স্বাস্থ্য-টিপস

খেজুর খাওয়ার সঠিক নিয়ম ও উপকারিতা || কিভাবে খেজুর খেলে পুষ্টি পাওয়া যাবে

খেজুর খাওয়ার উপকারিতা ও নিয়ম মেনে নিয়ে গ্রহণ করলে অনেক উপকার পাওয়া যায়। খেজুরের রয়েছে অনেক পুষ্টিগুন যা আমাদের সুস্বাস্থের জন্য খুবই প্রয়োজনীয়।

 

ইন্ট্রোডাকশন 

খেজুর হলো একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। খেজুর সারা বিশ্বেই ব্যাপক ভাবে জনপ্রিয়। খেজুর মধ্যপ্রাচ্যের স্থানীয়, যদিও সেগুলি এখন ভূমধ্যসাগর, এশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোতে ও জন্মে।

 

বিশেষ করে বাংলাদেশে রমজান মাসে খেজুর অনেক বেশি খাওয়া হয়। এছাড়া অন্যান্য মুসলিম দেশগুলোতে ও খেজুর রমজান মাসে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। এদের উচ্চ ফাইবার এবং চিনির সামগ্রীর জন্য ব্যাপক ভাবে বিবেচিত।

 

তবে খেজুর খাওয়ার আগে আপনার জেনে নেওয়া উচিত খেজুর খাওয়ার উপকারিতা ও নিয়ম সম্পর্কে সঠিক তথ্য। আমাদের আজকের আর্টিকেলে আপনাদের জানাবো খেজুর সম্পর্কে নানান অজানা তথ্য যা জানার পরে আপনি আর খেজুর খাওয়ার অনীহা প্রকাশ করবেন না বরং আরো বেশি পরিমাণে খেজুর খেতে আগ্রহী হবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

 

খেজুরে থাকা পুষ্টি উপাদান

 

খেজুর অত্যন্ত পুষ্টিকর। এতে রয়েছে এমন অনেক পুষ্টি উপাদান যা আমাদের শরীর এর জন্য খুবই দরকারী। খেজুর প্রায়শই শুকনো খাওয়া হয় এবং তাদের শুষ্ক, আঁশযুক্ত ত্বক দ্বারাই খেজুর এর প্রজাতি সহজেই সনাক্ত করা যায়। খেজুর খাওয়ার উপকারিতা ও নিয়ম মেনে গ্রহণ করা উচিত। 

 

১০০ গ্রাম খেজুরে যে পরিমাণ পুষ্টি উপাদান রয়েছে তা নিম্নে দেওয়া হল : 

 

  • ক্যালোরি: ২৮২ গ্রাম
  • প্রোটিন: ২.৫ গ্রাম
  • শর্করা: ৭৫ গ্রাম
  • ফাইবার: ৮ গ্রাম
  • চিনি: ৬৪ গ্রাম
  • ক্যালসিয়াম: দৈনিক মূল্যের (DV এর) ৩%
  • আয়রন: DV এর ৬%
  • পটাসিয়াম: DV এর ১৪%
  • ম্যাগনেসিয়াম: DV এর ১০%
  • তামা: DV এর ২৩%
  • সেলেনিয়াম: DV এর ৬%
  • ভিটামিন বি৬: DV এর ১০%
  • ফোলেট: DV এর ৬%

 

সাধারণত খেজুর শুকনো এবং ছোট হয়। এর ফলে একাধিক খেজুর খাওয়া খুবই সম্ভব। ফলস্বরূপ, একসাথেই প্রচুর পরিমাণে ক্যালোরি, ফাইবার এবং প্রাকৃতিক চিনি খাওয়া সহজ হয়। তাই পরিমিত পরিমাণে খেজুর খেতে ভুলবেন না।

 

খেজুর খাওয়ার সঠিক নিয়ম ও উপকারিতা পাশাপাশি কিভাবে খেজুর খেলে সঠিক পুষ্টি পাওয়া যাবে

 

খেজুর খাওয়ার সঠিক নিয়ম ও সময়

 

১. সকালের খাবারে খেজুরঃ ভোর বেলা আপনার ডায়েটে প্রাকৃতিক মিষ্টি এবং ফাইবার যোগ করার জন্য খেজুর একটি চমৎকার উপায় হতে পারে। এছাড়াও খেজুর এর রয়েছে এমন উচ্চ ফাইবার যা সারা সকাল জুড়ে আপনাকে ক্ষুধার্ত অনুভব হতে দিবে না এবং সন্তুষ্ট রাখতে পারে।

 

২. বিকেলের নাস্তা হিসেবে খেজুরঃ খেজুর ফাইবারের একটি ভালো উৎস এবং প্রাকৃতিক শর্করা বেশি থাকে। ফাইবার এবং চিনির এই জুটি রক্তে শর্করার ধীরে ধীরে বৃদ্ধির অনুমতি দেয় যাতে শীঘ্রই বিপর্যস্ত না হয়ে আপনাকে শক্তিশালী বোধ করতে সহায়তা করে। তাই বিকেল এর নাস্তা হিসেবে খেজুর পারফেক্ট। 

 

৩. যখন আপনি ক্ষুধার্ত হনঃ খেজুর ক্যালোরির একটি ঘনীভূত ফর্ম এবং তাদের উচ্চ ফাইবার সামগ্রীর কারণে খুব ভরাট। আপনি যদি ক্ষুধার্ত বোধ করেন কিন্তু বেশি ভারী খাবার এর জন্য প্রস্তুত না হন তবে ফাইবার, কার্বোহাইড্রেট এবং প্রোটিন এর একটি ভাল উৎসের জন্য কিছু চিনাবাদাম এবং মাখন এর সাথে খেজুর মাখিয়ে খেতে পারেন।

 

৪. ওয়ার্কআউট এর আগেঃ যদিও খেজুরে স্বাভাবিক ভাবেই চিনির পরিমাণ বেশি থাকে, তবুও এগুলো দ্রুত রক্তে শর্করার পরিমাণ বাড়ায় না। বরং, তারা এক ধরনের ধীর- নিঃসরণ কারী কার্বোহাইড্রেট সরবরাহ করে যা আপনার ওয়ার্ক আউটে জ্বালানি শক্তির স্থির প্রবাহের অনুমতি দেয়। ওয়ার্ক আউট এর ৩০ থেকে ৬০ মিনিট আগে ২ থেকে ৪ টি খেজুর গ্রহণ করার চেষ্টা করুন।

 

৫. রাতের খাবার হিসেবে খেজুরঃ উচ্চ ফাইবার সামগ্রীর কারণে এগুলি ঘুম এর সময় একটি চমৎকার খাবার। ফাইবার হজম হতে বেশি সময় নেয়, যা আপনাকে পূর্ণ থাকতে এবং মধ্যরাত এর ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে। তাই রাত এর খাবার হিসেবে খেজুর খুবই ভালো।

 

হজম এর সমস্যা ছাড়াই দিন এর যেকোনো সময় খেজুর খেতে পারেন। খেজুর একটি শক্তি- সমৃদ্ধ জলখাবারও তৈরি করে যা আপনাকে পূর্ণ এবং সন্তুষ্ট রাখতে সাহায্য করতে পারে।

 

খেজুর খাওয়ার উপকারিতা

 

১. উচ্চ ফাইবার-

 

পর্যাপ্ত ফাইবার পাওয়া আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ৩.৫ আউন্স পরিবেশনে প্রায় ৭ গ্রাম ফাইবার সহ, আপনার ডায়েটে খেজুর সহ আপনার ফাইবার গ্রহণ বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে আপনার পরিপাক স্বাস্থ্যের উপকার করতে পারে।

 

এটি মল গঠনে অবদান রাখার মাধ্যমে নিয়মিত মলত্যাগকে উৎসাহিত করে। একটি সমীক্ষায়, ২১ জন লোক যারা ২১ দিন ধরে প্রতিদিন ৭ টি খেজুর খেয়েছিল তাদের মল ফ্রিকোয়েন্সিতে উন্নতি হয়েছে এবং তারা খেজুর না খাওয়ার তুলনায় মলত্যাগে উল্লেখযোগ্য উন্নতি দেখতে পেয়েছে।

 

উপরন্তু, খেজুর এর ফাইবার রক্তে শর্করা নিয়ন্ত্রণ এর জন্য উপকারী হতে পারে। ফাইবার হজমকে ধীর করে দেয় এবং খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা খুব বেশি হওয়া রোধ করতে সাহায্য করতে পারে। এই কারণে, খেজুরের একটি কম গ্লাইসেমিক ইনডেক্স (GI), যা পরিমাপ করে যে কোনও নির্দিষ্ট খাবার খাওয়ার পরে আপনার রক্তে শর্করা কত দ্রুত বৃদ্ধি পায়।

 

২. মস্তিষ্ক স্বাস্থ্য প্রচার করা-

 

খেজুর খাওয়া মস্তিষ্ক এর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে। ল্যাবরেটরি গবেষণায় দেখা গেছে যে খেজুরগুলি মস্তিষ্কে প্রদাহজনক চিহ্নিতকারী, যেমন ইন্টারলিউকিন ৬ (IL- ৬) কমানোর জন্য সহায়ক। IL- ৬ এর উচ্চ মাত্রা আলঝেইমারের মতো নিউরোডিজেনারেটিভ রোগের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত।

 

উপরন্তু, প্রাণী অধ্যয়ন গুলি অ্যামাইলয়েড বিটা প্রোটিনের কার্যকলাপ হ্রাস করার জন্য তারিখগুলিকে সহায়ক বলে প্রমাণ করেছে, যা মস্তিষ্কে ফলক তৈরি করতে পারে। যখন ফলকগুলি মস্তিষ্কে জমা হয়, তখন তারা মস্তিষ্কের কোষগুলির মধ্যে যোগাযোগকে ব্যাহত করতে পারে, যা শেষ পর্যন্ত মস্তিষ্কের কোষের মৃত্যু এবং আলঝেইমার রোগ এর দিকে পরিচালিত করতে পারে।

 

একটি প্রাণী সমীক্ষায় দেখা গেছে যে খেজুরের সাথে মিশ্রিত খাবার খাওয়ানো ইঁদুরদের উল্লেখযোগ্যভাবে ভাল স্মৃতিশক্তি এবং শেখার ক্ষমতা, সেইসাথে কম উদ্বেগ-সম্পর্কিত আচরণ, যারা সেগুলি খায়নি তাদের তুলনায়। খেজুর এর সম্ভাব্য মস্তিষ্ক-উদ্দীপক বৈশিষ্ট্যগুলি ফ্ল্যাভোনয়েড সহ প্রদাহ কমাতে পরিচিত অ্যান্টিঅক্সিডেন্টের উপাদানগুলির জন্য দায়ী করা হয়েছে। যাইহোক, মস্তিষ্কের স্বাস্থ্যে খেজুরের ভূমিকা নিশ্চিত করার জন্য মানুষ এর গবেষণা প্রয়োজন।

সঠিক উপায়ে খেজুর খাওয়ার উপকারিতা ও নিয়ম মেনে চলার মাধ্যমে মস্তিষ্কের স্বাস্থ্য প্রচার করা সম্ভব হয়।

 

৩. চমৎকার প্রাকৃতিক মিষ্টি-

 

খেজুর হল ফ্রুক্টোজের উৎস, যা ফলের মধ্যে পাওয়া একটি প্রাকৃতিক চিনি। এই কারণে, খেজুর খুব মিষ্টি এবং এছাড়াও একটি সূক্ষ্ম ক্যারামেল মত স্বাদ আছে। তারা যে পুষ্টি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে তার কারণে তারা রেসিপি গুলিতে সাদা চিনির একটি দুর্দান্ত স্বাস্থ্যকর বিকল্প তৈরি করে।

 

সাদা চিনির জন্য খেজুর প্রতিস্থাপনের সর্বোত্তম উপায় হল এই রেসিপির মতো খেজুর এর পেস্ট তৈরি করা। এটি একটি ব্লেন্ডারে পানির সাথে খেজুর মিশিয়ে তৈরি করা হয়। ১:১ অনুপাতে খেজুর এর পেস্ট দিয়ে চিনি প্রতিস্থাপন করা একটি গুরুত্বপূর্ণ নিয়ম।

 

উদাহরণস্বরূপ, যদি রেসিপিটি তে ১ কাপ চিনির প্রয়োজন হয় তবে আপনি এটিকে ১ কাপ খেজুরের পেস্ট দিয়ে প্রতিস্থাপন করবেন। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে যদিও খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার এবং পুষ্টি রয়েছে, তবুও তারা ক্যালোরিতে মোটামুটি বেশি এবং পরিমিত পরিমাণে খাওয়া ভাল।

 

৪. অন্যান্য স্বাস্থ্য সুবিধা-

 

খেজুর এর আরও কয়েকটি স্বাস্থ্য উপকারিতা রয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলোঃ

 

  • হাড়ের স্বাস্থ্য: খেজুরে ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সহ বেশ কিছু খনিজ রয়েছে। অস্টিওপরোসিস এর মতো হাড়-সম্পর্কিত অবস্থা প্রতিরোধ করার জন্য তাদের সম্ভাব্যতার জন্য এই সবগুলি অধ্যয়ন করা হয়েছে।
  • ব্লাড সুগার নিয়ন্ত্রণ: খেজুর এর কম গ্লাইসেমিক ইনডেক্স, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের কারণে রক্তে শর্করার নিয়ন্ত্রণে সাহায্য করার সম্ভাবনা রয়েছে। সুতরাং, এগুলি খাওয়া ডায়াবেটিস ব্যবস্থাপনায় উপকার পেতে পারে।

 

এই সকল খেজুর খাওয়ার উপকারিতা ও নিয়ম মেনে চলতে পারলে অনেক উপকার পাওয়া যাবে।

 

শেষ কথা

 

এই ছিল আজকের মতো, আশা করি আজকের আর্টিকেলটি সম্পুর্ন পড়ার মাধ্যমে আপনি খেজুর খাওয়ার উপকারিতা ও নিয়ম সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রয়োজনীয় এবং অজানা তথ্য জানতে পেরেছেন যা আপনার দৈনন্দিন জীবনে অনেক বেশি কাজে লাগবে।

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

5 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

6 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

6 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

6 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

6 days ago