ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় । বাংলা আলো

– 

আপনি কি আপনার ফোন বা মেমোরি থেকে গুরুত্বপূর্ণ ছবি ডিলিট করে ফেলেছেন? এবং জানতে চাচ্ছেন কিভাবে সেগুলো ফিরিয়ে আনা যায়? কোনো চিন্তা নেই, কারন এই আর্টিকেলের মাধ্যমে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় জানানো হবে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন এবং উক্ত প্রসেস গুলো জেনে ডিলিট হয়ে যাওয়া ছবি, ভিডিও, ফাইল ফিরিয়ে আনুন। 

বিভিন্ন কারণে মোবাইলের মেমোরিতে থাকা গুরুত্বপূর্ণ ছবি ভুলবশত ডিলিট হয়ে যেতে পারে। তবে সে গুলোকে পুনরুদ্ধার করার ব্যবস্থা ডিফল্ট ভাবে ফোনে না থাকার কারণে third-party অ্যাপ ব্যবহার করে উক্ত কাজটি করতে হয়। এই আর্টিকেলটিতে যে সকল তথ্য ও বিস্তারিত পদ্ধতি সম্পর্কে জানাবো যার মাধ্যমে মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়া যাবে। 

যেকোনো মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া যেকোন ছবি অথবা ভিডিও অথবা অন্য কোনো ফাইল ডিলিট হয়ে গেলে তা পুনরুদ্ধার করা কঠিন কোন কাজ নয় খুব সহজে কিছু প্রসেস অনুসরণের মাধ্যমে উক্ত কাজটি করা সম্ভব। 

এখন কি শুধুমাত্র ছবি ডিলেট হয়ে যাওয়া নয়, কোনো কারণবশত ফোনটি যদি আপনার সাথে না থাকে অথবা কোথাও চুরি হয়ে যায় সে ক্ষেত্রে আপনার মোবাইলে থাকা ছবিগুলো কিভাবে অন্য একটি ডিভাইসের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন সে পদ্ধতি সম্পর্কে জানানো হবে এই আর্টিকেলটিতে। 

একটা সময় উক্ত কাজের জন্য প্রয়োজন হতো কম্পিউটার যার মাধ্যমে পুনে এক্সেস স্কোরে ডিলিট হয়ে যাওয়া ফাইল গুলো পুনরায় ডাউনলোড করা হতো। তবে বর্তমানে এমন কিছু অ্যাপস ও সফটওয়্যার অনলাইনে পাওয়া যাচ্ছে যেগুলোর মাধ্যমে খুব সহজেই টিউমেট হওয়া ছবি ফিরে পাওয়া যায়। 

ছবি ডিলিট হলে করনীয়

প্রযুক্তিগত বর্তমান সময়ে মানুষের যাবতীয় গুরত্বপূর্ণ তথ্যসহ মোবাইল ও কম্পিউটারের মাধ্যমে রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করে। একটা সময়ে মানুষের গুরুত্বপূর্ণ জিনিস গুলো আলাদা ভাবে লিখিত করে গুছিয়ে রাখলেও তা বর্তমানে অনলাইনে সংরক্ষণ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। আর সকল ফাইল সমূহ মধ্যে গুরুত্বপূর্ণ ফাইলটি হচ্ছে ছবি। ছবি এমন একটা জিনিস যার সাথে জড়িত প্রতিটা ইমোশন, প্রতিটা অনুভূতি। এবং সেই ছবি যদি কোনো কারণে ডিলিট হয়ে যায় তখন প্রচন্ড খারাপ লাগা কাজ করে। 

আপনার এন্ড্রয়েড ফোন হোক অথবা আইওএস অথবা আপনি ছবিগুলো কম্পিউটারে রেখেছেন। তা যাই হোক না কেন রিকভারের উপায় একটি, তবে ওই একটি মাধ্যম কে অনুসরণ করে গড়ে উঠেছে অনেক ধরনের অ্যাপ ও সফটওয়্যার। 

যখনই আপনার ডিভাইস থেকে কোন ছবি ডিলিট হয়ে যাবে তখন কোন প্রকার চিন্তা না করে নিম্নে উল্লেখিত একাধিক পদ্ধতির মধ্যে যেটি আপনার কাছে স্বাচ্ছন্দ্যবোধ মনে হয় সেটি অনুসরন করে খুব সহজেই উত্তর ছবিটি রিকভারি করতে পারবেন। 

এক্ষেত্রে প্রথমেই খুব অল্প কিছু শব্দের মাধ্যমে জেনে নেওয়া যাক কিভাবে ডিলিট হওয়া ছবি গুলো ফিরে পাওয়া যায় কোন সেই প্রচেষ্টা অনুসরণ করার মাধ্যমে আমাদের মোবাইল ল্যাপটপ বা কম্পিউটার হতে ডিলিট হয়ে যাওয়া ছবি গুলো রিকভার করতে পারব। 

কিভাবে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়া যায়?

কম্পিউটার, এন্ড্রোয়েড বা IOS যেটাই হোক না কেনো, বর্তমানে প্রতিটা ডিভাইসে সম্প্রতি ডিলিট হওয়া ছবি, ভিডিও ৩০ দিনের মত Trash folder এ স্ট্রোর করা থাকে। যখন কম্পিউটার থেকে কোন ফাইল ডিলিট হয়ে যায় তখন সেটা রিসাইকেল বিন নামক ফোল্ডার এ চলে যায়। একই কাজ যখন অ্যান্ড্রয়েড এবং আইওএস এর ঘটে তখন সেটা ট্রাস্ক ফাইল নামক ফোল্ডারে চলে যায়। 

প্রায় ত্রিশ দিনের মতো উক্ত স্থানে ডিলেট হয়ে যাওয়া ছবি সহ অন্যান্য সকল ফাইল গুলো থেকে যায় এবং 30 দিন পর একা একাই সেগুলো চিরতরের মত ডিলিট হয়ে যায়। তবে সত্যিই কি চিরতরে কোন কিছু ডিলিট করা সম্ভব? অবশ্যই নয়। 

এবং সেই সময় প্রয়োজন হয় third-party কিছু অ্যাপ বা সফটওয়্যার যেগুলোর মাধ্যমে ডিলিট হয়ে যাওয়া ছবি গুলো পুনরায় ফিরে পাওয়া সম্ভব নিন্মে সেই উপায় গুলো সম্পর্কে জানাবো যেগুলোর মাধ্যমে ডিলেট হওয়া ছবি ফিরে পাওয়া যাবে।

ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়

সাধারণত ডিলেট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়ার দুইটি সহজ উপায় রয়েছে। প্রথমটি হচ্ছে তখন থেকেই ব্যাবস্থা গ্রহণ করা যখন ছবিটি ইতিমধ্যে আপনার মেমোরিতে স্ট্রোর করা আছে বা যাকে বলা যায় ছবিটি এখনো ডিলেট হয়নি ফোন থেকে। আরও একটি ব্যবস্থা রয়েছে যেটা হল পরবর্তী ছবি ডিলিট হওয়ার পরবর্তী প্রসেস। অন্যভাবে বলা যায় যখন ছবিটি ডিলিট হয়ে যায় এবং ছবি ডিলিট হওয়ার পূর্বে আপনি ছবি ডিলেট হওয়ার পরবর্তী তে সেটাকে রিস্টোর করার কোন ব্যবস্থা ইতিমধ্যে গ্রহণ না করে থাকেন তাহলে। 

মোবাইল এর মাধ্যমে যেকোনো ছবি ডিলেট হওয়ার পর সেটাকে পুনরায় ফিরে পাওয়ার জন্য ছবি ডিলেট হওয়ার আগেই যে ব্যবস্থা গ্রহণ করা হয় সেটার জন্য বিশেষ দুটি অ্যাপ রয়েছে যেগুলো হলোঃ 

  • Google Photo
  • Google Drive

উভয়ই গুগলের পক্ষ থেকে প্রধানকৃত দুই ধরনের সার্ভিস। যেগুলো সম্পর্কেই নির্ভয়ে বিস্তারিত আলোচনা করছে এবং জানাচ্ছে কিভাবে ছবিগুলো সংরক্ষণ করবেন এবং ছবি ডিলেট হওয়ার পরে পুনরায় ফিরে পাবেন। 

অন্যদিকে আপনি যদি উপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করে থাকেন এবং আপনার ফোন থেকে ছবিগুলো ইতিমধ্যে ডিলিট হয়ে গিয়েছে এবং আপনি চাচ্ছেন এইগুলো পুনরায় ফিরে পেতে তাহলে নিম্মের দুইটি আপনাকে ব্যাপক সাহায্য করবে কাজটি সম্পাদন করার জন্যঃ

এগুলো ছাড়াও আরো অনেকগুলো অ্যাপ রয়েছে তবে তাদের মধ্যে থেকে সবচেয়ে সেরা এবং কার্যকরভাবে কাজ করার অ্যাপ এই চারটি যার কারণে এই চারটি কে কেন্দ্র করে উক্ত আর্টিকেলটি সাজানো হয়েছে। তবে চিন্তার কোন কারণ নেই কারণ আর্টিকেলের শেষে এমন আরও রিলেটেড কিছু অ্যাপ এর সাজেশন দিয়ে যাব যেগুলোর মাধ্যমে একই ধরনের কাজ করা যাবে। ফাইল ও ছবি এই চারটি উপায় এর মাধ্যমেই পুনরুদ্ধার করা সম্ভব। তা ছাড়াও রয়েছে বেশ কিছু পেইড সফটওয়্যার তবে উক্ত আর্টিকেলে আমরা যে উপায়গুলো জানাবো সেগুলোর প্রত্যেকটি থাকবে সম্পূর্ণ ফ্রি। 

Google Photos

গুগলের পক্ষ থেকে ছবি বিষয়ক সার্ভিস এটি। ফোনের গ্যালারির মত গুগল ফটো এর মাধ্যমেও ছবি, ভিডিও রাখা যায়। পাশাপাশি ১৫ জিবি স্ট্রোরেজ দেয়া হয় অনলাইনে ছবি গুলো রাখার জন্য। যখন কোনো নতুন ছবি তোলা হবে বা মেমোরিতে রাখা হবে তখন অটোমেটিক্যালি, সেটা অনলাইনে আপলোড হয়ে যাবে। এবং আপনি যদি নিজ ফোনের গ্যালারি থেকেও যেকোনো ছবি ডিলিট করেন সেটা গুগল ফটোতে রয়ে যাবে। যতক্ষন না অব্দি গুগল ফটো থেকে সেই ছবিটি একেবারের জন্য ডিলিট না করে দিবেন। 

তাছাড়া আরো একটি বিশেষ সুবিধা রয়েছে যা হলো যখন আপনি ছবি গুলো কাস্টমাইজ করবেন তখন কোন কোন ফোল্ডারের ছবি অনলাইনে আপলোড করে সেভ রাখতে চাচ্ছেন এবং কোন গুলো চাচ্ছেন না সেসব ব্যাপারের সেটিংসও করা যাবে সহজে। 

যখন Gooogle Photo থেকেও কোনো ছবি ডিলিট করবেন সেটাকে রিকোভারির জন্য যা করতে হবে তা হলো: প্রথমেই যে জিমেইল একাউন্ট দিয়ে গুগল ফটোতে ছবি গুলো স্ট্রোর করেছেন সেটায় লগিন করতে হবে। তারপর যে ছবি গুলো ডিলিট হয়েছিলো যেগুলো দেখতে পারবেন, এমনকি আপনি যদি গুগল ফটো থেকেও কোনো ছবি ডিলিট করেন সেটা ৩০ দিন অব্দি একটি নিদিষ্ট ফোল্ডার যার নাম Trash folder সেখানে স্ট্রোর করা থাকবে। 

আরেকটি ভালো ব্যাপার হলো আপনি একই সময় একাধিক স্থান থেকে জিমেইল একাউন্টের মাধ্যমে ছবি গুলো কালেক্ট করার জন্য গুগল ফটোতে লগিন করতে পারবেন। তাই আপনার ছবি সহ ফোনটি যদি হারিয়েও যায় তবুও আপনি আপনার স্মৃতি সহীত ছবি গুলো পাওয়ার সুযোগ থাকবে।  

Google Drive

এটা গুগল ফটোর মতই ১৫ জিবি অনলাইন স্ট্রোরেজ প্রদান করবে আপনাকে সম্পূর্ণ ফ্রীতে তবে আপনি এটাকে কেবল মাত্র ছবি বা ভিডিও নয় বরং যেকোনো ধরনের ফাইল আপলোড করার জন্য ব্যবহার করতে পারবেন। 

এক্ষেত্রে আপনাকে প্রথমেই ছবি গুলোর গুগল ড্রাইভে আপলোড করে রেখে দিতে হবে। আপনার যদি ওয়াইফাই থেকে থাকে তবে সেটা অটোমেটিক ভাবে কাজ করবে, তাছাড়া আপনি ফোনের ডাটা ব্যবহার করেও সেসব ছবি বা ফাইল আপলোড করতে পারবেন। 

যখন আপনার ফোন থেকে কোনো ছবি, ভিডিও বা ফাইল ডিলিট হয়ে যাবে তখন এখান থেকে পুনরায় ডাউনলোড করার সুযোগ পাবেন। এবং ফোন সাথে না থাকলেও যেকোনো সময় যেকোনো স্থান থেকে কেবল জিমেইলের মাধ্যমেই উক্ত ছবি, ভিডিও বা যেকোনো ফাইল ডাউনলোড ও আপলোডের জন্য  এক্সেস পেয়ে যাবেন। 

DiskDigger

উপরের পদ্ধতিগুলোর সম্পর্কে বলা হয়েছে সে দুটি পদ্ধতি তখনি কার্যকর হবে যখন আপনি এই ছবিগুলো রিকভার করার জন্য প্রথম থেকেই ব্যাবস্থা গ্রহন করে থাকবেন। তবে যদি এমন হয় যে ছবিগুলো আপনি রিকভার করতে চাচ্ছেন যে ছবিগুলো পূর্ব থেকে রিকভারি ব্যবস্থা নেই সেক্ষেত্রে আপনাকে third-party অ্যাপ ব্যবহার করতে হবে যার মধ্যে অন্যতম সেরা অ্যাপ হচ্ছে Disk Digger। তাহলে জেনে নেয়া যাক কিভাবে ত অ্যাপটির মাধ্যমে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়া যায়। 

  • প্রথমে যে ডিভাইস থেকে হারিয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনতে চান সেটি পেয়েছে ইন্টারনেট কানেকশন চালু করতে হবে।
  • প্লে স্টোর থেকে অ্যাপসটি ইন্সটল করে নিতে হবে
  • এরপর যখন উক্ত অ্যাপটির ড্যাশবোর্ডে যাবেন সেখানে Start Basic Photo Scan নামক একটি অপশন দেখানো হবে
  • বিপর্যয় আপনার সামনে বেশ কিছু ফোল্ডারের নাম দেখানো হবে এবং আপনি এই ছবিটি পুনরায় ফিরিয়ে আনতে চাচ্ছেন সেটা যে ফোল্ডারের ছবি সেই ফোল্ডারে ক্লিক করতে হবে
  • এই পর্যায়ে আপনার করণীয় সকল কাজ শেষ এবার নিজে থেকে উত্তর ফোল্ডারটি কেন করবে এবং ওই ফোল্ডার থেকে যে সকল শহীদ ডিলেট করা হয়েছিল সেগুলোর ব্যাকআপ করা শুরু হয়ে যাবে।
  • পুরো প্রসেসে কিছুটা সময় অবশ্যই প্রয়োজন হবে এবং কত সময় প্রয়োজন হবে তা নির্ভর করে উক্ত ফোল্ডারে থাকা মোট ছবির সংখ্যার উপর। যখনই 100 পার্সেন্ট স্ক্যান কমপ্লিট হবে তখনই পরবর্তী প্রসেসরগুলো অগ্রসর হতে পারেন।
  • এই পর্যায়ে আপনার সামনে সেই সকল ছবিগুলো দেখানো হবে যেগুলো উঠতে ফোল্ডার থেকে ডিলিট করা হয়েছিল এবং আপনি যে ছবিটি বা যেই ছবিগুলো পুনরুদ্ধার করতে চাচ্ছেন সেই গুলো সিলেক্ট করতে হবে।
  • সিলেক্ট করা ছবিগুলোর জন্য নতুন একটি ফোল্ডার নাম সিলেক্ট করতে হবে যেখানে ডিলিট হয়ে যাওয়া ছবি গুলো পুনরুদ্ধার অবস্থায় থাকবে। এসকল ধাপ কমপ্লিট হওয়ার পরে OK বাটনে ক্লিক করা হলে হাতে ফোনে একটি নোটিফিকেশন আসবে যেখানে বলা হবে নতুন ফোল্ডার ডিলিট হয়ে যাওয়া ছবিগুলো ফিরিয়ে দেওয়া হয়েছে।

মূলত এভাবেই উক্ত অ্যাপ এর মাধ্যমে আপনার ফোন থেকে ডিলেট হয়ে যাওয়া ছবি পুনরুদ্ধার করা সম্ভব এবং এই অ্যাপটি বর্তমানে ফ্রীতেই উক্ত সার্ভিসটি দিয়ে যাচ্ছে। 

Restore Image (super easy)

প্রায় একই ধরনের কাজ করে এবং আরেকটি মোবাইল অ্যাপ হল রিস্টোর ইমেজ। যদি কোনো কারণবশত উপরে উল্লেখিত একটি আপনার পছন্দ না হয় তবে এই অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন কারণ এইখানে আরো সহজে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়া যায়। এটা অনেকটা সিমিলার অ্যাপ পারে পূর্বে তার সাথে উক্ত কাজের জন্য। এখানে অনেকটা একই ব্যাপার ঘটাতে হবে আপনাকে ছবিগুলো ফিরিয়ে আনার জন্য। 

প্রথমে প্লে স্টোর থেকে অ্যাপসটি ইন্সটল করে নিবেন এবং একটি ওপেন করার পর সেখানে তিনটি অপশন দেখতে পাবেন। Search the image you want to restore, Restore image, Donation। যেহেতু আপনার কাজটি ডিলেট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনা সেক্ষেত্রে আপনি প্রথম অপশন এ ক্লিক করবেন। 

পরবর্তী চার ঘটবে তা ইতিমধ্যে আপনার জানা, অ্যাপটি আপনার নির্দিষ্ট ফোল্ডারগুলো স্ক্যান করবে এবং উক্ত ফোল্ডার থেকে যদি কোনো ছবি ডিলিট হয়ে থাকে তাহলে সেগুলো আপনার সামনে দেখানো হবে আপনি যে যে ছবিগুলো পুনরুদ্ধার করতে চাচ্ছেন সেগুলো সিলেক্ট করবেন। এক্ষেত্রে নতুন অন্য একটি ফোল্ডার সিলেক্ট করতে বলা হবে যেখানে রিস্টোর করা ছবিগুলো অবস্থান করবে। 

ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়া এর আরো কিছু সফটওয়্যার

পৃথিবীর মধ্যে 2 টি pre-planned photo restoring অ্যাপ এবং দুটি after delete photo storing অ্যাপ সম্পর্কে জানানো হয়েছে। তবে উক্ত কাজের জন্য কেবল এই দুই ধরনের অ্যাপসে নয় বরং রয়েছে অনেকগুলো। যেহেতু উপরের ২টি অ্যাপ সম্পূর্ণ ফ্রি। এ ক্ষেত্রে কিছু কিছু ছবি বা ফাইল সম্পূর্ণভাবে রিস্টোর নাও করতে পারে।

এক্ষেত্রে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার জন্য আপনি পেইড কোন অ্যাপস সফটওয়্যার ব্যবহার করতে পারেন। তবে যদি কোন কারণবশত আপনি ফ্রি অ্যাপ দিয়েই উক্ত কাজ করতে চান এবং উপরে উল্লেখিত দুইটি অ্যাপ দ্বারা আপনার সমস্যার সমাধান না হয়ে থাকে তবে আরও বেশ কিছু অ্যাপ সাজেশন দিয়ে রাখছি যেগুলো ব্যবহারের মাধ্যমে আশাকরি ডিলিট হাওয়া যে কোন ধরনের ছবি পুনরায় ফিরে পেতে পারেন। 

  • Photo Recovery
  • DigDeep Image Recovery
  • Deleted Photo recovery by Workshop
  • View Deleted Messages and Photo Recovery
  • Restore Deleted photo by Dumpster

এই অ্যাপ গুলোও উপরের দুইটি অ্যাপ এর মত ইন্সটল এবং ওয়ার্কিং প্রসেস একই। তাই নতুন করে উল্লেখ করার মত কিছু নেই। উক্ত কাজের জন্য এই ধরনের প্রতিটা অ্যাপ এর কাজই এক এবং কাজ করানোর ধরনও একই। 

ছবি ডিলিট হওয়ার পরেও মেমোরি কিভাবে ও কেন থাকে?

সত্যি কথা বলতে মেমোরি থেকে কোন ধরনের ফাইল বা ছবি কখনো ডিলিট হয় না। যখন মেমোরি কার্ড তৈরি করা হয় তখন থেকে মেমরিটি পরিপূর্ণ থাকে বাইনারি ডেটা। স্বাভাবিকভাবে আমরা দেখতে পাই না কারণ উক্ত বাইনারি কম্বিনেশনের থাকে সেগুলো এমনভাবে কাস্টমাইজ করা থাকে। এবং উক্ত ফাইলগুলো এমনভাবে কাস্টমাইজ করা হয়ে থাকে যেটা সিপিইউ এর সাথে কানেক্ট করার পরেও দেখা যায় না। 

পরবর্তীতে যখন উক্ত মেমোরির মধ্যে কোন ফাইল নতুন করে সেটআপ করা হয় বা কোন স্থান থেকে নিয়ে আসা হয় তখন বাইনারি কোড টি পূর্বের স্কিপ করে নতুন করে সাথে রিয়ারেন্স হয়। পরবর্তীতে যে ফাইলটি মেমোরি কার্ডে নিয়ে আসা হয় সেটি সিপিইউ দ্বারা কানেক্টেড থাকে বিধায় সেটা আমরা দেখতে পাই। 

এবং যখন ফাইলটি ডিলিট করে দেওয়া হয় এবং নতুন কোন ফাইল মেমোরিতে ইমপোর্ট না করা হয় তবে উক্ত ফাইলটির বাইনারি কোড রিয়ারেন্স করা যায় না বিদায় সে ফাইলটি না দেখা গেলেও ভেতর থেকে সেটা ডিলিট হয় না। 

যে সকল ডাটা রিকভারি সফটওয়্যার গুলো রয়েছে সেগুলোর কাজ হচ্ছে re-arrange না হওয়া সেই ফাইলগুলোর সাথে জিপিইউ কানেট করে দেওয়া যার ফলে ফাইল গুলো পুনরায় দৃশ্যমান হয়। তাই পুরনো কোনো ডিভাইস বিক্রি করার ক্ষেত্রে অবশ্যই সচেতনতা অবলম্বন করা উচিত কারণ আপনার ফোন বা মেমোরি কার্ডে থাকা ডাটাগুলো যতই ডিলিট করে দেন না কেন সেগুলো কখনোই চিরতরে ডিলিট করা সম্ভব নয় রিকভারি ডাটা সফটওয়ারের মাধ্যমে সিপিইউ এর সাথে কানেক্ট না থাকা বাইনারি কোড গুলোকে কানেক্ট করার মাধ্যমে সেগুলো পুনরায় দৃশ্যমান করা সম্ভব। 

পরিশেষে কিছু কথা

অতঃপর শেষ হলো “ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়” সংক্রান্ত আর্টিকেল যেখানে ২ টি ভিন্ন ধরনের উপায়ের মোট ৪ টি অ্যাপ সম্পর্কে জানানো হয়েছে এবং উক্ত অ্যাপ গুলোর মাধ্যমে কিভাবে রিস্ট্রোর করা যায় সেই পদ্ধতি গুলো সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। এমনই গুরুত্বপূর্ণ আরো টেক আপডেট ও সমস্যার সমাধানের জন্য অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটটি। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

3 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 weeks ago