স্বাস্থ্য-টিপস

পারকিনসন রোগের ব্যায়াম । পারকিনসন রোগের কারন, লক্ষন ও প্রতিকার

পারকিনসন রোগের ব্যায়াম এই রোগ আয়ত্তে রাখতে অনেক বেশি ভূমিকা পালন করে। নিয়ম মেনে পারকিনসন রোগের ব্যায়াম করলে আপনি একজন সাধারন মানুষের মতো জীবন যাপন করতে পারবেন।

পারকিনসন রোগ কী?

 

এটি একটি স্নায়বিক আন্দোলনের ব্যাধি। সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে কাঁপুনি, নড়াচড়ার ধীরতা, শক্ত পেশী, অস্থির হাঁটা এবং ভারসাম্য এবং সমন্বয় সমস্যা। রোগের কোন চিকিৎসা নেই। বেশিরভাগ রোগীই ওষুধের মাধ্যমে জীবনযাত্রার মান বজায় রাখতে পারে। 

 

কিছু রোগীর ক্ষেত্রে, অস্ত্রোপচার করে এই রোগের উপসর্গ উন্নত করতে সাহায্য করতে পারে। পারকিনসন রোগের ব্যায়াম গুলো নিয়ম মেনে করার মাধ্যমে এই রোগ থেকে মুক্তি পাওয়া না গেলেও অনেকটা আয়ত্তে রাখতে পারবেন।

 

পারকিনসন রোগের কারন

 

পারকিনসন রোগ মস্তিষ্কের সাবস্ট্যান্টিয়া নিগ্রা নামক অংশে স্নায়ু কোষের ক্ষতির কারণে হয়। মস্তিষ্কের এই অংশের স্নায়ু কোষ ডোপামিন নামক রাসায়নিক উত্পাদনের জন্য দায়ী। ডোপামিন মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের অংশগুলির মধ্যে একটি বার্তাবাহক হিসাবে কাজ করে যা শরীরের গতিবিধি নিয়ন্ত্রণ এবং সমন্বয় করতে সহায়তা করে।

 

এই স্নায়ু কোষগুলো মারা গেলে বা ক্ষতিগ্রস্ত হলে মস্তিষ্কে ডোপামিনের পরিমাণ কমে যায়। এর মানে হল মস্তিষ্কের গতিবিধি নিয়ন্ত্রণকারী অংশটি স্বাভাবিকের মতো কাজ করতে পারে না, যার ফলে নড়াচড়া ধীর এবং অস্বাভাবিক হয়ে যায়। স্নায়ু কোষের ক্ষতি একটি ধীর প্রক্রিয়া। 

 

পারকিনসন্স রোগের লক্ষণগুলি সাধারণত তখনই বিকশিত হতে শুরু করে যখন সাবস্ট্যান্টিয়া নিগ্রার প্রায় ৮০% স্নায়ু কোষগুলি হারিয়ে যায়। বিভিন্ন এ কারণেই এই রোগ হয়ে থাকে তবে পারকিনসন রোগের ব্যায়াম আয়ত্তে রাখা সম্ভব। 

 

স্নায়ু কোষের ক্ষতির কারণ কী?

 

পারকিনসননরোগের সাথে যুক্ত স্নায়ু কোষের ক্ষতি কেন ঘটে তা জানা যায়নি, যদিও সম্ভাব্য কারণগুলি সনাক্ত করার জন্য গবেষণা চলছে। বর্তমানে, এটি বিশ্বাস করা হয় যে জেনেটিক পরিবর্তন এবং পরিবেশগত কারণগুলির সংমিশ্রণ এই অবস্থার জন্য দায়ী হতে পারে।

 

জেনেটিক্স

একজন ব্যক্তির পারকিনসন রোগ হওয়ার ঝুঁকি বাড়াতে বেশ কিছু জেনেটিক কারণ দেখানো হয়েছে, যদিও ঠিক কীভাবে এগুলি কিছু লোককে এই অবস্থার প্রতি আরও সংবেদনশীল করে তোলে তা স্পষ্ট নয়। পারকিনসন রোগটি পরিবারগুলিতে চলতে পারে কারণ তাদের পিতামাতার দ্বারা একটি শিশুর কাছে ত্রুটিপূর্ণ জিন প্রেরণ করা হয়। কিন্তু এইভাবে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রোগের জন্য এটি বিরল।

 

পরিবেশগত কারণ

কিছু গবেষকও মনে করেন পরিবেশগত কারণগুলি একজন ব্যক্তির পারকিনসন রোগের ঝুঁকি বাড়াতে পারে।মএটি সুপারিশ করা হয়েছে যে কীটনাশক এবং ভেষজনাশক কৃষিকাজে ব্যবহৃত হয় এবং ট্র্যাফিক বা শিল্প দূষণ এই অবস্থার জন্য অবদান রাখতে পারে।

 

কিন্তু পারকিনসন রোগের সাথে পরিবেশগত কারণকে যুক্ত করার প্রমাণ অনির্ধারিত। পারকিনসন রোগের ব্যায়াম করার মাধ্যমে এই রোগ থেকে আরোগ্য লাভ করা অনেক সহজ হয়। 

 

পারকিনসন রোগের লক্ষন

 

পারকিনসনের লক্ষণগুলি সাধারণত ধীরে ধীরে শুরু হয় এবং সময়ের সাথে সাথে আরও খারাপ হয়। রোগের বিকাশের সাথে সাথে মানুষের হাঁটা এবং কথা বলতে অসুবিধা হতে পারে। পারকিনসন রোগের লক্ষণ এবং উপসর্গ প্রত্যেকের জন্য আলাদা হতে পারে। প্রাথমিক লক্ষণগুলি হালকা হতে পারে এবং অলক্ষিত হতে পারে। লক্ষণগুলি প্রায়শই আপনার শরীরের একপাশে শুরু হয় এবং সাধারণত সেই দিকে আরও খারাপ থাকে, এমনকি উপসর্গগুলি উভয় পক্ষকে প্রভাবিত করতে শুরু করার পরেও। পারকিনসন রোগের ব্যায়াম করা উচিত যখন ই পারকিনসন রোগের লক্ষণগুলো প্রকাশ পাবে। 

 

পারকিনসনের লক্ষণ এবং উপসর্গগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

 

  • কাঁপুনি- একটি কম্পন, বা কাঁপুনি, সাধারণত একটি অঙ্গে শুরু হয়, প্রায়ই আপনার হাত বা আঙ্গুল। আপনি আপনার বুড়ো আঙুল এবং তর্জনীকে সামনে পিছনে ঘষতে পারেন, যা পিল-রোলিং কম্পন নামে পরিচিত। বিশ্রামের সময় আপনার হাত কাঁপতে পারে।
  • ধীর আন্দোলন (ব্র্যাডিকাইনেসিয়া)– সময়ের সাথে সাথে, পারকিনসন রোগ আপনার নড়াচড়াকে ধীর করে দিতে পারে, সহজ কাজগুলিকে কঠিন এবং সময়সাপেক্ষ করে তোলে। আপনি হাঁটার সময় আপনার পদক্ষেপ ছোট হতে পারে। চেয়ার থেকে উঠতে অসুবিধা হতে পারে। আপনি হাঁটার চেষ্টা করার সময় আপনার পা টানতে পারেন।
  • অনমনীয় পেশী- আপনার শরীরের যেকোনো অংশে পেশী শক্ত হয়ে যেতে পারে। শক্ত পেশীগুলি বেদনাদায়ক হতে পারে এবং আপনার গতির পরিসীমা সীমিত করতে পারে।
  • প্রতিবন্ধী অঙ্গবিন্যাস এবং ভারসাম্য- আপনার ভঙ্গি স্তব্ধ হয়ে যেতে পারে, অথবা পারকিনসন রোগের ফলে আপনার ভারসাম্যের সমস্যা হতে পারে।
  • স্বয়ংক্রিয় আন্দোলনের ক্ষতি- আপনি যখন হাঁটাহাঁটি করেন তখন চোখ বুলানো, হাসতে বা আপনার হাত দুলানো সহ অচেতন নড়াচড়া করার ক্ষমতা আপনার কমে যেতে পারে।
  • বক্তৃতা পরিবর্তন- আপনি কথা বলার আগে মৃদু, দ্রুত, গালি বা ইতস্তত করে কথা বলতে পারেন। আপনার বক্তৃতা স্বাভাবিক বিবর্তনের চেয়ে একঘেয়ে হতে পারে।
  • লেখার পরিবর্তন- এটি লিখতে কঠিন হতে পারে, এবং আপনার লেখা ছোট মনে হতে পারে।

