শিক্ষা ও সাহিত্য

সেরা ১০ টি ইসলামিক বই : যা একবার হলেও পড়া উচিৎ | ইসলাম | বাংলা আলো

আসসালামু ‘আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন। আমরা অনেকেই ইসলামিক বই পড়তে পছন্দ করি। কিন্তু সেরা বই কোনগুলো? সেরা ১০টি ইসলামিক বই : যা একবার হলেও পড়া উচিৎ – এ বিষয়েই আমাদের আজকের গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি।

 

ইসলাম পালন হলো মূলত অহীর অনুসরণ। ক্বুরআন এবং বিশুদ্ধ-গ্রহনযোগ্য মানের হাদিস হলো ওহী। ক্বুরআন এবং বিশুদ্ধ হাদিস থেকে যে শিক্ষা পাওয়া যায়; সেটাই হলো আসল শিক্ষা। এই পৃথিবীর সমস্ত বিষয়েই সমাধান ক্বুরআন এবং সুন্নাহ্ তে রয়েছে।

 

বর্তমানে অনেক ইসলামিক বই রয়েছে। তবে ক্বুরআন এবং সুন্নাহর বিশুদ্ধ তথ্য এবং ব্যাখ্যাভিত্তিক বইয়ের সংখ্যা তুলনামূলক কম। যে ইসলামিক বই পড়ার মাধ্যমে আপনি সঠিক ইসলাম কে জানতে-বুঝতে পারবেন এবং ওহীর জ্ঞানে আলোকিত হতে পারবেন এমন সেরা ১০টি ইসলামিক বই এর ব্যাপারে চলুন জেনে নিইঃ

 

১। উসূলুল ঈমান

 

ইসলামের যে পাঁচটি স্তম্ভ আছে; তার মধ্যে ঈমানই হচ্ছে প্রথম স্তম্ভ আর এটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ঈমান বা আক্বিদা যদি বিশুদ্ধ না হয়; তাহলে একজন মানুষের সমস্ত কথা আর কাজ বাতিল বলে গণ্য হয়।

 

আমরা অনেকেই আল্লাহর ইবাদাত করি কিন্তু স্বাদ পাইনা, দুআ করি কিন্তু দুআ কবুল হয়না, আল্লাহর ইবাদাত বন্দেগীতে একাগ্রতা এবং একনিষ্ঠতা আসেনা। তাড়াহুড়ো করে নামাজ পড়ি; হারাম হালালের ধার ধারিনা আর হৃদয়ে প্রশান্তি পাইনা।

 

মূলত ঈমান এবং আক্বিদা তে ত্রুটি থাকলে এসব গুরুতর সমস্যা হয়। ঈমান-আক্বিদা মানে শুধু আল্লাহর প্রতি বিশ্বাসকেই বুঝায় না; বরং ঈমান একটি ব্যাপক বিষয়ের নাম। অন্তরে বিশ্বাস, মুখে স্বীকৃতি এবং কর্মে বাস্তবায়নকে ঈমান বলে আর ঈমানের ৬টি রুকন আছে যেগুলোর প্রতি ঈমান আনা আমাদের উপর ফরয।

 

ঈমান এবং আক্বিদার মূলনীতি নিয়ে মদীনার একদল বিশেষজ্ঞ আলেমদের লেখা বই হলো উসূলুল ঈমান। ঈমান বিষয়ে বাংলা ভাষায় এটি নিঃসন্দেহে খুব গুরুত্বপূর্ণ একটি বই। তাই সেরা ১০টি ইসলামিক বই এর মধ্যে এটি একটি বই; যা আমাদের প্রত্যেকের পড়া ভীষন জরুরি।

 

সবুজপত্র প্রকাশনীর এই বইটি অবশ্যই আপনার পড়া উচিত। ঈমানের ৬টি রুকনের ক্বুরআন সুন্নাহ্ এর দলিল দ্বারা ব্যাখ্যা রয়েছে বইটিতে। এছাড়া আরও কিছু ঈমান সংশ্লিষ্ট মাসআলা রয়েছে; যা আপনার অবশ্যই জানা উচিত। তাই বইটি পড়তে মিস করবেন না।

 

২। ফাতাওয়া আরাকানুল ইসলাম

 

আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন বিষয়ের জন্য মাসাআলা এবং ফাতাওয়া জানার খুব প্রয়োজন রয়েছে। ক্বুরআন এবং গ্রহনযোগ্য মানের হাদিসের আলোকে সমাধান কি? – এটা একজন সচেতন মুসলিমের জানার বিষয়। আর বাংলা ভাষায় সেরা ১০টি ইসলামিক বই এর মধ্যে ফাতাওয়া আরাকানুল ইসলাম হলো দুর্দান্ত একটি বই।

 

ইসলামের পাঁচটি স্তম্ভ হলো – ঈমান, সালাত, যাকাত, সাওম এবং হাজ্ব। এই ৫টি বিষয় সংশ্লিষ্ট কয়েকশো প্রশ্নের উত্তর রয়েছে বইটিতে যা ক্বুরআন এবং হাদিসের রেফারেন্স ভিত্তিক। তাই এই বইটি আপনার সংগ্রহে থাকা উচিত। বইটি তাওহীদ পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে।

 

৩। আক্বিদাতুত তাওহীদ

 

সমস্ত নবীগণের দাওয়াত ছিল একই আর তা হলো তাওহীদ বা আল্লাহর একত্ববাদ। তাওহীদ ছাড়া মুসলিম ব্যক্তি কখনো ঈমানদার হতে পারেনা। আর তাওহীদ বিশুদ্ধ না থাকাই হলো সকল বিপর্যয়ের মূল।

 

বর্তমান সময়ের শীর্ষ আলেম শাইখ ডক্টর সালেহ উল ফাওযান (হাফিযাহুল্লাহ্) এর একটি দুর্দান্ত বই হল আক্বিদাতুত তাওহীদ যা বাংলা ভাষায় অনুবাদ হয়েছে। উক্ত বইটি প্রকাশ করেছে মাকতাবাতুস সুন্নাহ্, রাজশাহী প্রকাশনী।

 

এই বইটিতে তাওহীদ এবং আক্বিদা বিষয়ে বিস্তারিত আলোচনা রয়েছে। বিশুদ্ধ আক্বিদার সংজ্ঞা, উৎস, পদস্খলন ও তা থেকে বাঁচার উপায় বাতলে দেয়া হয়েছে।

 

এছাড়াও তাওহীদের সমস্ত ভাগ নিয়ে আলোচনা করা হয়েছে এবং মুসলিম ব্যক্তির আমল ও ইবাদাত কবুলের শর্তাবলীর মতো মহাগুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়েছে। সমগ্র বইটিতে মোট ৬টি অধ্যায় রয়েছে।

 

মানুষের জীবনের বিভিন্ন ভ্রষ্টতা-বিপর্যয় এবং তাওহীদ বিনষ্ট হওয়ার কারনও উল্লেখ রয়েছে বইটিতে। সেরা ১০টি ইসলামিক বই এর মধ্যে এই বইটি বিশেষভাবে উল্লেখযোগ্য। তাই আপনার অবশ্যই এই বইটি পড়া উচিত।

 

৪। সালাতে মুবাশশির

 

ঈমানের পরই সালাতের অবস্থান। সালাত হলো মহাগুরুত্বপূর্ণ একটি স্তম্ভ। সাহাবীগন সালাত ব্যতীত অন্য কোন আমল পরিত্যাগ করাকে কুফরী মনে করতেন না। তাই সালাত বিষয়ে সহিহ্ সুন্নাহর আলোকে বিস্তারিত জানা আমাদের জন্য খুব জরুরি একটি বিষয়।

 

সালাতের খুঁটিনাটি বিভিন্ন বিষয় নিয়ে লেখা তেমনই একটি বই হচ্ছে ‘সালাতে মুবাশশির’। গুরুত্বপূর্ণ এই বইটি লিখেছেন শাইখ আব্দুল হামিদ আল ফাইযী আল-মাদানি। প্রকাশনায় রয়েছে তাওহীদ পাবলিকেশন্স।

 

সালাতের নিয়ত, শর্তাবলী, আরকানসমূহ, পবিত্রতা, পোশাক, ওয়াক্ত, আযান ও ইক্বামাত, মসজিদ ও নামায আদায়ের জায়গা, ক্বিবলা, নামাযের নিয়মাবলি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা রয়েছে বইটিতে। তাই সেরা ১০টি ইসলামিক বই এর একটি হলো এই বইটি; যা আপনার অবশ্যই পড়া উচিত।

 

৫। হিসনুল মুসলিম

 

সালাত শেষে যিকর ওযীফার জন্য সেরা একটি বই হলো হিসনুল মুসলিম। ডক্টর সাইদ আল-ক্বাহতানি লিখিত বইটি সম্পাদনা করেছেন শাইখ আবুবকর মুহাম্মদ যাকারিয়া। প্রকাশ করেছে সবুজপত্র পাবলিকেশন্স।

 

আমরা অনেকেই বিভিন্ন যিকর ওযীফা করে থাকি যেগুলোর দলিল শরীআতে নেই, যেগুলো গ্রহনযোগ্য মানের হাদিস দ্বারা প্রমাণিত নয়। ফলে আমরা সওয়াব থেকে বঞ্চিত হচ্ছি। হিসনুল মুসলিম বইটিতে গ্রহনযোগ্য মানের হাদিস দ্বারা সুসাব্যস্ত যিকর- ওযীফা এবং আমল তুলে ধরা হয়েছে।

 

বিভিন্ন গুরুত্বপূর্ণ চিকিৎসাও রয়েছে যেগুলো শরীআত সমর্থিক ইসলামি প্রেসক্রিপশন। তাই এই বইটি সেরা ১০টি ইসলামিক বই এর একটি; যা অবশ্যই আপনার পড়া উচিত। বিশুদ্ধ যিকর-ওযীফা এবং আমল শেখার জন্য বইটি আপনার সংগ্রহে থাকা জরুরি।

 

৬। রমাযানের ৩০ আসর

 

যুগশ্রেষ্ঠ ফাক্বিহ শাইখ মুহাম্মদ ইবনে সালেহ আল উসাইমীন এর লেখা রমাযান বিষয়ক দারুণ একটি বই হলো ‘রমাযানের ৩০ আসর’। ক্বুরআন এবং সুন্নার আলোকে রমাযান বিষয়ে বিস্তারিত জানার জন্য এই বইটি পড়তে পারেন। ইসলামের ৪র্থ স্তম্ভ হল সাওম বা রোজা।

 

ইসলামের এই গুরুত্বপূর্ণ বিষয়টিতে আপনি যদি বিস্তারিত জ্ঞানার্জন করতে চান; তাহলে অবশ্যই এই বইটি আপনাকে রেকমেন্ড করছি। এই বইয়ের মাধ্যমে রমাযান বিষয়ে অনেক কিছু জানতেও শিখতে পারবেন ইনশা আল্লাহ্।

 

রমাযান মাসের ফযীলত, সিয়ামের ফযীলত, সিয়ামের বিধান, রমাযানে কিয়ামুল লাইল বা তারাবীহর বিধান, ক্বুরআন তিলাওয়াতের ফযীলতসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা রয়ে উক্ত বইটিতে। তাই এটি সেরা ১০টি ইসলামিক বই এর একটি। বইটি সবুজপত্র পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে।

 

৭। সচ্চরিত্রতা ও চারিত্রিক গুণাবলী

 

ওয়াহিদিয়া ইসলামিয়া লাইব্রেরী থেকে প্রকাশিত ‘সচ্চরিত্রতা ও চারিত্রিক গুণাবলী’ বইটি প্রকাশিত হয়েছে। বইটি লিখেন শাইখ আব্দুল হামিদ আল ফাইযী আল-মাদানি। এ বইটি মূলত আদব-আখলাক এবং চরিত্র বিষয়ে লিখিত হয়েছে।

 

আমাদের অনেকেরই দেখা যায় যে, ঈমান আছে এবং নিয়মিত ৫ ওয়াক্ত সালাত আদায় করে; কিন্তু আচার ব্যবহারে কঠোরতা, রুঢ়তা, বদমেজাজ এবং গালাগাল পরিলক্ষিত হয়; যা মূলত ঈমানের দুর্বলতাকে প্রকাশ করে। এটা মোটেও ভাল বিষয় নয়।

 

মানব চরিত্রের বিভিন্ন দিক; যেমনঃ- তাক্বওয়া, বিনয়, উদারতা, সহিষ্ণুতা, ধৈর্য্যশীলতা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ চারিত্রিক দিক নিয়ে আলোচনা করা হয়েছে। আমাদের আচরণগত ত্রুটি সংশোধনের মাধ্যমে পূর্ণ ঈমানদার হওয়ার জন্য এই বইটি আপনার অবশ্যই পড়া উচিত। তাই সেরা ১০টি ইসলামিক বই এর মধ্যে এই বইটির স্থান।

 

৮। আর রাহীকুল মাখতূম

 

এই পৃথিবীতে বিশ্বের সর্বশ্রেষ্ঠ মানব মুহাম্মদ (সঃ) এর অনেক জীবনী বা সীরাত লেখা হয়েছে। তারমধ্যে সবচেয়ে বিশুদ্ধ হলো “আর রাহীকুল মাখতূম”। শফিউর রহমান মোবারকপুরী ক্বুরআন এবং সুন্নাহর আলোকে উক্ত সীরাতটি লিখেছেন।

 

এটি সেরা ১০টি ইসলামিক বই এর একটি। এই সীরাতটির বিশুদ্ধ বাংলা অনুবাদ রয়েছে তাওহীদ পাবলিকেশন্স এর। এই বইটি আপনার অবশ্যই পড়া উচিত। রাসূল (সঃ) এর জীবনের অনেক দিক নিয়ে আলোচনা রয়েছে উক্ত বইটিতে যা আমাদের অবশ্যই জানা দরকার।

 

৯। এটা সালাফগনের মানহাজ নয়

 

আমরা অনেকেই হয়তো মানহাজ কি তা বুঝিনা। আর এ বিষয়ে এখন পর্যন্ত বাংলায় অনুবাদ হয়েছে এমন ভাল বইয়ের সংখ্যাও খুব অল্প। তবে আনন্দের বিষয় এই যে, ‘এটা সালাফগণের মানহাজ নয়’ নামে একটি বই রয়েছে; যা অবশ্যই আপনার পড়া উচিত।

 

সেরা ১০টি ইসলামিক বই এর মধ্যে এটিও একটি। মানহাজ আসলে কি? মানহাজ হলো পথের নাম। বর্তমানে মুসলিমরা দলে দলে বিভক্ত হয়ে গেছে। এই বিভক্তি ক্বুরআন বিরোধী। মুসলিমদেরকে আল্লাহ্ ঐক্যবদ্ধ থাকার তাগিদ দিয়েছেন।

 

কিন্তু মুসলিমরা মানহাজগত বিভ্রান্তির কারণে বিভক্ত হয়ে পড়েছে। অসংখ্য দল উপদলে মুসলিমদের বিভক্ত হওয়ার কারণ সাহাবীদের মত ও পথ অবলম্বন না করা, ক্বুরআন এবং হাদিসকে সাহাবীরা যেভাবে বুঝেছেন সেভাবে না বুঝা, ব্যক্তিগত ব্যাখ্যার অনুসরণ করা যা সাহাবীদের পথ বা মানহাজের পরিপন্থী। এসব কারণেই এত সমস্যা আজ মুসলিম উম্মাহর।

 

রাসূল (সঃ) এর সবচেয়ে সঠিক এবং বিশুদ্ধ অনুসারী ছিলেন সাহাবায়ে কেরামগন। আর তাই তাদের মানহাজ বা পথ অনুসরণ করার মাধ্যমে সফলতা লাভের জন্য আপনার অবশ্যই উক্ত বইটি পড়া উচিত। বিলিভার্স ভিশন থেকে বইটি প্রকাশিত হয়েছে।

 

১০। ফায়সালা ও তাক্বদীরের প্রতি ঈমান

 

ঈমানের ৬টি রুকনের মধ্যে ৬ষ্ঠ এবং সর্বেশেষ রুকন হচ্ছে ফায়সালা ও তাক্বদীরের ঈমান। এই বইটি সেরা ১০টি ইসলামিক বই এর একটি যা আপনার জন্য পড়া ও জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বইটি লিখেছেন মুহম্মাদ ইবনে ইবরাহিম আল-হামাদ এবং সম্পাদনা করেছেন বিগত শতকের সেরা আলেম শাইখ আব্দুল আযীয ইবনে বায।

 

তাক্বদীর বা ভাগ্য সম্পর্কে আমাদের অজ্ঞতার কারণে অনেকে নাস্তিক হয়ে যায়; আবার কেউবা হয়ে পড়ে হতাশ। কেউ হয়ে যায় সংশয়বাদী। তাই আমাদের অত্যন্ত মূল্যবান সম্পদ ঈমান এর হেফাযতের জন্য তাক্বদীর  এবং আল্লাহর ফায়সালা বিষয়ে জানতে হবে।

 

মাকতাবাতুস সুন্নাহ, রাজশাহী প্রকাশনীর ‘ফায়সালা ও তাক্বদীরের প্রতি ঈমান’ বইটিতে খুব গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা রয়েছে, বিভিন্ন সংশয়ের এবং প্রশ্নের উত্তর রয়েছে। তাই এই বইটি আপনার অবশ্যই একবার হলেও পড়া উচিত।

 

ইতিকথা,

 

উপরে উল্লিখিত বইগুলো হলো সেরা ১০টি ইসলামিক বই; যা আপনার অবশ্যই পড়া উচিত। ঈমানের ৬টি রুকন এবং দীন ইসলামের ৫টি স্তম্ভের বিষয়ে আপনি বইগুলো থেকে মূল্যবান তথ্য পাবেন ইনশা আল্লাহ্।

 

শুধু এই ১০টি বই নয়; বরং আরও অনেক গুরুত্বপূর্ণ বই রয়েছে; যেগুলো আপনি পড়লে, বুঝলে এবং সঠিকভাবে নিজ জীবনে প্রয়োগ করলে একজন সফল সৌভাগ্যভান মুসলিমে পরিণত হবেন ইনশা আল্লাহ্।

 

আপনার জীবনের হতাশা, ব্যর্থতা, গ্লানি, মানসিক কষ্ট দূর হবে এবং ইহকাল ও পরকালে সুফল লাভ করবেন ইনশা আল্লাহ্। মহান আল্লাহ্ তা’আলা আমাদেরকে খাঁটি এবং বিশুদ্ধ ইসলাম জানার, বুঝার এবং মানার তাওফিক দান করুন। আমীন।

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

5 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

6 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

6 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

6 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

6 days ago