লো প্রেশার হলে করনীয় । নিম্ম রক্তচাপ হলে যা করবেন

– 

লো প্রেশার যা হাইপোটেনশন নামেও পরিচিত বা নিম্ন রক্তচাপের – কারণ, লক্ষণ এবং লো প্রেশার হলে করনীয় কি সে সম্পর্কে জানুন। নিম্ন রক্তচাপ বাড়াতে এবং জটিলতা প্রতিরোধে কী কী খাবার খাবেন এবং জীবনধারায় কেমন পরিবর্তন করা যেতে পারে সে বিষয়ে ধারনা নিন। এবারের আর্টিকেলে কভার করা হবে এই সকল বিষয়েই। নিজের জন্য হোক কিংবা পরিবারের বৃদ্ধ লোকদের জন্যই হোক, রক্তচাপ সংক্রান্ত বিষয়ে সর্বদা সচেতন জ্ঞান রাখাটা জরুরি। যেকোনো ধরনের বিপদ এড়াতে নিম্ম লিখিত আর্টিকেলটি অধ্যায়ন করুন এবং নিম্ম রক্তচাপ হলে যা করবেন সে সম্পর্কে জানুন। 

লো প্রেশার বা নিম্ম রক্তচাপ কি?

লো প্রেশার বা নিম্ন রক্তচাপ, যা হাইপোটেনশন নামেও পরিচিত, এটি এমন একট অবস্থা যেখানে ধমনীতে রক্তের চাপ স্বাভাবিকের চেয়ে কম থাকে। এটি মাথা ঘোরা, হালকা মাথাব্যথা এবং অজ্ঞান হওয়ার মতো লক্ষণগুলির কারণ হতে পারে। নিম্ন রক্তচাপ সাধারণত গুরুতর সমস্যা নয়, তবে এটি একটি অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার লক্ষন হতে পারে। এটি একটি মেডিকেল ইমার্জেন্সি কিনা তা নির্ধারণ করার জন্য নিম্ন রক্তচাপের কারণ এবং লক্ষণগুলি বোঝা গুরুত্বপূর্ণ।

নিম্ন রক্তচাপকে 90/60 mmHg এর কম রিডিং হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটি একটি স্বাভাবিক বলে মনে করা হয়, তবে, এর নীচের হয়ে গেলে নিম্ন রক্তচাপ হয়ে যায়। নিম্ন রক্তচাপ ডিহাইড্রেশন, গর্ভাবস্থা, নির্দিষ্ট ওষুধ এবং হার্টের সমস্যা সহ বিভিন্ন অবস্থার কারণে হতে পারে। এটি সঠিকভাবে চিকিত্সা করার জন্য নিম্ন রক্তচাপের অন্তর্নিহিত কারণ নির্ধারণ করা গুরুত্বপূর্ণ।

নিম্ন রক্তচাপের লক্ষণগুলির মধ্যে মাথা ঘোরা, হালকা মাথাব্যথা, ঝাপসা দৃষ্টি, অজ্ঞান হওয়া এবং ক্লান্তি অন্তর্ভুক্ত থাকতে পারে। যদি এই উপসর্গগুলি উপস্থিত থাকে, তবে ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। নিম্ন রক্তচাপের চিকিত্সা অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করবে। কিছু ক্ষেত্রে, জীবনযাত্রার পরিবর্তন যেমন তরল গ্রহণ বাড়ানো এবং চাপ কমানো নিম্ন রক্তচাপ উন্নত করতে সাহায্য করতে পারে। অন্যান্য ক্ষেত্রে, অন্তর্নিহিত কারণের চিকিৎসার জন্য ওষুধের প্রয়োজন হতে পারে।

নিম্ন রক্তচাপ সাধারণত একটি গুরুতর চিকিৎসা অবস্থা নয়, তবে প্রয়োজনে সঠিক চিকিৎসার খোঁজ নেওয়ার জন্য উপসর্গ এবং কারণগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। নিম্ন রক্তচাপের কারণ এবং লক্ষণগুলি বোঝার মাধ্যমে, ব্যক্তিরা তাদের অবস্থা আরও ভালভাবে পরিচালনা করতে পারে এবং গুরুতর চিকিৎসা জটিলতার ঝুঁকি কমাতে পারে। এই বিষয়ে আমরা বিস্তারিত ভাবে আরো আলোচনা করবো। কেননা, নিম্ম রক্তচাপের সমস্যা গুরুতর না হলেও ক্ষেত্রে বিশেষে সঠিক ব্যবস্থা না নেয়ার কারনে ভয়াবহ ফলাফল প্রদান করে। এক্ষেত্রে লো প্রেশার হলে কি কি সমস্যা হয় সেই বিষয়ে জানাচ্ছি। 

প্রেসার লো হলে কি কি সমস্যা হয়

যখন প্রেশার লো হয় তখন এটি শরীরের অঙ্গ এবং টিস্যুতে অক্সিজেন এবং পুষ্টির ঘাটতির কারণ হতে পারে, যা বিভিন্ন উপসর্গ যেমন হালকা মাথা ঘোরা, অজ্ঞান হয়ে যাওয়া এবং ক্লান্তি হতে পারে। কিছু ক্ষেত্রে, নিম্ন রক্তচাপও অঙ্গগুলির ক্ষতি করতে পারে এবং পতন এবং আঘাতের ঝুঁকি বাড়ায়।

নিম্ন রক্তচাপের বিভিন্ন কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে ডিহাইড্রেশন, কিছু ওষুধ এবং অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা যেমন হৃদরোগ বা ডায়াবেটিস। বেশিরভাগ ক্ষেত্রে, নিম্ন রক্তচাপ তরল এবং লবণের পরিমাণ বাড়িয়ে, ওষুধ সামঞ্জস্য করে এবং অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার সমাধান করে চিকিত্সা করা যেতে পারে। আপনি যদি নিম্ন রক্তচাপের লক্ষণগুলি অনুভব করেন, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সা পরিকল্পনার জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।

এটাও লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কিছু লোকের স্বাভাবিকভাবেই নিম্ন রক্তচাপ থাকে এবং তাদের চিকিত্সার প্রয়োজন হয় না। এটি “স্বাভাবিক হাইপোটেনশন” হিসাবে পরিচিত এবং এটি সাধারণত উদ্বেগের কারণ নয়। 

প্রেসার লো হওয়ার লক্ষণ

নিম্ন রক্তচাপ বিভিন্ন উপসর্গের কারণ হতে পারে যা অবস্থার তীব্রতা এবং অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। নিম্ন রক্তচাপের কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

১) মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা: এটি ঘটতে পারে যখন মস্তিষ্ক পর্যাপ্ত রক্ত ​​​​প্রবাহ পায় না, যা অস্থিরতা বা অজ্ঞান অনুভূতির কারণ হতে পারে।

২) ক্লান্তি: নিম্ন রক্তচাপ ক্লান্তি বা দুর্বলতার কারণ হতে পারে কারণ শরীরের অঙ্গ এবং টিস্যু পর্যাপ্ত অক্সিজেন এবং পুষ্টি গ্রহণ করছে না। 

৩) ঝাপসা দৃষ্টি: চোখে রক্ত ​​প্রবাহ কমে যাওয়ার কারণে এটি হতে পারে।

৪) বমি বমি ভাব: নিম্ন রক্তচাপ অসুস্থতার অনুভূতি বা পেট খারাপের কারণ হতে পারে।

৫) অজ্ঞান হওয়া: মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ কমে যাওয়ার ফলে এটি ঘটতে পারে।

৬) ঠান্ডা, আঁটসাঁট বা ফ্যাকাশে ত্বক: এটি ত্বকে রক্ত ​​​​প্রবাহ হ্রাসের ফলে ঘটতে পারে।

৭) দ্রুত, অগভীর শ্বাস-প্রশ্বাস: শরীর দ্রুত শ্বাস নেওয়ার মাধ্যমে রক্ত ​​​​প্রবাহ বাড়ানোর চেষ্টা করার কারণে এটি ঘটতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে নিম্ন রক্তচাপের কিছু লোকের কোনো উপসর্গ নেই। আপনি যদি নিম্ন রক্তচাপের লক্ষণগুলি অনুভব করেন, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সা পরিকল্পনার জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।

প্রেসার লো বা নিম্ম রক্তচাপ হওয়ার কারণ

নিম্ন রক্তচাপ বা হাইপোটেনশন বিভিন্ন কারণের কারণে হতে পারে। নিম্মে সাধারণ কিছু কারণ উল্লেখ্য করা হলো:

১) ডিহাইড্রেশন: যখন শরীর অত্যধিক পানির পরিমাণ কম হয়ে যায় তখন এটি রক্তের পরিমাণ হ্রাস এবং নিম্ন রক্তচাপ হতে পারে।

২) ওষুধ: কিছু ওষুধ, যেমন রক্তচাপের ওষুধ, পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে নিম্ন রক্তচাপ সৃষ্টি করতে পারে।

৩) হার্টের অবস্থা: হার্ট ফেইলিওর, হার্ট অ্যাটাক বা অ্যানিমিয়ার মতো অবস্থার কারণে নিম্ন রক্তচাপ হতে পারে।

৪) এন্ডোক্রাইন ডিসঅর্ডার: ডায়াবেটিস, হাইপোগ্লাইসেমিয়া বা একটি কম থাইরয়েডের মতো অবস্থার কারণে নিম্ন রক্তচাপ হতে পারে।

৫) রক্তের ক্ষয়: আঘাত বা অস্ত্রোপচার থেকে রক্তক্ষরণের ফলে রক্তের পরিমাণ কমে যেতে পারে এবং নিম্ন রক্তচাপ হতে পারে।

৬) গর্ভাবস্থা: গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের ফলে নিম্ন রক্তচাপ হতে পারে।

৭) বয়স: আমাদের বয়সের সাথে সাথে আমাদের রক্তনালীগুলি স্থিতিস্থাপকতা হারায় এবং রক্তচাপের পরিবর্তনের সাথে সামঞ্জস্য করতে কম সক্ষম হয়।

কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে স্বাভাবিক প্রতিক্রিয়া হিসাবে নিম্ন রক্তচাপ থাকাও সম্ভব, যেমন খুব তাড়াতাড়ি উঠে দাঁড়ানো বা ব্যায়াম করা। এটি “অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন” নামে পরিচিত।

প্রেশার লো হলে করনীয় । নিম্ম রক্তচাপ হলে যা করবেন

আপনার যদি নিম্ন রক্তচাপ থাকে এবং আপনি বাংলাদেশে থাকেন, তাহলে আপনার রক্তচাপ বাড়াতে এবং জটিলতা প্রতিরোধে সাহায্য করার জন্য আপনি কিছু করতে পারেন। এখানে কিছু প্রস্তাবনা:

১) তরল এবং লবণের পরিমাণ বাড়ান: বেশি তরল এবং লবণযুক্ত খাবার গ্রহণ রক্তের পরিমাণ এবং রক্তচাপ বাড়াতে সাহায্য করতে পারে। নোনতা খাবারের উদাহরণের মধ্যে রয়েছে আচার, পাপড় এবং চাটনি।

২) স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন: অতিরিক্ত ওজন বা স্থূলতা নিম্ন রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে, তাই সুষম খাদ্য এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে স্বাস্থ্যকর ওজন বজায় রাখা গুরুত্বপূর্ণ।

৩) নিয়মিত ব্যায়াম করুন: নিয়মিত ব্যায়াম রক্তচাপ বাড়াতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

৪) ধূমপান এড়িয়ে চলুন: ধূমপান নিম্ন রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে, তাই ধূমপান ত্যাগ করা বা পুরোপুরি এড়িয়ে যাওয়া গুরুত্বপূর্ণ।

৫) একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন: আপনি যদি নিম্ন রক্তচাপের লক্ষণগুলি অনুভব করেন বা যদি আপনার রক্তচাপ ধারাবাহিকভাবে কম থাকে তবে সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সা পরিকল্পনার জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।

আপনার জন্য সঠিক খাদ্য এবং জীবনযাত্রার পরিবর্তনগুলি নির্ধারণ করতে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা পুষ্টিবিদদের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ, কারণ বিভিন্ন লোকের বিভিন্ন পুষ্টির চাহিদা থাকতে পারে।

প্রেসার লো হলে কি খেতে হবে

আপনার যদি নিম্ন রক্তচাপ থাকে তাহলে কিছু খাবার আছে যা আপনি আপনার রক্তচাপ বাড়াতে সাহায্য করতে পারেন।  এমন কিছু খাবার সম্পর্কে নিম্মে ধারনা দেয়া হলো। 

১) লবণযুক্ত খাবার: বেশি লবণ খাওয়া রক্তের পরিমাণ এবং রক্তচাপ বাড়াতে সাহায্য করে। নোনতা খাবারের উদাহরণের মধ্যে রয়েছে আচার, পাপড় এবং চাটনি।

২) তরল: পানীয় তরল, বিশেষ করে জল, রক্তের পরিমাণ এবং রক্তচাপ বাড়াতে সাহায্য করতে পারে।

৩) প্রোটিন সমৃদ্ধ খাবার: প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ, মুরগি, ডিম এবং দুগ্ধজাত খাবার খাওয়া রক্তচাপ বাড়াতে সাহায্য করতে পারে।

৪) গোটা শস্য: চাল, গম এবং বার্লির মতো গোটা শস্য শক্তি সরবরাহ করতে পারে এবং রক্তচাপ বাড়াতে সাহায্য করতে পারে।

৫) ফল এবং সবজি: কলা, কমলালেবু এবং পেঁপের মতো ফল এবং সবজি স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ সরবরাহ করতে পারে।

আপনার জন্য সঠিক খাদ্য নির্ধারণ করতে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা একজন পুষ্টিবিদের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ, কারণ বিভিন্ন লোকের বিভিন্ন পুষ্টির চাহিদা থাকতে পারে।

গুরুত্বপূর্ণ মন্তব্য

সাধারনত মানুষের ক্ষেত্রে দেখা যায়, প্রায় সময় হাই প্রেশার অথবা লো প্রেশার সংক্রান্ত সমস্যা হয়। আমরা ইতিমধ্যে জানিয়েছি প্রেশার হাই হলে কি করনীয় সে সম্পর্কে। এবং এবারের আর্টিকেলের মাধ্যমে প্রেশার লো হলে করনীয় কি সেই বিষয়ে জানানো হয়েছে। বাংলা আলো ওয়েবসাইটের পক্ষ থেকে স্বাস্থ্য টিপস ক্যাটাগরিতে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন আর্টিকেল রয়েছে যা আপনি অনুসরন করতে পারেন কেননা এরুপ কন্টেন্টের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি নিজের স্বাস্থ্য সম্পর্কে ভালো জ্ঞান রাখতে পারবেন। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

4 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago