ঢাকার সেরা ১০ টি কলেজ | ঢাকার মধ্যে থাকা নামকরা ১০ টি কলেজ | বাংলা আলো

ঢাকা বিভাগে অনেক কলেজ রয়েছে। বেশিরভাগ  কলেজই তাদের শিক্ষা ব্যবস্থায় মানসম্মত মান বজায় রাখার চেষ্টা করে। তাই ঢাকার সেরা কলেজ নির্বাচন করা কঠিন। তবে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি আপনার জন্য ঢাকার সেরা ১০ টি কলেজ উপস্থাপন করতে। আমাদের বিশ্লেষণ অনুযায়ী আপনাকে সেরা কলেজ বেছে নিতে সাহায্য করবে।

 

ঢাকার সেরা ১০ টি কলেজ এর তালিকা আজকের আর্টিকেলে যুক্ত করা হয়েছে। এই তালিকা তৈরি করার সময় আমরা অনেক বিষয় বিবেচনা করেছি। আপনার সুবিধার জন্য, আমরা এর কিছু বিবরণ যুক্ত করেছি। আমরা প্রচুর পর্যালোচনা করার পর এখানে ঢাকার সেরা ১০ টি কলেজ এর তালিকা তৈরি করা হয়েছে।

 

১. ঢাকা কলেজ

 

ঢাকা কলেজ ঢাকায় অবস্থিত বাংলাদেশের অন্যতম প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান। এই কলেজটি ১৯৪১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এর একটি বিশাল ইতিহাস রয়েছে। এই কলেজ মানসম্মত শিক্ষা ব্যবস্থা প্রদান করে যা তাদের ফলাফলে দেখা গেছে। ঢাকা কলেজ ডিসি নামেও পরিচিত। এটি উচ্চ মাধ্যমিক শিক্ষা (এইচ. এস. সি.) প্রদান করে।

 

ঢাকা কলেজে অনার্স এবং মাস্টার্স প্রোগ্রাম রয়েছে যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। ঢাকা কলেজ বাংলাদেশের অন্যতম সেরা কলেজ। তাদের পরীক্ষার ফলাফল এর চার্ট দেখলেই উত্তর পেয়ে যাবেন, কেন এই প্রতিষ্ঠানটি ঢাকার অন্যতম সেরা প্রতিষ্ঠান। এই কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত। এই কলেজের ছাত্রছাত্রীরা হল ফ্যাকাল্টি উপভোগ করে।

ঢাকার সেরা ১০ টি কলেজ এর মধ্যে ঢাকা কলেজ অন্যতম।

 

২. নটরডেম কলেজ

 

নটরডেম কলেজ ঢাকার পাশাপাশি বাংলাদেশের অন্যতম সেরা কলেজ। এই কলেজটি ১৯৪৯ সালে ভারত-পাকিস্তান বিচ্ছিন্ন হওয়ার পর প্রতিষ্ঠিত হয়েছিল। রোমান ক্যাথলিক পুরোহিতরা এই কলেজটি প্রতিষ্ঠা করেছেন। এটি বাংলাদেশের সেরা কলেজ। নটরডেম কলেজ প্রথম থেকেই মানসম্মত পাঠদান করে আসছে। এ কারণে শিক্ষার্থীদের প্রথম পছন্দ নটরডেম।

 

আগের বছর গুলোর ফলাফল দেখে জনপ্রিয়তার কারণ সহজেই অনুমান করা যায়। নটরডেম কলেজ ঢাকা ঢাকার মতিঝিলের আরামবাগে অবস্থিত। এই প্রতিষ্ঠানে বর্তমানে প্রায় সাত হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। “প্রজ্ঞার আলোকে ভালবাসুন” এই প্রতিষ্ঠানের মূলমন্ত্র। পাশাপাশি মানসম্মত শিক্ষা প্রদানের জন্য নটরডেম কলেজে পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রমের বিভিন্ন ক্লাব রয়েছে। উদাহরণ স্বরূপ, নটরডেম ডিবেটিং ক্লাব, নটরডেম সায়েন্স ক্লাব, ইত্যাদি কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত হয়।

 

৩. আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

 

ঢাকার অন্যতম সেরা কলেজের মধ্যে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ অনেক জনপ্রিয়। এই প্রতিষ্ঠানটি ১৯৬০ সালে একটি উচ্চ বিদ্যালয় হিসাবে যাত্রা শুরু করে। ১৯৬২ সালে প্রথম ব্যাচের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নেয়। তখন এই প্রতিষ্ঠানটির নাম ছিল আদমজী পাবলিক স্কুল। কলেজে পরিণত হওয়ার পর নাম পরিবর্তন করে রাখা হয় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ। এটি বাংলাদেশের আরেকটি শীর্ষস্থানীয় কলেজ। 

 

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের গৌরবময় ফলাফল অব্যাহত রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে এই কলেজটি কখনোই মানসম্মত শিক্ষার সাথে আপস করে না। সেখানে তাদের শিক্ষার্থীদের এইচএসসি ফলাফল সত্যিই দুর্দান্ত। আদমজী পাবলিক কলেজ ঢাকা সেনানিবাসের কেন্দ্রস্থলে অবস্থিত। এই কলেজে অনেক উল্লেখযোগ্য প্রাক্তন ছাত্র রয়েছে। বাংলাদেশের আইকনিক অভিনেতা সালমান শাহ, আলমগীর, শফি ইমাম রুমি প্রমুখ তাদের মধ্যে উল্লেখযোগ্য।

 

৪. ঢাকা সিটি কলেজ

 

ঢাকা সিটি কলেজ বাংলাদেশের প্রাচীন তম কলেজ গুলির মধ্যে একটি। এটি ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৭০ সালে ঢাকা সিটি কলেজ তাদের নিজস্ব প্রাঙ্গণ লাভ করে। এটি ঢাকার অন্যতম সেরা কলেজ। প্রতিষ্ঠাকাল থেকেই ঢাকা সিটি কলেজ তার নাম ও খ্যাতি ধরে রেখেছে। অনেক উল্লেখযোগ্য প্রাক্তন ছাত্র এই কলেজের। ঢাকার সেরা ১০ টি কলেজ এর মধ্যে এটি অন্যতম প্রাচীন একটি কলেজ। 

 

এইচএসসি স্তরের শিক্ষার পাশাপাশি এটি বাংলাদেশ এর জাতীয় বিশ্ববিদ্যালয় এর সাথে অধিভুক্ত। ঢাকা সিটি কলেজ এর শিক্ষার্থীরা এইচএসসিতে বরাবরই গৌরব জনক ফলাফল করে। ঢাকা সিটি কলেজের ঠিকানা হল রোড নং ০২, ধানমন্ডি আর/ এ, ঢাকা: ১২০৫, বাংলাদেশ। সঠিক নির্দেশিকা সহ মানসম্পন্ন শিক্ষা এই কলেজটিকে ঢাকার অন্যতম সেরা কলেজে পরিণত করেছে। 

 

৫. ভিকারুননিসা নূন কলেজ

 

মেয়েদের জন্য একটি গৌরবময় উচ্চ মাধ্যমিক বিদ্যালয় হল ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। কলেজটি তার যাত্রার শুরুর দিক থেকেই খ্যাতিমান। প্রতিষ্ঠানটি ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত হলেও কলেজ বিভাগটি ১৯৭৮ সালে শুরু হয়। এটি ঢাকার সেরা গার্লস কলেজ। তাদের ফলাফলে ভিকারুননিসা নূন কলেজের নাম রাখা হয়েছে। আমরা যদি আগের পাঁচ বছরের ফলাফল পর্যবেক্ষণ করি, তাহলে দেখতে পাব প্রতি বছর পাসের হার ৯৯- এর উপরে।

 

এই কলেজ থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী জিপিএ ৫ পাচ্ছে। ভিকারুননেসা নূন কলেজের একটি বিশাল ক্যাম্পাস রয়েছে যা প্রায় ১০ একর জমি জুড়ে রয়েছে। নতুন ক্যাম্পাস করা হয়েছে বেইলি রোড, ধানমন্ডি, আজিমপুর ও বসুন্দারায়। প্রতি বছর এই প্রতিষ্ঠান থেকে প্রায় ২০০০ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। ঢাকার সেরা ১০ টি কলেজ এর মধ্যে এটি মেয়ে শিক্ষার্থীদের জন্য সেরা একটি কলেজ। 

 

৬. রাজউক উত্তরা মডেল কলেজ

 

রাজউক উত্তরা মডেল কলেজ ঢাকার নতুন আবির্ভূত কলেজ। কলেজটি ১৯৯৪ সালে যাত্রা শুরু করে। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় এই প্রতিষ্ঠানের তত্ত্বাবধান করে। এর যাত্রা থেকে একটি কলেজে ভর্তি হওয়া খুবই প্রতিযোগিতামূলক। এটি তাদের শিক্ষা ব্যবস্থার মান নির্দেশ করে। এই প্রতিষ্ঠানে প্রায় ১০০ স্টাফ এবং ১৭০+ শিক্ষক শিক্ষা প্রদান করছেন। রাজউক উত্তরা মডেল কলেজের ক্যাম্পাস উত্তরা ঢাকায় অবস্থিত। এটি ৪.৫ একর জমির অন্তর্গত। বিভিন্ন সহপাঠ্যক্রমিক কার্যক্রম সহ একটি বৃহৎ ক্যাম্পাস এই প্রতিষ্ঠানটিকে ঢাকার অনন্য করে তোলে।

 

৭. বি এ এফ শাহীন কলেজ ঢাকা

 

বি এ এফ শাহীন কলেজ ঢাকা শাহীন কলেজ নামেও পরিচিত। কলেজের নাম নিজেই সুপারভাইজরি বোর্ড প্রকাশ করে। বি এ এফ মানে বাংলাদেশ বিমান বাহিনী। এই কলেজটি বাংলাদেশ বিমানবাহিনীর তত্ত্বাবধানে রয়েছে। এই কলেজের মূলমন্ত্র হল “শিক্ষা- ধৈর্য- শৃঙ্খলা”। কলেজ এর ইতিহাস অনুসারে, এই কলেজটি ১৯৬০ সালে একটি ইংরেজি মাধ্যম স্কুল হিসাবে যাত্রা শুরু করে। পরবর্তীতে ১৯৬৭ সালে, এই কলেজটি তাদের পাঠ্যসূচিতে বাংলা যুক্ত করে। এই কলেজের ক্যাম্পাস ঢাকা সেনানিবাসে অবস্থিত। একজন এয়ারফোর্স অফিসার এই কলেজের অধ্যক্ষ। বি এ এফ শাহীন কলেজে বর্তমানে চার হাজার এর বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে।

 

৮. বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ

 

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ বর্তমান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ। আদমজী ও বিএএফ শাহীনের মতো এই কলেজটি বাংলাদেশের বর্ডার গার্ডের তত্ত্বাবধানে রয়েছে। এই কলেজটি ১৯৮৫ সালে প্রথমবারের মতো এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। সেই থেকে এই কলেজের রেজাল্ট দারুণ। কলেজে এখন বাংলা ও ইংরেজি সংস্করণ এর পাঠ্যক্রম চলছে। একজন সেনা কর্মকর্তা এই কলেজের অধ্যক্ষ। এটি ঢাকার পিলখানায় অবস্থিত। ঢাকার অন্যতম সেরা কলেজের মধ্যে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ অনেক জনপ্রিয়। ঢাকার সেরা ১০ টি কলেজ এর মধ্যে এটি অত্যধিক জনপ্রিয়। 

 

৯. হলি ক্রস কলেজ

 

হলি ক্রস কলেজ বাংলাদেশের প্রাচীনতম কলেজগুলির মধ্যে একটি। নটরডেম কলেজের মতো, এই কলেজটি ১৯৪৭ সালে ভারত উপমহাদেশ বিচ্ছিন্ন হওয়ার পর প্রতিষ্ঠিত হয়েছিল। যদিও যাত্রা শুরু হয়েছিল ১৯৫০ সালে। এটি বিজ্ঞানের জন্য ঢাকার শীর্ষ কলেজ দখল করে। এইচএসসির মতো পাবলিক পরীক্ষায় কলেজটি গৌরবময় ফলাফল করছে। প্রতি বছর এইচএসসি পরীক্ষায় ১২৯৯ জনেরও বেশি শিক্ষার্থী অংশ নিয়েছে, পাসের হার প্রায় ৯৯%+। এই প্রতিষ্ঠানটি মেয়েদের কলেজ। এটি বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যম এর পাঠ্যক্রম প্রদান করে। এই প্রতিষ্ঠান এর রং লাল এবং সবুজ।

 

১০. আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল

 

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের আগের নাম মতিঝিল আইডিয়াল স্কুল। এটি ১৯৯০ সালে এর নাম পরিবর্তন করেছে। কলেজটি ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ঢাকার একটি সহ-শিক্ষা কলেজ। কিন্তু একেবারে প্রথমবার ছেলেদের কলেজ। অভিভাবকের অনুরোধের পর এই কলেজে চলছে সহশিক্ষা ব্যবস্থা। এই কলেজটি বাংলাদেশের সকল পাবলিক পরীক্ষায় দুর্দান্ত ফলাফল করছে। এই কলেজ এর তিনটি ক্যাম্পাস রয়েছে। ক্যাম্পাসের অবস্থানগুলো হলো মতিঝিল, মুগদা ও বনশ্রী।

 

শেষ কথা

 

আমরা আশা করি আপনি ইতিমধ্যে ঢাকার সেরা ১০ টি কলেজ সম্পর্কে ধারণা পেয়েছেন,যা আপনার ভবিষ্যত জীবন এর জন্য অনেক বেশি প্রয়োজনীয় হবে।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago