ্যে Walton primo F9 কে সেরা মনে হয়েছে। 

 

৫১৯৯ টাকায় (যদিও এক টাকা ফেরত দিবে না) ৪জি নেটওয়ার্ক সম্পন্ন দেশিও ফোনটি হাতে পেয়ে যাবেন যেকোনো ওয়াল্টন শো-রুম থেকে। 

 

প্লাস্টিক বডির ৩ টি কালারে (Cyan, Oxford Blue, red) ৫.৪৫ ইঞ্চির ফোনটিতে ব্যাটারি থাকছে ২৫০০ এম্পিয়ারের তবে ওজন হবে ১৮০ গ্রাম। ছোট সাইজের হওয়ায় এক হাতে ইউস করতে সমস্যা হবে না। 

 

Mediatek MT6739 চিপসেট ব্যবহার করে ১ জিবি র‍্যাম ও ১৬ জিবি রোম দিয়েছে তবে ৬৪ জিবি অব্দি মেমোরি কার্ড ইনপুট করা যাবে। 

 

সামনে পিছনে ৫ মেগাপিক্সেল ক্যমেরা ব্যবহার করা হয়েছে যেটা দিয়ে সর্বোচ্চ HD রেগুলেশনে ভিডিও রেকোর্ড করা যাবে। থাকছে Autofocus, LED flash, BSI, time lapse, portrait এর মত ফিচার্স। 

 

আসলে এটাই হচ্ছে এই বাজেটের সব চেয়ে কম দামি মোবাইল ফোন। এর চেয়ে কমে এবং সেম প্রাইজে এর চেয়ে ভালো পাওয়া মুশকিল ২০২২ শে এসে। 

 

ইতিকথা

যদিও এই বাজেট খুবই কম ছিলো স্মার্টফোনের জন্য তবুও চেষ্টা করেছি এই বাজেটেই যেনো সেরাটা আপনারা পেয়ে যান। এছাড়াও বাজেট যেমনই হোক এখানে ক্লিক করে পাবেন প্রতি বাজেট রেঞ্জের সেরা মোবাইলের রিভিউ। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

4 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago