লাইফ স্টাইল

কিভাবে উপস্থাপনা শুরু করতে হয় | যেকোনো পরিবেশে উপস্থাপনা শুরু করার নিয়ম

একজন উপস্থাপক অথবা উপস্থাপিকা হলেন এমন একজন ব্যক্তি যিনি একটি অনুষ্ঠান হোস্ট করেন এবং স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্য কোথাও একটি অনুষ্ঠান বর্ণনা বা হোস্ট করার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখেন। যখন আপনি একটি ইভেন্ট হোস্ট করার জন্য নির্বাচিত হন, আপনাকে আগে থেকেই আপনার দায়িত্ব বুঝতে হবে উপস্থাপনা শুরু করার নিয়ম জানতে হবে। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার দক্ষতা নিখুঁত এবং বিভিন্ন ক্ষেত্রের লোকেদের সাথে যোগাযোগ করার সুযোগ পান। 

 

আপনাকে অবশ্যই কথা বলার দক্ষতা ক্রমাগত উন্নত করতে হবে এবং একটি সফল ইভেন্টের জন্য যা প্রয়োজন তা হল অনেক প্রচেষ্টা, প্রস্তুতি এবং ভালভাবে লেখা স্ক্রিপ্ট। নিম্নলিখিত আর্টিকেলটি সাজানো কিভাবে উপস্থাপনা শুরু করতে হয়, এবং যেকোনো পরিবেশে উপস্থাপনা শুরু করার নিয়ম এর নির্দেশিকা ফাংশনের জন্য।

 

কিভাবে উপস্থাপনা শুরু করতে হয়?

 

শুরু থেকেই দর্শকদের সম্পৃক্ত করা অত্যাবশ্যক। এখানে উপস্থাপনা শুরু করার কিছু কৌশল রয়েছে:

 

দর্শকদের হতবাক করুন

 

আপনার দর্শকদের হতবাক করার অনেক উপায় আছে, উদাহরণস্বরূপ, আপনি একটি মজার ভিডিও দেখাতে পারেন, একটি প্রপ ব্যবহার করতে পারেন, শ্রোতা সদস্যদের সাথে কথা বলে শুরু করতে পারেন, কিছু উপহাস করতে পারেন ইত্যাদি। কিন্তু নিশ্চিত করুন যে আপনার ধাক্কাটি কাঙ্খিত প্রভাব ফেলবে – আপনি চান দর্শকরা নিযুক্ত থাকুক কারণ তারা সারপ্রাইজটি পছন্দ করেছে বা তারা এটিকে আকর্ষণীয় বলে মনে করেছে এবং আপনি তাদের বিরক্ত করেছেন তাই তারা আপনার যুক্তিতে ত্রুটি খুঁজছেন বলে নয়। আবার, শক আপনার উপস্থাপনার উদ্দেশ্য এবং আপনার দর্শকদের জন্য উপযুক্ত হতে হবে।

 

শ্রোতাদের “কল্পনা করতে” বা ভাবতে বলুন “যদি”?

 

আপনার শ্রোতাদের কিছু কল্পনা করতে বা ভাবতে বলুন ‘যদি’ তাদের কল্পনা করতে এবং ব্যবহার করতে পারে। আপনি এই কৌশলটি কিছু আবেগ জাগিয়ে তুলতে ব্যবহার করতে পারেন যা সাধারণত একই জিনিসের উপর আপনার অনুভব করা অনুভূতি।

 

আবেগগুলি নিশ্চিত করার একটি দুর্দান্ত উপায় যে লোকেরা শুনতে থাকবে কারণ তারা এখন আপনি যা বলছেন তাতে জড়িত৷

 

ভবিষ্যতে বা অতীতে আপনার উপস্থাপনা শুরু করুন

 

ইচ্ছাকৃত অলঙ্কারশাস্ত্র হল যখন বক্তা সম্ভাব্য ভবিষ্যতের কথা বলে শ্রোতাদের পদক্ষেপ নেওয়ার চেষ্টা করেন। রাজনীতিবিদরা প্রায়শই এই কৌশলটি ব্যবহার করেন এবং একটি সুপরিচিত উদাহরণ হল মার্টিন লুথারের “আমার একটি স্বপ্ন” বক্তৃতা।

 

আপনি অতীত সম্পর্কে কথা বলে দর্শকদের কাছ থেকে অনুরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারেন – যেগুলি ভাল করা হয়েছিল বা যেগুলি কাজ করেনি সেগুলি থেকে পাঠগুলি ব্যবহার করে৷ উদাহরণস্বরূপ, আপনি শ্রোতাদের মনে করিয়ে দিতে পারেন যে কখন দেশটি অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়েছিল বা কখন ভুল করা হয়েছিল যার ফলে দেশটি অর্থনৈতিক অস্থিরতার সম্মুখীন হয়েছিল।

 

কাউকে একটি প্রবাদ উদ্ধৃত করুন

 

আপনি যদি একটি শক্তিশালী খোলার বাক্য তৈরি করতে সংগ্রাম করছেন তবে কাউকে উদ্ধৃত করার কথা বিবেচনা করুন। যাইহোক, আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে কারণ আপনি ক্লিচ শব্দের ঝুঁকি নিতে পারেন এবং উদ্ধৃতিটি অবশ্যই অর্থপূর্ণ এবং শ্রোতাদের সাথে প্রাসঙ্গিক হতে হবে এবং আপনার উপস্থাপনার উদ্দেশ্য। আপনি যদি স্লাইড ব্যবহার করেন তাহলে উদ্ধৃতি দেওয়ার সময় পাঠ্যের পরিবর্তে একটি ফটো দেখান। এটি দর্শকদের সাহায্য করবে:

 

  • উদ্ধৃতি বুঝুন
  • উক্তিটি মনে রাখবেন
  • একটি বৃহত্তর প্রভাব জন্য তাদের কল্পনা নিযুক্ত

 

একটি গল্প বা কৌতুক বলুন, বা একটি ঐতিহাসিক ঘটনা উল্লেখ করুন

 

আপনার বিষয় কেন তাৎপর্যপূর্ণ তা হাইলাইট করার জন্য আপনি একটি গল্প দিয়ে শুরু করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি বিষয়টি শারীরিক এবং মনস্তাত্ত্বিক স্বাস্থ্যের উপর পোষা প্রাণীর সুবিধার উপর হয়, তাহলে আপনি এমন একজন ব্যক্তির সম্পর্কে একটি গল্প বা একটি অধ্যয়ন উপস্থাপন করতে পারেন। শ্রোতারা ঘটনাগুলির তালিকার চেয়ে এই গল্পটির প্রতি আরও ভাল সাড়া দেওয়ার এবং মনে রাখার সম্ভাবনা বেশি।

 

সুপরিচিত ঐতিহাসিক ঘটনাগুলি একটি বিন্দুকে চিত্রিত করার জন্য এবং তাদের কল্পনা ব্যবহার করে শ্রোতাদের পেতে উভয়ই ভাল রেফারেন্স পয়েন্ট। আরও অভিজ্ঞ এবং আত্মবিশ্বাসী পাবলিক স্পিকার একটি রসিকতা দিয়ে একটি উপস্থাপনা শুরু করতে পারে। শ্রোতারা অবিশ্বাস্যভাবে জড়িত হবে যদি আপনি তাদের হাসাতে পারেন তবে হাস্যরস ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত কারণ একটি কৌতুক ভুল ব্যাখ্যা করা যেতে পারে এবং এমনকি দর্শকদের বিরক্ত করতে পারে। আপনি যদি এই কৌশলটি নিয়ে আত্মবিশ্বাসী হন এবং এটি অতীতে সফল হয়েছে তবেই কেবল জোকস ব্যবহার করুন।

 

ব্যক্তিগত গল্প শেয়ার করুন

 

উপরে উল্লিখিত হিসাবে, শ্রোতারা গল্প শুনে উপভোগ করেন এবং যখন গল্পটি সরাসরি আপনার, বক্তা সম্পর্কে হয় তখন তারা আরও বেশি আগ্রহী হয় কারণ তারা আপনার মানবিক দিকটি দেখতে পায়।

 

আপনি যে ভুল করেছেন বা যখন জীবন ঠিকঠাক চলছিল না সে সম্পর্কে একটি গল্প বলার কথা বিবেচনা করুন – যদি আপনার উপস্থাপনার লক্ষ্যের সাথে প্রাসঙ্গিক হয়। লোকেরা এটির সাথে সম্পর্কিত হবে কারণ আমরা সকলেই ভুল এবং ব্যর্থতার অভিজ্ঞতা পেয়েছি। শ্রোতারা আপনার সাথে যত বেশি সম্পর্কযুক্ত, তত বেশি তারা জড়িত থাকবে।

 

এই গল্পগুলি হাস্যরসাত্মক ভাবেও বলা যেতে পারে যদি এটি আপনাকে আরও স্বাচ্ছন্দ্য বোধ করে এবং আপনি একটি ব্যক্তিগত গল্প প্রকাশ করছেন বলে একটি রসিকতা বলার তুলনায় ভুল ব্যাখ্যার সম্ভাবনা কম থাকে।

 

তাদের সমস্যা বা সুযোগ নির্দেশ করুন

 

আপনার দর্শকদের ব্যথার পয়েন্টে আপনার আঙুল রাখা তাদের মনোযোগ আকর্ষণ করার আরেকটি উপায় কারণ আপনি আবার একটি মানসিক প্রতিক্রিয়া ট্রিগার করছেন। উদাহরণস্বরূপ, আপনি জিজ্ঞাসা করতে পারেন “আপনি কি স্বাস্থ্যকর ডায়েটে লেগে থাকা কঠিন বলে মনে করেছেন?” শ্রোতারা এখন নিযুক্ত থাকতে চাইবে কারণ তারা সমাধান এবং আপনি যে সুযোগগুলি অফার করছেন তা জানতে চান।

 

একটি ভিডিও দিয়ে শুরু করুন

 

একটি পূর্ব-প্রস্তুত ভিডিও একটি শক্তিশালী উপস্থাপনা ওপেনিং প্রদান করতে পারে এবং আপনি কথা বলা শুরু করার আগে লোকেদের মনোযোগ দিতে পারেন। কিছু স্পিকার একটি ভিডিও দেখায় যখন শ্রোতারা আসছে এবং স্থির হচ্ছে – তারা ভিডিওতে প্রতিফলিত করে শুরু করতে পারে।

 

দর্শকদের প্রশ্ন জিজ্ঞাসা করুন

 

আপনি আপনার শ্রোতাদের ব্যবহার করে পোল পরিচালনা করতে পারেন বা আপনার শ্রোতাদের চিন্তা করতে এবং আপনার উপস্থাপনায় বিনিয়োগ অনুভব করতে প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। তিনটি ভিন্ন ধরনের প্রশ্ন আছে:

 

  • সরাসরি

 

  • অলঙ্কৃত

 

  • লোড করা হয়েছে

 

সরাসরি প্রশ্নের উত্তর প্রয়োজন: “আপনি এই পরিস্থিতিতে কি করবেন?” এগুলো দর্শকদের জন্য মানসিকভাবে উদ্দীপক। আপনি চারপাশে একটি মাইক্রোফোন পাস করতে পারেন এবং দর্শকদের আপনার পছন্দসই সমাধানে আসতে দিন। অলঙ্কৃত প্রশ্নগুলির উত্তরের প্রয়োজন হয় না, এগুলি প্রায়শই একটি ধারণা বা পয়েন্টের উপর জোর দিতে ব্যবহৃত হয়: “পোপ কি ক্যাথলিক?

 

লোড করা প্রশ্নে শ্রোতাদের একটি নির্দিষ্ট উত্তর দেওয়ার জন্য প্ররোচিত করার জন্য একটি অযৌক্তিক ধারণা রয়েছে যা আপনি আপনার বক্তব্যকে সমর্থন করার জন্য সংশোধন করতে পারেন: আপনি জিজ্ঞাসা করতে পারেন “কেন আপনার বিস্ময়কর কোম্পানিতে মানসিক স্বাস্থ্য সমস্যার এত কম ঘটনা আছে?” শ্রোতারা সাধারণত উত্তর দেবে যে তারা খুশি। উত্তরগুলি পাওয়ার পরে আপনি বলতে পারেন “আসলে এটি কারণ লোকেরা এখনও কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির জন্য সাহায্য চাইতে অনিচ্ছুক এবং খুব বিব্রত।”

 

পরিসংখ্যান

 

আপনি একটি আশ্চর্যজনক পরিসংখ্যান শেয়ার করে শুরু করতে পারেন যা আপনি দর্শকদের কাছে ব্যক্তিগতকৃত করতে পারেন একটি বৃহত্তর প্রভাবের জন্য, উদাহরণস্বরূপ, আপনি বলতে পারেন “এই রুমে, আমাদের মধ্যে ৭০% এরও বেশি যাচ্ছে ” বা “এ ব্যক্তির দিকে তাকান তোমার বামে…”

একটি অগ্রণী প্রশ্নের সাথে একটি পরিসংখ্যানও একত্রিত করতে পারেন, উদাহরণস্বরূপ “জনসংখ্যার কত শতাংশ আপনি মনে করেন?” আপনি যখন তাদের প্রকৃত উত্তর প্রদান করেন তখন দর্শকরা হতবাক হওয়া উচিত। নিশ্চিত করুন যে আপনি পরিসংখ্যানের সাথে ওভারবোর্ডে যাবেন না বা জটিল ডেটা ব্যবহার করবেন না বিশেষ করে ভূমিকাতে কারণ আপনি দর্শক হারাতে পারেন।

 

এই কৌশলগুলি শুধুমাত্র ভূমিকার জন্যই প্রযোজ্য নয় – এগুলি আপনার শ্রোতাদের জড়িত এবং প্ররোচিত করতে আপনার উপস্থাপনা জুড়ে ব্যবহার করা যেতে পারে। আপনার জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে তা খুঁজে বের করতে বিভিন্ন কৌশল ব্যবহার করে দেখুন এবং যতটা সম্ভব অনুশীলন করুন। একটি শক্তিশালী ওপেনিং প্রস্তুত হলে আপনি আপনার উপস্থাপনার বাকি সময় অনেক কম নার্ভাস বোধ করবেন

 

যেকোনো পরিবেশে উপস্থাপনা শুরু করার নিয়ম

 

আপনার দর্শকদের জন্য আপনার উপস্থাপনা প্রস্তুত করা একটি চার পর্যায়ের প্রক্রিয়া। চূড়ান্ত পর্যায়ে (এই সাইটে এবং অন্য কোথাও) প্রচুর উপাদান রয়েছে, তাই আমরা এখনই এটিতে যাব না। চারটি পর্যায় হল:

 

খুঁজে বের করা – আপনাকে কী বলতে হবে তা খুঁজে বের করা; উপস্থাপনা কি জন্য; সাফল্য কেমন দেখাচ্ছে; আপনি কিভাবে বুঝবেন আপনি সফল হয়েছেন; কিভাবে আপনার উপস্থাপনা আপনার বিশ্বের পরিবর্তন হবে?

 

তৈরি করা – বিষয়বস্তু ডিজাইন করা; আপনি কি বলতে হবে গঠন; আপনার স্লাইড খসড়া করা; স্লাইড পরিমার্জন; আপনার উপস্থাপনা সম্পাদনা

 

মহড়া – আপনার ডেলিভারি সাজানো হচ্ছে; এটা জেনে আপনার উপাদান আত্মবিশ্বাসী হচ্ছে

 

বিতরণ করা হচ্ছে – আপনার শ্রোতাদের সাথে থাকা! এই বিট ফলো আপ অন্তর্ভুক্ত, অবশ্যই, যা অনেক মানুষ ভুলে যায়!

 

কিন্তু এখানে এই ব্লগের জন্য বড় ধারণা আছে. এই চারটি ধাপের প্রতিটি একটি ভিন্ন শারীরিক পরিবেশে করা উচিত, যাতে আমরা এটি ভালোভাবে করতে পারব। আসুন এটিকে স্পষ্ট করে বলি – এমন একটি পরিবেশ যা সৃজনশীল চিন্তাভাবনাকে উদ্দীপিত করে (কনসিভিং পর্যায়ের জন্য দরকারী) পরবর্তী পর্যায়ে এসে দায়বদ্ধতার কিছু হতে পারে।

 

আপনার উপস্থাপনা মহড়া

 

আপনি এখানে দুটি বিকল্প পেয়েছেন, আপনি উপস্থাপনার স্থানটি জানেন কিনা তার উপর নির্ভর করে – বা অন্ততপক্ষে আপনার উপস্থাপনাটি যে ধরনের ভেন্যুতে থাকবে।

 

আপনি যদি আপনার স্থানটি জানেন তবে আপনার যথাসম্ভব অনুরূপ কিছু অনুশীলন করা উচিত। আপনি যদি তা না করেন, তাহলে আপনাকে বিভিন্ন পরিবেশে মহড়া দিতে হবে, যাতে অন্ততপক্ষে আপনি এক ধরনের পরিবেশে উপস্থাপনার সাথে খুব বেশি পরিচিত না হন।

 

আমি সিদ্ধান্তটিকে প্রায়শই অনুশীলনের চেয়ে সহজ করে তুলেছি তবে নীতিটি সঠিক

 

আপনার উপস্থাপনা প্রদান

 

আপনি প্রায়ই এখানে অনেক পছন্দ পাবেন না! এটির জন্য যান – এবং আপনি যদি আগের পর্যায়ে সঠিক পরিবেশ ব্যবহার করে থাকেন তবে আপনি আরও ভাল উপস্থাপনা করার জন্য আরও ভাল জায়গায় থাকবেন।

 

ভুলে যাবেন না যে ডেলিভারিটি কেবল রুমেই হয় না – এটি আপনার দর্শকদের তারা যা করে তার মধ্যে আপনার জ্ঞানকে এম্বেড করতে সাহায্য করার জন্য আপনি পরে কী করেন তা নিয়ে।

 

শেষ কথা

 

জীবনের জন্য আমরা সেরা হতে চাই না, কেবলমাত্র আমরা আমাদের সেরাটা চেষ্টা করি।” তাই বন্ধুরা সাফল্যের জন্য যথাসাধ্য চেষ্টা করুন, যথাসম্ভব দক্ষ হওয়ার চেষ্টা করুন। এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ দার্শনিকদের একজন সক্রেটিস যেমন বলেছিলেন “একমাত্র ভাল হল জ্ঞান এবং একমাত্র মন্দ হল অজ্ঞতা।”  তাই উপস্থাপনা শুরু করার নিয়ম সম্পর্কে জানুন এবং নিজের জরতা দূর করুন। 

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

21 hours ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

4 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

5 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

5 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

5 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

5 days ago