ব্যাংক

ব্যাংক এশিয়া এর স্বাধীন মাস্টারকার্ড সুবিধা ও পাওয়ার উপায় । Shadin Mastercard

স্বাধীন মাস্টারকার্ড সুবিধা সম্পর্কে জানেন? না জানলে আর্টিকেলটি পুরো পড়ূন। আর আপনি যদি ফ্রিন্যান্সার হয়ে থাকেন তাহলে অবশ্যই পড়ুন।

বাংলাদেশে সরকারি বেসরকারি মিলিয়ে টোটাল ব্যাংকের সংখ্যা – এই সকল ব্যাংকে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা হয় যার মধ্যে বিভিন্ন ধরনের কার্ড রয়েছে যা ব্যবহারের মাধ্যমে সহজেই যেকোনো ধরনের লেনদেন করা যায়। এতশত কার্ডের মধ্যে একটি কার্ড হচ্ছে মাস্টারকার্ড। 

মাস্টারকার্ড আবার কি জিনিস? মাস্টারকার্ড মূলত অন্যসব ব্যাংক কার্ডের মতই কিন্তু এখানে কিছু এক্সট্রা ফিচার্স রয়েছে যার মধ্যে উল্লেখ্যযোগ্য একটি হচ্ছে মাস্টারকার্ড সকল স্থানেই গ্রহনযোগ্য। এমনকি ইন্টারন্যাশনাল মার্কেটেও এই কার্ডটি গ্রহনযোগ্যতা পায়। এই গেলো মাস্টারকার্ডের ব্যাপার। এবার মূল টপিকে আসা যাক। 

বাংলাদেশের অনেক গুলো ব্যাংকের মধ্যে একটি জনপ্রিয় ব্যাংক হলো “ ব্যাংক এশিয়া “ যারা কি না প্রথম থেকেই গ্রাহকদের দারুন সব সুযোগ সুবিধা করে দেয়ার মাধ্যমে ইতিমধ্যে বেশ নাম ডাক কামিয়ে নিয়েছে। তো মূল বিষয় হলো ব্যাংক এশিয়া প্রতিবারের মত এবারও ইউনিক কিছু নিয়ে আসলো। এবং এবার তাদের টার্গেট বাংলাদেশের ফ্রিল্যান্সরা। 

জী হ্যা, এইবার যে সার্ভিসটি চালু করেছে তা মূলত বাংলাদেশের ফ্রিল্যান্সারদের জন্য বেশ উপকার করা হবে। এবং সার্ভিসটির নাম – মাস্টারকার্ড, পুরো নাম স্বাধীন মাস্টারকার্ড। এখন প্রশ্ন জাগতে পারে এখানে ইউনিকের ব্যাপারটা কি? হ্যা, ইউনিকের ব্যাপারটা, মানে স্বাধীন মাস্টারকার্ড সুবিধা নিয়ে আলোচনা করা হবে পুরো আর্টিকেল জুড়ে। অল্প কথার মধ্যে স্বাধীন মাস্টারকার্ড এর সুবিধা গুলো সম্পর্কে বলবো যা দ্বারা খুবই উপকৃত হতে যাচ্ছেন যদি আপনি একজন ফ্রিল্যান্সার হয়ে থাকেন বা হতে চাচ্ছেন আর ইন্টারন্যাশনাল প্লাটফর্ম থেকে পেমেন্ট গ্রহন করতে চাচ্ছেন। তবে শুরু করা যাক। 

স্বাধীন মাস্টারকার্ড সুবিধা গুলো কি কি?

ব্যাংক এশিয়ার পরিচয় এখানে আর দিলাম না, ব্যাংক এশিয়া সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। তবে এখানে বলবো ব্যাংক এশিয়ার কার্ড গুলোর মধ্যে একটি কার্ড যার নাম স্বাধীন মাস্টারকার্ড। এবং সেই কার্ডের সুবিধা গুলো সম্পর্কে, যা নিম্মে একেক করে উল্লেখ্য করা হচ্ছে : 

  • স্বাধীন মাস্টারকার্ড মূলত একটি ডুয়েল কারেন্সির কার্ড। ডুয়েল কারেন্সি কি? এটি এমন একটি প্রসেস যেখানে নিজ দেশিও টাকার পাশাপাশি ইন্টারন্যাশনাল ভাবে গ্রহনযোগ্য কারেন্সি যেমন USD Dollar ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আলাদা ভাবে কোনো কোনো একাউন্ট ক্রিয়েক্ট বা একক ভাবে কোনো কার্ড ব্যবহার করা প্রয়োজন হবেনা। একই কার্ডের মাধ্যমে দুইটা কারেন্সি ব্যবহার করা যাবে যেখানে ইচ্ছা সেখানেই।
  • যেকোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠান স্বাধীন মাস্টারকার্ড ব্যবহার করতে পারবে, তবে কিছু রেকোয়ারমেন্ট রয়েছে সেগুলো অবশ্যই পূরন করতে হবে। কোন কোন রেকোয়ারমেন্ট তা জানতে পরের ধাপ পর্যন্ত পড়ুন।
  • আপনি মার্কেটপ্লেস থেকে যত ডলারই গ্রহন করেন না কেনো সেটার ৭০ শতাংশ অব্দি কার্ডে রেখে দিয়ে ইন্টারন্যশনাল যেকোনো প্লাটফর্মে পেমেন্ট করতে পারবেন বা কেনাকাটা করতে পারবেন সরাসরি USD দিয়েই। আর বাকি যে ৩০ শতাংশ থাকবে সেটা আপনাকে অবশ্যই বাংলাদেশি কারেন্সি মানে টাকাতে উত্তোলন করতে হবে। বাংলাদেশি টাকায় কত টাকা পাবেন প্রতি ডলারে সেটা নির্ভর করবে ওই সময় ইন্টারন্যাশনাল মুদ্রাবাজারে বাংলাদেশি টাকার মান কেমন তার উপরে।
  • যারাই কার্ডটি গ্রহন করবে তাদের সকলের জন্য ব্যাংক কতৃক এক বিশেষ বীমা চালু করবে ব্যাংক নিজেই। এটি বলা যায় এক্সট্রা একটি সার্ভিস যা ব্যাংক এশিয়া প্রদান করছে।
  • আপনি চাইলে অর্জিত টাকার সম্পূর্ণ টাকাটাই বাংলাদেশি মুদ্রায় কনভার্ট করতে পারবেন এতে কোনো বাধ্যবাধকতা নেই। উক্ত কাজের মাধ্যমে দেশের অর্থনীতিতে ফ্রিল্যান্সারদের অবদান বৃদ্ধি পাবে।
  • আপনি দেশে থাকুক অথবা দেশের বাইরে, যেকোনো স্থান থেকে এটিএম বুথের মাধ্যমে বা POS এর মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন যেকোনো সময়। এটাই মূলত মাস্টার কার্ডের মূল ফিচার্স।
  • দেশিও অথবা বৈদেশিক সকল ধরনের অনলাইন মার্কেটপ্লেস বা ই-কমার্স প্লাটফর্মে পেমেন্ট গ্রহন এবং কেনাকাটা করতে পারবেন।
  • প্রতিটি কার্ডে একটি করে চিপ ব্যবহার করা যাবে যা কার্ডের সিকিউরিটি বৃদ্ধি করবে।

স্বাধীন মাস্টারকার্ড  আরো কিছু বিশেষ সুবিধা

  • যেকোনো ধরনের লেনদেন যেমন, পেমেন্ট গ্রহন, পেমেন্ট প্রদান, কেনাকাটা করা, অর্থ একাউন্টে আসা সহ সকল ধরনের লেনদেনের ক্ষেত্রে একটি করে SMS প্রদান করা হবে আপনার দেয়া নিদিষ্ট নাম্বারে।
  • দিন রাত ২৪ ঘন্টাই আপনার যেকোনো ধরনের সমস্যা সমাধানের জন্য ব্যাংক কতৃক সাপোর্ট টিম আপনার পাশে থাকবে।
  • ব্যাংক এশিয়ায় কোনো প্রকার ব্যাংক একাউন্ট না খুলেও আপনি স্বাধীন মাস্টারকার্ড ব্যবহার করতে পারবেন যা একটি চমৎকার সুবিধা বলে মনে করি।

আচ্ছা অনেক তো হলো স্বাধীন মাস্টারকার্ডের সুবিধা সম্পর্কে বলা এবার জেনে নেয়া যাক কিভাবে খুব সহজে স্বাধীন মাস্টারকার্ডটি পাওয়া যাবে ব্যাংক এশিয়া থেকে। 

স্বাধীন মাস্টারকার্ড কিভাবে পাওয়া যাবে?

ব্যাংক এশিয়া থেকে যেকোনো সময় সহজ কিছু প্রসেস সম্পন্ন করার মাধ্যমে স্বাধীন মাস্টারকার্ডটি পেতে পারেন এবং ইচ্ছা মত ব্যবহার করতে পারেন। স্বাধীন মাস্টারকার্ড পাওয়ার নিয়ম হচ্ছে – 

১) আপনাকে প্রথমেও ব্যাংক এশিয়ার যেকোনো ব্রাঞ্চে গিয়ে সেখানে থাকা কর্মকর্তাদের জানাতে হবে যে আপনি স্বাধীন মাস্টারকার্ডটি গ্রহন করতে চাচ্ছেন। 

২) আপনাকে এই পর্যায়ে একটি ফর্ম দেয়া হবে যা ঠিক ভাবে পূরন করবেন এবং জনা দিবেন। 

৩) আপনার কাছ থেকে বেশ কিছু ডকুমেন্টস চাওয়া হবে সেই ডকুমেন্টস গুলো সাবমিট করুন (ডকুমেন্টস গুলো কি কি তা পরের ধাপে বিস্তারিত বলছি) 

৪) উক্ত কার্ডের জন্য নির্ধারিত পরিমাণের অর্থ প্রদান করুন এবং কার্ডটি গ্রহন করুন। 

স্বাধীন মাস্টারকার্ড এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ব্যাংক এশিয়া থেকে স্বাধীন মাস্টারকার্ড সুবিধা পেতে হলে আপনার অবশ্যই সেই ডকুমেন্টস গুলো প্রয়োজন হবে যা সম্পর্কে এখন বলবো। প্রয়োজনীয় ডকুমেন্টস বা কাগজপত্র গুলো হলো : 

  • কার্ডের জন্য পূরনকৃত আবেদনপত্র যা মূলত ব্যাংকে গেলেই পাবেন তবে আপনি চাইলে অনলাইন থেকেও আবেদনপত্রটি দেখতে ও সংগ্রহ করে রাখতে পারেন এখান থেকে
  • জাতীয় পরিচয় পত্র বা NID কার্ড অথবা পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স। এখানে একটি কন্ডিশন আছে অবশ্য। আপনি যদি পাসপোর্ট প্রদান না করেন তবে কার্ড পাবেন সেটি কোনো বিষয় না, বিষয় হচ্ছে উক্ত কার্ড থেকে USD তে কোনো ইন্টারন্যাশনাল প্লাটফর্মে পেমেন্ট করতে পারবেন না। তবে মার্কেটপ্লেস থেকে পেমেন্ট গ্রহন করা যাবে। মোট কথা হুলো যদি আপনার ইন্টারন্যাশনাল কোনো প্লাটফর্মে পেমেন্ট করতে হয় বা কেনাকাটা করতে হয় সেক্ষেত্রে অবশ্যই পাসপোর্ট সাবমিট করতে হবে। আপনার পাসপোর্ট নেই? তবে জেনে নিন খুব সহজেই কিভাবে পাসপোর্ট করতে হয় সেই সম্পর্কে।
  • TIN সার্টিফিকেট জমা দিতে হবে। সেটি না দিলে ট্যাক্স রিটার্ন পত্র দেখাতে হবে। জানুন TIN সার্টিফিকেট কি ও এর ব্যবহার সম্পর্কে।
  • সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি
  • আপনি যে একজন ফ্রিল্যান্সার সেটার প্রমাণ সরূপ ফ্রিল্যান্সার আইডি কার্ড। অথবা মার্কেট প্লেস থেকে পেমেন্ট রিসিভের দলিল। কাজের আদেশ অথবা মার্কেটপ্লেসের আইডি নাম্বার।

স্বাধীন মাস্টারকার্ড সংক্রান্ত প্রশ্ন ও উত্তর

১) স্বাধীন মাস্টারকার্ডে কি সাপ্লিমেন্টরি কার্ড পাওয়া যাবে?

=> জী হ্যা, পাওয়া যাবে।

২) পাসপোর্ট সাবমিট না করলে কার্জ কোথায় ব্যবহার করা যাবে? 

=> আপনি যদি পাসপোর্ট সাবমিট না করে থাকেন তবে কেবল ইন্টারন্যাশনাল প্লাটফর্মে বা ই-কমার্সে যেমন (অ্যামাজন, আলিবাবা) থেকে কিছু কিনতে পারবেন না। তবে বাংলাদেশের যেকোনো স্থান থেকে টাকা জমা দান, উত্তোলন এবং অনলাইনে পেমেন্ট করতে পারবেন। তাছাড়া ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস থেকে পেমেন্ট গ্রহনও করতে পারবেন। 

৩) স্বাধীন মাস্টারকার্ড এর বার্ষিক ফি কত?

=> বছরের আপনাকে ৫০০ টাকা প্রদান করতে হবে স্বাধীন মাস্টারকার্ড সুবিধা পেতে এবং ৭৫ টাকা ভ্যাট। সর্বমোট ৫৭৫ টাকা প্রদান করতে হবে। 

৪) কার্ডের জন্য আবেদন করতে কোনো ফি বা চার্জ ধার্য করা হবে? 

=> নাহ, তবে প্রাথমিকভাবে ৫০০ টাকা আপনার কার্ডের জন্য নেয়া হবে যা পরবর্তীতে আপনার কার্ডের ব্যালেন্সে সেটা পাওয়া যাবে। 

পরিশেষে এই ছিলো ব্যাংক এশিয়ার স্বাধীন মাস্টারকার্ড সুবিধা ও কার্ডটি কিভাবে পাওয়া যাবে সেই সম্পর্কে যেখানে উল্লেখ্য আছে স্বাধীন মাস্টারকার্ডের জন্য কি কি ডকুমেন্টস এর প্রয়োজন হবে এবং কারা উক্ত কার্ডটি পেতে পারে এবং কন্ডিশন গুলো কি কি। আশা করি স্বাধীন মাস্টারকার্ড সংক্রান্ত বিস্তারিত আর্টিকেলটি আপনার মনে থাকা সকল প্রশ্নের উত্তর প্রদানে সক্ষম হয়েছে। বাংলা আলো আছেই আপনার মনে আসা সকল প্রশ্ন খুজে তার উত্তর প্রদান করতে। আমাদের সঙ্গেই থাকুন। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago