টেক দুনিয়া

ব্লকচেইন বিপ্লব ও বাংলাদেশের ব্যাংকিং । ব্লচকচেইন প্রযুক্তি ।  বাংলা আলো

ব্লকচেইন বিপ্লব সেই প্রযুক্তির নাম যা পুরো ব্যাংকিং সেবাতে আনবে নতুন রুপ যা হবে আগে থেকে অনেক অংশে আধুনিক এবং কার্যকর। ব্লকচেইন বিপ্লব সংক্রান্ত ব্যাপার গুলো নিয়ে আলোচনা আছে পুরো আর্টিকেলে যে কিভাবে ও কেনো ব্লকচেইন এতো জনপ্রিয়তা লাভ করছে ও কার্যকর হচ্ছে 

 

বাংলাদেশে আর্থিক সেবার প্রবেশাধিকার সবসময়ই সীমিত। আর্থিক অন্তর্ভুক্তি, অর্থের সাথে সমস্ত লোক সহ, সারা বিশ্বে একটি অত্যন্ত উদ্বেগজনক বিষয় যেখানে বাংলাদেশ ও অর্থের সাথে সমস্ত লোককে অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে। বাংলাদেশ এমন একটি দেশের মধ্যে অবস্থিত যেখানে প্রায় ৪০% প্রাপ্তবয়স্করা বর্তমানে আনুষ্ঠানিক আর্থিক পরিষেবার নাগাল এর মধ্যে রয়েছে।

 

এই সমীক্ষায় ব্লকচেইন এর ব্যবহার, এর উপযোগিতা এবং এর সফল ব্যবহার এর পথে বাধা এবং সুপারিশ গুলি যা ব্যাংকিং ব্লকচেইন বিপ্লব এর কার্যকর প্রয়োগের দিকে নিয়ে যেতে পারে তার মাধ্যমে বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তি পরীক্ষা করে। বাংলাদেশের ব্যাংকিং খাতে ব্লকচেইন বিপ্লব  হচ্ছে প্রতিনিয়ত।  আজকের আর্টিকেলে আপনাদের জানাবো ব্লকচেইন বিপ্লব ও বাংলাদেশের ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত ও খুটিনাটি সকল তথ্য।

ব্লকচেইন বিপ্লব ও বাংলাদেশের ব্যাংকিংশ

Block Chain (ব্লকচেইন) কি?

ব্লকচেইন হল এমন একটি প্রযুক্তি যা গুরুত্বপূর্ণ ডেটা নিরাপদে সংরক্ষণ করে এবং এনক্রিপ্ট করা হয়, যা বাংলাদেশের বিশেষজ্ঞ দের মতে ব্যাংকিং সেবার পরিবর্তন করবে। তারা উল্লেখ করেছে যে ব্লকচেইন বিপ্লব বাংলাদেশের জন্য অনেক সম্ভাবনা তৈরি করতে পারে। রাইড শেয়ারিং থেকে শুরু করে আর্থিক খাত, ভূমি ব্যবস্থাপনা, চিকিৎসা ক্ষেত্রে এই প্রযুক্তি এর বিভিন্ন সুবিধা পাওয়া সম্ভব।

 

ব্লকচেইন হল এক ধরন এর স্পেশাল ডাটাবেস। অন্য কথায়, ব্লকচেইন লেনদেন এর একটি ডিজিটাল লেজার বা রেকর্ড। প্রতিটি স্বতন্ত্র রেকর্ড কে একটি ব্লক বলা হয় যা একটি তালিকায় একত্রে সংযুক্ত থাকে যাকে চেইন বলা হয়। আইটি বিশেষজ্ঞ মাসুদ আহমেদ বলেন, “ব্লকচেইনের প্রতিটি ব্লক সম্পূর্ণ অপরিবর্তনীয়। একবার একটি ব্লক চেইনে যুক্ত হয়ে গেলে, এটি পরিবর্তন করা অসম্ভব।”

 

ব্লক গুলি তাদের সৃষ্টির ক্রমে পাশাপাশি বসে। প্রতিটি ব্লক জানে তার আগে কোন ব্লক আছে, তিনি বলেন। তথ্য প্রযুক্তির এই ক্ষেত্র টি এখন অনেক দেশেই গৃহীত হচ্ছে। বাংলাদেশেও এ বিষয়ে কাজ শুরু হয়েছে। এ প্রযুক্তি সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রয়োগ করা গেলে দেশ ডিজিটাল প্রক্রিয়ায় এগিয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংকিং সেবায় ব্লচকচেইন

এবি ব্যাংকের আইটি ম্যানেজার জাহাঙ্গীর আলম বলেন: “ব্লকচেন ব্যাঙ্কিং সেক্টরে বিপ্লব ঘটাতে পারে। সমস্ত শাখায় ব্যাঙ্কের সমস্ত লেনদেন রেকর্ড করার জন্য একটি বড় খাতা রয়েছে।” আর যেসব ব্যাংক ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করে, তাদের ডেটাবেজে এই রেকর্ড থাকে। হয়তো, সেই পুরনো বইতেও। এই বড় খাতাটিকে লেজার বলা হয়। সুতরাং একটি বৈধ লেনদেন এর জন্য, এটি অবশ্যই ব্যাঙ্ক লেজারে একটি এন্ট্রি থাকতে হবে, তিনি যোগ করেছেন।

 

বিশেষজ্ঞরা চিত্রিত করেছেন যে একটি ব্লকচেইন একটি লেজার যার পাশাপাশি অনেকগুলি ব্লক রয়েছে। প্রতিটি ব্লকে সময়ে সময়ে বিশ্বে সংঘটিত লেনদেন এর সমস্ত ডেটা থাকে। এই ডেটা খোলা কিন্তু এনক্রিপ্ট করা, যার মানে সবাই এই ডেটা দেখতে পারে, কিন্তু আপনি যদি এটি পড়তে চান তবে আপনার ব্যক্তিগত কী প্রয়োজন৷ এর মানে হল যে আপনি যদি এখানে লেনদেন করেন, শুধুমাত্র আপনি এখান থেকে আপনার লেনদেন এর সমস্ত বিবরণ এর প্রাইভেট চাবি অথবা কোড ব্যবহার করে পড়তে পারবেন, অন্য কেউ পারবে না। কিন্তু মানুষ শুধু দেখতে পারবে লেনদেনের পরিমাণ।

 

তবে এভাবে কার টাকা কার কাছে গেল তা জানা যাবে না। কারণ টাকা যাবে শুধু ঠিকানা দিয়ে। কোনো পরিচয় থাকবে না। বাংলাদেশে এলসি এবং পেমেন্ট সুইফটের মাধ্যমে করা হয়। ব্লকচেইন এলসি ডিজিটাল রূপান্তরের এই যুগে একই শিরায় একটি বাস্তবতা। বিভিন্ন চ্যালেঞ্জ অতিক্রম করার আগে এটি কেবল সময়ের ব্যাপার। এই লেনদেনটি রিয়েল- টাইম, ঝামেলা- মুক্ত, কাগজ- মুক্ত এবং একই সময়ে সাশ্রয়ী। এই সফল লেনদেনের ফলে, বাংলাদেশের অনেক ব্যাঙ্ক তাদের গ্রাহকদের আরামদায়ক পরিষেবা প্রদানের জন্য বাণিজ্যে এই ধরন এর স্বয়ংক্রিয় পদ্ধতি নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

ব্লকচেইন বিপ্লব

ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে লেনদেন ব্যাংকিং দ্রুত পরিবর্তন হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ব্লকচেইন বিপ্লব প্রযুক্তিতে, উচ্চতার কারণে মধ্যস্থতার প্রক্রিয়াটি বাদ দেওয়া হয় নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় থাকে এবং তাই কেউ সহজে লেনদেন করতে পারে না এই প্রযুক্তিতে, প্রতিটি লেনদেনে অন্যের স্বীকৃতি থাকতে হবে নোড এবং এই পদক্ষেপটি ব্লকচেইন এর জবাবদিহিতার দিকে নিয়ে যায়। ভিতরে ব্লকচেইন বিপ্লব, বিপরীত লেন দেন প্রক্রিয়া সঞ্চালিত করা যাবে না এই পদক্ষেপটি সরিয়ে দেয় জালিয়াতি লেনদেন তাই; এই প্রযুক্তিতে লেনদেন বিপরীত হতে পারে না।

 

ব্লকচেইনে প্রযুক্তি, ডেটা প্রত্যেক. এর কাছে অ্যাক্সেস যোগ্য, তাই এটি এমনভাবে সংরক্ষণ করা যায় না যা শুধুমাত্র যাচাই করা যায় ব্যবহারকারী দের এটিতে অ্যাক্সেস রয়েছে। ব্লকচেইন এবং বড় ডেটা উভয়ই স্বাধীন প্রযুক্তি কিন্তু আজকাল, উভয়ই পূর্ণ মজুত রয়েছে এবং ব্লকচেইন হল একটি বিতরণ কৃত ডাটাবেস যা স্থায়ীভাবে রেকর্ড সংরক্ষণ করে।

 

ব্লকচেইন হল ফিনটেক ল্যান্ডস্কেপে প্রভাব তৈরি করার সর্বশেষ প্রযুক্তি এবং ইতিমধ্যেই আর্থিক শিল্পে ব্যাঘাত এনেছে। ঐতিহাসিক ভাবে প্রযুক্তি গত বিপর্যয়ের জন্য সবচেয়ে প্রতিরোধী ক্ষেত্র গুলির মধ্যে একটি হওয়া সত্ত্বেও, বৈশ্বিক আর্থিক সংকট এর মতো ঘটনা গুলি অনুসরণ করে, তাদের ক্লায়েন্ট দের সাথে আস্থা পুনঃ প্রতিষ্ঠিত করার জন্য ব্যাংকিং এখন প্রযুক্তির প্রবর্তন এর উপর বেশি মনোযোগী।

 

দক্ষ ব্যাঙ্কিং সিস্টেম এবং প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহক দের দ্রুত নিষ্পত্তি করার জন্য ব্লকচেইন বিপ্লব এর কারনে ব্যাঙ্কগুলির সিস্টেম আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফিনটেক এর প্রধান সুবিধা গুলির মধ্যে একটি, এর বিলিয়ন- ডলার সমকক্ষ দের তুলনায় অনেক বেশি চটপটে হওয়ার ক্ষমতা ছাড়াও, এটি অত্যন্ত নিয়ন্ত্রিত অঞ্চল গুলিকে মোকাবেলা করার ক্ষমতা যেখানে বিলিয়ন- ডলার এর জরিমানা হওয়ার সম্ভাবনার কারণে ব্যাংকগুলি পদদলিত হতে ভয় পায়। 

পরিশেষে,

বাংলাদেশের ব্যাংকিং খাতে ব্লকচেইন বিপ্লব ঘটছে প্রতিনিয়ত, যা বাংলাদেশের ব্যাংকিং সেক্টর এর জন্য অনেক বেশি সম্ভাবনাময় একটি ব্যাপার। ভবিষ্যতে বাংলাদেশের ব্যাংকিং সেক্টর কে আরও বেশি এগিয়ে নিয়ে যেতে এবং সম্পূর্ণ সুরক্ষা প্রদান করার জন্য ব্লকচেইন বিপ্লব অনেক বেশি প্রয়োজনীয় বলে মনে করা হয়। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি ব্লকচেইন বিপ্লব এবং বাংলাদেশের ব্যাংকিং সেক্টর সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। এরকম আরো বেশী গুরুত্বপূর্ণ তথ্য জানতে হলে আমাদের সাথেই থাকুন।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago