মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় [৫টি কার্যকর পদ্ধতি]

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় জানতে চায় অনেকেই। উক্ত কাজ করার জন্য কারনও রয়েছে অনেক। বিভিন্ন প্রয়োজনের পেক্ষিতে উঠে আসা বিষয়টি সম্পর্কে জানাবো বিস্তারিত এই আর্টিকেলের মাধ্যমে। 

মোবাইল ফোন বর্তমান সময়ে প্রতিটি মানুষের প্রতিদিনের ব্যবহৃত হওয়া অপরিহার্য অংশ হিসেবে রয়েছে। প্রতিদিন যেমন বাড়ছে মোবাইল ফোনের ইউজার, তার পাশাপাশি বাড়ছে মোবাইল ফোন সংক্রান্ত প্রতারণা জালিয়াতি হুমকি সহ আরো অন্যান্য ঘটনা। 

অপরিচিত কোন নাম্বার থাকে বিরক্ত করাটা আমাদের আশেপাশে ঘটা প্রতিনিয়ত ঘটতে থাকা ঘটনার গুলোর মধ্যে একটি। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে বেশি দেখা যায়। তখন আমাদের সবচেয়ে বেশি যা প্রয়োজন হয় সেটা হচ্ছে উক্ত ব্যক্তির পরিচয় বের করা। 

যদি এই দিকটা সাইডে রেখেও চিন্তা করা হয় তবুও এমন অনেক কারন দেখানো যাবে যেখানে প্রায় সময় আমাদের অনেকের পরিচয় জানার প্রয়োজন হয়ে থাকে। তবে খুব বেশি তথ্য থাকে না যেকোনো একজনের তথ্য বা পরিচয় বের করার জন্য। 

আমরা দেখেছি বিভিন্ন মুভিতে কয়েকটি ক্লিকের মাধ্যমে একজন মানুষের পুরো বায়োডাটা স্কিনের সামনে চলে আসে। কিন্তু বাস্তবে এমন জাদুকরি কোনো উপায় নেই। যদি থাকতো তাহলে মানুষের বাস্তবিক প্রাইভেসির কোনো ব্যাপারই থাকতো না। 

তবে হ্যা, এটা ঠিক যে সকল তথ্য না হলেও ব্যাসিক কিছু তথ্য জানা যায় ব্যক্তির ব্যবহৃত মোবাইল নাম্বারের মাধ্যমে। জী এই আর্টিকেলে আপনাকে শেখাতে যাচ্ছি মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় সম্পর্কে। 

প্রযুক্তির উন্নয়নের ফলে বর্তমানে এই কাজটি করা আসলেই সম্ভব। তাছাড়া বর্তমানে বাংলাদেশে প্রতিটি সিম কোম্পানি তাদের সিম বিক্রি করা ও রেজিস্ট্রেশন করার সময় বায়োমেট্রিক্স পদ্ধতির মাধ্যমে কার্য সম্পন্ন করে থাকে। যার ফলে প্রতিটি নাম্বার বাহকের তথ্য গুলো সিম কোম্পানির কাছেই থাকে। 

তবে সমস্যা হলো সে সকল তথ্য সাধারণ মানুষের হাতে পাওয়া সম্ভব নয়, এক মাত্র পুলিশ সংক্রান্ত কোনো ঘটনা ঘটলে সেটার অনুসন্ধানের জন্য সিম কোম্পানির সাথে যোগাযোগ করে তথ্য সংগ্রহ করা যায়। 

তবে মূল বিষয় এই যে, এই আর্টিকেলের মাধ্যমে বেশ কিছু উপায় দেখাবো যার মাধ্যমে যেকোনো মোবাইল নাম্বারের মাধ্যমে একজন ব্যক্তির নাম ঠিকানার ব্যাসিক তথ্য গুলো পাওয়া যাবে। আসলে কোনো কিছু না থাকা থেকে কিছুটা হলেও তথ্য পাওয়া অনেক বড় ব্যাপার। আর সবচেয়ে ভালো ব্যাপার হলো যে, এই কাজ গুলো আপনি করতে পারবেন সম্পূর্ণ ফ্রীতেই। 

মোট ৩ টি উপায় অনুসরণ করে যেকোনো মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় সম্পর্কে জানবো। এবং এই তিন উপায় গুলো হলো: 

  • মোবাইল এপ্লিকেশন বা অ্যাপ এর মাধ্যমে
  • সোসাল মিডিয়ার মাধ্যমে
  • আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগীতার মাধ্যমে

নিন্মে প্রতিটি স্টেপ সম্পর্কে বিস্তারিত জানাবো যে, কিভাবে আপনি এই উপায় গুলো ব্যবহার করবেন এবং এগুলো ব্যবহার করে কিভাবে যেকোনো মোবাইল নাম্বারের মাধ্যমে পরিচয় বের করবেন। 

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

অ্যাপের মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

TrueCaller

মোবাইল নাম্বারের মাধ্যমে পরিচয় জানতে পারার পদ্ধতিটি মূলত বেশ পুরনো। যখন থেকে মোবাইল নাম্বারের সাথে পরিচিতি ঠিক তখন থেকেই সকলের মধ্যে নাম্বারের মাধ্যমে পরিচয় জানতে চাওয়ার প্রবনতা সৃষ্টি হয়েছে। এবং উক্ত কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় ও বেস্ট অ্যাপ হলো Truecaller. 

মোবাইল নাম্বারের মাধ্যমে পরিচয় বের করার জন্য Truecaller ব্যবহার বেশ কার্যকর একটি উপায়। ঠিক কোন পদ্ধতিতে ট্রুকলার থেকে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায় সেই নিয়ম গুলো জানাচ্ছি। 

  • প্রথমেই গুগল প্লে স্টোর থেকে ট্রু কলার অ্যাপ টি ইন্সটল করে ওপেন করতে হবে
  • আপনাকে অবশ্যই ইন্টারনেট কানেকশন অন রাখতে হবে এবং সেই অবস্থানে অ্যাপ টিতে প্রবেশ করতে হবে।
  • এটা অনেকটা ফোন ডায়াল এর মত ইন্টারফেস আসবে যেখানে কল সংক্রান্ত সকল বিষয়ে দেখানো হবে আপনি চাইলে এখান থেকে সরাসরি কল করতে পারবেন অথবা এটা কিভাবে সেট করে নিলে মেইন কলের স্থানে ট্রুকলার ইন্টারফেসে যাবতীয় সকল আসবে এবং এখান থেকে করতে পারবেন।
  • তবে আমাদের বিষয় যেহেতু নাম্বারের মাধ্যমে কারো পরিচয় বের করা সে সুবাদে উপরে থাকা সার্চ করে আপনি উক্ত নাম্বারটি সাবমিট করবেন যে এই নাম্বারের ব্যক্তিকে আপনি খুঁজতে চাচ্ছেন বা পরিচয় জানতে চাচ্ছেন
  • নাম্বারটি সঠিকভাবে প্রতিস্থাপন করলে ওই নাম্বারটি কার নামে রেজিস্টার করা তার নাম এবং ঠিকানা দেখানো হবে।
  • আপনি যদি ট্রুরকলারে প্রিমিয়াম মেম্বার হয়ে থাকেন তবে তার ছবিও দেখানো হবে।

TrueCaller কিভাবে কাজ করে?

আপনি যখন প্রথমবারের মতো ট্রুকলার ব্যবহার করবেন তখন সেখানে রেজিস্ট্রেশন করতে হবে রেজিষ্ট্রেশন করার জন্য আপনার ফোন নাম্বার সহ আপনার নাম এবং বেসিক তথ্যগুলো আপনার কাছ থেকে গ্রহণ করা হবে। এভাবে যে কয়টি ইউজার ট্রুকলার রয়েছে তাদের সকল ডাটাগুলো ট্রুকলার এর কাছে থাকে এবং যখন সেসকল নাম্বার থেকে কাউকে কল করা হয় তখন নামসহ সেইসকল তথ্যগুলো প্রদর্শন করা হয়। 

এবং আরেকটা ব্যাপার হলো, আপনার ফোনে যদি অ্যাপটি ইন্সটল করেন, তবে আপনার ফোনে থাকা যে কন্ট্রাক নাম্বার ও তার নাম truecaller এর ডাটাতে সেন্টারে জমা হবে, যার কারনে প্রতিনিয়ত তাদের তথ্য ভান্ডারে নিত্য নতুন তথ্য গুলো স্ট্রোর হচ্ছে। তবে যা যাই ছিলো নাম্বার দিয়ে পরিচয় (যেমনঃ নাম, ঠিকানা, ছবি ইত্যাদি) জানার জন্য Trurcaller বেস্ট একটি অ্যাপ।  

সোসাল মিডিয়ার মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

এবার জানাবো সোসাল মিডিয়ার মাধ্যমে কিভাবে যেকোনো নাম্বার এর মাধ্যমে পরিচয় জানতে পারবেন। এক্ষেত্রে তিনটি মেজর সোসাল মিডিয়া রয়েছে যেগুলোর মাধ্যমে উক্ত কাজটি করতে পারবেন যার সম্পর্কে নিম্মে বিস্তারিত জানানো হলো। 

Imo

বর্তমানে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হল ইমু। এর সহজলভ্যতা এবং ব্যবহার উপযোগী তার কারণে সকল ব্যবহারকারীরা এই এপ্লিকেশন টি ব্যবহার করে আসছে। আপনি  মোবাইল নাম্বার থেকে পরিচয় বের করতে চান সেইক্ষেত্রে আপনি সেই নাম্বারটি কোন নাম ছাড়া আপনার মোবাইলে সেইভ করে নিবেন। বাস সেই ব্যক্তি যদি ইমু ব্যবহারকারী হয়ে থাকে সেই ব্যক্তির নাম, সেই ব্যক্তির প্রোফাইল আপনি আপনার সামনে দেখতে পারবেন। গুগল প্লে স্ট্রোর থেকে ইমো অ্যাপটি আপনার ফোনে ইন্সটল করতে পারবেন। 

WhatsApp

হোয়াটস্যাপে আপনি কোন ব্যক্তির পরিচয় জানতে হলে আপনার নিজের একটি হোয়াটস্যাপ একাউন্ট থাকতে হবে। আপনি যে ব্যক্তির মোবাইল নাম্বার থেকে তার পরিচয় বের করতে চান সেই ব্যক্তির নাম্বার প্রথমে আপনার মোবাইল নাম্বারটা সেভ করলে তার নাম ও ছবিসহ প্রোফাইল আপনি দেখতে পারবেন। 

হোয়াটস্যাপ ডাউনলোড লিংকঃ https://play.google.com

Viber Messenger

ভাইরের ক্ষেত্রেও আপনাকে একই কাজ করতে হবে। আপনি প্রথমে যে ব্যক্তির পরিচয় বের করতে চান সেই ব্যক্তির নাম ছাড়া নাম্বার ভাইবারে সার্চ করে দিলে উক্ত ব্যক্তির নাম ও ছবি পেয়ে যেতে পারবেন। 

ভাইবার ডাউনলোড লিংকঃ apps/details?id=com.viber.voip

আইন শৃঙ্খলার মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

পুলিশ

উপরের কোন উপায়ে আপনি সফল না হয়ে থাকেন তাহলে আপনি সর্বশেষ স্বরণাপন্ন হতে পারেন পুলিশের কাছে। কোন নাম্বারের পরিচয় আপনি কেন জানতে চান? কি কাজের জন্য জানতে চান এইসকল তথ্যাদি শেয়ার করতে হবে পুলিশের কাছে।পুলিশ আপনার দেওয়া তথ্যাদিন সত্যতা যাচাই করে দেখবে। সত্যতা যাচাই হলে আপনি খুব সহজে তাদের কাছ থেকে। এটুকুতেই আপনার কাজ হয়ে যাবে। তারা নিজেদের মত করে তাদের কাজ করবে এবং সিম কোম্পানির সাথে যোগাযোগ করে তথ্য সংগ্রহ করবে। যেহেতু আপনি রেজিস্ট্রেশনের সময় আপনার যাবতীয় ডিটেইলস সিম কোম্পানিকে প্রদান করেছিলেন সেহেতু এটা সকলের ক্ষেত্রেই প্রযোজ্য। 


পরিশেষে কিছু কথা

এই ছিলো কিছু  মোবাইলন নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়, যা অনুসরণ করার মাধ্যমে যে কারো পরিচয় বের করা সম্ভব। তবে উল্লেখিত অ্যাপ ছাড়াও আরো অনেক বেশি অ্যাপ রয়েছে উক্ত কাজের জন্য, তবে ব্যক্তিগত ভাবে সেসব অ্যাপ থেকে দূরে থাকতে বলবো কারন সেগুলোর বেশিরভাগই হয়ে থাকে ফেক এবং আপনার মূল্যবান তথ্য চুরি করবে তারা। এবং তারই সাথে এবারের টপিকের ইতি এখানেই টানছি। সঙ্গে থাকুন বাংলা আলোর।  

Bangla Alo

Recent Posts

মাথা ব্যথা কমানোর উপায় (করণীয়, বর্জনীয়, ১০টি উপায় ও ব্যায়াম)

প্রচন্ড মাথা ব্যাথা করছে? বুজতে পারছেন না কি করবেন? কেনোই বা হলো এই মাথা ব্যাথা…

2 hours ago

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

3 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 weeks ago