ভ্রমন

বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান | ভ্রমণ গাইফ | বাংলা আলো

আপনি যদি আপনার ভ্রমণ তালিকায় নতুন অভিজ্ঞতা যুক্ত করতে চান তাহলে বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান গুলি আপনাকে বাংলাদেশ এর প্রাচীন ইতিহাস, প্রাণবন্ত সংস্কৃতি এবং সৌন্দর্যে পরিপূর্ণ অভিজ্ঞতা দিতে সাহায্য করবে।

 

ইন্ট্রোডাকশন

 

ভ্রমণ এমন একটি কাজ যা সর্বদা অন্বেষণ, আনন্দ, শান্তি এবং বিশ্রাম কে অগ্রাধিকার দেয়। আর আপনি যদি এক মহাদেশের ভিতরে এই সমস্ত অনুভূতি একসাথে উপভোগ করতে চান, তাহলে বাংলাদেশই হবে আপনার প্রথম বিকল্প। 

 

বাংলাদেশে রয়েছে গর্ব করার মতো কিছু চমৎকার দর্শনীয় স্থান। বেশিরভাগ ভ্রমণ পাগলরাই এই দেশটিকে ভ্রমণ করতে পছন্দ করে কারণ এর অনন্য পর্যটন স্পট, সবুজ পরিবেশ এবং কৃষি ঐতিহ্য মনকে আরও বেশি রিফ্রেশ করে তুলে। 

 

ভ্রমণ প্রিয় মানুষদের জন্য আজকেত আর্টিকেলটি বিশেষ হতে চলেছে। কারন আজ আমরা আপনাদের জানাবো বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে বিস্তারিত অনেক অজানা তথ্য। যা জানার ফলে আপনার ভ্রমণ হবে আরও সহজ।  তাহলে চলুন জেনে নেওয়া যাক-

 

১. কক্সবাজারঃ

কক্সবাজার বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত একটি শহর। এটি খুব দীর্ঘ, এখানে রয়েছে ঝাউবনের সাবি, নরম বালুর বিছানা, বিশেষ করে বালুকাময় সমুদ্র সৈকতের জন্য কক্সবাজার বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে অন্যতম হিসেবে পরিচিত। উত্তরে সমুদ্র সৈকত থেকে দক্ষিণে কোলাতলি সমুদ্র সৈকত পর্যন্ত বিস্তৃত। আগামেদা খিয়াং মঠে ব্রোঞ্জের মূর্তি এবং শতাব্দী প্রাচীন বৌদ্ধ পাণ্ডুলিপি ও রয়েছে এখানে।

 

শহরের দক্ষিণে, হিমছড়ি জাতীয় উদ্যানের গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্টে জলপ্রপাত এবং অনেক পাখি রয়েছে, যা দেখলে নিমিষেই আপনার মন ভালো হয়ে যেতে বাধ্য। প্রতিবছরই বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে এবং বিদেশের নানান দেশ থেকে হাজার হাজার ট্যুরিস্টরা কক্সবাজারের মনোরম পরিবেশ উপভোগ করতে আসছেন। বিভিন্ন অকেশন কিংবা ছুটির দিনে আপনার পরিবার এবং প্রিয়জনের সাথে ঘুরে আসার জন্য কক্সবাজারের থেকে সেরা দর্শনীয় স্থান আর হতেই পারে না। 

 

২. সাজেক ভ্যালিঃ

সাজেক ত্রিপুরী উপত্যকা রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের কাসালং পর্বতমালার পাহাড়ের মাঝে অবস্থিত। এটি বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান জনপ্রিয় পর্যটন স্পটের একটি। এই উপত্যকাটি সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ফুট বা ৬১০ মিটার উপরে। সাজেক ত্রিপুরী উপত্যকা রাঙামাটির পাহাড় ও ছাদের রানী হিসেবে ও পরিচিত।

 

রাঙামাটি থেকে একেবারে উত্তর দিকেই অবস্থিত সাজেক ভ্যালি। এখানে রয়েছে দুটি জনপ্রিয় পাড়া, যেমন, রুইলুই পাড়া এবং কংলাক পাড়া। সাজেক ভ্যালিতে সবচেয়ে ব্যতিক্রম যে ব্যাপারটি আপনার চোখে পড়বে তা হলো, এখানে প্রকৃতির সকল রূপেরই দেখা পাবেন। এখানে কখনো কখনো খুবই গরম অনুভব করবেন, আবার কিছু সময় পরেই দেখতে পাবেন হটাৎ বৃষ্টি। এছাড়াও মেঘের চাদরে চারদিক ডেকে যাওয়ার চিত্র এখানে পরিলক্ষিত হয়। 

 

৩. সুন্দরবনঃ

সুন্দরবন কে ইউনেস্কো বিশ্বের অন্যতম ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করেছে। এটি দুই দেশের মধ্যে অবস্থিত বৃহত্তম ম্যানগ্রোভ বন। এটি বাংলাদেশ এর খুলনার বালেশ্বর নদী থেকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলি নদী পর্যন্ত বিস্তৃত রয়েছে। সুন্দরবনে আপনি দেখতে পাবেন রয়েল বেঙ্গল টাইগারের রাজ্য এবং এছাড়াও আরো বিভিন্ন প্রজাতির পাখি, প্রাণী এবং গাছপালা ইত্যাদি।

 

এক কথায় বলতে গেলে, সুন্দরবন রয়্যাল বেঙ্গল টাইগার এবং অন্যান্য বিপন্ন প্রজাতি যেমন মোহনা কুমির এবং গঙ্গা নদীর ডলফিনের আবাসস্থল। বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে এটি অন্যতম একটি। সুন্দরবনে প্রতিবছর দেশ-বিদেশ থেকে হাজার হাজার পর্যটক আসেন। আবার অনেকেই মনে করে থাকেন যে, জীবনে একবার হলেও সুন্দরবনের প্রশান্ত সৌন্দর্য পরিদর্শন করা উচিত।

 

৪. সেন্ট মার্টিনঃ

সেন্ট মার্টিন দ্বীপ হল বঙ্গোপসাগরের উত্তর- পূর্ব অংশে অবস্থিত একটি ছোট দ্বীপ, কক্সবাজার- টেকনাফ উপ দ্বীপের প্রায় ৯ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের দক্ষিণতম অংশ গঠন করেছে। এখানে একটি ছোট সংলগ্ন দ্বীপ রয়েছে যা উচ্চ জোয়ারে আলাদা হয়ে যায়, যার নাম হলো চেরা দ্বীপ। বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই সেন্ট মার্টিন।

 

আপনি এখানে জ্বলন্ত তরকারি সহ সুস্বাদু সামুদ্রিক খাবার পাবেন। স্কুবা ডাইভিংও সেন্ট মার্টিন এর অন্যতম একটি জনপ্রিয় বিনোদন। এছাড়াও আপনি যদি দেশের কিছু আশ্চর্য জনক জলজ প্রাণী এবং সমুদ্রের নীল জলরাশি  দেখতে চান, তার পাশাপাশি মনোরম পরিবেশ উপভোগ করতে চান তাহলে সেন্টমার্টিনের চেয়ে উপযুক্ত জায়গা আর হতেই পারে না।  

 

৫. কুয়াকাটাঃ

কুয়াকাটা বাংলাদেশ এর দক্ষিণাঞ্চলের একটি শহর যা এর মনোরম সমুদ্র সৈকতের জন্য পরিচিত। কুয়াকাটা সমুদ্র সৈকত ১৮ কিলোমিটার দীর্ঘ এবং ৩ কিলোমিটার চওড়া একটি বালুকাময় বিস্তৃত। সমুদ্র সৈকত থেকে বঙ্গোপসাগরের উপর সূর্যোদয় এবং সূর্যাস্ত উভয়েরই একটি বাধাহীন দৃশ্য পাওয়া যায়। পর্যটকদের কুয়াকাটায় ভীড় করার অন্যতম প্রধান একটি কারণ হলো দূর থেকে উজ্জ্বল সুন্দরবনের সাথে সমুদ্রের উপর সূর্যাস্ত দেখা।

 

আপনি এখানে দেখতে পাবেন এমন কিছু লোক স্থানীয় জেলে এবং আপনি সুস্বাদু তরকারি কাঁকড়া এবং গলদা চিংড়ির নমুনা নিতে পারেন। এখানে মানুষের ভিড় অন্যান্য দর্শনীয় স্থানের চেয়ে কিছুটা কম, তাই যদি ভিড় বিহীন কোন এলাকায় নিজের পরিবার পরিজনদের নিয়ে সময় কাটাতে চান তাহলে এটা সবচেয়ে ভালো হতে পারে। 

 

৬. বান্দরবানঃ

বান্দরবান বাংলাদেশের দক্ষিণ- পূর্বাঞ্চলের একটি জেলা এবং চট্টগ্রাম বিভাগ এর একটি অংশ। এটি বাংলাদেশের তিনটি পার্বত্য জেলার মধ্যে একটি এবং পার্বত্য চট্টগ্রামের একটি অংশ, অন্যটি রাঙ্গামাটি জেলা এবং খাগড়াছড়ি জেলা। বান্দরবান জেলা শুধু দেশের সবচেয়ে প্রত্যন্ত জেলাই নয়, সবচেয়ে কম জনবহুল। এখানে রয়েছে বেশ অনেক টুরিস্ট স্পট যা দেখার জন্য প্রতিবছর হাজার হাজার পর্যটকরা দেশ- বিদেশ থেকে ভিড় করছেন বান্দরবনে।

 

টুরিস্ট স্পট গুলোর মধ্যে অন্যতম কিছু হলো, নীলগিরি পর্বত, নীলাচল ,নাফা- খুম, সাঙ্গু নদী, বুদ্ধ ধাতু জাদি, কেওক্রাডং, চিম্বুক পাহাড়, আমিয়াখুম, চিম্বুক পাহাড়, রিজুক ঝর্ণা, মেঘলা পর্যটন কমপ্লেক্স, উপবন পর্যটন ইত্যাদি। পরিবার পরিজন নিয়ে ছুটির দিন গুলোতে ভ্রমনে যাওয়ার জন্য বান্দরবন সবচেয়ে ভালো জায়গা।

 

৭. শ্রীমঙ্গলঃ

শ্রীমঙ্গল বাংলাদেশের সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার একটি উপজেলা। এটি জেলার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত এবং পশ্চিমে হবিগঞ্জ জেলা এবং দক্ষিণে ভারতের ত্রিপুরা রাজ্যের সীমানা। শ্রীমঙ্গলকে প্রায়ই বাংলাদেশের ‘চায়ের রাজধানী’ বলা হয়, এবং এটি তার চা ক্ষেত্রগুলির জন্য সবচেয়ে বিখ্যাত। চা ছাড়াও রাবার, আনারস, কাঠ, পান, লেবু শিল্পও রয়েছে উপজেলায়।

 

শ্রীমঙ্গলে রয়েছে বিভিন্ন দর্শনীয় স্থান,  যা পর্যটকদের যুগ যুগ ধরে আকৃষ্ট করে রেখেছে এবং দেশ-বিদেশ থেকে পর্যটকরা ছুটে আসছে এই সকল পর্যটনকেন্দ্র ভিজিট করার জন্য। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো,  

লাউয়াছড়া জাতীয় উদ্যান, হাম হাম জলপ্রপাত, মাধবপুর লেক, বাইক্কা বিল জলাভূমি অভয়ারণ্য, ইকো পার্ক ইত্যাদি। 

 

৮. সিলেটঃ

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের একটি মেট্রোপলিটন শহর। এটি সিলেট বিভাগের প্রশাসনিক আসন। বাংলার পূর্ব প্রান্তে সুরমা নদীর উত্তর তীরে অবস্থিত, সিলেটের একটি উপ-ক্রান্তীয় জলবায়ু এবং রসালো উচ্চভূমি ভূখণ্ড রয়েছে। শহরটির জনসংখ্যা অর্ধ মিলিয়নেরও বেশি এবং এটি খুলনা, চট্টগ্রাম এবং ঢাকার পরে বাংলাদেশের বৃহত্তম শহরগুলির মধ্যে একটি। সিলেট বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ আধ্যাত্মিক ও সাংস্কৃতিক কেন্দ্র।

 

তদুপরি, এটি ঢাকা এবং চট্টগ্রামের পরে অর্থনৈতিকভাবে অন্যতম গুরুত্বপূর্ণ শহর। শহরটি সবচেয়ে বেশি পরিমাণে চা এবং প্রাকৃতিক গ্যাস উৎপন্ন করে। সিলেটে রয়েছে বিভিন্ন টুরিস্ট স্পট তাদের মধ্যে অন্যতম হলো, রাতারগুল সোয়াম্প ফরেস্ট, লালাখাল, টাঙ্গুয়ার হাওর, শ্রীমঙ্গল, পান্থুমাই, লুভাচোরা, বিছানাকান্দি, জাফলং ইত্যাদি। বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে জনপ্রিয়তার ১ম ধাপেই রয়েছে সিলেট।

 

৯. রাঙ্গামাটিঃ

রাঙ্গামাটি বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি পার্বত্য জেলার প্রশাসনিক সদর দপ্তর। শহরটি 22°37’60N 92°12’0E এ অবস্থিত এবং এর উচ্চতা প্রায় ১৪ মিটার অথবা ৪৬ ফুট পরিমাণ। রাঙামাটির পর্যটন কমপ্লেক্সের ভেতরে রয়েছে ঝুলন্ত সেতু। চারিদিকে খুবই নৈসর্গিক সৌন্দর্য। প্রবেশের আগে টিকেট সংগ্রহ করতে হয়। এছাড়াও আরও আছে লেক ভিউ দ্বীপ, শুভলং জলপ্রপাত, পোলওয়েল পার্ক ইত্যাদি। এই সকল জায়গা গুলো রাঙামাটিকে আরও বেশি জনপ্রিয় করে তুলেছে পর্যটক দের কাছে।

 

১০. চিটাগাংঃ

চিটাগাং আনুষ্ঠানিক ভাবে চট্টগ্রাম, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর। এটি নামীয় বিভাগ এবং জেলার প্রশাসনিক আসন। এটি বঙ্গোপসাগরের ব্যস্ততম সমুদ্রবন্দর হোস্ট করে। শহরটি পার্বত্য চট্টগ্রাম ও বঙ্গোপসাগরের মধ্যে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত। ২০১৭ সালে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের জনসংখ্যা ছিল ৮. ৭ মিলিয়ন এর বেশি। ২০২১ সালে, শহরের সঠিক জনসংখ্যা ছিল ৫. ১ মিলিয়নেরও বেশি।

 

এই জনবহুল শহর টিতে রয়েছে বেশ অনেক টুরিস্ট যা দেখে আপনার চোখ এবং প্রাণ জুড়াতে বাধ্য। বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান চিটাগাং অনেক জনপ্রিয়। এখানকার উল্লেখযোগ্য কিছু স্পট হলো বগা লেক, পতেঙ্গা সমুদ্র সৈকত, কর্ণফুলী নদী, নেভাল বিচ, ভ্যাটিয়ারি লেক ইত্যাদি। এসব এলাকার সোন্দর্য উপভোগ করতে দূর দুরান্ত থেকে মানুষ ছুটে আসে প্রতিনিয়ত। 

 

উপসংহার

ব্যাস জেনে নিলেন তো বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে। আপনি যদি একজন ভ্রমণ প্রিয় মানুষ হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার অনেক বেশি প্রয়োজনীয় হয়েছে বলে আশা করছি। আর দেরি না করে আপনার পছন্দের দর্শনীয় স্থান ভ্রমণের উদ্দেশ্যে বেড়িয়ে পড়ুন প্রিয়জনকে নিয়ে। আপনার ভ্রমণ সুন্দর হোক।

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

3 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

6 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 week ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 week ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 week ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 week ago