টেক দুনিয়া

ক্রিপ্টোকারেন্সি থেকে আয় | ক্রিপ্টোকারেন্সি থেকে কিভাবে আয় করা যায়

আপনি কি ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করতে আগ্রহী এবং বিটকয়েন কে নগদে পরিণত করতে চান? আপনি হয়তো অনেক সাফল্যের গল্প শুনেছেন – অনেক লোকেরাই প্রথম দিকে অনেক সাফল্য পেয়ে যেতে থাকে এবং ক্রিপ্টো কয়েন এর দাম বেশি হলে বিক্রি করে মিলিয়ন মিলিয়ন ডলার উপার্জন করে। অথবা সম্ভবত আপনার বন্ধু আছে যারা ক্রিপ্টোকারেন্সি মাইনিং করে একটি স্থির আয় করে।

প্রত্যেকেই অর্থোপার্জন এর জন্য Cryptocurrency ফিল্ডে প্রবেশ করে, কিন্তু সবাই তা করতে পারে না। এমন অনেক লোক আছে যারা সহজ ভাবে এই পথ ছেড়ে দেয়, বা অনেক অর্থ হারায় কারণ তারা সঠিক ভাবে বুঝতে পারে না কিভাবে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করা যায়। ক্রিপ্টোকারেন্সি শিল্প এখনও তার বিকাশ এর প্রাথমিক পর্যায়ে রয়েছে। ক্রিপ্টো- সম্পদ এর দাম বাড়ছে তার সাথে সাথে আরও বেশি লোক এই শিল্পে প্রতিনিয়ত প্রবেশ করছে।

এই নবাগতরা সর্বদা ক্রিপ্টোকারেন্সি থেকে কীভাবে অর্থ উপার্জন করা যায় তা বের করার চেষ্টা করে। ভাল খবর হল ক্রিপ্টোকারেন্সি দিয়ে অর্থ উপার্জনের অনেক উপায় রয়েছে। ২০১১ সাল থেকে বিকাশ কারী কার্যকলাপ, সামাজিক মিডিয়া কার্যকলাপ এবং ক্রিপ্টোকারেন্সি শিল্পে তৈরি স্টার্ট- আপ এর সংখ্যা ধারাবাহিক ভাবে বৃদ্ধি পেয়েছে। এখানে আমরা কিভাবে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করা যায় তা সম্পর্কে  ঘনিষ্ঠ ভাবে বিস্তারিত আলোচনা করবো।

তবে ক্রিপ্টোকারেন্সি কী?

ক্রিপ্টোকারেন্সি, ক্রিপ্টো-কারেন্সি, ক্রিপ্টো বা মুদ্রা হল একটি ডিজিটাল মুদ্রা যা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে বিনিময়ের মাধ্যম হিসেবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে যা কোনো কেন্দ্রীয় কর্তৃপক্ষের উপর নির্ভর করে না, যেমন একটি সরকার বা ব্যাঙ্ক, এটিকে বজায় রাখতে বা বজায় রাখতে। ব্যক্তিগত মুদ্রার মালিকানার রেকর্ডগুলি একটি ডিজিটাল লেজারে সংরক্ষণ করা হয়, যা একটি কম্পিউটারাইজড ডেটাবেস যা শক্তিশালী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে লেনদেনের রেকর্ড সুরক্ষিত করতে। আরো বিস্তারিত ভাবে জানতে এখানে ক্লিক করুন। 

ক্রিপ্টোকারেন্সি থেকে কিভাবে আয় করা যায়?

হ্যাঁ, আপনি ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করতে পারেন। ক্রিপ্টো সম্পদ এর অন্তর্নিহিত অস্থিরতার পরিপ্রেক্ষিতে, বেশির ভাগ ক্ষেত্রেই উচ্চ মাত্রার ঝুঁকি থাকে যখন অন্যদের ডোমেন জ্ঞান বা দক্ষতার অনেক বেশি প্রয়োজন হয়। সঠিক জ্ঞান ছাড়া ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করা কঠিন হতে পারে। ক্রিপ্টোকারেন্সি ট্রেড করা হল ক্রিপ্টোকারেন্সি দিয়ে কীভাবে অর্থ উপার্জন করা যায় তার একটি প্রধান বিষয়। 

যদিও ক্রিপ্টোকারেন্সি ট্রেড এর দৈনিক গড় পরিমাণ বৈদেশিক মুদ্রা বাজার এর মাত্র ১%, ক্রিপ্টো বাজারে প্রচুর অস্থিরতা রয়েছে। তাই স্বল্পমেয়াদী ট্রেড করার সম্ভাবনা রয়েছে। যদিও এই মুহুর্তে ক্রিপ্টো বাজার তুলনামূলক ভাবে অনেকটাই ছোট, সেখানে প্রচুর বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

কিছু সুপরিচিত ক্রিপ্টো হলো:

  • বিটকয়েন
  • ইথেরিয়াম
  • কার্ডানো
  • এএমপি
  • ডগি কয়েন
  • এলনগেট
  • আইওটা
  • মুনশট
  • সেফমুন
  • টিথার
  • ভিটিএইচও
  • শিবা অনু

একই ভাবে, বিনান্স, কয়েনবেস এবং রবিনহুড এর মতো ক্রিপ্টো কেনার প্ল্যাটফর্ম এর একটি হোস্ট রয়েছে — তাই ক্রিপ্টো দিয়ে অর্থ উপার্জন করার ক্ষেত্রে আপনার কাছে প্রচুর বিকল্প রয়েছে। মূলত, ক্রিপ্টোকারেন্সি দিয়ে বৈধ অর্থ উপার্জন এর জন্য আপনার জন্য বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে, ট্রেড করার সুস্পষ্ট উপায় ছাড়া। কিভাবে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করা যায় তার জন্য কিছু কৌশল দেখে নেওয়া যাকঃ

আপনি যদি ভাবছেন কীভাবে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করবেন, তাহলে আর টেনশন করতে হবে না! কারন আমরা আপনাকে সকল বিস্তারিত বিষয় সম্পর্কে জানিয়ে দিবো। সাধারণ ভাবে দেখতে গেলে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করার জন বিশেষ তিনটি প্রক্রিয়ার দিকে নজর দেওয়া জরুরি। সেই সকল কৌশল গুলো প্রদক্ষিণ করলেই খুব সহজেই ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করা সম্ভব হতে পারে

প্রথমত, আপনি ক্রিপ্টো এক্সচেঞ্জ বাজারে বিনিয়োগ বা বাণিজ্য করতে পারেন। আপনি নিজে কোনো ক্রিপ্টো না রেখেই এটি করতে পারেন, যেমন স্টক মার্কেটে সোনায় বিনিয়োগ করা।

দ্বিতীয়ত, আপনি সিস্টেম বা অন্যান্য ব্যবহারকারীদের কয়েন ধার দিতে এবং ধার দিতে আপনার ইতিমধ্যেই মালিকানাধীন মুদ্রা ব্যবহার করতে পারেন।

তৃতীয়ত, আপনি খনির মাধ্যমে ব্লকচেইন সিস্টেমে অংশগ্রহণ করতে পারেন বা সিস্টেমে করা কাজের জন্য কয়েন পুরস্কার গ্রহণ করতে পারেন।

এই তিনটি প্রক্রিয়ার উপর ভিত্তি করে, এখানে ক্রিপ্টোকারেন্সি দিয়ে অর্থ উপার্জনের জন্য কয়েকটি কৌশল রয়েছে:

  • বিনিয়োগ
  • লেনদেন
  • স্টেকিং
  • ক্রিপ্টো সোশ্যাল মিডিয়া
  • মাইনিং
  • এয়ারড্রপস

এই কৌশল গুলির প্রতিটি নীচে আরও বিশদে অন্বেষণ করা হয়েছে

১. বিনিয়োগ

কিছু সময় এর জন্য ক্রিপ্টো সম্পদ কেনা এবং ধরে রাখার দীর্ঘমেয়াদী কৌশল হল বিনিয়োগ। ক্রিপ্টো সম্পদগুলি সাধারণত কেনা এবং ধরে রাখার কৌশলের জন্য উপযুক্ত। এগুলি স্বল্পমেয়াদে অত্যন্ত অস্থির কিন্তু বৃদ্ধির জন্য প্রচুর দীর্ঘমেয়াদী সম্ভাবনা রয়েছে৷

বিনিয়োগ এর কৌশলটির জন্য আপনাকে আরও স্থিতিশীল সম্পদ সনাক্ত করতে হবে যা দীর্ঘমেয়াদী হবে। বিটকয়েন এবং ইথেরিয়াম এর মতো সম্পদ গুলি দীর্ঘমেয়াদী মূল্য বৃদ্ধি দেখায় এবং এই বিষয়ে একটি নিরাপদ বিনিয়োগ হিসাবে বিবেচিত হতে পারে।

২. ট্রেডিং

যদিও বিনিয়োগ একটি দীর্ঘমেয়াদী প্রচেষ্টা যা ক্রয় এবং ধরে রাখার কৌশলের উপর ভিত্তি করে, ট্রেডিং হল স্বল্পমেয়াদী সুযোগগুলিকে কাজে লাগাতে। ক্রিপ্টো বাজার অস্থির। এর অর্থ হল স্বল্পমেয়াদে সম্পদের দাম নাটকীয়ভাবে বাড়তে এবং কমতে পারে। একজন সফল ব্যবসায়ী হতে হলে আপনার সঠিক বিশ্লেষণাত্মক এবং প্রযুক্তিগত দক্ষতা থাকতে হবে।

আপনাকে তালিকাভুক্ত সম্পদের কর্মক্ষমতার উপর বাজার চার্ট বিশ্লেষণ করতে হবে যাতে আপনি মূল্য বৃদ্ধি এবং হ্রাস সম্পর্কে সঠিক ভবিষ্যদ্বাণী করতে পারেন। ট্রেড করার সময়, আপনি হয় একটি দীর্ঘ বা সংক্ষিপ্ত অবস্থান নিতে পারেন, আপনি একটি সম্পদ এর মূল্য বৃদ্ধি বা কমার আশা করছেন কিনা তার উপর নির্ভর করে। এর মানে হল ক্রিপ্টো মার্কেট বুলিশ বা বিয়ারিশ যাই হোক না কেন আপনি লাভ করতে পারেন। ট্রেডিং ক্রিপ্টো সম্বন্ধে আরও জানতে, ক্রিপ্টো ট্রেডিং- এর জন্য আমাদের সাথেই থাকুন।

৩. স্টেকিং

স্টেকিং হল ক্রিপ্টো লেনদেন যাচাই করার একটি উপায়। আপনি যদি স্টেকিং করেন তবে আপনার নিজের কয়েন আছে কিন্তু আপনি সেগুলি খরচ করেন না। পরিবর্তে, আপনি একটি ক্রিপ্টোকারেন্সি ওয়ালেটে কয়েন লক করুন। স্টেক নেটওয়ার্ক এর একটি প্রমাণ তারপর লেনদেন যাচাই করতে আপনার কয়েন ব্যবহার করে। আপনি এটি করার জন্য পুরষ্কার পাবেন। সংক্ষেপে, আপনি নেটওয়ার্কে কয়েন ধার দিচ্ছেন।

এটি নেটওয়ার্কটি কে তার নিরাপত্তা বজায় রাখতে এবং লেনদেন যাচাই করতে দেয়। আপনি যে পুরষ্কারটি পাবেন তা একটি ব্যাঙ্ক আপনাকে ক্রেডিট ব্যালেন্সের জন্য যে সুদের প্রদান করবে তার অনুরূপ। প্রুফ অফ স্টেক অ্যালগরিদম লেনদেন যাচাইকারীকে বেছে নেয় কয়েনের সংখ্যার উপর ভিত্তি করে যা আপনি বাজি ধরেছেন। এটি ক্রিপ্টো মাইনিংয় এর চেয়ে অনেক বেশি শক্তি- দক্ষ করে তোলে এবং আপনাকে ব্যয়বহুল হার্ডওয়্যার এর মালিক হওয়ার প্রয়োজন হয় না। আপনি অন্যান্য বিনিয়োগকারীদের কয়েন ধার দিতে এবং সেই ঋণে সুদ জেনারেট করতেও বেছে নিতে পারেন। অনেক প্ল্যাটফর্ম ক্রিপ্টো ঋণ প্রদানের সুবিধা দেয়। 

৪. ক্রিপ্টো সোশ্যাল মিডিয়া

একাধিক ব্লকচেইন- ভিত্তিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আপনাকে কন্টেন্ট তৈরি এবং কিউরেট করার জন্য পুরস্কৃত করবে। আপনাকে প্রায়শই প্ল্যাটফর্ম এর দেশীয় মুদ্রা দিয়ে পুরস্কৃত করা হয়।

৫. মাইনিং

ক্রিপ্টোকারেন্সি মাইনিং হল আসল পথপ্রদর্শক দের মতো ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে কীভাবে অর্থ উপার্জন করা যায়। মাইনিং এখনও কাজের প্রক্রিয়ার প্রমাণের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি যেখানে একটি ক্রিপ্টোকারেন্সির মান তৈরি হয়।

আপনি যদি একটি ক্রিপ্টোকারেন্সি খনি করেন, তাহলে আপনাকে নতুন কয়েন দিয়ে পুরস্কৃত করা হবে। আমার জন্য, আপনার প্রয়োজন প্রযুক্তিগত দক্ষতা এবং বিশেষ হার্ডওয়্যারে অগ্রিম বিনিয়োগ। মাইনিং একটি উপসেট হিসাবে একটি মাস্টার নোড চলমান. এটির জন্য দক্ষতা এবং উল্লেখযোগ্য অগ্রগতি এবং চলমান বিনিয়োগ প্রয়োজন।

৬. Airdrops

সচেতনতা সৃষ্টির জন্য এয়ারড্রপ এবং বিনামূল্যের টোকেন বিতরণ করা হয়। একটি এক্সচেঞ্জ একটি প্রকল্পের জন্য একটি বড় ব্যবহারকারী বেস তৈরি করতে একটি airdrop করতে পারে. একটি এয়ারড্রপের অংশ হওয়াতে আপনি একটি বিনামূল্যের মুদ্রা পেতে পারেন যা আপনি জিনিস কিনতে বা বিনিয়োগ বা ব্যবসা করতে ব্যবহার করতে পারেন।

একটি ব্লকচেইন একটি প্রোটোকলের পরিবর্তন বা আপগ্রেডের কারণে যা নতুন কয়েন তৈরি করে। আপনি যদি মূল চেইনে কয়েন রাখেন, তাহলে আপনি সাধারণত নতুন নেটওয়ার্কে বিনামূল্যে টোকেন পাবেন। 

কোন মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় শুরু করবেন?

আপনি যদি স্টেকিং শুরু করতে চান, তাহলে শুরু করার জায়গা হল আপনি ইতিমধ্যেই ব্যবহার করছেন এমন একটি ক্রিপ্টো এক্সচেঞ্জ এই বিকল্পগুলি অফার করে কিনা তা দেখে। Binance, FTX, Coinbase, TradeStation, Kraken, এবং অন্যান্য আর্থিক পরিষেবা যা ক্রিপ্টো করে তারা Ethereum, Tezos, Polkadot, এবং Solana সহ মুদ্রার স্টকিং অফার করতে পারে।

এই দিক থেকে, PancakeS wap, Curve Finance, Uniswap, SushiSwap, এবং Raydium হল কয়েকটি পরিষেবা যা টোকেন গুলি অদলবদল করার, তারল্য পুল যোগ করার এবং বিনিয়োগ করার ক্ষমতা প্রদান করে৷ এগুলি সাধারণত ক্রিপ্টো ওয়ালেট এর মাধ্যমে অ্যাক্সেস করা হয় যা পরিষেবার সাথে সংযোগ করে এবং আপনাকে তহবিল যোগ করতে এবং তোলার অনুমতি দেয়।

এছাড়াও লাভগুলি অত্যন্ত অসামঞ্জস্যপূর্ণ হতে পারে, এবং অতি- উচ্চ APY হারের সাথে নতুন টোকেনের উত্থান প্রায়ই নতুন ক্রিপ্টোকারেন্সি তে প্রবেশকারী দের  পুল গুলিতে প্রলুব্ধ করতে পারে যা দ্রুত পাম্প এবং ডাম্প করে। কিন্তু অনেক ব্যবসায়ী যারা দীর্ঘ মেয়াদে ক্রিপ্টো তহবিল ধরে রেখেছেন তারা তাদের হোল্ডিংয়ে ফেরত পাওয়ার জন্য টুলবক্সে আরও স্থিতিশীল কয়েন সহ স্টেকিং এবং আরও কিছু ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করার উপায় খুঁজে পাচ্ছেন।

অন্যান্য ক্রিপ্টো বিবেচনা ও শেষ কথা

উপর এর কৌশল গুলি জানা এবং বোঝা সত্যিই সহায়ক হবে — যদি আপনি ক্রিপ্টোকারেন্সির আশে পাশের ধারণা গুলি ভালো ভাবে বুঝতে পারেন। কিন্তু আপনি যদি কিছু বেসিক বিষয়ে সম্পুর্ন ভাবে ক্লিয়ার না হন, যেমন ক্রিপ্টো কীভাবে মূল্য লাভ করে, ক্রিপ্টো চার্ট গুলি কীভাবে পড়তে হয়, আইসিও কী বা কীভাবে আপনার ক্রিপ্টো লাভ এর উপর সঠিক পরিমানে ট্যাক্স দিতে হয় ইত্যাদি সে সকল বিষয় বোঝার মতো পরিবেশ তৈরি করেই এই ক্রিপ্টোকারেন্সির ফিল্ডে প্রবেশ করা জরুরি। আপনি আগে এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে তারপর ক্রিপ্টোকারেন্সি তে প্রবেশ করতে পারেন এবং ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করতে পারেন। 

Bangla Alo

Recent Posts

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

7 hours ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

7 hours ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

8 hours ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

8 hours ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago