Categories: ব্যাংক

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম । প্রয়োজনীয় ডকুমেন্টস, সুবিধা,

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম: বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ে বৃহৎ ব্যাংকিং সেবা প্রদান করে আসছে সোনালী ব্যাংক লিমিটেড। আপনি যদি কমার্সিয়াল ব্যাংক সার্ভিস অথবা ইসলামীক শরিয়াহ মোতাবেক ব্যাংকিং সার্ভিস যেটাই খুজে থাকেন না কেনো, উভয়ের দেখা পাবেন সোনালী ব্যাংক লিমিটেডে। জানতে ইচ্ছুক কিভাবে সোলানী ব্যাংকে একাউন্ট খুলতে হয়? পড়ুন বিস্তারিত প্রতিবেদন। 

সোনালী ব্যাংক

১৯৭২ সালে প্রতিষ্ঠিত হওয়া সোনালী ব্যাংক বাংলাদেশের অন্যতম বৃহৎ রাষ্ট্রীয় ব্যাংক। বর্তমানে ব্যাংকটির সম্পর্দের পরিমাণ ৬৪,৯২৬ কোটি টাকা। সোনালী ব্যাংক লিমিটেড এর শাখার সংখ্যা বর্তমানে ১২২৯ টি। এর মধ্যে দেশের অভ্যন্তরে ১২২৭টি এবং বিদেশে ২টি শাখা রয়েছে। দেশের অভ্যন্তরে ১২২৭টি শাখার মধ্যে গ্রামাঞ্চলে রয়েছে ৭২৭ টি এবং অবশিষ্ট ৫০০টি শহরাঞ্চলে। 

সকল শাখার মধ্যে ৪৫টি শাখার (অথরাইজড ডিলার বা এডি শাখা) মাধ্যমে বৈদেশিক বাণিজ্য কার্যক্রম পরিচালনা করা হয় [] এবং বর্তমানে ব্যাংকটির মোট ৫৮ টি শাখায় ইসলামী শরিয়াহ মোতাবেক ব্যাংকিং কার্যক্রম হয়ে থাকে []। সোনালী ব্যাংক লিমিটেডের মূল ভবন ঢাকার মতিঝিলে। 

সোনালী ব্যাংক একাউন্ট প্রকারভেদ

প্রতিটি ব্যাংকের ন্যায় সোনালী ব্যাংকেও দুই ধরনের একাউন্টের প্রচলন সবচেয়ে বেশি, সেগুলো হচ্ছে – 

  • কারেন্ট বা চলতি একাউন্ট
  • সেভিংস বা সঞ্চয়ী একাউন্ট

যদি জানতে ইচ্ছুক হোন যে সোনালী ব্যাংকে কোন একাউন্ট খুলতে কত টাকা লাগে তাহলে জেনে রাখুন যে, চলতি হিসাব খুলতে আপনাকে ১৫০০ থেকে ৫০০০ টাকা অব্দি প্রয়োজন হবে বিভিন্ন ভ্যারিয়ান্ট অনুযায়ী যা ব্যাংক থেকে আপনার চাহিদা মোতাবেক নির্ধারন করা হয়। তাছাড়া যদি সেভিংস একাউন্ট খুলতে চান তবে সর্বনিম্ম ৫০০ টাকা থেকে একাউন্ট তৈরি করতে পারবেন। 

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এবার জানবো কিভাবে সোনালী ব্যাংক একাউন্ট খোলা যায় সেই নিয়ম সম্পর্কে। উক্ত কাজের জন্য প্রথমেই আপনাকে নিকটবর্তী যেকোনো শাখায় উপস্থিত হতে হবে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ( কি কি লাগবে তা পরের ধাপে জানানো হয়েছে)। 

উপস্থিত থেকে সেখানের কর্মকর্তাদের কাজ থেকে একাউন্ট খোলার ফরম নিয়ে পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় কাগজ সহকারে সকল কিছু জমা দিতে হবে। তারা আপনার ইনফরমেশন গুলো ভেরিফাই করবে, সকল কিছু ঠিক থাকলে কিছু ক্ষনের মধ্যে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে। 

আর আপনি যদি সরাসরি ব্যাংকে গিয়ে আপাতত একাউন্ট করতে না চান এক্ষেত্রে নিচে উল্লেখিত অনলাইনে কিভাবে সোনালী ব্যাংকের একাউন্ট করবেন সেই সম্পর্কে জেনে নিন। 

সোনালী ব্যাংক অনলাইন একাউন্ট ওপেনিং

  • হয়রানি ছাড়া সহজ পদ্ধতিতে অনলাইনে ঘরে বসেই সোলানী ব্যাংকের একাউন্ট করার ব্যবস্থা ডিজিটাল যুগে তৈরি হয়েছে। এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ যার নাম দেয়া হয়েছে “সোনালী ই-সেবা” গুগল প্লে স্ট্রোরে খুব সহজেই মোবাইল অ্যাপটি পেয়ে যাবেন। ইন্সটল করে নিন অ্যাপটি এবং পরের ধাপ গুলো অনুসরণ করুন।
  • অ্যাপটিতে প্রবেশ করার পরেই “ব্যাংক একাউন্ট খুলুন” নামক একটি অপশন পাবেন যেখান ক্লিক করতে হবে একাউন্ট ওপেনিং এর জন্য। এই পর্যায়ে আপনি কোন ধরনের ব্যাংক একাউন্ট খুলতে চাচ্ছেন সেই তথ্য প্রদান করতে হবে। সেখানে থাকা ৩ টি নিদিষ্ট একাউন্ট থেকে আপনার যেটি প্রয়োজন সেটি সিলেক্ট করুন।
  • এবার একটি সচল নাম্বার প্রদান করতে হবে পাশাপাশি সেই নাম্বারে একটি OTP আসবে। উক্ত OTP সাবমিট করতে হবে।
  • আপনার ফেস ভেরিফিকেশনের জন্য সেলফি তুলতে হবে। পরবর্তীতে জন্ম তারিখ সহ জন্ম নিবন্ধন নাম্বার অথবা জাতীয় পরিচয় পত্রের নাম্বার সাবমিট করতে হবে।
  • এই পর্যায়ে আপনার নিজের তথ্য চাওয়া হবে যা ফর্ম আকারে একেক করে সাবমিট করতে হবে। জাতীয় পরিচয় পত্রের অনুসারে উক্ত তথ্য গুলো দিতে হবে।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের দুই পাশের ছবি তুলে তা যথাযথ ভাবে সাবমিট করতে হবে। এবং এটা করার পর আপনার সাবমিট করা ঠিকানার উপর ভিত্তি করে সোনালী ব্যাংকের শাখা সমূহকে দেখানো হবে।
  • আপনাকে দেখানো শাখা গুলোর মধ্য থেকে আপনার পছন্দের শাখাটি সিলেক্ট করুন এবং ব্যাংক একাউন্টের নমিনির তথ্য প্রদানের মাধ্যমে সকল তথ্য দেয়া সংক্রান্ত কাজ শেষ করুন।

আপনার তথ্য যদি সব সঠিক হয় এবং উক্ত একাউন্টের জন্য যথাযথ হয়ে থাকে তবে আপনার প্রদানকৃত মোবাইল নাম্বারে একটি SMS পাঠানো হবে। ম্যাসেজটি সেভ করে রাখুন, কারন অনলাইনে একাউন্ট হওয়ার ৩ মাসের মধ্যে যেকোনো সময়ে সোনালী ব্যাংকের সিলেক্ট করা শাখায় গিয়ে একাউন্ট সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে আসতে হবে। 

সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

কারেন্ট একাউন্ট বা চলতি হিসাব

১) একাউন্ট ধারী ব্যক্তির পরিচয় যাচাইয়ের জন্য জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স – এর মধ্যে যেকোনো একটি ডকুমেন্টস প্রদান করতে হবে। 

২) একই ব্যক্তির দুই কপি পাসপোর্ট সাইজের সদ্য তোলা রঙ্গিন ছবির প্রয়োজন হবে। 

৩) পরিশোধ করা বিল যেমন – বিদ্যুৎ বিল, পানি বিল, ইন্টারনেট বিল এর যেকোনো একটি বা একাধিক ফটোকপি প্রদান করতে হবে। 

৪) নমিনি সংক্রান্ত তথ্যের মধ্যে যা দিতে হবে সেগুলো হলো – নমিনির এক কপি রঙ্গিন ছবি, তার আইডেন্টিফাইয়ের জন্য জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স এর মধ্যে যেকোনো একটি কপি। 

৫) যদি ব্যবসা সংক্রান্ত একাউন্ট খুলতে চান তবে অবশ্যই ব্যবসায়ের জন্য ট্রেড লাইসেন্স প্রদান করতে হবে। 

সেভিংস একাউন্ট বা সঞ্চয়ী হিসাব

১) একাউন্ট ধারী ব্যক্তির পরিচয় যাচাইয়ের জন্য জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স – এর মধ্যে যেকোনো একটি ডকুমেন্টস প্রদান করতে হবে। 

২) একই ব্যক্তির দুই কপি পাসপোর্ট সাইজের সদ্য তোলা রঙ্গিন ছবির প্রয়োজন হবে। 

৩) পরিশোধ করা বিল যেমন – বিদ্যুৎ বিল, পানি বিল, ইন্টারনেট বিল এর যেকোনো একটি বা একাধিক ফটোকপি প্রদান করতে হবে। 

৪) নমিনি সংক্রান্ত তথ্যের মধ্যে যা দিতে হবে সেগুলো হলো – নমিনির এক কপি রঙ্গিন ছবি, তার আইডেন্টিফাইয়ের জন্য জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স এর মধ্যে যেকোনো একটি কপি। 

৫) যেকোনো ধরনের সেভিংস একাউন্ট খোলার জন্য সর্বনিম্ম ৫০০ টাকা জমা প্রদান

সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম

কেবল সোনালী ব্যাংকই নয়, যেকোনো ব্যাংকে একাউন্ট খোলার জন্য প্রয়োজন হয় ফরম পূরনের। হয় এটা ব্যাংকে গিয়ে সরাসরি ব্যাংক কতৃক গ্রহন করতে হয় নয়তো অনলাইনে ডাউনলোড করে সেটি পূরণ করে নিয়ে গিয়ে একেবারে ডকুমেন্টস সহকারে জমা প্রদান করতে হয়। আপনি যদি অনলাইন থেকে সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম পেতে চান তবে এখানে ক্লিক করুন। 

সোনালী ব্যাংক একাউন্ট সুবিধা সমূহ

  • একাউন্ট তৈরি করাতে কোনো চার্জ নেই, যত টাকা জমা দিতে হয় একাউন্ট খোলার সময় সম পরিমাণ টাকাই ব্যাংক একাউন্টে যুক্ত হয়ে থাকে
  • আপনাকে একটি চেক বই দেয়া হবে
  • পাস বই পেয়ে যাবেন একাউন্ট খোলার পরেই
  • যেকোনো সময় খুব সহজ প্রসেসে এক ব্যাঞ্চ থেকে অন্য ব্র্যাঞ্চে শিফট হওয়ার সুযোগ
  • চেক বই, এটিএম কার্ড, অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে যেকোনো সময় টাকা জমা ও উত্তোলন করার সুযোগ থাকছে
  • একাউন্টে ১০০০ টাকা জমা রাখলেই একাউন্ট সচল থাকবে।

সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনার যেকোনো একাউন্ট থেকে খুব সহজেই একাউন্ট চেক বা ব্যালেন্স চেক করতে পারবেন। এর জন্য ৩ টি মাধ্যম সচল রয়েছে। আপনি যেকোনো একটি অবলম্বন করে উক্ত কাজ করতে পারবেন, এর জন্য যা করতে হবে সেই বিষয়ে আমাদের ওয়েবসাইটেই একটি পূনাঙ্গ টিউটরিয়াল রয়েছে, দেখে নিন সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে। 

আর্টিকেল থেকে যা শিখলেন

পরিশেষে, এই ছিলো সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আর্টিকেল। যেখানে সোনালী ব্যাংক সংক্রান্ত কিছু তথ্য দেয়ার পাশাপাশি একাউন্ট খোলার নিয়ম, সুবিধা, প্রয়োজনীয় কাগজপত্র ও খরচ সম্পর্কে আলোচনা করা হয়ছে। ব্যাংক একাউন্ট সংক্রান্ত আরো তথ্য জানতে উক্ত লিংক অনুসরণ করুন। ধন্যবাদ।  

Bangla Alo

Recent Posts

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

7 hours ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

7 hours ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

7 hours ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

7 hours ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago