ভিসা - Visa

কুয়েত ভিসা | ধরন, খরচ, মেয়াদ, আবেদন নিয়ম | বাংলাদেশ থেকে কুয়েত ভিসা

কুয়েত যাওয়ার ইচ্ছা? বাংলাদেশ থেকে কুয়েত ভিসা পেতে হলে কি করতে হবে, কত টাকা খরচ, কোথায় আবেদন করবেন, কি কি লাগবে সব বিষয়ে জানুন এই আর্টিকেল থেকে।

 

আনুষ্ঠানিক ভাবে কুয়েত রাজ্য, পশ্চিম এশিয়ার একটি দেশ। এটি পারস্য উপসাগর এর প্রান্তে পূর্ব আরব এর উত্তর প্রান্তে অবস্থিত, উত্তরে ইরাক এবং দক্ষিণে সৌদি আরব এর সীমানা। ইরান এর সাথেও কুয়েত এর সামুদ্রিক সীমান্ত রয়েছে। কুয়েত এর উপকূলীয় দৈর্ঘ্য প্রায় ৫০০ কিলোমিটার।

 

কুয়েত এর এই সৌন্দর্য দেখার জন্য হাজার হাজার বাংলাদেশ এর নাগরিক রা প্রতি বছরই ভীড় জমায়। টুরিস্ট ভিসা, ভিজিট ভিসা এবং অন্যান্য বিভিন্ন প্রকার ভিসার মাধ্যমে গমন করে থাকে। এসব ছাড়াও আরও রয়েছে বিভিন্ন ধরন এর ভিসা যার মাধ্যমে বাংলাদেশী নাগরিক বৈধ ভাবে জার্মান যেতে পারে। তাদের মধ্যে উল্লেখ যোগ্য ভিসা সমূহ হলোঃ 

 

কুয়েত ট্রানজিট ভিসা, কুয়েত ট্যুরিস্ট ভিসা, কুয়েতে পরিবার বা বন্ধু দের দেখার জন্য ভিসা, কুয়েত বিজনেস ভিসা, কুয়েতে অফিসিয়াল ভিজিট এর জন্য ভিসা, কুয়েত মেডিকেল ভিসা, কুয়েত স্টুডেন্ট ভিসা ইত্যাদি। তবে ভিসার প্রকার ভেদ যাই হোক না কেন ভিসা তৈরীর আগে অবশ্যই বিভিন্ন বিষয় সংক্রান্ত জ্ঞান রাখা খুবই জরুরি।

 

যেমনঃ কুয়েত এর ভিসার ধরন, কোন প্রকার এর ভিসা প্রসেসিং করতে কি রকম খরচ হয়, সেই সকল ভিসা সমুহের মেয়াদ কতো দিন থাকে, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভিসা আবেদন এর সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া। এই সকল বিষয় গুলো জানা থাকলে আপনি খুব সহজেই ভিসা পেতে পারবেন। আজকের আর্টিকেল টি সম্পুর্ন পড়ার মাধ্যমে আপনি খুব সহজে কুয়েত ভিসা সম্পর্কে জানতে পারবেন।

 

কুয়েত ভিসার ধরন, সময়, মেয়াদ

 

ক) কুয়েত টুরিস্ট ভিসাঃ 

 

একটি কুয়েত ইভিসার প্রক্রিয়াকরণের সময় এক (1) এবং তিন (3) ব্যবসায়িক দিন এর মধ্যে। একবার অনুমোদিত হলে, ই ভিসা ইমেলের মাধ্যমে ভ্রমণকারীকে পাঠানো হয়। এটি ভিসার আবেদন জমা দেওয়ার জন্য দূতাবাস বা কনস্যুলেটে যাওয়ার ঝামেলা বাঁচায়।

 

অনলাইন কুয়েত ভিসার মেয়াদ ৩০ দিন পরে শেষ হয়। যদি কোন দর্শনার্থী এই সময়ের চেয়ে বেশি সময় ধরে দেশে থাকে তবে তারা অতিরিক্ত অবস্থান করবে এবং জরিমানা দিতে হবে। সৌভাগ্য ক্রমে, কুয়েতে থাকার সময়সীমা অতিক্রম করার পরিণতি অপরাধমূলক নয়। আপনি কারাগারে সময় কাটাবেন না বা নির্বাসনের মুখোমুখি হবেন না।

 

খ) কুয়েত বিজনেস ভিসাঃ

 

কুয়েত বিজনেস ভিসা প্রসেসিং সময়

সাধারণত, ভিসা 10 কার্য দিবস এর মধ্যে প্রক্রিয়া করা হয়। কুয়েত ভিজিট ভিসার মেয়াদ 90 দিন পর্যন্ত, অর্থাৎ তিন মাস। এর মানে হল যে কোন ভিজিটর কুয়েত ব্যবসায়িক ভিসা নিয়ে কুয়েতে 90 দিন পর্যন্ত থাকতে পারে।

 

কুয়েত ভিসা করতে কি কি ডকুমেন্টস প্রয়োজন

 

ক) কুয়েত টুরিস্ট ভিসাঃ

 

১. লিগেল ডিজিটাল পাসপোর্ট।

২.  প্র‍য়োজন অনুযায়ী পাসপোর্ট সাইজ এর সদ্য তোলা রঙিন ছবি।

৩. বাংলাদেশ এর নাগরিকত্ব সনদপত্র।

৪. কোভিড-১৯ এর  ভ্যাকসিন এর ডোসের ফর্ম।

৫. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

৬. জন্ম নিবন্ধন পত্র।

৭. লিগেল আইডেন্টিটি ডকুমেন্টস। 

 

খ) কুয়েত স্টুডেন্ট ভিসাঃ

১. একটি মেয়াদ যুক্ত পাসপোর্ট:  একটি বৈধ পাসপোর্ট থাকা বান্ছনীয় যার মেয়াদ এর নির্ধারিত তারিখ শেষ হওয়ার অন্তত আরও ৩০ দিন বাকি থাকে। তার পাশাপাশি অন্তত পাসপোর্ট বই এর দুটি অ- ব্যবহৃত/ ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।

 

২. স্টুডেন্ট ভিসা আবেদন এর পত্র: সঠিক তারিখ সহ স্বাক্ষরিত একটি যথাযথ ভাবে পূরণ করা স্টুডেন্ট ভিসা আবেদন পত্র থাকতে হবে।

 

৩. ফটো স্পেসিফিকেশন: ছবি থাকতে হবে যার আকার হবে ৩৫ মি. মি x ৪৫ মি. মি। সেই ছবি গুলো ৬ মাস এর মধ্যে তোলা উচিত এবং ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া উচিত হবে।

 

৪. কভার লেটার: আবেদন কারীর সম্পুর্ন বিবরণ থাকতে হবে। তার সাথে পাসপোর্ট এর বিস্তারিত বিবরণ এবং ভ্রমণ এর জন্য বিশদ বিবরণ। স্টুডেন্ট এর ব্যয় কারা বহন করবে তার বিবরন উল্লেখ থাকা একটি কভারিং লেটার তৈরী করতে হবে।

 

৫. তালিকা ভুক্তির নিশ্চিতকরণ: আপনি যেই বিশ্ববিদ্যালয় এ অধ্যয়ন করতে চান সেখানে গ্রহণ যোগ্যতা পত্রসহ, কিন্তু সীমাবদ্ধ নয়, মনোনীত শিক্ষা প্রতিষ্ঠান এর সকল তথ্য দিতে হবে।

 

৬. বিশ্ববিদ্যালয় এর টিউশন ফি এর পেমেন্ট এর রসিদ: একটি অর্থ প্রদান এর রসিদ থাকতে হবে যার মাধ্যমে বোঝা যাবে যে আপনি প্রতিষ্ঠান কে সঠিক পরিমান এর অর্থ প্রদান করেছেন কিনা।

 

৭. একাডেমিক ডকুমেন্টস: আপনার সমস্ত একাডেমিক ডকুমেন্ট দূতাবাস তথা কনস্যুলেট এ জমা দিতে হবে এবং তার সাথে সত্যায়িত করে নিতে হবে।

 

৮. আর্থিক অর্থ প্রদান: আপনার পড়াশোনার সময় খরচ কভার করার জন্য আর্থিক উপায় এর সঠিক প্রমাণ সমুহ উল্লেখ রাখতে হবে।

 

৯. স্বাস্থ্য মূল্যায়ন: আপনাকে অবশ্যই স্বীকৃত মেডিকেল সেন্টার থেকে আপনার স্বাস্থ্য মূল্যায়ন এর মাধ্যমে প্রশংসাপত্র নিয়ে নিতে হবে। করোনা -র টিকা দিয়েছেন কিনা তার ও একটি কপি আবেদন পত্র টির সাথে জমা দিতে হবে।

এছাড়াও প্রয়োজন

 

১০. জন্ম নিবন্ধন পত্র: জন্ম নিবন্ধন পত্র এর একটি আসল কপি থাকতে হবে। তার সাথে ফটোকপি ও থাকতে হবে।

 

১১. একটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট: পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর একটি আসল কপি। তার সাথে ফটোকপি ও থাকতে হবে।

 

১২. আবাসন এর বিস্তারিত বিবরণ: আপনি কোন ইন্সটিটিউট এ পড়াশোনা করবেন তা নিশ্চিত হয়ে গেলে, আপনাকে অবশ্যই আবাসন এর বিবরণ দেখাতে হবে।

 

১৩. IELTS স্কোর এর সার্টিফিকেট: IELTS কোর্স করা কালীন পরিক্ষার স্কোর এর সার্টিফিকেট আবেদন পত্রের সাথে প্রদান করতে হবে।

 

গ) কুয়েত বিজনেস ভিসাঃ

 

১. লিগেল ডিজিটাল পাসপোর্ট।

২.  প্র‍য়োজন অনুযায়ী পাসপোর্ট সাইজ এর সদ্য তোলা রঙিন ছবি।

৩. বাংলাদেশ এর নাগরিকত্ব সনদপত্র।

৪. কোভিড-১৯ এর  ভ্যাকসিন এর ডোসের ফর্ম।

৫. স্পনসর এর আকামার কপি।

৬. জন্ম নিবন্ধন পত্র।

৭. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

৮. বিজনেস সংক্রান্ত সকল কাগজ পত্র।

৯. লিগেল আইডেন্টিটি ডকুমেন্টস। 

 

কুয়েত ভিসা করতে কত টাকা লাগে

 

ক) কুয়েত টুরিস্ট ভিসাঃ

স্ট্যান্ডার্ড প্রক্রিয়া করণ এর জন্য খরচ U S D 22. 00। রাশ প্রক্রিয়া করণ এবং সুপার রাশ প্রক্রিয়াকরণ এর জন্য, খরচ যথাক্রমে U S D 64. 00 এবং U S D 94. 00।

 

খ) কুয়েত স্টুডেন্ট ভিসাঃ

 

পুলিশ ক্লিয়ারেন্স এর প্রমাণীকরণ এর জন্য ভিসা ফি $175. 00 (মার্কিন নাগরিক দের জন্য) সঙ্গে $25. 00। নগদ, মানি অর্ডার বা কোম্পানির চেকের মাধ্যমে ফি প্রদান করতে হবে। ব্যক্তিগত চেক গ্রহণ করা হয় না.

 

গ) কুয়েত বিজনেস ভিসাঃ

 

স্ট্যান্ডার্ড প্রক্রিয়া করণ এর জন্য খরচ U S D 22. 00। রাশ প্রক্রিয়া করণ এবং সুপার রাশ প্রক্রিয়াকরণ এর জন্য, খরচ যথাক্রমে U S D 64. 00 এবং U S D 94. 00।

 

কুয়েত ভিসা কিভাবে করতে হয় বা নিয়ম

 

কুয়েত ভিসার জন্য আবেদন এর মধ্যে আপনার এবং মনোনীত দূতাবাস এর মধ্যে একটি ক্রম অন্তর্ভুক্ত থাকে, এই ক্ষেত্রে আপনার দেশে জার্মান দূতাবাস বাছাই করে নিতে হবে। সঠিক ডকুমেন্টেশন হস্তান্তর এবং একটি উত্তর পাওয়ার মধ্যে, এখানে জার্মানি ভিসা আবেদন প্রক্রিয়ার একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে৷

 

আপনি যে ভিসার জন্য আবেদন করতে চান তার জন্য প্রয়োজনীয় নথিগুলির একটি চেকলিস্টের জন্য দূতাবাসকে জিজ্ঞাসা করুন।

 

সঠিক তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করুন এবং আপনার ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করুন।

 

আপনার বসবাস এর দেশে জার্মান দূতাবাস এ একটি সাক্ষাৎকার এর জন্য নিয়োগ করুন। আপনার ভ্রমণ এর ছয় মাস আগে আপনি যত তাড়াতাড়ি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করতে পারেন।

 

ভিসা ফি প্রদান করুন এবং সাক্ষাত্কার এর সময় কনস্যুলার অফিসার কে পরে দেখানোর জন্য রসিদটি সংরক্ষণ করে রাখতে ভুলবেন না।

 

প্রদত্ত ক্রমানুসারে আপনার সাথে সাজানো সমস্ত প্রয়োজনীয় নথি নিয়ে আপনার বৈঠকের জন্য সময় মতো দূতাবাস এ উপস্থিত হন। মিটিং টি প্রায় দশ মিনিট পর্যন্ত স্থায়ী হবে, এই সময় কনস্যুলার অফিসার আপনার নথি গুলি দেখবেন এবং আপনার পটভূমি এবং আপনার জার্মানি ভ্রমণ এর উদ্দেশ্য সম্পর্কে আপনাকে কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করবে।

 

কুয়েত ভিসার পাসপোর্ট সংগ্রহ করে নিন-

শেষ পর্যায় এ পাসপোর্ট সংগ্রহ করে নিবেন। আপনার ফ্লাইট এর সঠিক ডেট টি ও জেনে নিবেন।

 

কুয়েত ভিসার আবেদন কেন্দ্র সংক্রান্ত তথ্য

 

ঢাকা, বাংলাদেশ এর কুয়েত দূতাবাস-

হাউস নং #০৫, রোড নং #৮০, গুলশান ২ এ অবস্থিত। বৃহত্তর অবস্থান এর মানচিত্র দেখুন, কুয়েত দূতাবাসে গাড়ি চালানোর দিক নির্দেশ পান বা ঠিকানা, ফোন, ফ্যাক্স, ইমেল, অফিস এর সময়, অফিসিয়াল ওয়েবসাইট, কনস্যুলার দেখুন পরিষেবা, ভিসার ধরন এবং মিশন প্রধান (H O M)। 

 

দূতাবাস এর ঠিকানাঃ

হাউস নং #০৫, রোড নং #৮০,, গুলশান ২ ঢাকা, বাংলাদেশ।

টেলিফোন নাম্বারঃ +88 02- 488 112 40- 3

ফ্যাক্স নাম্বারঃ +88 02- 588 152 57

ইমেইল এড্রেসঃ Kuwait_embd@yahoo.comcom

অফিস এর সময়সূচি

শনিবার থেকে বৃহস্পতিবার:

সকাল 9:00 থেকে সন্ধ্যা 6:00 পর্যন্ত সেবা প্রদান করা হয়। 

 

নিম্নলিখিত পরিষেবাগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা ঢাকা, বাংলাদেশের কুয়েত দূতাবাসে দেওয়া হয়ঃ 

১. পাসপোর্ট আবেদনপ্রক্রিয়া

২. ভিসা আবেদন প্রক্রিয়া

৩. নির্দিষ্ট নথি নোটারাইজ করুন

৪. নথির বৈধকরণ

৫. জরুরী ভ্রমণ নথি প্রদান

৬. হারিয়ে যাওয়া, চুরি যাওয়া বা ক্ষতিগ্রস্ত পাসপোর্ট ৭. প্রতিস্থাপন করুন

৮. নথির প্রমাণীকরণ

৯. কনস্যুলার নিবন্ধন

 

মিশনের প্রধানঃ এইচ.ই. ​​জনাব আদেল মোহাম্মদ এ এইচ হায়াত, রাষ্ট্রদূত।

 

সাধারণ ভিসার প্রকারভেদ যোগ্য দেশের নাগরিকরা ভিসা ছাড়াই কুয়েত ভ্রমণ করতে পারবেন। কুয়েত ভিসার সবচেয়ে সাধারণ প্রকারগুলি নিম্নরূপ।

 

  • পর্যটন ভিসা
  • ভিজিটর ভিসা
  • কাজের ভিসা বা পারমিট
  • ট্রানজিট ভিসা
  • আবাসিক ভিসা

 

কুয়েত ভিসা সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা

 

১. আমি কিভাবে কুয়েতের ভিসা পেতে পারি?

 

কুয়েত ই ভিসা ধারককে দেশে একক প্রবেশ এর অনুমতি দেয় এবং তাদের ৯০ দিন পর্যন্ত থাকতে সক্ষম হয়ে থাকে। এটি একটি সাধারণ অনলাইন ই ভিসা আবেদন ফর্ম এর মাধ্যমে প্রাপ্ত করা যেতে পারে। বিদেশী ভ্রমণ কারীকে অবশ্যই কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হবে এবং কিছু প্রাথমিক তথ্য যেমন তাদের যোগাযোগ এর বিবরণ এবং পাসপোর্ট নম্বর লিখতে হবে।

 

২. কুয়েতে সর্বনিম্ন বেতন কত?

 

প্রতি মাসে 60 কুয়েতি দিনার কুয়েত এর ন্যূনতম মজুরি হল সর্বনিম্ন পরিমাণ যা একজন শ্রমিক কে তার কাজের জন্য আইনত দেওয়া যেতে পারে। বেশিরভাগ দেশে একটি দেশ ব্যাপী ন্যূনতম মজুরি রয়েছে যা সমস্ত কর্মী দের অবশ্যই দিতে হবে। কুয়েতের সর্বনিম্ন মজুরি প্রতি মাসে 60 কুয়েতি দিনার ($216)।

 

৩. কুয়েত কি চাকরির জন্য নিরাপদ?

 

হ্যালো! প্রথমে কুয়েতে স্বাগত জানাই, এটি সম্পূর্ণ নিরাপদ এবং সন্ত্রাস বাদ দের বিষয়ে সবকিছু ঠিক আছে। আপনি সাহায্য করার জন্য এবং আপনাকে স্বাগত জানাতে একটি বড় প্রবাসী সম্প্রদায় খুঁজে পাবেন তবে নিশ্চিত করুন যে আপনি একটি বিশ্বস্ত কোম্পানির সাথে আসছেন যারা আপনার ভিসা প্রদান করে কারণ এখানে প্রচুর ভিসা জালিয়াতি ভিসা চলছে, তাই সব সময় সাবধান থাকবেন।

 

৪. কুয়েতে কি ইংরেজি বলা হয়?

 

আরবি কুয়েত এর সরকারী ভাষা, তবে ইংরেজি ভাষা ও ব্যাপক ভাবে বলা হয়। এটি ব্যবসায় ব্যবহৃত হয় এবং স্কুলে এটি একটি বাধ্যতা মূলক দ্বিতীয় ভাষা। অ- কুয়েতি জনসংখ্যার মধ্যে, অনেক লোক ইরান এর সরকারী ভাষা ফার্সি বা পাকিস্তান এর সরকারী ভাষা উর্দুতে কথা বলে থাকে।

 

৫. আমি কি আমার পরিবারকে কুয়েতে আনতে পারি?

যতক্ষণ আপনার সম্পর্ক এর প্রমাণ আছে, আপনি অবশ্যই আপনার কুয়েত ভিজিট ভিসা নিয়ে যেতে পারেন। পারিবারিক ভিজিট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র হল: সম্পর্ক বা আত্মীয়তার প্রমাণ, দর্শনার্থীর বৈধ পাসপোর্টের কপি ইত্যাদি।

 

ইতিকথা

 

আজকের এই আর্টিকেল টির মধ্য দিয়ে আমরা আপনাকে কুয়েত ভিসা সংক্রান্ত বিভিন্ন ধরন এর গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ইনফরমেশন দেওয়ার সম্পুর্ন চেষ্টা করেছি। এই ভিসা সংক্রান্ত আর্টিকেল টি সম্পূর্ণ পড়ার মধ্য দিয়ে অবশ্যই আপনি নানা ধরন এর অজানা সকল তথ্য জানতে পেরেছেন।

 

তারপরও আমরা আপনাকে এডভাইস করবো আপনি যখনই কুয়েত যাওয়ার জন্য সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে যাবেন ঠিক তখনই আরও  ভালো ভাবে যাচাই বাছাই করে নিয়ে, কুয়েত ভিসা সংক্রান্ত সকল কাজ শুরু করবেন।

 

তার কারন আমরা কখনই চাইবো না আপনি কুয়েত ভিসা সংক্রান্ত ব্যাপারে কখনও কোনো ভাবে প্রতারণার শিকার হন। তার সাথে সাথে আমরা চাই আপনি অবশ্যই সম্পূর্ণ ভাবে বৈধ পন্থায় জার্মান গমন করবেন। তাছাড়া ও আমরা সব সময় আশা করি আপনার জার্মান যাত্রা শুভ হোক।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

8 hours ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 day ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 day ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 day ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 day ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago