টেক দুনিয়া

ক্রিপ্টোকারেন্সি কি ও কত প্রকার? ক্রিপ্টোকারেন্সি বিশ্লেষণ | বাংলা আলো

 

একটি ক্রিপ্টোকারেন্সি হল একটি এনক্রিপ্ট করা ডেটা স্ট্রিং যা মুদ্রার একটি ইউনিটকে বোঝায়। এটি ব্লকচেইন নামে একটি পিয়ার -টু- পিয়ার নেটওয়ার্ক দ্বারা নিরীক্ষণ ও সংগঠিত হয়, যা লেনদেনের একটি নিরাপদ খাতা হিসাবেও কাজ করে, যেমন, কেনা, বিক্রয় এবং স্থানান্তর। প্রকৃত অর্থের বিপরীতে, ক্রিপ্টোকারেন্সি গুলি বিকেন্দ্রীভূত হয়, যার মানে সেগুলি সরকার বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান দ্বারা জারি করা হয় না।

 

ক্রিপ্টোকারেন্সি গুলি ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম এর মাধ্যমে তৈরি (এবং সুরক্ষিত) হয় যা মাইনিং নামক একটি প্রক্রিয়ায় রক্ষণাবেক্ষণ এবং নিশ্চিত করা হয়, যেখানে কম্পিউটার বা বিশেষ হার্ডওয়্যার এর একটি নেটওয়ার্ক যেমন অ্যাপ্লিকেশন- নির্দিষ্ট ইন্টিগ্রেটেড সার্কিট (ASICs) প্রক্রিয়া করে এবং লেনদেন গুলিকে বৈধ করে। প্রক্রিয়াটি ক্রিপ্টোকারেন্সি দিয়ে নেটওয়ার্ক চালায় এমন ইউজার দের আরও বেশি উৎসাহিত করে। আজকের আর্টিকেলে আপনাদের জানানো হবে ক্রিপ্টোকারেন্সি কি এবং কত প্রকার, এছাড়াও ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে বিস্তারিত বিশ্লেষণ করা হবে।

তাহলে ক্রিপ্টোকারেন্সি কি?

 

ক্রিপ্টোকারেন্সি, ক্রিপ্টো-কারেন্সি, ক্রিপ্টো বা মুদ্রা হল একটি ডিজিটাল মুদ্রা যা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে বিনিময়ের মাধ্যম হিসেবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে যা কোনো কেন্দ্রীয় কর্তৃপক্ষের উপর নির্ভর করে না, যেমন একটি সরকার বা ব্যাংক, এটিকে বজায় রাখতে বা বজায় রাখতে। ব্যক্তিগত মুদ্রার মালিকানার রেকর্ডগুলি একটি ডিজিটাল লেজারে সংরক্ষণ করা হয়, যা একটি কম্পিউটারাইজড ডেটাবেস যা শক্তিশালী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে লেনদেনের রেকর্ড সুরক্ষিত করতে।

 

অতিরিক্ত কয়েন তৈরি নিয়ন্ত্রণ করতে এবং মুদ্রার মালিকানা হস্তান্তর যাচাই করতে। তাদের নাম থাকা সত্ত্বেও, ক্রিপ্টোকারেন্সি গুলিকে প্রথাগত অর্থে মুদ্রা হিসাবে বিবেচনা করা হয় না এবং যখন পণ্য, সিকিউরিটিজ, সেইসাথে মুদ্রা হিসাবে শ্রেণীবিভাগ সহ তাদের উপর বিভিন্ন ধরনের চিকিত্সা প্রয়োগ করা হয়, ক্রিপ্টোকারেন্সি গুলিকে সাধারণত বাস্তবে একটি স্বতন্ত্র সম্পদ শ্রেণী হিসাবে দেখা হয়।

 

এছাড়াও ক্রিপ্টোকারেন্সি হল ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা যা ক্রিপ্টোগ্রাফিক সিস্টেম দ্বারা আন্ডারপিন করা হয়। তারা তৃতীয় পক্ষের মধ্যস্থতাকারী দের ব্যবহার ছাড়াই নিরাপদ অনলাইন পেমেন্ট সক্ষম করে। ক্রিপ্টোকারেন্সি হল একটি ডিজিটাল বা ভার্চুয়াল কারেন্সি যা ক্রিপ্টোগ্রাফি দ্বারা সুরক্ষিত, যা জাল করা বা দ্বিগুণ খরচ করা প্রায় অসম্ভব করে তোলে। অনেক ক্রিপ্টোকারেন্সি হল ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে বিকেন্দ্রী কৃত নেটওয়ার্ক একটি বিতরণ করা লেজার যা কম্পিউটার এর একটি ভিন্ন নেটওয়ার্ক দ্বারা প্রয়োগ করা হয়।

 

ক্রিপ্টোকারেন্সি গুলির একটি সংজ্ঞায়িত বৈশিষ্ট্য হল যে এগুলি সাধারণত কোনও কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা জারি করা হয় না, যা তাদের তাত্ত্বিক ভাবে সরকারী হস্তক্ষেপ বা হেরফের থেকে প্রতিরোধ করে। “ক্রিপ্টো” বিভিন্ন এনক্রিপশন অ্যালগরিদম এবং ক্রিপ্টোগ্রাফিক কৌশল গুলিকে বোঝায় যা এই এন্ট্রি গুলি কে রক্ষা করে, যেমন উপবৃত্তাকার বক্ররেখা এনক্রিপশন, পাবলিক- প্রাইভেট কী জোড়া এবং হ্যাশিং ফাংশন।

ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ থেকে খনন করা বা কেনা যায়। সমস্ত ইকমার্স সাইট ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে কেনা কাটার অনুমতি দেয় না। আসলে, ক্রিপ্টোকারেন্সি, এমনকি বিটকয়েন এর মতো জনপ্রিয়, খুচরা লেনদেন এর জন্য খুব কমই ব্যবহার করা হয়। যাই হোক, ক্রিপ্টোকারেন্সি এর আকাশ ছোঁয়া মূল্য তাদের ব্যবসায়িক উপকরণ হিসেবে জনপ্রিয় করে তুলেছে। সীমিত পরিমাণে, এগুলি আন্তঃসীমান্ত স্থানান্তর এর জন্যও ব্যবহৃত হয়।

অতঃপর,

কিছু ক্রিপ্টো স্কিম ক্রিপ্টোকারেন্সি বজায় রাখতে ভ্যালিডেটর ব্যবহার করে। একটি প্রুফ-অফ-স্টেক মডেলে, মালিকরা তাদের টোকেন গুলিকে জামানত হিসাবে রাখে৷ বিনিময়ে, তারা তাদের অংশীদারিত্বের পরিমাণ এর অনুপাতে টোকেন এর উপর কর্তৃত্ব পায়। সাধারণত, এই টোকেন স্টেকাররা সময় এর সাথে সাথে নেটওয়ার্ক ফি, নতুন মিন্ট করা টোকেন বা এই জাতীয় পুরস্কারের পদ্ধতির মাধ্যমে টোকেনে অতিরিক্ত মালিকানা পায়।

 

ক্রিপ্টোকারেন্সি শারীরিক আকারে বিদ্যমান নেই (কাগজ এর টাকার মতো) এবং সাধারণত কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা জারি করা হয় না। ক্রিপ্টোকারেন্সি সাধারণত কেন্দ্রীয় ব্যাঙ্ক এর ডিজিটাল মুদ্রা (CBDC) এর বিপরীতে বিকেন্দ্রীভূত নিয়ন্ত্রণ ব্যবহার করে। যখন একটি ক্রিপ্টোকারেন্সি তৈরি করা হয় বা ইস্যু করার আগে তৈরি করা হয় বা একটি একক ইস্যুকারী দ্বারা জারি করা হয়, তখন এটি সাধারণত কেন্দ্রীভূত হিসাবে বিবেচিত হয়।

 

বিকেন্দ্রীভূত নিয়ন্ত্রণ এর সাথে প্রয়োগ করা হলে, প্রতিটি ক্রিপ্টোকারেন্সি বিতরণ করা লেজার প্রযুক্তির মাধ্যমে কাজ করে, সাধারণত একটি ব্লকচেইন, যা একটি পাবলিক আর্থিক লেনদেন ডেটাবেস হিসাবে কাজ করে। মুদ্রা, পণ্য এবং স্টক গুলির মতো ঐতিহ্যবাহী সম্পদ শ্রেণীর পাশাপাশি সামষ্টিক অর্থনৈতিক কারণ গুলির ক্রিপ্টোকারেন্সি রিটার্ন এর জন্য সামান্য এক্সপোজার রয়েছে।

 

একটি ক্রিপ্টোকারেন্সি হল একটি লেনদেন যোগ্য ডিজিটাল সম্পদ বা অর্থের ডিজিটাল রূপ, ব্লকচেইন প্রযুক্তিতে নির্মিত যা শুধুমাত্র অনলাইনে বিদ্যমান। ক্রিপ্টোকারেন্সি গুলি লেনদেন প্রমাণীকরণ এবং সুরক্ষার জন্য এনক্রিপশন ব্যবহার করে, তাই তাদের নাম। বর্তমানে বিশ্বে এক হাজার এর ও বেশি বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি রয়েছে।

 

গত কয়েক বছরে, ক্রিপ্টোকারেন্সির দাম বেড়েছে এবং তারপরে পড়েছে। ক্রিপ্টো মার্কেটপ্লেসগুলি গ্যারান্টি দেয় না যে একজন বিনিয়োগকারী সর্বোত্তম মূল্যে একটি ক্রয় বা বাণিজ্য সম্পন্ন করছে। ফলস্বরূপ, অনেক বিনিয়োগকারী বিভিন্ন বাজার জুড়ে দামের পার্থক্য খুঁজে পেতে সালিসি ব্যবহার করে এর সুবিধা নেয়।

 

প্রথম বিকেন্দ্রীকৃত ক্রিপ্টোকারেন্সি ছিল বিটকয়েন, যেটি ২০০৯ সালে প্রথম ওপেন সোর্স সফ্টওয়্যার হিসাবে প্রকাশিত হয়েছিল৷ বিটকয়েন প্রকাশের পর থেকে, অন্যান্য অনেক ক্রিপ্টোকারেন্সি তৈরি করা হয়েছে৷

ক্রিপ্টোকারেন্সি কত প্রকার?

 

যদিও অনেক ক্রিপ্টোকারেন্সি একটি ব্লকচেইন- ভিত্তিক অবকাঠামো ভাগ করে, তাদের মধ্যে কিছু আকর্ষণীয় পার্থক্য রয়েছে। সাধারণ ভাবে বলতে গেলে, ক্রিপ্টোকারেন্সি দুটি স্বতন্ত্র বিভাগে ক্লাস্টার করা যেতে পারে: কয়েন এবং টোকেন

কয়েন এবং Altcoins

 

একটি মুদ্রা হল যেকোনো ক্রিপ্টোকারেন্সি যা তার নিজস্ব স্বাধীন ব্লকচেইন ব্যবহার করে। উদাহরণস্বরূপ, বিটকয়েন কে একটি “মুদ্রা” হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি তার নিজস্ব অবকাঠামোতে চলে। একইভাবে, ইথার ইথেরিয়াম ব্লকচেইনের মাধ্যমে পরিচালিত হয়।

 

“altcoin” শব্দটি Bitcoin ব্যতীত অন্য কোন মুদ্রাকে বোঝাতে ব্যবহৃত হয়। অনেক altcoins বিটকয়েনের অনুরূপ ভাবে কাজ করে। যাইহোক, অন্যান্য, যেমন Dogecoin, বরং ভিন্ন। উদাহরণস্বরূপ, Doge বিটকয়েন এর ২১ মিলিয়ন কয়েন এর ক্যাপের তুলনায় সীমাহীন কয়েন সরবরাহ করে।

টোকেন

 

কয়েনের মতো, টোকেন গুলিও ডিজিটাল সম্পদ যা কেনা এবং বিক্রি করা যায়। যাইহোক, টোকেন গুলি হল একটি অ- নেটিভ সম্পদ, যার অর্থ হল তারা অন্য ব্লকচেইনের পরিকাঠামো ব্যবহার করে। এর মধ্যে রয়েছে টেথার, যা ইথেরিয়াম ব্লকচেইনে হোস্ট করা হয়েছে এবং অন্যান্য, যার মধ্যে রয়েছে Terra USD, চেইনলিংক, ইউনিসওয়াপ, এবং বহুভুজ।

কিছু জনপ্রিয় ধরনের ক্রিপ্টোকারেন্সি

১. বিটকয়েন (বি টি সি)

 

বিটকয়েন ছিল বিশ্বের প্রথম ক্রিপ্টোকারেন্সি, যার উৎপত্তি ২০০৮ সালে প্রকাশিত একটি সাদা কাগজ থেকে শুরু হয়েছিল এবং এটি ক্রিপ্টোর সবচেয়ে পরিচিত প্রকার। এটি তার নিজস্ব ব্লকচেইন এ কাজ করে, বিকেন্দ্রীকৃত খনি শ্রমিকদের একটি বাহিনী দ্বারা যাচাইকৃত লেনদেন (এবং নতুন বিটকয়েন তৈরি করা হয়েছে, একটি নির্দিষ্ট ক্যাপ পর্যন্ত)। ২০২২ সালের জানুয়ারীতে, বিটকয়েন ছিল ক্রিপ্টোকারেন্সি যার বৃহত্তম মার্কেট ক্যাপ ছিল, US$ ৮৯৬ বিলিয়ন।

২. ইথার (ETH)

 

ইথার হল এমন একটি ক্রিপ্টোকারেন্সি যা ইথেরিয়াম ব্লকচেইন এর মাধ্যমে চলে। বিটকয়েন এর মতো, ইথার তার নিজস্ব ব্লকচেইনে কাজ করে-কিন্তু বিটকয়েন এর বিপরীতে, ইথার আনক্যাপড, যার মানে তাত্ত্বিকভাবে অসীম সংখ্যক কয়েন তৈরি করা যেতে পারে। ইথেরিয়াম স্মার্ট চুক্তিগুলিকে ও সমর্থন করে, যা এমন প্রোগ্রাম যা ইথেরিয়াম ব্লকচেইনে চলে এবং কিছু শর্ত পূরণ হলে স্বয়ংক্রিয় ভাবে কার্যকর হয়।

৩. বিনান্স কয়েন (বি এন বি)

 

Binance Coin হল Binance- এর নেটিভ, ২০২১ সালের হিসাবে বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ। এই এক্সচেঞ্জের জন্য লেনদেনের ফি যে ব্যবহারকারীরা BNB- তে অর্থ প্রদান করতে চান তাদের জন্য হ্রাস করা হয়েছে। এটি বিনান্স কয়েন গ্রহণে উৎসাহিত করেছে, এটিকে বাজার এর বৃহত্তম ক্রিপ্টোকয়েন গুলির মধ্যে একটি করে তুলেছে। এটির মান স্থিতিশীল থাকে তা নিশ্চিত করার জন্য, Binance প্রচলন থাকা মুদ্রা গুলির একটি নির্দিষ্ট শতাংশ ধ্বংস বা “বার্ন” করে।

৪. টিথার (USDT)

 

টেথার হল এক ধরন এর স্থিতিশীল কয়েন, যা একটি বাহ্যিক সম্পদ এর সাথে লিঙ্ক করে কম-অস্থির মূল্যের জন্য ডিজাইন করা হয়েছে। এই ক্ষেত্রে, প্রতিটি মুদ্রার সমতুল্য সংখ্যক ইউএস ডলার দ্বারা সমর্থিত হয়, যা এটিকে অন্যান্য ক্রিপ্টোকারেন্সি গুলির মুখোমুখি হওয়া একই ধরণের মূল্যের অস্থিরতার অভিজ্ঞতা থেকে বিরত রাখে। যাইহোক, এটি সত্যিই ডলার দ্বারা সম্পূর্ণরূপে সমর্থিত কিনা তা নিয়ে কিছু বিতর্ক রয়েছে।

৫. সোলানা (SOL)

 

এস ও এল হল সোলানা প্ল্যাটফর্ম এর নেটিভ কয়েন, যা ইথেরিয়াম এবং বিটকয়েন এর মতো ব্লকচেইন সিস্টেমে কাজ করে। Solana- এর নেটওয়ার্ক প্রতি সেকেন্ডে  ৫০ হাজার টি লেনদেন করতে পারে,  এই প্ল্যাটফর্মটি কে বিশেষ করে বিনিয়োগকারী দের কাছে আকর্ষণীয় করে তুলেছে যারা দ্রুত ট্রেড করতে চান।

৬. XRP

 

XRP, যা Ripple নেটওয়ার্কে চলে, এটিকে “ব্যাংক এর জন্য ক্রিপ্টোকারেন্সি” হিসাবে বর্ণনা করা হয়েছে কারণ এটি আর্থিক পরিষেবা শিল্পের চাহিদা পূরণ এর জন্য তৈরি। আন্তর্জাতিক অর্থপ্রদান সহজতর করার উপায় হিসাবে কল্পনা করা, XRP সস্তা, দ্রুত বিশ্ব স্থানান্তর অফার করার জন্য দুটি ভিন্ন মুদ্রার মধ্যে সেতু হিসাবে কাজ করে।

৭. কার্ডানো (ADA)

 

ADA হল কার্ডানো ব্লকচেইনের নেটিভ কয়েন। একটি “তৃতীয়-প্রজন্ম” ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিত, কার্ডানো লেনদেনের গতি বাড়ানোর জন্য তার ব্লকচেইন কে দুটি স্তরে বিভক্ত করে এবং ADA হোল্ডার দের জন্য আরও ভাল অভিজ্ঞতা নিশ্চিত করতে নেটিভ টোকেন প্রয়োগ করে।

৮. USD কয়েন (USDC)

 

অনেকটা টিথারের মতো, USD কয়েন হল মার্কিন ডলারের সাথে সংযুক্ত একটি স্থিতিশীল কয়েন যা খনন করা যায় না। যাইহোক, Tether এর বিপরীতে, USD Coin -এর আরও স্বচ্ছ তহবিল এবং আরও ভাল অডিটিং প্রক্রিয়া রয়েছে। উদ্দেশ্য হল ক্রিপ্টোর সাথে যুক্ত কিছু ঝুঁকি দূর করা, কারণ ব্যবহারকারীরা সর্বদা তাদের কয়েন প্রত্যাহার করতে এবং বিনিময়ে সংশ্লিষ্ট পরিমাণ নগদ পেতে সক্ষম হওয়া উচিত।

৯. টেরা (লুনা)

 

LUNA হল টেরা ব্লকচেইন এর নেটিভ কয়েন, এবং এই নেটওয়ার্কে তৈরি বিভিন্ন স্টেবলকয়েন কে সমর্থন করে। টেররা- এর অ্যালগরিদমিক স্টেবলকয়েন গুলি LUNA দ্বারা সমর্থিত, এবং মূল্য বজায় রাখার জন্য স্মার্ট চুক্তি দ্বারা নিয়ন্ত্রিত টোকেন এর একটি কেন্দ্রীয় পুল ব্যবহার করে৷

 

উদাহরণ স্বরূপ, যদি Terra USD (U S D এর সাথে সংযুক্ত টেরা নেটওয়ার্কে একটি স্টেবলকয়েন) মূল্য ১ ডলার এর উপরে যায়, তাহলে অ্যালগরিদম LUNA ব্যবহার করে আরও UST উৎপাদন করে এবং দামকে আবার নামিয়ে আনে। দাম কমে গেলে, অ্যালগরিদম LUNA- এর জন্য ইউএসটি অদলবদল করে তা ব্যাক আপ করতে। টোকেন হোল্ডাররা LUNA কে বাজি ধরতে পারে যাতে তারা অস্থিরতা শোষণ করার জন্য পুরস্কৃত হয়। LUNA নেটওয়ার্ক ফি প্রদান এর জন্য ও ব্যবহার করা যেতে পারে এবং মালিক দের এই নেটওয়ার্ক এর পরিচালনা সংক্রান্ত বিষয়ে অংশগ্রহণ করার অনুমতি দিয়ে থাকে।শ

১০. AVAX

 

AVAX হল Avalanche প্ল্যাটফর্ম এর নেটিভ মুদ্রা, যা নিজেকে “দ্রুততম স্মার্ট কন্ট্রাক্ট প্ল্যাটফর্ম” হিসাবে বিল করে থাকে। AVAX হল, অন্যান্য জিনিসের মধ্যে, Avalanche প্ল্যাটফর্মে লেনদেন এর ফি দিতে ব্যবহৃত হয়। Avalanche প্ল্যাটফর্ম ডেভেলপার দের “সাবনেট” হিসাবে Avalanche- এ নতুন কাস্টম ব্লকচেইন তৈরি করতে দেয়। Avalanche’s blockchain সলিডিটির সাথে সামঞ্জস্য পূর্ণ, Ethereum blockchain এর প্রোগ্রামিং ভাষা, যা Ethereum ডেভেলপার দের জন্য Avalanche- এ সাবনেট তৈরি করা সহজ করে তোলে।

পরিশেষে

 

ক্রিপ্টোকারেন্সি বাজার অত্যন্ত অস্থির, তাই উত্থান- পতন এর জন্য সর্বদা প্রস্তুত থাকতে হবে। এখানে আপনি দামের বিভিন্ন নাটকীয় সুইং দেখতে পাবেন। যদি আপনার বিনিয়োগের পোর্টফোলিও বা মানসিক ভাবে প্রস্তুতি নিয়ে তা পরিচালনা করতে না পারেন, তাহলে ক্রিপ্টোকারেন্সি আপনার খুব বেশি পছন্দ নাও হতে পারে। প্রতিনিয়ত নতুন কিছুতে বিনিয়োগ করা চ্যালেঞ্জ আসতেই থাকে তাই সবসময় প্রস্তুত থাকতে হবে। আপনি যদি ক্রিপ্টোকারেন্সি তে অংশগ্রহণ করার পরিকল্পনা করেন, আপনার গবেষণা করুন এবং তার পাশাপাশি শুরু করার জন্য রক্ষণশীল ভাবে বিনিয়োগ করতে পারেন।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago