Categories: ভিসা - Visa

পাসপোর্ট চেক করার নিয়ম । অনলাইন, SMS, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্টের জন্য আবেদন করার পরপরেই আমাদের মেজর একটি প্রশ্ন সচারচর মাথায় ঘুড়তে থাকে এবং সেটি হচ্ছে “পাসপোর্টের বর্তমান অবস্থা কি?” আপনি যদি একই বিষয়ে জানতে চান তবে পুরো আর্টিকেলটি আপনার জন্যই। কারন এখানে দেখানো হবে ৩ টি উপায়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। 

পাসপোর্ট চেক করার জন্য কি প্রয়োজন?

আপনি যে কোন পদ্ধতিই অবলম্বন করে থাকেন না কেনো কিছু কমন জিনিস রয়েছে যা প্রতিটা স্টেপে আপনার প্রয়োজন হবে। সেগুলো হচ্ছে: 

  • Online registration ID বা Application ID । আপনি যদি অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তবে অ্যাপলিকেশন সামারি পেজে উক্ত আইডিটি পেয়ে যাবেন।
  • পাসপোর্ট কারীর জন্ম তারিখ, মাস ও সাল সাবমিট করার জন্য প্রয়োজন হবে।
  • তাছাড়া আপনার কাছে যদি পাসপোর্ট নাম্বার থেকে থাকে তবে সেটি সাবমিট করার মাধ্যমেও পাসপোর্টের স্টেটাস জানতে পারবেন।

পাসপোর্ট চেক করার নিয়ম (বিস্তারিত)

এবার জানাবো ৩ টি বিশেষ উপায় সম্পর্কে যা অনুসরণের মাধ্যমে আপনার আবেদনকৃত পাসপোর্টের বর্তমান স্ট্যাটাস জানতে পারবেন। সময় নষ্ট না করে সল্প কিছু প্রসেসের মাধ্যমে পুরো বিষয়টি উপস্থাপন করবো। প্রথমেই জেনে নেয়া যাক অনলাইন প্রসেসটি সম্পর্কে। 

অনলাইনের পাসপোর্ট চেক করার নিয়ম

পুলিশ ভেরিফিকেশনের পরপরই আপনি আপনার পাসপোর্ট অনলাইনের মাধ্যমে চেক করার অনুমতি পেয়ে যাবেন। এক্ষেত্রে আপনাকে প্রথমেই চলে যেতে হবে বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটের পাসপোর্ট পোর্টালে। এবং এখান থেকে আপনাকে যে স্টেপ গুলো অনুসরণ করতে হবে সেগুলো হচ্ছে: 

  • সরাসরি মেনু অপশন থেকে APPLICATION STATUS অপশনে ক্লিক করুন
  • এখানে ছোট একটি লগিন ফর্ম পাবেন যেখানে Application ID ও Date of Birth সাবমিট করতে হবে। সবশেষে একটি ক্যাপচা পুরন করতে হবে।
  • উক্ত কাজটি করার জন্য অবশ্যই আপনার কাছে পাসপোর্ট অফিসের স্লিপে থাকা নাম্বারটি প্রদান করতে হবে তাই উক্ত কাগজটি বা কোডটি স্মরণে রাখুন।
  • সব কিছু সাবমিট করা হয়ে গেলে, Check নামক অপশনে ক্লিক করলে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা দেখানো হবে।

SMS এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

অনেকেই রয়েছে যারা অনলাইনে কার্যক্রম ঠিক ভাবে বুজে না, বা বিভিন্ন কারনবসত করতে পারে না। তাদের জন্য রয়েছে বিকল্প ব্যবস্থা। আপনি যেকোনো ফোন – এমনকি বাটন মোবাইল ফোনের মাধ্যমেও পাসপোর্ট চেক করতে পারবেন। উক্ত কাজের জন্য কেবল আপনার কাছে একটি সচল সিম ও সেই সিম থেকে একটা SMS পাঠানোর মত ব্যালেন্স থাকতে হবে। 

এবার জানুন সেই প্রসেস সম্পর্কে যা অনুসরণ করার মাধ্যমে পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করতে পারবেন। প্রথমেই ম্যাসেজ অপশন থেকে টাইপ করতে হবে: 

MRP <স্পেস> ENORLLMENT_ID এবং পাঠিয়ে দিতে হবে 6969 নাম্বারে

SMS টি পাঠানোর কিছু সময়ের মধ্যেই আপনার কাছে একটি ফিরতি ম্যাসেজ আসবে যেখানে উল্লেখ্য করা থাকবে আপনার উক্ত পাসপোর্টের বর্তমান অবস্থা। দেখলেন খুব সহজেই যেকোনো দেশের পাসপোর্ট চেক করতে পারবেন SMS এর মাধ্যমেই যেকোনো সময়। 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

অনেকেই জানতে চায় পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম সম্পর্কে। সতি কথা এটাই যে, এমন কোনো ধরনের নিয়ম এখন অব্দি স্থাপন করা হয়নি। আপনাকে উক্ত কাজের জন্য কেবল উপরে উল্লেখিত দুইটি পদ্ধতির মধ্যে যেকোনো একটি ব্যবহার করতে হবে। আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে স্ট্যাটাস চেক করতে পারবেন না, তবে হ্যা পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসার স্ট্যাটাস চেক করা যায়। আপনি যদি পাসপোর্ট নাম্বারের দিয়ে ভিসা চেক করতে চান তবে এখানে ক্লিক করুন। 

পাসপোর্ট সংক্রন্ত কিছু প্রশ্নের উত্তর

১) যখন আমি পাসপোর্ট চেক করতে যাই তখন সেখানে দেখাচ্ছে আমার পাসপোর্ট ভেরিফাই করা হয়নি, এখন করনীয়? 

=> একটি পাসপোর্ট ভেরিফাই করতে সময় নিয়ে থাকে ২১ কর্মদিবস। আপনি যদি ২১ দিনের আগে চেক করতে যান তবে এই ব্যাপারটি দেখানো স্বাভাবিক। তবে জরুরীর ভিত্তিকে কিছু পার্থক্য লক্ষনীয় যেমন, জরুরি ভিত্তিতে করা পাসপোর্ট ৭ দিন ও অতি জরুরির ক্ষেত্রে ৩ দিনের মধ্যে হয়ে যায়। 

২) পুলিশ ভেরিফিকেশনের আগে পাসপোর্ট পাওয়া যায়?

=> নাহ, আপনাকে পাসপোর্ট হাতে পাওয়ার জন্য অবশ্যই পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হবে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার নিয়ম সম্পর্কে জেনে খুব সহজেই সেটা করে নিতে পারেন এবং তার কিছু দিন পরেই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন। 

৩) পাসপোর্ট চেক করতে গিয়ে দেখলাম সেটা বাতিল করা হয়েছে। এক্ষেত্রে কারন কি হতে পারে ও করনীয় কি? 

=> এটা বিভিন্ন কারনে হয়ে পারে, তবে মেজর কারন হলো তথ্যে কোনো প্রকার ভুল থাকা, অথবা পুলিশ ভেরিফিকেশনের সময় কোনো প্রকার সমস্যা হওয়া। এমন অবস্থায় আপনার উচিৎ হবে সংশ্লিষ্ট অফিসে গিয়ে সরাসরি আলোচনার মাধ্যমে উক্ত ব্যাপারটির সলিউশন করে আসা। 

আর্টিকেল থেকে যা শিখলাম

পরিশেষে বলা যায়, আমরা জেনেছি পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। যেখানে একাধিক উপায় ও একটি ভুল ধারনার সমাধান করা হয়েছে। শিখতে পেরেছি কিভাবে যেকোনো ধরনের পাসপোর্ট চেক করতে হয় এবং সেটার জন্য কত সময় প্রয়োজন। যেসকল ডকুমেন্টস গুলো প্রয়োজন সেই গুলো উল্লেখ্য করার মাধ্যমে একটি কমপ্লিট গাইডলাইনের মাধ্যমে সমাপ্ত ঘটানো হয়েছে আর্টিকেলটির। আপনি যদি পাসপোর্ট ও ভিসা সংক্রান্ত অন্যান্য আরো বিষয়ে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তবে নির্ধারিত ক্যাটাগরি গুলোতে অনুসন্ধান করুন, কারন বাংলা আলোতেই রয়েছে আপনার সকল সমস্যার সমাধান। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago