কানের ময়লা বের করার সহজ উপায়

আরাম হোক কিংবা যন্ত্রনায় কান চুলকিয়ে কানের ময়লা বের করার সহজ উপায় সম্পর্কে জানলে বেচে যেতে পারবেন ভয়াবহ কানের সমস্যার হাত থেকে। তাই কানের ময়লা বের করার সহজ উপায় সম্পর্কে জানুন এবং নিজের শ্রবণ শক্তিকে প্রখর রাখুন।  

প্রায় সময় আমাদের কান সুরসুর করতে থাকে, আর এমতাবস্থায় আমাদের অজান্তেই আমাদের হাত কান চুলকানর জন্য আশেপাশে যা কিছু রয়েছে তা দিয়েই কান চুলকিয়ে কানের ভেতরের সকল ময়লা বের করার প্রচেষ্টা চালিয়ে থাকি। এটা ছাড়াও এমন কিছু মানুষ রয়েছে যারা অকারনেই কোন সূচালো অথবা কাঠি জাতীয় বস্তু দিয়ে কানে সুরসুরি দেওয়ার মাধ্যমে আরাম অনুভূত হয়। যদিও আমরা জানি কাজটি করা একেবারেই ঠিক নয় তবুও অধিকাংশ মানুষ সজ্ঞানে অথবা অজান্তে এই কাজই করে থাকে। 

কিন্তু এসবের মাঝে আমরা এটা ভুলে যাই যে কালকে অহেতুক  খোঁচালে কানে বিভিন্ন ইনফেকশন হতে পারে, যার সর্বোত্তম ফলাফল কানে না শুনতে পারা। তাছাড়া কালকে বেশি খোঁচালে সেখানে ক্ষত হওয়া, ইনফেকশন সহ পুজ বের হতে পারে। 

মূলত এই সকল কার্যক্রম কানের ভেতরে থাকা হলদেটে খয়রি রংয়ের আঠালো বস্তু থেকে ঘিরে যাকে আমরা কানের ময়লা অথবা কানের খোল বলে থাকি। তবে বিশেষজ্ঞদের মতে কানের ভেতর থাকা কানের খোল খুব উপকারী। কানের খোলে থাকে কেরাটিন (৬০%), স্যাচুরেটেড এবং আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (১২-২০%) এবং কোলেস্টেরল (৬-৯%) এবং উপকারের কারণ – যখন এটি আমাদের কানের ভেতর থাকে তখন মূলত এটি কানটিকে প্রটেক্ট করে। অল্প মাত্রায় কানের খোল বাইরের ধুলবালি, জীবাণু এবং ছত্রাক এর আক্রমণ থেকে রক্ষা করে। তবে এর পরিমাণ যদি বেশি হয়ে থাকে তবে কিছু অসুবিধার দেখা দেয়। এটা মূলত তখন ঘটে যখন কানের ভেতরের খোলটি শক্ত হয়ে যায়। 

কিভাবে কানে ময়লা জমে?

১) মূলত যাদের ত্বক কম তৈলাক্ত তাদের ক্ষেত্রে কানের ময়লা বা খোল শক্ত হয়ে যায় যা স্বাভাবিক নিয়মে বাইরে বেরিয়ে আসে না। 

২) যাদের মাথায় খুশকির পরিমাণ বেশি তাদের কানে ময়লার বেশি হয়ে থাকে। 

৩) যে সকল মানুষ বেশিরভাগ সময় কানে হেডফোন বা ইয়ারবার্ডস ব্যবহার করে থাকে তাদের ক্ষেত্রে কানে ময়লা হওয়ার প্রবণতা বেশি দেখা যায়। 

উল্লেখ্য যে কানে যদি বেশি ময়লা জমে যায় সে ক্ষেত্রে অসুবিধা হিসেবে কানে কম শোনা ও কানের মধ্যে ব্যথা অনুভূত হয়। 

কানের ময়লা পরিষ্কার করার সুবিধা ও অসুবিধা

কানের মতো সেনসিটিভ স্থানের জমে থাকা ময়লা পরিষ্কার করার ক্ষেত্রে বেশ কিছু সুবিধা এবং কিছু অসুবিধা রয়েছে। নিম্মে এই ব্যাপারে মতামত প্রদান করা হলো:

সুবিধা সমূহ: যখন কানের ময়লার পরিমাণ কম তখন যদি এটিকে পরিষ্কার করা হয় তখন সাময়িক সময়ের  জন্য প্রশান্তি লাভ হয়। অন্যদিকে কানের ময়লার পরিমাণ যদি বেশি পরিমাণে থেকে থাকে তবে তা পরিষ্কার করার ফলে কানে কম শুনতে পাওয়া এবং কানে ব্যথা হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। 

অসুবিধা সমূহ: কানের ময়লা পরিষ্কার করার সুবিধা থেকে অসুবিধা মূলত বেশি। যেহেতু কানের ভেতর থাকা খোল কানকে সুরক্ষা প্রদান করে তাই যখন আপনি এটাকে পরিষ্কার করে ফেলবেন তখন উক্ত সুরক্ষা কবজ থেকে কান বিচ্ছিন্ন হবে। যার ফলে বিভিন্ন যার ফলে বিভিন্ন জীবাণু ছত্রাক সহ ধুলবালি এসে কানকে আক্রমণ করবে। অন্যদিকে কানকে পরিষ্কার করার সময় অসাবধানতার কারণে কানের পর্দা ফেটে যাওয়া, কানে ইনফেকশন হওয়া এবং কান থেকে পুচ বের হওয়ার মত সমস্যার সম্মুখীন হতে হয়। 

কানের ময়লা বের করার সহজ উপায়

মূলত কান নিজেকেই নিজে পরিষ্কার করতে সক্ষম। মাথা নাড়ানোর সময়, কথা বলার সময়, শারীরিক বিভিন্ন কার্যক্রম করার সময়, গোসল করার সময় কান থেকে ময়লা নিজে নিজেই ঝরে যায়। তবে সমস্যা তখন হয় যখন কানে থাকা ময়লা বা খোল শক্ত হয়ে যায়। এমতাবস্থায় সে ময়লাগুলো নিজে থেকে বেরিয়ে আসতে সক্ষম হয় না। এই ক্ষেত্রে কিছু উপায় রয়েছে যা অবলম্বন করে তখন কে নরম করে তুলে কান থেকে ময়লা বের করে আনতে হয়। এই পর্যায়ের কান থেকে ময়লা বের করার সহজ উপায়গুলো এক এক করে জানিয়ে দিচ্ছি। 

ডাক্তারের পরামর্শ সহিত ড্রপ: কানের মত সেনসিটিভ স্থানকে নিয়ে কোন প্রকার অবহেলা করা উচিত নয়। যার কারণে কানে জমে থাকা ময়লা বের করার জন্য বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে কিছু ড্রপ কানে ব্যবহার করে ভেতরে জমে থাকা ময়লাকে বের করে আনুন।

অলিভ অয়েল: কানের ভেতরে থাকা শক্ত হয়ে যাওয়া ময়লাকে নরম করার মাধ্যমে বের করে আনতে অলিভ অয়েল এর ব্যবহার সর্বোত্তম। এক্ষেত্রে অলিভ অয়েলের ব্যবহার দুই ভাবে করতে পারেন প্রথমত দুই থেকে তিন ফোঁটা অলিভ অয়েল কানের মধ্যে প্রবেশ করান, লক্ষ রাখতে হবে অয়েলের পরিমাণ যেন বেশি না হয়। এভাবে তিন থেকে চার বার করার মাধ্যমে পানির ভেতরে থাকা শক্ত ময়লা নরম হতে শুরু করবে তারপর সেটি স্বাভাবিক প্রক্রিয়ায় বেরিয়ে আসবে। 

এটা যদি কার্যকর না হয় তবে  অলিভ অয়েল হালকা গরম করে কোন ড্রপের সাহায্যে কানের ভেতরে প্রবেশ  করিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট উক্ততে কে কানের ভেতরে শক্ত খোলকে নরম করার জন্য সময় দিন। এরপর কটন বাটের সাহায্য ধীরে ধীরে কানের ভেতরে থাকা ময়লা বের করে আনুন। এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে যেন বেশি গভীরে প্রবেশ না করে।

যদি আপনার কাছে অলিভ অয়েল না থেকে থাকে তবে বেবি অয়েল ব্যবহার করা যেতে পারে তবে কোনোভাবে সরিষার তেল কিংবা নারিকেল তেল ব্যবহার করা যাবে না। 

কানের ময়লা পরিষ্কার করার জন্য যে কাজগুলো করা যাবে না

অনেকে রয়েছে কানের ময়লা পরিষ্কার করার জন্য অন্যের সহায়তা নিয়ে থাকে। এক্ষেত্রে আমাদের সমাজে সবচেয়ে বেশি প্রচলিত রয়েছে রাস্তায় বসে কাউকে দিয়ে কান পরিষ্কার করে নেওয়া। এই কাজটি মোটেও করা যাবে না কেননা উক্ত কাজের  জন্য যে সকল ধাতব  বস্তু ব্যবহার করা হয় সেগুলো কানকে প্রচন্ড ক্ষতির মুখে আনতে সক্ষম।

হাতের পাশে থাকা যে কোন ধাতব বা কাঠি জাতীয় বস্তু দিয়ে কানের ময়লা পরিষ্কার করার উদ্দেশ্যে কানের ভেতরে খোঁচানো যাবে না। এতে কানের ময়লা বের হবেই না বরং ময়লা কানের  আরো গভীরে যাবে। এবং সুচ জাতীয় বস্তু দিয়ে কান পরিষ্কার করতে গেলে কানে ইনফেকশন হওয়ার পাশাপাশি ক্ষত হওয়ার সম্ভাবনা রয়েছে, এবং এমনটা হলে তার কিছু সময় পর এখান থেকে পুজ বের হতে পারে। 

কাল পরিষ্কার করার উদ্দেশ্যে কানের ভেতরে থাকা মহিলাকে নরম করার জন্য সরিষার তেল, নারিকেল তেল ব্যবহার করা যাবে না। তেল জাতীয় জিনিস দিয়ে কানের ভেতরের ময়লা কে নরম করার সবচেয়ে ভালো মাধ্যম অলিভ অয়েল ব্যবহার করা। 

শুকনো কটন বার্ট দিয়ে কান খোঁচানো যাবে না, মনে রাখতে হবে তুলোর সাহায্যে কখনো কানের ময়লা বেরিয়ে আসে না। তবে বেশিরভাগ সময় দেখা যায় কটন বাট দিয়ে কান খোঁচালে কানের ভেতরে জমে থাকা ময়লা বাইরে  বেরিয়ে আসার পরিবর্তে কানের আরো গভীরে চলে যায়। 

গুরুত্বপূর্ণ মন্তব্য

কোন কিছু শুনতে পাড়ার মতো সুখ পৃথিবীতে অন্য কিছুতে নেই। শ্রবণ শক্তি কতটা আশীর্বাদ পূর্ণ সেই বুঝতে পারে যে কানে শুনতে পারে না। তাই কানের প্রতি যত্নবান সকলের কাম্য। যার কারণে কানকে সুরক্ষিত রাখতে কান সংক্রান্ত যেকোন বিষয়ে সাবধানতা অবলম্বন করতে হবে।  কানের ময়লা বের করার সহজ উপায় জানানো হয়েছে উক্ত আর্টিকেলে, উপরে উল্লেখিত স্টেপগুলো অনুসরণ করে খুব সহজেই কানের ময়লা বের করে আনতে পারবেন। বাংলা আলো ওয়েবসাইটের পক্ষ থেকে স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন টিপস এবং ট্রিকস শেয়ার করা হয় প্রতিনিয়ত, নিজেদের যত্ন নিতে উক্ত ওয়েবসাইটের স্বাস্থ্য টিপস নামক ক্যাটাগরিটি অনুসরণ করুন। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

18 hours ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

4 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

5 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

5 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

5 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

5 days ago