টেক দুনিয়া

ক্রিপ্টোকারেন্সি আইন বাংলাদেশ ও ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ | বাংলা আলো

আমাদের মধ্যে অনেকেই ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে ইচ্ছুক তবে ক্রিপ্টোকারেন্সি আইন বাংলাদেশ এর আলোকে কেমন ও বাংলাদেশ থেকে করা যাবে নাকি তা জানে না তাই তাদের সুবিধার্থে এই আর্টিকেলটি

 

ভার্চুয়াল ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ ‘ক্রিপ্টোকারেন্সি’-এর মালিকানা, রাখা বা লেন দেন অবৈধ ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। তাই, আর্থিক ও আইনি ঝুঁকি এড়াতে কেন্দ্রীয় ব্যাংক বিটকয়েন সহ ভার্চুয়াল মুদ্রায় লেনদেন বা সহায়তা প্রদান এবং এর প্রচার থেকে বিরত থাকার বিষয়ে সতর্ক করেছে। আজকের আর্টিকেলে আপনাদের জানাবো ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগক্রিপ্টোকারেন্সি আইন বাংলাদেশ ও নিয়ম, নীতি, কৌশল ও পরামর্শ সম্পর্কে। 

 

ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ ও ক্রিপ্টোকারেন্সি আইন বাংলাদেশ

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি বলেছে, ক্রিপ্টোকারেন্সির মালিকানা, সুরক্ষা বা লেনদেন কোনো অপরাধ নয়। পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) পাঠানো এক চিঠিতে বাংলাদেশ ব্যাংক এর বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ অভিমত জানিয়েছে। এছাড়াও বিভাগ এর সহকারী পরিচালক শফিউল আজম ক্রিপ্টোকারেন্সিতে বাংলাদেশ ব্যাংক এর অবস্থান সম্পর্কে সি আইডি কে জানান।

 

এমনকি যদি ক্রিপ্টোকারেন্সি এর মালিকানা, সংরক্ষণ বা লেনদেন স্বীকৃত না হয় তবে এটি একটি অপরাধ বলে মনে হয় না, এই ব্যাপারটি উঠে এসেছে। তিনি বলেছিলেন যে ভার্চুয়াল মুদ্রায় লেনদেন, তবে, বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭, সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ -এর দ্বিতীয় পর্যায়ে অপরাধ হিসাবে তালিকা ভুক্ত করা যেতে পারে।

 

এই বিষয় টি প্রযোজ্য হলে, সিআইডি এটি সম্পর্কে অনুসন্ধান করতে পারে এটিও জানানো হয়েছে। বাংলাদেশ ব্যাংক (বি বি) জানিয়েছে, বিশ্বে বর্তমান ভার্চুয়াল মুদ্রার বাজার দুই ট্রিলিয়ন মার্কিন ডলার। প্রচলনের প্রাথমিক পর্যায়ে মুদ্রা কোনো আইনি কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত ছিল না।

 

যাইহোক, এখন কেন্দ্রীয় ব্যাংক এবং বিভিন্ন দেশের মুদ্রা নিয়ন্ত্রকগণ (যেমন জাপান, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র) ক্রিপ্টোকারেন্সি লেন দেন বৈধ করার জন্য পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশ ব্যাংক (বি বি) এখনও পর্যন্ত এই ধরনের ব্যক্তিগত মুদ্রায় লেন দেন বা রিজার্ভ এর অনুমতি দেয়নি বলে জানা যায়।

 

ফরেন মনিটারি পলিসি ডিপার্টমেন্ট এর উদ্যোগে, কেন্দ্রীয় ব্যাংক এর আগে ২৪ ডিসেম্বর, ২০১৬ তাদের ওয়েবসাইটে একটি সতর্কতা জারি করেছিল যাতে লোকেদেরকে কৃত্রিম মুদ্রায় (যেমন বিটকয়েন) লেনদেন থেকে বিরত থাকতে বলে। সেই সময়ে, বাংলাদেশ ব্যাংক (বি বি) একটি বিবৃতিতে বলেছিল যে “ভার্চুয়াল মুদ্রায় লেনদেন গুলি অর্থ পাচার বিরোধী এবং সন্ত্রাসবাদে অর্থায়ন বিরোধী আইন লঙ্ঘন করতে পারে।”

 

ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ কৌশল

 

দেশের কেন্দ্রীয় ব্যাংক এখনো ক্রিপ্টোকারেন্সির বিষয়ে কোনো নীতি প্রণয়ন করেনি। যাইহোক, ইতিমধ্যে, ক্রিপ্টোকারেন্সি সম্পূর্ণ ভাবে প্রত্যাখ্যান না করার বিষয়ে সরকারী সংস্থা গুলির মধ্যে আলোচনা রয়েছে। উদাহরণস্বরূপ, আইসিটি বিভাগ ২০২০ সালের মার্চ মাসে জাতীয় ব্লকচেইন কৌশল চালু করেছে।

 

তাদের কৌশলপত্রে, আইসিটি বিভাগ বলেছে যে ২০১৩ সাল থেকে ব্লকচেইন স্টার্ট আপে $ ২৩ বিলিয়ন বিনিয়োগ করা হয়েছে। এই বিনিয়োগ ভবিষ্যতে আরও বাড়তে পারে বলে ধারণা করা হয়ে থাকে। এটি বাংলাদেশী সফটওয়্যার শিল্প এর জন্য একটি সুযোগ। তবে, ক্রিপ্টোকারেন্সি ব্যবহার নিষিদ্ধ হওয়ায়, বাংলাদেশের সফটওয়্যার শিল্প লাভজনক সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে,” এতে লেখা হয়েছে।

 

এর আগে জুন মাসজুড়ে ক্রিপ্টোকারেন্সি ব্যবসার অভিযোগে রাজধানী থেকে ছয় জনকে গ্রেপ্তার করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদস্যরা। ক্রিপ্টোকারেন্সি হল একটি ডিজিটাল মুদ্রা যা পণ্য ও পরিষেবা কেনার জন্য ব্যবহার করা যেতে পারে, কিন্তু অনলাইন লেন দেন নিরাপদ করতে শক্তিশালী ক্রিপ্টোগ্রাফি সহ একটি অনলাইন লেজার ব্যবহার করে। এই অনিয়ন্ত্রিত মুদ্রার বেশির ভাগ আগ্রহ হল লাভের জন্য বাণিজ্য করা, মাঝে মাঝে ফটকাবাজরা দাম কে আকাশ মুখী করে তুলে, এতে সমস্যার তৈরী হতে থাকে।

 

ক্রিপ্টোকারেন্সি আইন বাংলাদেশ

 

ভারতের মতো বাংলাদেশ ও ঐতিহাসিক ভাবে ক্রিপ্টোকারেন্সির প্রতি বৈরী ছিল। ২০১৭ সালে, দেশের কেন্দ্রীয় ব্যাংক সতর্ক করেছিল যে ক্রিপ্টোকারেন্সি গুলি বাংলাদেশে অবৈধ বলে বিবেচিত হয়েছিল, বলেছিল যে এর সাথে লেনদেন করা মানি লন্ডারিং এবং সন্ত্রাসী অর্থায়নের বিরুদ্ধে লড়াই করার জন্য বিদ্যমান নিয়ম লঙ্ঘন করতে পারে। বিজ্ঞপ্তি তে বলা হয়েছে যে বিটকয়েন লেনদেন “বাংলাদেশ ব্যাংক বা কোনো নিয়ন্ত্রক সংস্থা দ্বারা অনুমোদিত নয়, এবং বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন, ১৯৪৭, এবং সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯, এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ -এর বিধান গুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। ”

 

কিন্তু ২০২০ সালে, সরকার উদীয়মান প্রযুক্তির গুরুত্ব কে স্বীকৃতি দিয়ে জাতীয় ব্লকচেইন কৌশল প্রকাশ করেছে: একটি ব্লকচেইন- সক্ষম জাতি হওয়ার পথ। এতে বলা হয়েছে: “ব্লকচেন প্রযুক্তিকে ব্যাপক ভাবে একটি মূল এবং ভিত্তি প্রযুক্তি হিসেবে গণ্য করা হয় যা আসন্ন চতুর্থ শিল্প বিপ্লব এর অন্যতম চালিকা শক্তি হবে। শুধুমাত্র এই উদীয়মান প্রযুক্তি৷

 

তে দক্ষতাসম্পন্ন দেশ গুলোই সফল ভাবে চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে এবং সুযোগ কাজে লাগাতে পারে। এই কৌশলটি তার প্রযুক্তি গত ক্ষমতা কে এগিয়ে নিতে, ই- গভর্নেন্সে দক্ষতা বাড়াতে এবং উদ্ভাবন কে উৎসাহিত করার জন্য ব্লকচেইন প্রযুক্তি অন্বেষণ করার প্রয়োজনীয়তা স্বীকার করে। এখানে, আমরা আমাদের অসাধারণ উচ্চাকাঙ্ক্ষা কে তুলে ধরতে চাই: বাংলাদেশ কে একটি ব্লকচেইন- সক্ষম জাতিতে নিয়ে যাওয়া।”

 

বাংলাদেশ এর কেন্দ্রীয় ব্যাংক ক্রিপ্টো- বাণিজ্যের অনুমতি দেয় না কারণ এটি দেশের আর্থিক বিধি বিধান এর বিরুদ্ধে যায়। বিদেশী মুদ্রায় লেনদেন, তাও বিকেন্দ্রীকৃত মুদ্রা যেমন ক্রিপ্টো, বাংলাদেশে আইন দ্বারা অনুমোদিত নয়। আইন লঙ্ঘন করলে, ক্রিপ্টো ব্যবসায়ীরা এশিয়ান দেশ টি তে বছর এর পর বছর কারাদণ্ডের সম্মুখীন হতে পারে, Colin গসসিপ- এর একটি প্রতিবেদনে বলা হয়েছে।

 

পরিশেষে,

 

আশা করি আজকের আর্টিকেলটি সম্পূর্ন করার পর ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ ক্রিপ্টোকারেন্সি আইন বাংলাদেশ সংক্রান্ত অনেক প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন, যা আপনার অনেক প্রয়োজনীয় হবে। ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত আরও তথ্য জানতে আমাদের সাথেই থাকতে হবে

Bangla Alo

Recent Posts

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 hours ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 hours ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 hours ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 hours ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago