বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় এবং একাউন্ট হ্যাক থেকে বাচার উপায়

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় কি হবে সেই বিষয়ে জানতে ইচ্ছুক? তাহলে পুরো আর্টিকেলটি পড়ুন কারন এখানে রয়েছে আপনার সমস্যার সমাধান।

 

ফেসবুক ইউজারের সিকিউরিটি নিয়ে অনেকটা ভাবেন তাই তো এতো এতো নিরাপত্তা দিয়ে রেখেছে। তবুও মাঝে মাঝে একাউন্ট হ্যাকিং এর বিষয়টি ঘটেই থাকে। 

 

তাই এবারের আলোচনায় থাকছে ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় কি হবে সম্পর্কে। 

 

বর্তমান সময়ে প্রায় সবারই একটি ফেসবুক একাউন্ট থেকেই। এক্ষেত্রে আমরা সবাই চাই আমাদের অ্যাকাউন্টটি সুরক্ষিত থাক। কিন্তু যেকোনো সময় আমাদের আইডি হ্যাক হতে পারে। এটা অস্বাভাবিক কোনো বিষয় নয়।

 

ইন্টারনেটের সাথে সংযুক্ত যেকোনো জিনিষ হ্যাক হতে পারে। এক্ষেত্রে সতর্ক থাকতে হবে আপনাকে। একজন হ্যাকার বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে হ্যাকিং কার্যক্রম পরিচালনা করে থেকে।

 

আর তাই আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে হলে কয়েকটি বিষয়ে জানতে হবে যেগুলো আজকের আর্টিকেল দ্বারা আপনাদের বলবো। 

 

এছাড়া যাদের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে ইতিমধ্যে তারা কি করতে পারেন সেটাও বলবো। আর তাই ফেসবুক হ্যাক হলে করনীয় কি জানতে আর্টিকেলটা পুরো পড়ুন।

 

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় কি?

যখন আপনি বুঝতে পারবেন যে আপনার একাউন্ট হ্যাক হয়েছে তখন আপনার কি করণীয় সেটাই নিচে ধাপে ধাপে বলে দিচ্ছি।

 

পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন

 

অনেক সময় দেখা যায় হ্যাকার আমাদের অ্যাকাউন্ট হ্যাক তো করে নিয়েছে কিন্তু একজন পর্যন্ত নাম্বার/ইমেইল কিংবা পাসওয়ার্ড পরিবর্তন করেনি। এমনিতে একজন হ্যাকার অতটা বোকা নয় যে অ্যাকাউন্ট হ্যাক করেছে অথচ পাসওয়ার্ড পরিবর্তন করেনি। যদি না করে থেকে তবে আপনার ভাগ্য অনেক ভালো।

 

যদি আপনার পাসওয়ার্ড হ্যাকার দ্বারা পরিবর্তন না হয়ে থাকে তাহলে সাথে সাথে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে দিন।

 

সব কিছু থেকে লগ আউট করে ফেলুন

 

পাসওয়ার্ড পরিবর্তন সফলভাবে করে ফেলার লোর এবার আপনি সকল ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টটি লগ আউট করে দিন।

 

আপনার একাউন্ট অন্য সব ডিভাইস থেকে লগ আউট করার জন্য চলে যান “Settings & Privacy” থেকে “Settings” অপশনে। এরপর চলে যান “Password & Security” অপশনে। 

 

দ্বিতীয় অপশনে দেখবেন “Where you’re logged in” অপশনটি, এরপর ডান পাশে “See All” অপশনে চাপ দিন একটু নিচে গেলে দেখতে পারবেন “Log out of all  season” অপসন সেখানে ক্লিক করে সব ডিভাইস থেকে লগ আউট করে নিন। এতে আপনার ডিভাইস ব্যতীত বাকি যে যে ডিভাইসে আপনার একাউন্ট লগইন করে আছে সবগুলো থেকে লগ আউট হয়ে যাবে আউটোমটিক।

 

অ্যাকাউন্ট সিকিউর করে নিন

 

সফলভাবে পাসওয়ার্ড পরিবর্তন এবং অন্য সকল ডিভাইস থেকে লগ আউট করে নেওয়ার পর এবার আপনি আপনার একাউন্ট সিকিউর করে নিন।

 

সম্প্রতি ফেসবুক “প্রাইভেসি প্রটেকশন” নামে একটি অপশন রেখেছে যেখানে তিনটি সেটিংস চালু করে আপনি আপনার একাউন্ট সিকিউর করে নিতে পারেন। মূলত হ্যাকারদের থেকে অ্যাকাউন্ট বাঁচাতে ফেসবুকের এই অপশনটি দেওয়া। এই অপশনের আন্ডারে রয়েছেঃ

 

  • Strong Password
  • Two Factor Authentication
  • Turn on Login Alerts

 

যদি এখনও পর্যন্ত আপনার এই তিনটি সেটিংস চালু না থাকে তবে করে নিন।

 

Strong Password এর ক্ষেত্রে এই অপশনে চাপ দিলে আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড দিতে বলবে। এটা আমরা সবাই পারি। এরপর Two Factor Authentication এর ক্ষেত্রে এই অপশনে চাপ দিলে “Text Message” অপসন পাবেন সেটি নির্দেশ করে দিন। 

 

তারপর আপনার একটি ফোন নাম্বার দিন এবং সে নাম্বারে ফেসবুক থেকে যাওয়া 6 ডিজিটের কোডটি দিন তাহলেই কাজ শেষ আপনার two Factor Authentication অন হয়ে যাবে।

 

তৃতীয়ত Login Alerts অন করতে হবে। এখানেও একইভাবে লগইন এলার্ট অপসন চালু করে দিন। এতে কেউ আপনার অজান্তে আপনার একাউন্টে লগইন করা মাত্র আপনাকে মেসেজ বা নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেওয়া হবে। এই সেটিংস গুলো করা অনেকটা সহজ তাই আমি বললাম না, তবুও না পারলে মন্তব্য করবেন।

 

যাহোক এতক্ষণ পর্যন্ত জানলাম যদি হ্যাকার আপনার একাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকে তাহলে কি কি স্টেপ নিতে পারেন, তবে এখন জানবো যদি হ্যাকার আপনার একাউন্টের পাসওয়ার্ড অলরেডি পরিবর্তন করে ফেলে এবং আপনি আপনার একাউন্টে আর প্রবেশ করতে না পারেন তাহলে কি করবেন সে বিষয়ে।

অ্যাকাউন্ট হ্যাক করে রিপোর্ট করুন

 

রিপোর্ট করার জন্য সরাসরি চলে জন 

https://m.facebook.com/hacked এই লিংকে। লিংকে প্রবেশ করে “My Account is Compromised” – অপশনে চাপ দিন।

 

এখন আপনার হ্যাক হওয়া অ্যাকাউন্টটি সিলেক্ট করে, অ্যাকাউন্টের তথ্য দিয়ে দিন। অর্থাৎ পুরনো পাসওয়ার্ড এবং ইমেইল দিয়ে সাবমিট করুন। যদি হ্যাকার আপনার ইমেইল পরিবর্তন করে না থাকে তবে আপনার ইমেইল বা নাম্বারে রিকভারি অপসন পাঠানো হবে।

 

আর যদি হ্যাকার আপনার ইমেইল পরিবর্তন করে থাকে তাহলে “Need another way to authentication” থেকে ‘Submit a request to Facebook’ অপশনে ক্লিক করুন। আপনার অ্যাকাউন্টের তথ্য পূরণ করে রিপোর্ট করলে ফেসবুক কতৃক পদক্ষেপ নেওয়া হবে। 

 

তবে এই কাজটি হ্যাক হওয়ার ১-২ দিনের মধ্যে বা সাথে সাথে করার চেষ্টা করুন। কারণ একবার হ্যাকার আপনার মোবাইল নাম্বার পাসওয়ার্ড সব বদলে দিলে সেটা রিকোভার করা অনেকটাই অসম্ভব।

 

আইনি সহায়তা নিন

 

আপনার একাউন্ট হ্যাক হয়েছে সেটা কনফার্ম হওয়ার পর পার্শ্ববর্তী থাকায় গিয়ে জিডি করে আসতে পারেন অথবা তাদের সহায়তা নিতে পারেন। অ্যাকাউন্ট হ্যাক হলে অবশ্যই নিকটস্থ থানায় যোগাযোগ করুন। কারণ এতে আপনি মারাত্মক কোনো হেনস্থার শিকার হতে পারেন।

 

কোনোভাবে কিছু না হলে কি করবেন?

 

যদি আপনি দেখেন হ্যাকার আপনার একাউন্ট থেকে অশ্লীল কোনো কর্মকাণ্ড করার চেষ্টা করছে সেক্ষেত্রে আপনি আপনার সব বন্ধুদের সাথে যোগাযোগ করুন।প্রয়োজনে অ্যাকাউন্ট টিতে রিপোর্ট করতে পারেন। বন্ধুদের সহায়তা নিন এই বিষয়ে।

 

ফেসবুক একাউন্ট হ্যাক থেকে বাঁচার উপায়ঃ

 

ফেসবুক একাউন্ট হ্যাক হওয়াটা কতটা মারাত্মক চিন্তার বিষয় এটা যার একাউন্ট হ্যাক হয় সে বলতে পারে। তবে এমন কিছু বিষয় আছে যেগুলো খেয়াল রাখতে পারলে আমাদের অ্যাকাউন্টটি হ্যাকিং এর হাত থেকে বেঁচে যেতে পারে, চলুন এমন কিছু বিষয়ে জেনে নেই।

 

১. শক্তিশালী পাসওয়ার্ড দিনঃ যখন আপনার পাসওয়ার্ড একদম সহজ থাকবে তখন আপনার একাউন্ট হ্যাক করাটা আরো সহজ হয়ে যাবে। এক্ষেত্রে আপনার একাউন্ট সুরক্ষিত রাখতে অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড দিন। যেমন; @sumon23@” 

 

২. অপরিচিত বন্ধু এড করা থেকে বিরত থাকুনঃ কিছু বাড়তি লাইক কমেন্ট এর লোভে আমরা অপরিচিত অনেক বন্ধুদের ফেসবুক এড করে থাকি। আপনার অ্যাকাউন্টের বাড়তি সুরক্ষার ক্ষেত্রে অপরিচিতি কাউকে বন্ধু বানানোর আগে সর্তক থাকুন।

 

৩. ইমেইল/নম্বর বিষয়ে সতর্কতাঃ আপনার ফেসবুক অ্যাকাউন্টে যে ইমেইল ব্যবহার করেছেন সেটা যাতে কেউ জানতে না পারে। এবং এই ইমেইল আপনি অন্য কোনো কাজে ব্যবহার করবেন না। প্রয়োজনে ফেসবুক এর জন্য আলাদা জিমেইল অ্যাকাউন্ট তৈরি করুন। আপনার ইমেইল হাইড করে রাখুন সাথে নম্বরটি ও হাইড করে রাখুন। আপনার ইমেইল এবং ফোন নম্বর কাউকে বলবেন না।

 

৪. জন্ম তারিখ হাইড করুনঃ ফেসবুকে দেওয়া আপনার জন্ম তারিখ হাইড করে রাখুন, অথবা চাইলে শুধু সালটিও হাইড করে রাখতে পারেন কিংবা তারিখ। অর্থাৎ যেকোনো একটি হাইড করে রাখুন যাতে হ্যাকার আপনার জন্ম সাল বা তারিখ ধরতে না পারে।

 

৫. যেকোনো লিংক ক্লিক করা থেকে বিরত থাকুনঃ হ্যাকারদের হ্যাক করার অন্যতম উপায় হচ্ছে ফিশিং। যেখানে একটি ফিশিং লিংক তৈরী করা হয়, এবং আপনি সেখানে ক্লিক করে লগইন করা মাত্র আপনার একাউন্ট এর একসেস হ্যাকার এর কাছে চলে যাবে। আপনি বুঝতেও পারবেন না কিছু। তাই অপরিচিত লোকের দেওয়া লিংক ক্লিক করা থেকে বিরত থাকুন।

 

৬. প্রাইভেসি প্রটেকশন চালু করুনঃ‌ উপরে বলা তিনটি প্রাইভেসি সেটিংস অবশ্যই অন করে রাখুন। এতে আপনার একাউন্ট হ্যাক হওয়ার সম্ভবনা অনেকটা কমে যাবে।

 

শেষ কথা

 

উপরে উল্লেখিত টিপসগুলো মেনে চললে আসা করি ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে আপনি বাঁচতে পারবেন। 

 

আজকে আমরা ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় কি কি সেগুলোর বিষয়ে জানলাম। এই বিষয়ে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন। আজকের মত এখানেই শেষ করছি, বিদায়।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

4 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago