টেক দুনিয়া

নিশ কি? নিশ কত প্রকার ও কি কি? What is Niche । সেরা কিছু নিশ এর তালিকা

একটি নিশ কি? নিশ কত প্রকার ও কি কি? সেই নিশের মাধ্যমে ওয়েবসাইট তৈরি গাইডলাইন সহ বেশ কিছু নিশের তালিকা নিয়ে তৈরি করা আর্টিকেলটি পড়ার মাধ্যমে নিশ সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর জানা যাবে। 

প্রতিটি নতুন ব্লগার এবং অ্যাফিলিয়েট মার্কেটার যখন নতুন কোনো ওয়েবসাইট তৈরি করে সবার প্রথম যেই ভাবনা তাদের মাথায় আসে সেটি হচ্ছে সাইটের নিশ কি হবে? Niche এমন একটি ধারনা যার উপর নির্ভর করতে পুরো ওয়েবসাইটের কন্টেন্ট স্ট্রাকচার। গুরুত্বপূর্ণ এই বিষয়কে ঘিরেই থাকবে এবারের আর্টিকেল। এখানে আলোচনা করবো নিশ কি? নিশ কেনো গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে এমন কিছু নিশ সম্পর্কে জানাবো যেটা নিয়ে কাজ করলে ২০২২ এ এসে এবং পরবর্তী সময়ে সবচেয়ে বেশি লাভবান হওয়া যাবে। তবে শুরু করা যাক বিশেষ এই আর্টিকেলটি নিশ কি তা জানানোর মাধ্যমে। 

নিশ কি । What is Niche

খুব সহজ করতে বলতে গেলে একটি ওয়েবসাইট বা ব্লগে আর্টিকেল লিখার জন্য যেই ক্যাটাগরি বা টপিক গুলো বেছে নেয়া হয় সেই সকল টপিক বা ক্যাটাগরিদের প্রত্যেকটিকে একেকটি নিশ বলা হয়। 

নিশকে আমরা নিছকই একটি বিষয় বলতে পারি। আরেকটু ক্লিয়ার ভাবে উপস্থাপন করছি, ধরুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করলেন কিন্তু কোন বিষয়ে লিখবেন সেটি নিয়ে আছেন বেশ টেনশনে। এই পর্যায়ে আপনি নিদ্দিষ্ট একটি বিষয় নিলেন, ধরা যাক টেক বিষয়ক লিখবেন। এখন এই যে টেক নামক বিষয়টি সিলেক্ট করলেন এটাকেই বলা হবে নিশ সিলেক্টশন। 

প্রশ্ন উঠতে পারে কোন কোন বিষয় গুলোকে নিশ হিসেবে ধরা যায়? নাকি রেন্ডম একটি বিষয় নিলেই সেটি নিশ হয়ে যাবে? এই বিষয়টি বুজতে হলে জানতে হবে নিশের প্রকারভেদ সম্পর্কে। এবার চলুন এই বিষয়ে তথ্য গুলো জেনে নেয়া যাক।

নিশ কত প্রকার ও কি কি । Type of niches

বর্তমানে প্রচলিত পেক্ষাপট অনুযায়ী পৃথিবীর সকল নিশ গুলোকে আমরা ৩ টি শ্রেনিতে ভাগ করতে পারি। যদিও প্রধান নিশ দুইটি তবে বিস্তৃত ভাবে শেখার ক্ষেত্রে নিশকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। ৩ প্রকারর নিশ গুলো হচ্ছে : 

  • ব্রড নিশ
  • মাইক্রো নিশ
  • স্পেসিফিক নিশ

এই তিনটি নিশ সম্পর্কে একটু বিস্তারিত অবশ্যই জানার প্রয়োজন আছে। এক্ষেত্রে বলা যায়,

ব্রড নিশ (Broad Niche) : যে সকল নিশ গুলোকে ছোট ছোট আরো ক্যাটাগরিতে ভাগ করা যায় এই সকল নিশকে ব্রড নিশ বলা হয়। উদাহরণ সরূপ বলা যায়, টেকনোলোজি যদি আপনার নিশ হয় তবে দেখা যায় এই নিশের আন্ডারে আপনি আরো অনেক গুলো ক্যাটাগরি যেমন (কম্পিউটার, সফটওয়্যার, মোবাইল ফোন, রিভিউ, টেক আপডেট) সহ আরো অনেক অনেক ক্যাটাগরি নিমিশেই গড়ে তুলতে পারেন। এক্ষেত্রে এটিকে বলা হবে একটি ব্রড নিশ। ব্রড নিশকে অনেকেই আবার মিশ্র নিশ নামেও চিনে থাকে। 

মাইক্রো নিশ (Micro Niche) : যেকোনো একটি টপিককে ধরে সেই টপিকের খুঁটিনাটি যেই নিশে আলোচনা করা হয় সেটিকে মাইক্রো নিশ বলে। এই নিশ গুলো খুব ছোট হয়ে থাকে। যেমন ধরা যাক ব্লগিং কে। ব্লগ সংক্রান্ত বিষয়টি হবে মাইক্রো নিশ। মূলত মিশ্র নিশ থেকে বা মিশ্র নিশের ছোট ক্যাটাগরিই হচ্ছে মাইক্রো নিশ। 

অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে যদি একটি উদাহরণ দেই, তবে বলা যায় – ফ্যাশন যদি হয় একটি মিশ্র নিশ তবে এখানের মধ্যে সাব ক্যাটাগরি যেমন ছেলেদের পোশাক, ছেলেদের শার্ট, ছেলেদের প্যান্ট বা এরুপ টাইপ নিশ গুলোকে বলা হবে মাইক্রো নিশ।  

ন্যানো বা স্পেসিফিক নিশ (Nano or Specific Niche) : এই ধরনের নিশকে বলা হয় একদম স্পেসিফিক কোনো বিষয়ের উপর আলোচনা করার নিশ। যেমন ধরা যাক, মোবাইল ফোন। ওয়েবসাই যদি মোবাইল ফোন বিষয়ক হয় তবে মোবাইল বাদে এই পুরো ওয়েবসাইতে কোনো আলোচনা করা হবে না। বুঝানোর সুবিধার্থে কেবল এই সব নিশ সম্পর্কে বলা হচ্ছে তবে এই গুলো নিয়েই যে কাজ করতে হবে এমন না। আমরা সেরা কিছু নিশ নিয়ে আলোচনা করবো তার আগে জেনে নেই কেনো নিশ বাছাই গুরুত্বপূর্ণ। 

নিশ বাছাই কেনো গুরুত্বপূর্ণ । Why Niche selection is important

ইতিমধ্যে হয়তো বুজে গেছেন যে নিশ কি এবং কত ধরনের নিশ দেখতে পাওয়া যায়। একটি সফল ব্লগিং ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে নিশের ব্যাপারটা অনেক বেশি প্রভাব বিস্তার করে। কিভাবে? বলছি.. একটি নিশ কেবল মাত্র নিশই নয়। বরং নিশকে কেন্দ্র করেই গড়ে উঠবে আপনার ওয়েবসাইট, ওয়েবসাইটের টপিক, আর্টিকেল এবং এই সকল ব্যাপার গুলো যখন আপনি লিখবেন বা রিসার্স করবেন তখন যদি নিশ হযবরল হয় তখন কন্টেন্ট ম্যাপিং, প্লানিং কোনোটাই ঠিক ভাবে করতে পারবেন না। 

তার উপর আসে আর্টিকেল লেখার ব্যাপারে। আপনি তো সেই বিষয়েই লিখবেন যেই বিষয়টিতে আপনি ভালো জানেন। যদি এমন কোনো বিষয় বা নিশ সিলেক্ট করে ফেলেন যার সম্পর্কে আপনার তেমন ধারনা নেই বা আপনি সেই বিষয়ে লিখতে তেমন একটা সাচ্ছন্দ্য বোধ করেন না তবে কিন্তু বেশি দিন ওই নিশ নিয়ে আপনি কাজ করতে পারবেন না। 

নিশ বাছাইয়ের ক্ষেত্রে অবশ্যই আপনার পছন্দের জিনিস গুলোকে হাইলাইট করতে হবে। আপনার যদি টেকনোলোজির বিষয়ে ভালো লাগে তবে এটি সিলেক্ট করুন। আপনার যদি গল্প কবিতা লিখতে ভাল্লাগে তবে সাহিত্যিক নিশ বা এডুকেশনাল নিশ বাছাই করুন। আপনার যদি রিভিউ করতে ভাল্লাগে তবে রিভিউ নিশ বাছাই করুন। 

অনলাইনে কোনো ধরাবাধা নিয়ম নেই যে আপনাকে এটাই করতে হবে। আপনি আপনার  ইচ্ছা অনুযায়ী সব ব্যাপার গুলো সাজাতে পারেন। সেই স্বাধীনতা আপনাকে দেয়া আছে। তবে কমার্সিয়াল ব্যাপার গুলোর দিকে ফোকাস করে বর্তমান সময় কোন কোন নিশ গুলোতে ভালো রেস্পন্ডস পাওয়া যাচ্ছে সেটা অবশ্যই জানা উচিৎ। 

এক্ষেত্রে এই নিশ গুলোর মধ্যে যদি কোনো নিশ আপনার পছন্দ হয়ে থাকে তবে সেই নিশ নিয়েই কাজ করুন। তবে আবারো বলে রাখছি এটি কেবল একটি ধারনা। এমন কোনো ব্যাপার নেই যে আপনাকে এই নিশ গুলো নিয়েই কাজ করতে হবে। চলুন দেখে নেয়া যাক বর্তমান সময়ে সেরা কিছু নিশ সম্পর্কে। 

বর্তমানে সেরা কিছু নিশ যা নিয়ে ২০২২ সালে কাজ করা যায়

১) টেকনোলোজি

এটি সব সময় প্রথমে ছিলো এবং থাকবে কারন এটি একটি মিশ্র নিশ। এই নিশকে কেন্দ্র করে কত শত যে মাইক্রো এবং ন্যানো নিশ করে তোলা যায় তা কল্পনা করা যাবে না। যত দিন যাচ্ছে তত নিত্য নতুন টেকনিক্যাল ব্যাপার আপডেট হচ্ছে, নতুন সমস্যা সৃষ্টি হচ্ছে এবং এখানে সমাধানের প্রয়োজন হচ্ছে তাই বলা যায় বর্তমান সময় হোক কিংবা ভবিষ্যৎ টেকনোলোজি বিষয়ক নিশ EveryGrean.  

২) শিক্ষা

বিশেষ করে আমাদের দেশের শিক্ষার্থীরা করোনা কালীন সময়ের পর বুজেছে আসলে অনলাইনের মাধ্যমেও শিক্ষা গ্রহন করা যায়। এমনকি অনেকাংশে খুব ভালো ভাবে শিক্ষা গ্রহন করা যায়। এবং তারই পেক্ষিতে অনলাইনে শিক্ষা গ্রহনের প্রবনতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন যেকোনো বিষয়ের একাডেমিক প্রশ্নের উত্তরের জন্য শিক্ষার্থীরা গুগলে সার্চ করছে। যেহেতু এখন অব্দিও ওই রকম ভাবে সকল বিষয় অনলাইনে এভেইলেবল হয়নি তাই এই নিশ নিয়ে কাজ করা হবে সময়ের সবচেয়ে বড় প্রজেক্টে হাত দেয়া। 

৩) অনলাইনে আয়

আয় কে না করতে চায়? তবে বর্তমানে বাংলাদেশের পেক্ষাপটে চাকরির বাজারে চাকরি প্রতিনিয়ত কঠিন হয়ে যাচ্ছে। ডিগ্রির মূল্য দিয়ে পর্যাপ্ত পরিমাণের চাকরি দেয়া সম্ভব হচ্ছে না। সময়ের সাথে সাথে আপডেট হচ্ছে সব কিছু। তাই এই যুগে নিজেকে আপডেট করে নিজের স্কিল ডেভিলপ করার গুরুত্ব অনেক। তারই পেক্ষিতে স্কিল বিষয়ক কাজের প্রতি ঝুকছে যুব সমাজ এবং অনলাইন হচ্ছে তার জন্য সবচেয়ে ভালো প্লাটফর্ম। সেই কারনে অনলাইনে আয় করার প্রবণতা দিন দিন বেড়েই চলছে। 

একটি ওয়েবসাইট যেখানে অনলাইনে আয় করার উপায় সম্পর্কে জানানো হবে প্রতিনিয়ত, এমন ওয়েবসাইটের ভিজিটরের অভাব হবে না বর্তমান সময়ে। তাই সময় উপযোগি নিশ হিসেবে এটি বেশ ভালো হবে। 

৪) পারসোনাল ফাইন্যান্স

মানুষ এখন আর্থিক ব্যাপার গুলো নিয়ে বেশ সচেতন। এখন তারা জানতে চায় টাকা জমানোর উপায়, কিভাবে এবং কোথায় বিনিয়োগ করলে বেশি লাভবান হওয়া যায়। লোন গ্রহন এবং বাজেট ম্যানেজমেন্ট সম্পর্কে। আপনি যদি ব্যক্তিগত অর্থায়ন এর ব্যাপারে জ্ঞানী হয়ে থাকেন তবে লোকদের আর্থিক জ্ঞান প্রদানের মাধ্যমে সাহায্য করার পাশাপাশি ব্লগিং ক্যারিয়ার গড়ে তুলে আয়ও করতে পারবেন। 

৫) ট্রাভেল

এমন অনেকেই আছেন যাদের ঘুরাঘুরি করতে ভালো লাগে এই বিষয়ে তথ্য সংগ্রহ এমনকি লিখতেও ভাল্লাগে এই নিশটি তাদের জন্য। বিভিন্ন স্থানে ঘুরার পর সেই সব স্থান সম্পর্কে আপনার অভিজ্ঞতা, ট্রাভেলিং গাইড, টিপস, স্পট সিলেকশন এর বিষয়ে লিখতে পারবেন যা সম্পর্কে মানুষ জানতে ইচ্ছুক। সত্যি বলতে এই নিশে কাজ করা যেমনটা মজাদার তেমনই গবেষনার মাধ্যমে নিত্যনতুন তথ্য জানা যায়। আপনার নিশটি পছন্দ হলে কাজ করতে পারেন যেখানে ব্যাপক সাড়া পাবেন। 

৬) হেলথ এন্ড ফিটনেস

স্বাস্থ্য নিয়ে সচেতনতা সকলের মাঝে রয়েছে। মানুষ জানতে ইচ্ছুক তাদের স্বাস্থ্য ঠিক রাখার টিপস গুলো সম্পর্কে। তাছাড়া এই নিশের মধ্যেই রয়েছে অনেক মাইক্রো নিশ। আপনি যদি কেবল ওজন নিয়েই আলোচনা করেন তবুও অনেক গুলো আর্টিকেল লিখে ফেলা যাবে এই নিশের আন্ডারে। আপনি যদি মেডিক্যালের স্টুডেন্ট বা স্বাস্থ্য ভালো রাখা সংক্রান্ত বিষয় ভালো ভাবে জানেন ও বুজেন তবেই কেবল এই সেক্টরে কাজ করুন। অন্যথায় এই সেক্টর থেকে দূরে থাকাই ভালো কারন একটি ভুল ইনফরমেশন অনেকের জন্য অনেক ক্ষতির কারন হয়ে দাড়াতে পারে। 

৭) নিউজ ওয়েবসাইট

আপনি যদি এমন একটি নিশ চান যেখানে কন্টেন্ট এর অভাব হবে না তাহলে নিউজ ওয়েবসাইট তৈরি করা হবে সবচেয়ে ভালো কাজ। কারন লোকাল ভাবে এমন অনেক ঘটনাই ঘটে থাকে যা নিউজ পোর্টালে হাইলাইট করা যায়। প্রতি দিন অসংখ্য নিউজ আমাদের আশেপাশেই ঘটে থাকে। সাংবাদিক পেশা ভালো লাগলে বা এমন কাজ করা ও নিউজ আর্টিকেল ভালো লিখতে পারলে এই ধরনের নিশ থেকে ভালো পরিমানের আয় করা সম্ভব। 

৮) টিপস এন্ড ট্রিকস

আমাদের ডেইলি জীবনে আমরা অনেক কাজই করে থাকে। সেটা যেমন অনলাইনে তেমনই অফলাইনেও। এই কাজ গুলোকে সহজ ও সাচ্ছন্দ্যের সাথে কিভাবে করা যায়, মোবাইল, কম্পিউটারের বিভিন্ন সেটিং এর সুবিধা ও আরো অনেক অনেক বিষয়কে কেন্দ্র করে গড়ে তোলা যায় টিপস এন্ড ট্রিকস ওয়েবসাইট যার মূল উদ্দেশ্য থাকবে বিভিন্ন টিপস এন্ড ট্রিকস এর মাধ্যমে মানুষের প্রতিনিয়ত করা কাজ গুলোকে আরো সহজ ও তোলা। 

৯) পোষা প্রানী সংক্রান্ত

ধিরে ধিরে বিভিন্ন পোষা প্রানী পালার প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে মানুষের মাঝে। এখন প্রায় ঘরেই বিভিন্ন ধরনের পোষা প্রাণী যেমন – বিড়াল, কুকুর, কবুতর, বিভিন্ন পাখি ইত্যাদির দেখা মিলে। এগুলো পালার ক্ষেত্রে অনেকেই অনেক সমস্যার সম্মুখীন হয়। এই সকল সমস্যার সমাধান খুজতে তারা প্রথমেই গুগলের সরাপন্ন হয়। আপনি যদি এখনই পেট বিষয়ক একটি ব্লগ তৈরি করে যেখানে ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন পশু পাখির বিষয়ে একেকটি তথ্য তুলে ধরেন তবে তা খুব বেশি সাড়া পাবে। 

১০) লাইফ স্টাইল এন্ড ফ্যাশন

প্রতিনিয়তই নতুন সব ফ্যাশন শুরু হচ্ছে বর্তমানে, ট্রেন্ডি পিপলস সব সময় নিজেকে সময়ের সাথে আপডেট রাখতে পছন্দ করে। কোথায় কি হচ্ছে, কোটায় কোন ফ্যাশন চলছে, নিজেকে সুন্দর লাগা থেকে শুরু করে নিজের লাইফ স্টাইলকে আপডেট করা এখন অলমোস্ট সকলের কাজ হয়ে দাঁড়িয়েছে। উক্ত বিষয়টিকে স্মরণে রেখে যদি বিভিন্ন সেলিব্রিটি, পাবলিক ফিগারের লাইফ স্টাইল ও ফ্যাশন নিশে কোনো ওয়েবসাইট তৈরি করা হয় তবে সাধারণ মানুষ সেখানে ভিড় জমাবেই জমাবে। কারন মানুষ এখন এই সব বিষয় খুব করে জানতে ইচ্ছুক নিজেকে আধুনিকায়নের ছোয়া দিতে। 

এছাড়াও আরো কিছু জনপ্রিয় নিশ (Niche)

  • সংবাদ
  • খেলা
  • বিউটি ব্লগ
  • স্টার্ট আপ এবং বিজনেস নিউজ
  • গেমিং
  • ট্রেন্ডিং নিউজ
  • সরকারি চাকরি
  • আর্কিটেকচার
  • অনলাইন কোর্স
  • খামার
  • জমি জায়গা সংক্রান্ত
  • টপ টেন
  • গানের লিরিকস
  • অটোমোবাইল
  • অ্যানড্রয়েড অ্যাপস
  • সফটওয়্যার রিভিউ
  • গার্ডেনিং ব্লগ
  • ইভেন্ট ব্লগিং
  • বিশিষ্ট ব‍্যক্তিদের সাক্ষাৎকার
  • ইন্টারভিউ
  • রিভিউ আর্টিকেল

নিশ মার্কেটিং কি

এটি মূলত ই-কমার্স সাইটদের জন্য। যখন আপনি একটি নিদিষ্ট প্রোডাক্ট তৈরির ক্ষেত্রে নিদিষ্ট জনগোষ্ঠির মাঝে তাদের চাহিদা ও প্রয়োজন এনালাইসিস করবেন এবং সফল ভাবে পণ্যটি বাজারে উপস্থাপন করতে পারবেন, তখন সেই পন্যটি হবে আপনার নিশ এবং পুরো প্রসেসটিকে বলা হবে নিশ মার্কেটিং। 

একটি নিশ মার্কেটিং এর ক্ষেত্রে অবশ্যই তিনটি জিনিস থাকতে হবে – ১) একটি নিদিষ্ট প্রোডাক্ট ২) একটি নিদিষ্ট এড়িয়া ৩) একটি নিদিষ্ট জনগোষ্ঠি। যদিও এই ব্যাপারটি ব্যবসা সংক্রান্ত বিষয় যা এই আর্টিকেলের সাথে এতোটাও জরিত নয় তাই নিশ মার্কেটিং কি এবং কিভাবে করে সেই বিষয়ে জানতে উক্ত লিংকটিতে ক্লিক করে বিস্তারিত তথ্য জেনে নিন। 

নিশ সাইট কি

উপরের আলোচনার মাধ্যমে অবশ্যই বুজে গেছেন নিশ এর সম্পর্কে। এখন যদি আপনি একটি ওয়েবসাইট তৈরি করেন যেখানে একটি মাইক্রো বা ন্যানো নিশ সম্পর্কে বিস্তারিত তথ্য তথা, ওই বিষয়ের উপর শুরু থেকে শেষ অব্দি ইনফরমেশন দেয়া হয়ে গেছে, তখন সেই সাইটিকে নিশ সাইট বলা যাবে। 

নিশ সাইট তৈরি করাটা খুব বড় একটি প্রজেক্ট এবং সময় সাপেক্ষ ব্যাপার কারনে এখানে উল্লেখিত নিশের যাবতীয় তথ্যকে কভার করে একেকটি আর্টিকেলের মাধ্যমে সয়ংসম্পূর্ণ করে তোলাটা চারটেখানি কথা না। আপনি যদি নিশ সাইট কি এবং কিভাবে একটি সম্পূর্ণ নিশ সাইট তৈরি করা যায় সেই সম্পর্কে জানতে চান তবে উক্ত লিংকে ক্লিক করে সেই বিষয়ের উপর করা সম্পুর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে তা জানতে পারবেন। 

পরিশেষে, এই ছিলো নিশ কি? নিশ কত প্রকার ও কি কি সেই সম্পর্কে পুরো আর্টিকেল এবং তার পাশাপাশি সেরা কিছু নিশ এর তালিকা দেয়া হয়েছে যা ব্যাখ্যা সহ উপস্থাপিত হয়েছে সেই সকল নিশ গুলো কাদের জন্য এবং কিভাবে কাজ করা যাবে সেই সম্পর্কে। তাছাড়া আরো বেশ কিছু নিশ এর তালিকা রয়েছে যা নিয়েও অনায়াসে কাজ করা যাবে এবং বর্তমান সময়ে এর বেশ চাহিদাও লক্ষ্যনীয়। ক্ষুদ্র থেকে ক্ষুদ্র বিষয় সহজে উপস্থাপন করার উদ্যোগে, কঠিন ব্যাপার গুলো সহজে সকলের মাঝে তুলে ধরার কাজটি বাংলা আলো করে যাচ্ছে প্রতিনিয়ত। বাংলা আলো এর সঙ্গে থাকুন এবং প্রতিনিয়ত নতুন কিছু জানুন, ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

7 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 week ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago