লাইফ স্টাইল

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে চান? আচ্ছা সেটা যদি হয় এমন কোনো উপাদান দিয়ে যেটা সম্পুর্ন প্রাকৃতিক? হ্যা অ্যালোভেরা তেমনই একটা উপাদান। 

 

অ্যালোভেরা এমন একটি প্রাকৃতিক আয়ুর্বেদিক উপাদান যা ব্যবহারের মাধ্যমে আপনি খুব সহজেই পেতে পারেন ফর্সা, সুন্দর, মনমুগ্ধকর ত্বক।

 

ত্বকের সকল ধরনের সমস্যা, প্রদাহ, বিভিন্ন কালো ছোপ ছোপ দাগ, সকল কিছু থেকেই মুক্তি পেতে পারেন অ্যালোভেরার মাধ্যমে।

 

প্রতিনিয়ত আমাদের বয়স বাড়তে থাকে, আর বয়স বাড়ার সাথে সাথে ত্বকে দেখা দেয় নানান ধরনের সমস্যা, তাদের মধ্যে ত্বক কালো হয়ে যাওয়া অন্যতম প্রধান সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার, ফর্সা হওয়ার উপায় হলো অ্যালোভেরা।

 

আজকের আর্টিকেলে আমরা জানাবো কিভাবে এলোভেরার মাধ্যমে ত্বক ফর্সা করা যায়। চলুন জেনে নেওয়া যাক এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সমূহ। 

 

অ্যালোভেরা ও মধু প্যাক দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ

 

প্রথমে একটি পরিষ্কার পাত্রে অ্যালোভেরা জেল ঢেলে নিয়ে নিন। আপনার পছন্দ মতো যে কোনো ব্র্যান্ডের অ্যালোভেরা নিতে পারেন। আপনি চাইলে অ্যালোভেরার গাছ থেকে পাতা নিয়ে সরাসরি অ্যালোভেরার জেল নিয়ে নিতে পারেন।

 

তারপর অ্যালোভেরা জেল এর সাথে মধু মিশিয়ে নিন। একটি পরিষ্কার চামচের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিতে পারেন। তারপর ভালোমতো মুখ ধুয়ে নিন, মুখ ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর অ্যালোভেরা ও মধুর মিশ্রণ টি ভালোভাবে মুখে লাগিয়ে নিন।

 

কিছুটা ভারী করে লাগাবেন, তারপর ত্রিশ মিনিট এ ভাবেই থাকুন, যখন দেখবেন অ্যালোভেরা জেল শুকিয়ে যাচ্ছে তখন হালকা কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মুখমণ্ডল ধুয়ে নেবেন।

 

আপনি যদি অ্যালোভেরার সাহায্যে ফর্সা হওয়ার উপায় খুঁজে থাকেন তাহলে,অ্যালোভেরার এই প্যাকটি ব্যবহারের মাধ্যমে খুব সহজেই ফর্সা ত্বক পেতে পারেন।

 

অ্যালোভেরা, চালের গুঁড়ো, দুধ এবং বেসন এর ফেস প্যাক দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ

 

প্রথমে একটি মিডিয়াম সাইজের পরিষ্কার বাটিতে অ্যালোভেরা জেল ঢেলে নিতে হবে। আপনি চাইলে অ্যালোভেরার গাছ থেকে পাতা নিয়ে সরাসরি অ্যালোভেরার জেল বের করে নিয়ে নিতে পারেন অথবা আপনার পছন্দ মতো যে কোনো ব্র্যান্ডের অ্যালোভেরা জেল কিনে নিতে পারেন। 

 

এখন অ্যালোভেরার সাথে একে একে চালের গুঁড়া এবং বেসন মিশিয়ে নিতে হবে। এখন পরিমাণ মতো দুধ ঢেলে দিয়ে একটি গাঢ় প্যাক বানিয়ে নিবেন। 

 

যদি দেখেন প্যাক টি বেশি গাঢ় হয়ে গিয়েছে তাহলে আরো কিছু পরিমাণে দুধ ঢেলে দিতে পারেন। এভাবে সম্পূর্ণ প্যাকটি তৈরি হয়ে গেলে হাত অথবা ফেসিয়াল ব্রাশ এর সাহায্যে সম্পূর্ণ মুখমন্ডলে প্যাক টি লাগিয়ে নিন।

 

১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। তারপর হালকা হাতে মাসাজ করবেন। পাচ থেকে দশ মিনিট মাসাজ করবেন। মাসাজ করা হয়ে গেলে এখন হালকা কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মুখমণ্ডল ধুয়ে নিবেন। 

 

সপ্তাহে অন্তত একদিন ফর্সা হওয়ার উপায় টি অবলম্বন করলেই কয়েক সপ্তাহের মধ্যে ভালো ফলাফল চোখে পড়বে।

 

অ্যালোভেরা ও নিম পাতা এর ফেস প্যাক দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ

 

অ্যালোভেরা এবং নিমপাতা দুটি উপাদানই আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের রঙ ফর্সা হওয়ার উপায় এর কথা ভাবলে এই দুটি আয়ুর্বেদিক উপাদান এর জুড়ি নেই।

 

প্রথম একটি বাটিতে এলোভেরা জেল দিয়ে নিন, তারপর নিম পাতা পেস্ট করে নিয়ে নিতে হবে।

 

আপনি চাইলে সহজ ভাবে নিম পাতা এবং অ্যালোভেরা একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। একদম মিহি পেস্ট করে নিতে হবে। তারপর এর সাথে এক চামচ অলিভ অয়েল যোগ করুন।

 

সম্পুর্ন মিশ্রণটি তৈরী হয়ে গেলে, হালকা ভারী করে মুখে লাগিয়ে নিতে হবে। তারপর বিশ থেকে তিরিশ মিনিট অপেক্ষা করুন। ভালো ভাবে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

 

সপ্তাহে অন্তত এক থেকে দুই দিন এই প্যাক ব্যবহারে আপনি পাবেন উজ্জ্বল এবং ফর্সা ত্বক। আপনার পছন্দ মতো ফর্সা হওয়ার উপায় টি বেছে নিন এবং আজকে থেকেই ব্যবহার শুরু করুন।

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

24 hours ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

4 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

5 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

5 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

5 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

5 days ago