অর্থনীতি

ব্যাংক ঋণ আমানত সৃষ্টি । বাণিজ্যিক ব্যাংক কিভাবে ঋণ আমানত সৃষ্টি করে

গত অর্থ বছরে ব্যাংকগুলিতে ব্যাংক ঋণ আমানত সৃষ্টি র কার্যক্রম উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে কারণ করোনভাইরাস-সংযুক্ত অনিশ্চয়তা লোকেদের অ-প্রয়োজনীয় খরচ কমাতে এবং আরও বেশি সঞ্চয় করতে বাধ্য করেছিল, যখন ব্যবসায়িক মন্দার কারণে ঋণের বৃদ্ধি কিছুটা সংকুচিত হয়েছিল। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২০ – ২১ অর্থবছরে মোট আমানত ১,৪৮৫, ৬০১ কোটি টাকা, যা এক বছর আগের তুলনায় ১৩. ৮ শতাংশ বেশি হয়ে থাকে। 

 

আমানতের বৃদ্ধি অবশ্য FY২০-এ ১০. ৫ শতাংশে দাঁড়িয়েছে৷ গত অর্থবছরে, ঋণের প্রবৃদ্ধি এক বছর আগের ৮. ৯৫ শতাংশ থেকে কমে ৮. ৪৮ শতাংশে দাঁড়িয়েছে। FY২১- এ ব্যাঙ্কগুলি ১,১৫৪,৯৫৫ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। যমুনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মির্জা ইলিয়াস উদ্দিন আহমেদ আমানতের ভিত্তি সম্প্রসারণের জন্য শক্তিশালী রেমিট্যান্স বৃদ্ধি এবং উচ্চ রপ্তানি আয়কে কৃতিত্ব দিয়েছেন। গত অর্থবছরে বৈদেশিক ব্যাংক ঋণ আমানত সৃষ্টির প্রবাহ বেড়েছে, যা আমানতের বেলুনিংয়ে ভূমিকা রেখেছে।

 

কিন্তু ব্যবসাগুলি যখন কার্যক্রম সম্প্রসারণের ক্ষেত্রে একটি ধীরগতির নীতি গ্রহণ করেছিল, তাই ব্যাঙ্কগুলি স্বাভাবিক সময়ের তুলনায় কম ঋণ বৃদ্ধির সম্মুখীন হয়েছিল,” আহমেদ বলেন। ঋণ-আমানত অনুপাত গত অর্থবছরে ৭১. ৫৫ শতাংশে দাঁড়িয়েছে, এক বছর আগের ৭৬. ২২ শতাংশ এর বিপরীতে, নিয়ন্ত্রক সীমার মধ্যে আরামদায়ক ভাবে।

বাণিজ্যিক ব্যাংক কী?

 

বাণিজ্যিক ব্যাংক শব্দটি এমন একটি আর্থিক প্রতিষ্ঠান কে বোঝায় যা আমানত গ্রহণ করে, অ্যাকাউন্ট চেকিং পরিষেবা প্রদান করে, বিভিন্ন ঋণ দেয় এবং ব্যক্তি ও ছোট ব্যবসা এর জন্য আমানত এর প্রশংসাপত্র (সিডি) এবং সঞ্চয় অ্যাকাউন্ট এর মতো মৌলিক আর্থিক পণ্য অফার করে থাকে। একটি বাণিজ্যিক ব্যাংক এমন একটি ব্যাংক যেখানে বেশির ভাগ লোকেরা তাদের ব্যাংকিং কাজ সম্পন্ন করে থাকে। 

 

ব্যাংক গুলি বন্ধক, স্বয়ংক্রিয় ঋণ, ব্যবসায়িক ঋণ এবং ব্যক্তিগত ঋণ এর মতো ঋণ প্রদান এবং সুদ থেকে অর্থ উপার্জন করে। গ্রাহক এর আমানত এই ঋণগুলি করার জন্য ব্যাংকগুলিকে মূলধন সরবরাহ করে অর্থাৎ ঋণ দেওয়া হয়ে থাকে সেই সকল ঋণ থেকেই বাণিজ্যিক ব্যাংক তাদের প্রয়োজনীয় ঋণ আমানত সৃষ্টি করে থাকে।

 

বাণিজ্যিক ব্যাংক কিভাবে ঋণ আমানত সৃষ্টি

 

বাণিজ্যিক ব্যাংক ঋণ আমানত সৃষ্টি করার বেশকিছু আলাদা আলাদা কৌশল রয়েছে, যার মাধ্যমে বাণিজ্যিক ব্যাংক খুব সহজেই ঋণ আমানত সৃষ্টি করে নিতে পার।  সে সম্পর্কে নিম্নে আলোচনা করা হলোঃ

 

ঋণগ্রহীতাকে যে সকল অর্থ প্রদান করা হয়ে থাকে সে সকল অর্থ থেকেই সাধারণত বাণিজ্যিক ব্যাংক তাদের প্রধান ব্যাংক ঋণ আমানত সৃষ্টি করে থাকে। একটি ব্যাংক থেকে যখন কোনো একটি ব্যক্তি বা কোনো প্রতিষ্ঠান তাদের ঋণ মঞ্জুর করে থাকে তাদের সরাসরি ভাবে কখনই নগদ প্রধান রকম এর অর্থ দেয়া হয় না। একজন ঋণগ্রহীতাকে তখন সেই প্রধান ব্যাংকে একটি সাধারণ ধরন এর হিসাব খুলে রাখতে হয়।

 

একটি ব্যাংক থেকে যখন যেকোনো হিসাবে তাদের ঋণ এর ও অর্থ প্রধান ভাবে স্থানান্তর করে নেওয়া হবে। এছাড়াও একটি চেক এর মাধ্যমে সেই ব্যাংক থেকে তাদের ঋণগ্রহীতা এবং তার প্রয়োজন অনুযায়ী সাধারণ ভাবে অর্থ উত্তোলন করে নিতে পারবেন। তার পাশাপাশি  এভাবেই সেই ঋণ থেকে বাণিজ্যিক ব্যাংক গুলো ধীরে ধীরে তাদের ঋণ আমানত প্রধান ভাবে সৃষ্টি করে থাকে। 

 

ব্যাংক ঋণ আমানত সৃষ্টি এর উপর ঋণ হল আপনার আর্থিক চাহিদা মেটাতে আপনার প্রয়োজনীয় নগদ পাওয়ার জন্য একটি সাশ্রয়ী উপায়। আপনি আপনার ব্যাঙ্কফিনান্সিয়াল সার্টিফিকেট অফ ডিপোজিট এর বিরুদ্ধে যেকোন উদ্দেশ্যে ধার নিতে পারেন। এবং আপনি সর্বদা আপনার জীবনকে সহজ করার জন্য ডিজাইন করা নমনীয় পরিশোধ এর বিকল্প গুলির সাথে প্রতিযোগিতা মূলক হার এর উপর নির্ভর করে নিতে পারেন।

যখন কেউ বলে “ব্যাংক ঋণ আমানত সৃষ্টি করে,” সাধারণত এর মানে অন্তত নতুন ঋণ এর প্রান্তিক প্রভাব একটি নতুন সম্পদ এবং ব্যাঙ্কিং ব্যবস্থার জন্য একটি নতুন দায় তৈরি করতে হবে৷ কিন্তু আমাদের সিস্টেমে এটা আসলে তার চেয়ে একটু বেশি জটিল হয়ে থাকে।

কৌশল

একটি ব্যাংক ঋণ গ্রহণ কারী গ্রাহক কে ঋণ দেয়। এটি একই সাথে, ব্যাংক এবং ঋণগ্রহীতা উভয় এর জন্য একটি ক্রেডিট এবং একটি দায় তৈরি করে। ঋণগ্রহীতা তার অ্যাকাউন্টে একটি আমানত জমা করে এবং ঋণের পরিমাণ এর জন্য একটি দায়বদ্ধতা বহন করে। ব্যাংকের এখন ঋণ এর পরিমাণের সমান একটি সম্পদ এবং আমানত এর সমান দায় রয়েছে। এই চারটি অ্যাকাউন্টিং এন্ট্রি তাদের নিজ নিজ বিভাগে বৃদ্ধির প্রতিনিধিত্ব করে: ব্যাঙ্কের সম্পদ এবং দায় বেড়েছে এবং ঋণগ্রহীতার ও হয়েছে৷

 

এটি লক্ষণীয় যে এই মুহুর্তে কমপক্ষে আরও দুটি ধরণের দায়বদ্ধতা তৈরি করা হয়েছে: একটি রিজার্ভ প্রয়োজনীয়তা তৈরি করা হয়েছে এবং একটি মূলধন এর প্রয়োজন তৈরি করা হয়েছে। এগুলো মানসম্মত আর্থিক দায় নয়। তারা নিয়ন্ত্রক দায়বদ্ধতা।

 

রিজার্ভ প্রয়োজনীয়তা আমানত (ব্যাংকের দায়) সৃষ্টির সাথে দেখা দেয়, যখন মূলধনের প্রয়োজন ঋণ (ব্যাংক এর সম্পদ) সৃষ্টির সাথে দেখা দেয়। তাই ঋণ মূলধন এর প্রয়োজনীয়তা তৈরি করে, আমানত রিজার্ভ এর প্রয়োজনীয়তা তৈরি করে। প্রচলিত ব্যাংকগুলিকে ঋণ- আমানত এর অনুপাত 87 শতাংশ এবং শরিয়াহ- ভিত্তিক ব্যাংক গুলিকে 92 শতাংশে রাখার অনুমতি দেওয়া হয়েছে।

 

কিন্তু ব্যাংক ঋণ আমানত সৃষ্টি এর অনুপাতের ক্রম হ্রাসমান প্রবণতা নির্দেশ করে যে ব্যাংকগুলি পর্যাপ্ত মুনাফা নিশ্চিত করতে অসুবিধার সম্মুখীন হচ্ছে। 2020 সালে ব্যাঙ্কগুলির নিট মুনাফা দাঁড়িয়েছে 5, 278 কোটি টাকা, যা এক বছর এর আগের তুলনায় 31 শতাংশ কম।

 

ব্যাংকগুলি আমানতের সুদের হার কমিয়ে 2021 সালের প্রথমার্ধে লাভের নিম্নমুখী প্রবণতা বন্ধ করতে সক্ষম হয়েছিল, যা তাদের প্রচুর পরিমাণে উপার্জন করতে দেয়। আমানতের উপর ওজনযুক্ত গড় হার জুনে 4. 13 শতাংশে দাঁড়িয়েছে, যা এক বছর আগে 5. 06 শতাংশ থেকে কম, বিবি ডেটা দেখিয়েছে।

 

সমস্ত ঋণদাতাদের মধ্যে, ইসলামী ব্যাংক বাংলাদেশ অর্থবছর 21- এ সর্বোচ্চ 100, 400 কোটি টাকা বিতরণ করেছে। আমানত সংগ্রহের ক্ষেত্রে সোনালী ব্যাংক 132, 798 কোটি টাকা সংগ্রহ করে শীর্ষ অবস্থানে রয়েছে।

লোন- ডিপোজিট রেশিও হিসেবে বাণিজ্যিক ব্যাংক ঋণ

 

লোন- ডিপোজিট রেশিও (এলটিডি রেশিও বা এলডিআর) হল ব্যাঙ্ক এর মোট ব্যাংক ঋণ আমানত সৃষ্টি এবং মোট আমানত এর মধ্যে একটি অনুপাত। অনুপাত সাধারণত শতাংশ পদে প্রকাশ করা হয়।

 

অনুপাত একের চেয়ে কম হলে, ব্যাংক তার গ্রাহক দের ঋণ দেওয়ার জন্য তার নিজস্ব আমানত এর উপর নির্ভর করে, বাইরের কোনো ঋণ ছাড়াই। অন্য দিকে অনুপাত একের বেশি হলে, ব্যাঙ্ক তার নিজস্ব আমানত এর উপর সম্পূর্ণ নির্ভর না করে উচ্চ হারে টাকা ধার করে। অনুপাত খুব কম হলে ব্যাঙ্ক গুলি সর্বোত্তম রিটার্ন নাও পেতে পারে। যদি অনুপাত খুব বেশি হয়, তাহলে ব্যাঙ্ক গুলির কাছে কোনও অপ্রত্যাশিত তহবিল প্রয়োজনীয়তা বা অর্থনৈতিক সংকট গুলি কভার করার জন্য যথেষ্ট তারল্য নাও থাকতে পারে। ব্যাঙ্কিং বিশ্লেষক রা সাধারণত ব্যাঙ্ক এর তারল্য মূল্যায়ন এর জন্য মেট্রিক ব্যবহার করে থাকেন।

 

একটি ব্যাঙ্কের তারল্য নিশ্চিত করার জন্য LDR একমাত্র মেট্রিক নয়। আধুনিক ব্যাঙ্ক গুলির আজ ইক্যুইটি এবং ব্যাংক ঋণ আমানত সৃষ্টি এর বাইরে অর্থের একাধিক পরিমাণ এর উত্স রয়েছে৷ অর্থায়নের উৎসের বৈচিত্র্য একটি ব্যাঙ্কে এর স্বাস্থ্য নির্ধারণে LDR- এর গুরুত্ব কমিয়ে দেয়। ব্যাসেল III যা বাসেল অ্যাকর্ডের অংশ, ব্যাঙ্কিং তারল্যকে আরও ব্যাপকভাবে পরিমাপ করার জন্য বিভিন্ন পরিপূরক পরিসংখ্যান প্রদান করে।

পরিষেশে,

আশা করি আজকের আর্টিকেল পড়ার পর ব্যাংক ঋণ আমানত সৃষ্টি সর্ম্পকে অনেক প্রয়োজনীয় তথ্য জানতে পেরেছেন। যা আপনার ভবিষ্যতে অনেক বেশি প্রয়োজনীয় হবে। আরও প্রয়োজনীয় সকল তথ্য পেতে আমাদের সাথেই থাকতে হবে। 

 

Bangla Alo

Recent Posts

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

21 hours ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

21 hours ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

21 hours ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

21 hours ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago