ভ্রমন

দিক নির্ণয় কি | কিভাবে দিক নির্ণয় করা যায় । দিক নির্ণয় করার ধাপ সমূহ | বাংলা আলো

কিভাবে দিক নির্ণয় করা যায় বা সহজে দিক নির্ণয় করার উপায় গুলো যদি আপনি না জেনে থাকেন তবে আপনার অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত।

সর্বদা আপনার সাথে দিক নির্ণয় করার জন্য ক্যাম্পাস নাও থাকতে পারে। এক্ষেত্রে কম্পাস ছাড়া দিক নির্ণয় করার উপায় কি তাহলে আর নেই? উত্তরটি হচ্ছে, হ্যাঁ আছে! কম্পাস ছাড়াও আরো বেশ কিছু উপায় আছে যেগুলি কাজে লাগিয়ে আপনি যেকোনো জায়গাতে দিক নির্ণয় করতে সক্ষম হবেন। কিভাবে দিক নির্ণয় করা যায় তার পুরো বিষয়টা আপনাদের ধাপে ধাপে বুঝিয়ে বলার চেষ্টা করবো, তবে চলুন মূল উদ্দেশ্য পদার্পণ করা যাক।

দিক নির্ণয় বলতে কি বোঝায়?

 

সহজে বলতে গেলে, দিক নির্ণয় বলতে যেকোনো নকশা বা দিক নির্দেশক এর পরিপ্রেক্ষিতে ব্যক্তির কাঙ্খিত অবস্থান শনাক্ত করাকেই বোঝানো হয়। 

 

হতে পারে আপনার অবস্থানকৃত জায়গাতে সহজে দিক নির্ণয় করা যাচ্ছে না, এক্ষেত্রে আপনাকে দিক নির্ণয় করার পদ্ধতি জেনে নিতে হবে। তো দিক নির্ণয় করার বেশ কিছু উপায় যদিও আছে, তবে নিচে আপনাদের কার্যকরী কিছু উপায় (সহজ উপায়) বলে দিচ্ছি।

কিভাবে দিক নির্ণয় করা যায়? দিক নির্ণয় করার ধাপ সমূহ

 

১. সূর্য দেখে দিক নির্ণয় পদ্ধতি

 

একটা সময় লোকেরা সূর্য দেখার মাধ্যমে সময় অনুমান করতো। একইভাবে এই প্রক্রিয়াটি দিক নিয়ন্ত্রণের ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে। বিষয়টা একটু ক্লিয়ার ভাবে বলা যাক।

 

আমরা সবাই এটা জানি যে, সূর্য উদিত হয় পূর্ব দিক হতে এবং সূর্য অস্ত যায় হচ্ছে পশ্চিম দিকে। তাহলে স্বাভাবিক ভাবে সূর্য যেদিক থেকে উদিত হয় সেটাই পূর্ব দিক, এবং সূর্য যেদিকে অস্ত যাবে সেটাই হচ্ছে পশ্চিম।  তাহলে সূর্য অস্ত যাওয়া এবং উদিত হওয়া যেকোনো একটি দেখে নেওয়ার মাধ্যমেই আপনি দিক নির্ণয় করে নিতে পারছেন। এটি ছিল সহজে দিক নির্ণয় করার কার্যকরী একটি উপায়।

২. কম্পাস দ্বারা দিক নির্ণয় পদ্ধতি

 

সহজে দিক নির্ণয় করার বহুল ব্যবহৃত এবং কার্যকর একটি উপায় বা পদ্ধতি হচ্ছে কম্পাস দ্বারা দিক নির্ণয়।  দিক নির্ণয় কম্পাস থাকলে আপনি সহজে বুঝে যেতে পারবেন কোনটি কোন দিক সেটি।

 

সাধারণত কম্পাসের কাটা সবসময় উত্তর দিকে মুখ নিয়ে থাকে, ফলে উত্তর দিন দিক কোনটি সেটা বুঝে নিতে পারলে আপনি অনায়াসে বাকি যে দিক রয়েছে সেগুলোও বুঝে যেতে পারবেন। 

https://bangla-alo.com

যদিও বর্তমানের যে দিক নির্দেশক কম্পাস গুলো আছে সেগুলো চার দিক উল্লেখ বিশিষ্ট। এতে করে সহজে দিক নির্দেশ করা যাচ্ছে। সুতরাং কম্পাস দ্বারা আপনি সহজে বুঝে যেতে পারবেন কোনটি উত্তর, কোনটি দক্ষিণ এসব দিকগুলো।

৩. মোবাইল দ্বারা দিক নির্দেশ পদ্ধতি

 

আপনি যেখানেই থাকুন না কেন একটি মোবাইল ফোন আপনার সাথে থাকলেই এটি হতে পারে আপনার একটি সঙ্গী। হ্যাঁ! মোবাইল দিয়ে সহজেই দিক নির্দেশ করা যায়। কিন্তু কিভাবে তাইতো?

 

এটি মূলত এড্রয়েড অ্যাপ্লিকেশন দ্বারা করতে পারবেন। তেমন কিছুই করা লাগবে না, Google Play Store এ গিয়ে একটি যেকোনো কম্পাস অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিন। ব্যাস! হয়ে গেল আপনার দিক নির্দেশক।

 

মূলত এই ৩ টি সহজ উপায়ে আপনি যেকোনো জায়গাতে থেকে দিক নির্ণয় করে ফেলতে পারবেন। তবে কিছু বিষয় মাথায় রেখে বিষয়টিকে আরো সহজ করা যেতে পারেন। যেমন ধরুন; আমাদের দেশীয় মসজিদ গুলোর যে দরজা সেগুলো সবসময় পূর্বমুখী দেওয়া হয়, তাই এমন মসজিদ দেখলে আপনি পূর্ব দিক চিনে ফেলতে পারলেন।

 

একইভাবে, আমাদের দেশে হিন্দুদের মন্দিরের প্রধান যে দরজা সেটি সবসময় হয়ে থাকে দক্ষিণ মুখ করে, এতে আপনি দক্ষিণ দিক চিনে গেলেন। তো এইভাবেই মূলত আপনি কথা খাটানোর মাধ্যমে দিক বা অবস্থান নির্ণয় করে ফেলতে পারবেন। 

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

5 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

6 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

6 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

6 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

6 days ago