 

পারকিনসন রোগের ব্যায়াম

 

পারকিনসন রোগের জন্য অ্যারোবিক ব্যায়াম

বায়বীয় ব্যায়াম – যাকে অনেক লোক “কার্ডিও” হিসাবে উল্লেখ করে – এর মধ্যে এমন ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত যা ক্রমাগত, ছন্দবদ্ধ নড়াচড়া করে যা সময়ের সাথে সাথে আপনার হৃদস্পন্দন বৃদ্ধি করে।

 

অ্যারোবিক ব্যায়াম সামগ্রিকভাবে ফিটনেস উন্নত করতে সাহায্য করে এবং মোটর ফাংশনের বিভিন্ন দিক উন্নত করতে পারে। প্রকৃতপক্ষে, গবেষণা দেখায় যে মাঝারি এবং জোরালো তীব্রতার বায়বীয় ব্যায়াম পার্কিনসন রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিশেষভাবে উপকারী।

 

একটি সমীক্ষায় দেখা গেছে, হালকা লক্ষণের তীব্রতার রোগীদের ক্ষেত্রে সপ্তাহে তিনবার ৩০ থেকে ৪৫ মিনিট অ্যারোবিক ব্যায়াম করা “বেশ কিছু প্রচলিত পার্কিনসন ওষুধের মতোই প্রভাব ফেলে।”

 

অ্যারোবিক ব্যায়ামের প্রকারগুলি অন্তর্ভুক্ত:

 

  • হাঁটা, জগিং বা দৌড়ানো (আপনার গতিশীলতার স্তরের উপর নির্ভর করে)
  • সাঁতার বা জলের অ্যারোবিকস
  • সাইকেল চালানো বা স্থির বাইক চালানো
  • রোয়িং

 

পারকিনসন রোগের জন্য শক্তি প্রশিক্ষণ ব্যায়াম

শক্তি প্রশিক্ষণ ব্যায়াম পেশী ভর তৈরি করতে সাহায্য করে, এবং শক্তিশালী পেশী বজায় রাখা দৈনন্দিন ক্রিয়াকলাপগুলিকে সহজ করে তোলে। ফিটনেস বিশেষজ্ঞরা সাধারণত শক্তি প্রশিক্ষণ ব্যায়ামের সুপারিশ করেন যা এক সময়ে একটি পেশী গোষ্ঠীতে ফোকাস করা হয় এবং প্রতিদিন বিকল্প ফোকাস এলাকায়। এটি আপনার পেশীগুলিকে বিশ্রাম, মেরামত এবং শক্তিশালী হওয়ার জন্য সময় দেয়, যা আঘাতের ঝুঁকি কমাতে সাহায্য করে।

 

প্রতিটি পেশী গ্রুপের জন্য, আপনার  ১ থেকে ৩ সেটে ১০ থেকে ১৫ টি পুনরাবৃত্তি করা উচিত। এবং প্রতিটি পেশী গ্রুপ প্রতি সপ্তাহে ২ থেকে ৩ বার কাজ করা উচিত – শুধু আপনার দিনগুলিকে পরিবর্তন করতে মনে রাখবেন যাতে আপনি একই পেশী গোষ্ঠীকে এক সারিতে একাধিক দিন কাজ করছেন না।

 

বিভিন্ন পেশী গোষ্ঠীর জন্য শক্তি প্রশিক্ষণ ব্যায়ামের কিছু উদাহরণ অন্তর্ভুক্ত:

 

  • বাইসেপ কার্ল
  • ট্রাইসেপ ডিপস, কিকব্যাক বা এক্সটেনশন
  • স্ট্যান্ডার্ড বা সহায়ক পুল আপ
  • চেয়ারে বসে থাকা অবস্থান থেকে স্কোয়াট বা বারবার স্ট্যান্ড-আপ করা
  • লেগ প্রেস

 

পারকিনসন রোগের জন্য ব্যালেন্স ব্যায়াম

পতনের ঝুঁকি প্রতিরোধ বা কমাতে সাহায্য করার জন্য ভারসাম্য বজায় রাখা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সুতরাং, শক্তি প্রশিক্ষণের মাধ্যমে শক্তিশালী পেশী তৈরির পাশাপাশি, ভারসাম্য এবং গতিশীলতা ব্যায়াম স্থিতিশীলতার উন্নতির জন্য গুরুত্বপূর্ণ।

 

ভারসাম্য অনুশীলনের প্রধান লক্ষ্যগুলির মধ্যে একটি হল পতন প্রতিরোধ। এই কারণেই কোন ব্যালেন্স ব্যায়াম আপনার জন্য সবচেয়ে ভালো তা নির্ধারণ করতে আমরা দৃঢ়ভাবে একজন শারীরিক থেরাপিস্টের সাথে কাজ করার পরামর্শ দিই। শারীরিক থেরাপিস্টরা আপনাকে আপনার গোড়ালিকে শক্তিশালী করতে এবং পতন প্রতিরোধে সাহায্য করার জন্য আপনার শরীরের “নিজেকে ধরার” ক্ষমতা উন্নত করতে সহায়তা করবে।

 

সম্প্রদায় প্রোগ্রামের উদাহরণ যা ভারসাম্যকেও সম্বোধন করে:

 

  • তাই চি
  • যোগব্যায়াম
  • নাচের ক্লাস
  • পাইলেটস
  • বক্সিং

 

পারকিনসন রোগের জন্য সমন্বয় ব্যায়াম

যখন আপনার পারকিনসন রোগ হয়, তখন পেশীর নড়াচড়া ধীর হয় এবং সময়ের সাথে সাথে আকার হ্রাস পায়। এটি আরও জটিল আন্দোলন সমন্বয় করা আরও কঠিন করে তুলতে পারে। আপনার পেশী নড়াচড়ার তত্পরতা, আকার এবং গতিকে চ্যালেঞ্জ করে এমন ক্রিয়াকলাপগুলিতে কাজ করা মোটর দক্ষতা উন্নত এবং বজায় রাখতে সহায়তা করতে পারে।

 

সমন্বয় ব্যায়াম এবং কার্যকলাপ যা আপনার নিম্ন শরীরের পেশী গোষ্ঠীকে চ্যালেঞ্জ করে সেগুলির মধ্যে রয়েছে:

 

  • হাঁটা
  • সাইক্লিং
  • নাচ
  • নো-কন্টাক্ট বক্সিং বা অন্যান্য মার্শাল আর্ট

 

যখন আপনার উপরের শরীর এবং সূক্ষ্ম মোটর দক্ষতা কাজ করার কথা আসে, তখন পারকিনসন্সের জন্য কয়েকটি সহায়ক হাত ব্যায়াম অন্তর্ভুক্ত থাকতে পারে:

 

পিকআপস – একটি ছোট বস্তু যেমন একটি হেয়ারব্রাশ, পেন্সিল বা মুদ্রা চয়ন করুন। এটিকে আপনার সামনে একটি টেবিলে রাখুন এবং এটিকে তোলার অনুশীলন করুন, এটিকে আঁকড়ে ধরুন এবং প্রতিটি হাত দিয়ে সেট করুন।

আঙুলের টিপ ছোঁয়া – আপনার কনুই বাঁকানো এবং হাতের তালু বাইরের দিকে রেখে শিথিল অবস্থানে আপনার বাহু ধরে রাখুন। আপনার বুড়ো আঙুল স্পর্শ করার জন্য আপনার সূচকটি ধীরে ধীরে নীচের দিকে বাঁকুন এবং তারপরে আপনার হাতটি আবার খুলুন। আপনার মধ্যম আঙুল, অনামিকা এবং পিঙ্কি দিয়ে পুনরাবৃত্তি করুন।

 

কিছু শখ এবং কার্যকলাপ সমন্বয় উন্নত করতে সাহায্য করতে পারে, যার মধ্যে রয়েছে:

 

  • ছবি আঁকা বা আঁকা
  • একটা চিঠি লিখছি
  • বাগান করা এবং রোপণ করা
  • সেলাই, বুনন বা ক্রস-সেলাই
  • পিয়ানো বা গিটারের মতো একটি যন্ত্র বাজানো

 

পারকিনসন রোগের প্রতিকার

 

ওষুধ আপনাকে হাঁটা, নড়াচড়া এবং কম্পনের সমস্যাগুলি পরিচালনা করতে সাহায্য করতে পারে। এই ওষুধগুলি ডোপামিনের বৃদ্ধি বা বিকল্প।

 

পারকিনসন রোগে আক্রান্ত ব্যক্তিদের মস্তিষ্কে ডোপামিনের ঘনত্ব কম থাকে। যাইহোক, ডোপামিন সরাসরি দেওয়া যাবে না, কারণ এটি আপনার মস্তিষ্কে প্রবেশ করতে পারে না।

 

পারকিনসন রোগের চিকিত্সা শুরু করার পরে আপনার লক্ষণগুলির উল্লেখযোগ্য উন্নতি হতে পারে। সময়ের সাথে সাথে, তবে, ওষুধের সুবিধাগুলি প্রায়শই হ্রাস পায় বা কম সামঞ্জস্যপূর্ণ হয়। আপনি সাধারণত এখনও আপনার লক্ষণগুলি মোটামুটি ভালভাবে নিয়ন্ত্রণ করতে পারেন।

 

আপনার ডাক্তার যে ওষুধগুলি লিখে দিতে পারেন সেগুলির মধ্যে রয়েছে:

 

কার্বিডোপা-লেভোডোপা- লেভোডোপা, পারকিনসন রোগের সবচেয়ে কার্যকর ওষুধ, একটি প্রাকৃতিক রাসায়নিক যা আপনার মস্তিষ্কে প্রবেশ করে এবং ডোপামিনে রূপান্তরিত হয়। লেভোডোপা কার্বিডোপা (লোডোসিন) এর সাথে মিলিত হয়, যা লেভোডোপাকে আপনার মস্তিষ্কের বাইরে ডোপামিনে প্রাথমিক রূপান্তর থেকে রক্ষা করে। এটি বমি বমি ভাবের মতো পার্শ্বপ্রতিক্রিয়া প্রতিরোধ করে বা কমায়।

 

পার্শ্বপ্রতিক্রিয়ায় বমি বমি ভাব বা হালকা মাথা ব্যথা (অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন) অন্তর্ভুক্ত থাকতে পারে। বছরের পর বছর, আপনার রোগের অগ্রগতির সাথে সাথে, লেভোডোপা থেকে লাভ কম স্থিতিশীল হতে পারে, মোম এবং ক্ষয় হওয়ার প্রবণতা (“পরে”)।

 

এছাড়াও, লেভোডোপা বেশি মাত্রায় নেওয়ার পর আপনি অনৈচ্ছিক নড়াচড়া (ডিস্কিনেসিয়া) অনুভব করতে পারেন। এই প্রভাবগুলি নিয়ন্ত্রণ করতে আপনার ডাক্তার আপনার ডোজ কমাতে পারে বা আপনার ডোজগুলির সময় সামঞ্জস্য করতে পারে।

 

শেষ কথা

 

এই ছিল আজকের মতো, আশা করি আজকের আর্টিকেলটি সম্পুর্ন পড়ে আপনি পারকিনসন রোগের ব্যায়াম এবং পারকিনসন রোগ সম্পর্কিত সকল প্রয়োজনীয় এবং অজানা তথ্য জানতে পেরেছেন যা আপনার দৈনন্দিন জীবনে অনেক বেশি প্রয়োজন হবে। তবে যদি রোগের লক্ষণ অনেক বেশি প্রকাশ পায় কিংবা অনেক বেশি খারাপ অবস্থা হয় তাহলে যতো তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের শরণাপন্ন হবেন এবং প্রয়োজনীয় ঔষধ গ্রহন করবেন।

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago