Categories: ভিসা - Visa

কাতারের ভিসা চেক করার নিয়ম । অনলাইনে কাতার ভিসা চেক

সম্প্রতি কাতার ভিসা করিয়েছেন এবং জানতে চাচ্ছেন যে আপনার করা ভিসা কি আদৌও ঠিক আছে কিনা! তাহলে কাতারের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জেনে অনলাইনে যেকোনো সময় উক্ত কাজটি করতে পারবেন। এই আর্টিকেলে জানাবো সেই সকল প্রসেস গুলো যা অনুসরণ করার মাধ্যমে আপনিও কাতার ভিসা চেক করতে পারবেন। 

অর্থনীতির দিক থেকে কাতার বর্তমানে বেশ উন্নত। খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের অঢেল মজুদ থাকার কারনে বর্তমানে মাথাপিছু আয়ের দিক থেকে শীর্ষ ধনী দেশ গুলোর মধ্যে একটি হলো কাতার। যার কারনে এই দেশে গিয়ে কর্মসংস্থানের কথা ভেবে থাকে অনেকেই। 

বাংলাদেশের মানুষও উক্ত বিষয়ে অবগত এবং এদেশ থেকে কাতারে যাচ্ছে প্রতিনিয়ত অনেক মানুষ। আমরা জানি যেকোনো দেশে যেতে প্রয়োজন সে দেশের ভিসা। কাতার ভিসা করার নিয়মে আমরা জেনেছি কিভাবে একটি দেশে যাওয়ার জন্য ভিসা করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত। তবে এবার আলোচনা খুবই মাইক্রো পর্যায়ের। এবার বললো কাতারের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। 

আমরা যারাই কাতার ভিসা করে থাকি বিভিন্ন কারনে ও সম্ভব্য সমস্যার থেকে রেহাই পেতে আগে ভাগেই ভিসা চেক করাটাকে যুক্তিসংগত কাজ বলে মনে করি, এবং এই কাজটিই যথাযথ। আমাদের উচিৎ যেকোনো দেশে পারি জমানোর আগে সেই দেশের জন্য করা ভিসাকে অবশ্যই চেক করে নেয়া। 

যার কারনে প্রতিটি দেশের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আমরা জানাচ্ছি, যাতে করে আপনি যে দেশে পারি জমাত চাচ্ছেন সে দেশে ভ্রমণের আগেই উক্ত দেশের ভিসা চেক করে নিতে পারেন। তারই পেক্ষিতে উক্ত আর্টিকেলে জানানো হচ্ছে কাতার ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। বিস্তারিত জানা যাক.. 

অনলাইনে কাতারের ভিসা চেক করার নিয়ম

এটা সত্যি যে আগের মত এখন আর ভিসা চেক করার জন্য অহেতুক ভিসা অফিস গুলোতে দৌড়াতে হয় না, খুব সহজেই অনলাইনের মাধ্যমে উক্ত কাজটি করা যায় সহজেই। তাই আমরা অনলাইন প্রসেস সম্পর্কেই জানবো। নিম্মে ধাপ অনুযায়ী বিষয় গুলো উপস্থাপন করা হলো –

১ম ধাপ – ওয়েবসাইট ভিজিট

কাতার ভিসা চেক করার জন্য আমাদের প্রথম কাজ হবে কাতারের ভিসা চেক করার অফিসিয়াল ওয়েবসাইটে চলে যাওয়া। উক্ত কাজের জন্য এই ওয়েবসাইট টিতে চলে যেতে হবে উক্ত লিংকে ক্লিক করে। ড্যাশবোর্ডে থাকা মেনু অপশন গুলো থেকে E-Service নামক অপশনে ক্লিক করে অন্য পেজে রিডাইরেক্ট হতে হবে। 

এখানেও থাকবে বেশ কিছু অপশন। সেখান থেকে Visa Service নামক অপশনে ক্লিক করতে হবে। এবার ডিস্ক্রিপশন বক্সে বড় আকারে ৪ টি অপশন দেখানো হবে যেখানের মধ্যে একটি হচ্ছে VISA Inquiry and Printing আপনাকে সেই অপশটি ক্লিক করার মাধ্যমে প্রথম ধাপের কার্যটি সম্পন্ন করতে হবে। 

২য় ধাপ – তথ্য প্রদান

এই পর্যায়ে আপনাকে ভিসা সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে যাতে করে কাতার ভিসা চেকিং প্রসেস বুজতে পারে আপনি আসল। উক্ত কাজটি করার জন্য প্রয়োজন হবে: 

  • ভিসা নাম্বার (যদি থেকে থাকে)
  • পাসপোর্ট নাম্বার

এই দুইটি জিনিসের যেকোনো একটি তথ্য আপনার কাছে থাকলেই ভিসা চেক করতে পারবেন খুব সহজেই। স্বাভাবিক ভাবে প্রথম যদি ভিসার জন্য আবেদন করে থাকেন তবে ভিসার নাম্বারটি নাও থাকতে পারে আপনার কাছে তবে পাসপোর্ট নাম্বার অবশ্যই থাকবে। 

এখনে এসে ছোট ফরমটি পুরন করবেন। প্রথনে ভিসা নাম্বার অথবা পাসপোর্ট নাম্বার প্রদান করবেন, নিম্মে আপনি কোন দেশের নাগরিক সেটা সিলেক্ট করার পর – একটি নাম্বার ক্যাপচা আসবে সেটার ফলাফল নির্ধারিত বক্সে সাবমিট করতে হবে। বুজার সুবিধার্থে নিম্মে একটি স্ক্রিনশট দিয়ে দিচ্ছি উক্ত পেজের। 

পিক ১ 

৩য় ধাপ – ভিসা প্রিন্ট করুন

উপরে উল্লেখিত কাজ গুলো যদি ঠিক ঠাক ভাবে সম্পন্ন হয় তবে এই পর্যায়ে আপনাকে ভিসাটি দেখানো হবে। এখানে বুজার একটি বিষয় আছে যে – কয়েকটি তথ্য থাকবে যা আরবী হরফে দেয়া থাকে। উক্ত স্থানে কি লিখা সেটা জানতে চাইলে আপনাকে গুগল ট্রান্সলেশনের সাহায্য নিতে হবে। 

আপনার অবশ্যই উচিৎ হবে ভিসা থেকে আপনার নাম ও আপনার স্পনসরের নাম সঠিক ভাবে চেক করে নেয়া। আর আপনি যদি ভার্চুয়াল ভিসাটির কপি নিজের কাছে রাখতে চান তবে উক্ত পেজটি প্রিন্ট করে রাখতে পারেন। 

কেনো ভিসা চেক করা উচিৎ

এটা বলা বাহুল্য যে আমাদের দেশে ভিসা সংক্রান্ত প্রতারণা অহরহ হয়ে থাকে যা যেকোনো পত্রিকা থেকে প্রতিনিয়ত জানাই যায়। আপনি যদি অফিসিয়াল উপায়ে ভিসা করে থাকেন তবে কোনো রকম সমস্যা হওয়ার সম্ভবনা কম। তবে যদি কোনো দালালের মাধ্যমে উক্ত কাজটি করে থাকেন তবে আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। যদিও কখনই দালালের মাধ্যমে ভিসা করা উচিৎ না, তবুও অনেক সল্প শিক্ষিত মানুষ আছে যারা না বুজেই উক্ত পদক্ষেপটি গ্রহন করে থাকে। 

যদি কোনো প্রকার প্রতারণার স্বীকার হয়েও যান তবে সেটা নিজ দেশে থাকা কালীন সময়ে জানতে পারলে সেটার সমাধান করা যায় তবে অন্য দেশে চলে গেলে অনেক বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন তাই অবশ্যই ভিসা এপ্রুভ হওয়ার পরপরই নিজের ভিসা চেক করে নেয়া উচিৎ। 

আর্টিকেল থেকে যা শিখলাম

অতঃপর বলা যায়, অনলাইনে কাতারের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে উক্ত আর্টিকেলে যা আপনাকে সাহায্য করবে এপ্রুভ হওয়া ভিসাটি ভ্যালিড কিনা তা বুজতে। অল্প কিছু ধাপ অনুসরণ করে অনলাইনের মাধ্যমে কাতাররের ভিসা চেক করতে পারবেন। তাছাড়া আপনি যদি অন্য কোনো দেশের ভিসা চেক করেতে চান তবে উক্ত লিংকে ক্লিক করুন। তাছাড়া বাংলা আলো ওয়েবসাইটিতে রয়েছে যেকোনো দেশের পাসপোর্ট ও ভিসা সংক্রান্ত সকল তথ্য। আপনি যদি ভিসা ও পাসপোর্ট সংক্রান্ত ভ্যালিড তথ্য গুলো জানতে চান তবে Welcome to Bangla Alo

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago