স্বাস্থ্য-টিপস

ধূমপান ছাড়ার ১০ টি সহজ উপায় । কিভাবে ধূমপান ত্যাগ করা যায়

আপনি যদি ধূমপান নামক মারাত্মক নেশার হাত থেকে রেহায় পেতে চাচ্ছেন তাহলে সঠিক জায়গায় চলে এসেছেন। ধূমপান ছাড়ার উপায় সম্পর্কে থাকছে মূলত আজকের আর্টিকেলটা।

 

ধূমপান এমন একটি নেশা, যেটি বিভিন্ন কারণে আমাদের সাথে যুক্ত হয়ে যেতে পারে। আর একবার যদি এই মারাত্মক নেশা আমাদের সাথে যুক্ত হয় তবে এটি আমাদের শরীর এবং স্বাস্থের বিভিন্ন ক্ষতি করে।

 

চলুন নিচে আপনাদের ধূমপান ছাড়ার সহজ ১০টি উপায় সম্পর্কে বলি। আশা করছি নিচের টিপস গুলো অনুসরণ করলে আপনি এই ক্ষতিকারক নেশার হাত থেকে রেহায় পাবেন। https://bangla-alo.com

 

ধূমপান ছাড়ার ১০ টি সহজ উপায় । কিভাবে ধূমপান ত্যাগ করা যায়

 

১. নিজেকে প্রশ্ন করুন

 

ধূমপান ছাড়তে হলে নিজেকে প্রথমত প্রশ্ন করুন যে, কেন আপনি ধূমপান করছেন। এতে আপনার লাভ কি হচ্ছে আর ক্ষতি কি কি হচ্ছে। যখন আপনি দেখবেন ধূমপান করার ফলে লাভের থেকে আপনার ক্ষতি বেশি হচ্ছে তখন আপনি বুঝবেন যে এটি আপনার বর্জন করা দরকার। যে জিনিসটি আমাদের কোনো লাভ তো বয়ে আনবেই না বরং ক্ষতি করবে, সেটির সাথে কখনো যুক্ত থাকা যাবে না।

 

২. একটি পরিকল্পনা তৈরি করুন

 

হ্যাঁ, একটি সুন্দর পরিকল্পনা ধূমপান ছাড়ার ক্ষেত্রে আপনাকে অনেকাংশে সহায়তা করবে। পূর্বে যা করেছেন সেসব ভুলে যান এবং নতুন করে সামনের কথা ভাবুন। একটু নির্দিষ্ট তারিখ নির্বাচন করুন, এবং সে তারিখের পর থেকে আর ধূমপান করবেন না বলে পরিকল্পনা করুন।

 

৩. আদা খেতে পারেন

 

ধূমপান করার ইচ্ছা মনে জাগলে সাথে সাথে কিছুটা আদা খেতে নিতে পারেন। আদা খাওয়ার ফলে আপনার ধূমপান করার ইচ্ছা চলে যাবে। আদা কাঁচা কিংবা শুধু আদর রস খাওয়া যেতে পারে এক্ষেত্রে।

 

৪. খারাপ সংগ এড়িয়ে চলুন

 

একজন মানুষ ভালো মানুষদের সাথে মেলামেশা করলে সে সবসময় ভালো কিছুর মধ্যে সীমাবদ্ধ থাকে, অন্যদিকে খারাপ মানুষদের সাথে মিশলে বেশিরভাগক্ষেত্রে তারও খারাপ হওয়ার সম্ভবনা থাকে। আপনার বন্ধুদের মধ্যে ধূমপান করে এমন কেউ থাকলে তাকে এড়িয়ে চলার চেষ্টা করুন। অথবা তাকেও ধূমপান না করার ব্যাপারে উৎসাহ দিয়ে ভালো পথে নিয়ে আসুন।

 

৫. খাবার কেমন হওয়া উচিত?

 

বিশেষজ্ঞদের মতে খাবারে কিছুটা পরিবর্তন আনতে পারলে ধূমপান করার ইচ্ছাকে অনেকটা দমিয়ে রাখা যায়। যেমন অনেক বিশেষজ্ঞরা বলেন, মাংসজাতীয় খাবার খাওয়ার পর যারা ধূমপান করে তাদের বেশিরভাগ ক্ষেত্রে ধূমপান করার ইচ্ছা জাগে। তবে শাক সবজি খেলে এই ইচ্ছা হ্রাস পায়। তাই খাবার তালিকায় শাক সবজি রাখার চেষ্টা করুন। 

 

৬. ব্যস্ত থাকুন

 

ঠিক কোন সময়টাতে আপনার ধূমপান করতে বেশি ইচ্ছা জাগে, সে সময়টাকে নোট করুন একটি কাগজে এবং সারাদিনে আপনার সবথেকে জরুরি যে কাজ করা দরকার সেটিকে ঐ সময়ের মধ্যে রাখুন। যেকোনো নেশা থেকে মুক্তি পেতে এই টিপসটি বেশ কার্যকর।

 

৭. বড়দের পরামর্শ গ্রহণ করুন

 

বড়দের কাছে ধূমপান ছাড়ার উপায় সম্পর্কে জিজ্ঞেস করুন। সবসময় এমন লোকেদের খুঁজুন যারা ব্যর্থতা জয় করে সফল হয়েছে। তাদের ব্যর্থতার গল্প শুনুন। এতে আপনি তাদের সফল হওয়ার মূল ধাপ সহজে শনাক্ত করতে পারবেন। যারা আগে ধূমপান করতো কিন্তু বর্তমানে ছেড়ে দিয়েছে তাদের কাছে এর প্রতিকার শুনুন।

 

৮. ক্যারিয়ার চিন্তাভাবনা

 

নিজেকে বোঝানোর চেষ্টা করুন যে, ধূমপান বা অন্যান্য নেশা কখনো আপনার ক্যারিয়ার গড়তে কাজে দেবে না। বরং আপনার ক্ষতি করে যাবে। সবসময় নিজের ক্যারিয়ার এর দিকে ফোকাস রাখুন এবং সামনের দিকে এগিয়ে চলুন।

 

৯. আত্মবিশ্বাস

 

বেশিরভাগ ক্ষেত্রে আত্মবিশ্বাস এর অভাবে অনেকে ধূমপান নামের মারাত্মক নেশা থেকে মুক্তি পায় না। নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে নিন এবং চ্যালেঞ্জ নিন ধূমপান ছাড়ার।

 

১০. অভ্যাসকে জয় করতে শিখুন

 

মানুষ অভ্যাসের দাস। অভ্যাস জয় করতে পারলে মিলবে সফলতা। ধূমপান এর বদলে ভালো কোনো অভ্যাস গড়ার চেষ্টা করুন, এবং ধূমপান নামের খারাপ অভ্যাসকে জয় করার চেষ্টা করুন।

 

পরিশেষে বলবো একটি কথা মাথায় রাখবেন “If you want, anything is possible”, আপনি চাইলেই সব সম্ভব। যদি আপনি কথাটি মন থেকে বিশ্বাস করেন তবে আপনি অবশ্যই পারবেন।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago