Make Money

গুগল এডসেন্স এর সেরা ৫ টি বিকল্প | গুগল এডসেন্সের বিকল্প Ads নেটওয়ার্ক গুলো

অনলাইনে আয়ের ক্ষেত্রে সকলের পছন্দের শীর্ষে রয়েছে গুগল এডসেন্স। ওয়েবসাইট হোক বা ইউটিউব Ads নেটওয়ার্ক এর মাধ্যমে আয় সম্ভব। তবে গুগল এডসেন্স ই কেবল এড নেটওয়ার্ক নয়। আসুন জানি গুগল এডসেন্স এর বিকল্প ads নেটওয়ার্ক গুলো সম্পর্কে।

গুগল এডসেন্স আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন আসার ফলে ব্লগের মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় টুল, কিন্তু এটিই একমাত্র নয়। আপনি চেক আউট করতে চাইতে পারেন এবং তখন খুঁজে পেতে পারেন যে অ্যাডসেন্স এর বিকল্প প্রচুর মাধ্যম রয়েছে। আপনি যদি এখনও একটি এডসেন্স অ্যাকাউন্ট সেট আপ না করে থাকেন, এটি অনুমোদন পেতে আপনার সমস্যা হয়ে থাকে, বা আপনি আপনার আয়কে আরও বেশি বৈচিত্র্যময় করে তুলতে চান। 

তাহলে এমন অনেকগুলি বিকল্প বিজ্ঞাপন প্রোগ্রাম রয়েছে যাদের রয়েছে দুর্দান্ত বৈশিষ্ট্য এবং আপনাকে আরও অনেক বেশি কিছু অফার করে। তার পাশাপাশি আপনাকে অতিরিক্ত আয় করতে দেয় আপনার ওয়েবসাইটের মাধ্যমে। আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো গুগল এডসেন্স এর বিকল্প সম্পর্কে। যার মাধ্যমে আপনি অনলাইনে খুব সহজেই আরো অনেক বেশি ইনকাম করতে পারবেন। 

গুগল এডসেন্স কী?

গুগল এডসেন্স হল গুগল দ্বারা পরিচালিত একটি প্রোগ্রাম। যার মাধ্যমে বিষয়বস্তু সাইটের গুগল নেটওয়ার্কে ওয়েবসাইট প্রকাশকরা পাঠ্য, ছবি, ভিডিও বা ইন্টারেক্টিভ মিডিয়া বিজ্ঞাপন পরিবেশন করে যা সাইটের বিষয়বস্তু এবং দর্শকদের লক্ষ্য করে। এই বিজ্ঞাপনগুলি গুগল দ্বারা পরিচালিত, সাজানো এবং রক্ষণাবেক্ষণ করা হয়৷ তারা প্রতি-ক্লিক বা প্রতি-ইম্প্রেশন ভিত্তিতে রাজস্ব উৎপন্ন করতে পারে। গুগল বিটা-পরীক্ষিত একটি খরচ-প্রতি-অ্যাকশন পরিষেবা, কিন্তু DoubleClick অফার (গুগল- এর মালিকানাধীন) এর পক্ষে অক্টোবর ২০০৮ -এ এটি বন্ধ করে দেয়।

২০১৪ সালে গুগল, গুগল এডসেন্স এর মাধ্যমে US$ ৩. ৪ বিলিয়ন ($ ১৩. ৬ বিলিয়ন বাৎসরিক), বা মোট আয়ের ২২% উপার্জন করেছে। এডসেন্স হল এড চয়েজ প্রোগ্রামের একজন অংশগ্রহণকারী, তাই এডসেন্স বিজ্ঞাপনে সাধারণত ত্রিভুজ-আকৃতির এড চয়েজ আইকন অন্তর্ভুক্ত থাকে। এই প্রোগ্রামটি HTTP কুকিতেও কাজ করে। ২০২১ সালে, ৩৮.৮ মিলিয়নেরও বেশি ওয়েবসাইট এডসেন্স ব্যবহার করে।

গুগল এডসেন্স এর সেরা ৫ টি বিকল্প

 

আপনি কীভাবে আপনার ওয়েবসাইট বা ব্লগকে আরও বৃস্তিত করতে পারেন সে সম্পর্কে আরও জানতে আসুন এই কয়েকটি গুগল এডসেন্স বিকল্পের দিকে নজর দিন –

১. Media.net

Media.net একটি প্রাসঙ্গিক বিজ্ঞাপন নেটওয়ার্ক। ২১ শে আগস্ট, ২০১৬ -এ, Miteno কমিউনিকেশন টেকনোলজি (যেটি Shuzhi.AI নামেও পরিচিত), একটি চীনা কনসোর্টিয়াম ৯০০ মিলিয়ন মার্কিন ডলারে Media.net অধিগ্রহণ করেছে। চুক্তিটি এখন পর্যন্ত তৃতীয় বৃহত্তম বিজ্ঞাপন প্রযুক্তি অধিগ্রহণ বলে বলা হয়। আয়ের ভিত্তিতে, Media.net হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রাসঙ্গিক বিজ্ঞাপন নেটওয়ার্ক। এটি বাজারের ক্যাপ অনুসারে বিশ্বব্যাপী শীর্ষ ৫ টি বৃহত্তম বিজ্ঞাপন প্রযুক্তি সংস্থাগুলির মধ্যে একটি।

কোম্পানির উত্তর আমেরিকা, এশিয়া এবং ইউরোপ জুড়ে ১৩০০ জনেরও বেশি কর্মী রয়েছে। নিউইয়র্কে এর সদর দপ্তর এবং দুবাইতে এর বৈশ্বিক সদর দপ্তর রয়েছে। গুগল এডসেন্স এর মত বিজ্ঞাপন নেটওয়ার্ক সম্পর্কে কথা বলার সময় Media.net প্রায়ই উল্লেখ করা হয়। প্রাসঙ্গিক উপাদানের কারণে তাদের বিজ্ঞাপন রয়েছে যা বেশিরভাগ ব্লগ বা পাঠ্য ওয়েবসাইটের জন্য। আপনি যদি সেরা কম্পিউটার সম্পর্কে একটি ওয়েব পৃষ্ঠা লেখেন তবে এটি কম্পিউটারের জন্য বিজ্ঞাপন দেবে।

তাদের বিজ্ঞাপনগুলি লিঙ্কগুলির একটি তালিকার মতো দেখায়, বা বোতামগুলি যা অন্য ওয়েবসাইটে লিঙ্ক করে। প্রকাশকরা যখনই তাদের ওয়েবসাইটের কেউ তাদের বিজ্ঞাপনগুলির একটিতে ক্লিক করে তখন তারা অর্থ প্রদান করে। তারা ব্যবহারকারীর অনলাইন আচরণের উপর ভিত্তি করে প্রোগ্রামেটিক বিজ্ঞাপন চালায় এবং অ্যালগরিদম তৈরি করে যা সঠিক ভোক্তাদের লক্ষ্য করার আরও কার্যকর উপায় সক্ষম করে। তারা উচ্চ মানের মিলের জন্য পরিচিত যা তাদের একটি বৃহত্তর ভোক্তা বেসকে আকর্ষণ করতে সক্ষম করেছে।

২. Skimlinks

Skimlinks হল অনলাইন প্রকাশকদের (সম্পাদকীয় সাইট, ফোরাম, ব্লগার, সোশ্যাল নেটওয়ার্ক এবং অ্যাপ ডেভেলপারদের জন্য) একটি বিষয়বস্তু নগদীকরণ প্ল্যাটফর্ম। এটি প্রযুক্তিতে বিশেষীকরণ করে যা স্বয়ংক্রিয়ভাবে প্রকাশকদের বাণিজ্য সামগ্রী থেকে পণ্যের লিঙ্কগুলিকে সংযুক্ত করে। কোম্পানিটি লন্ডনে (২০০৭) অস্ট্রেলিয়ান সহ-প্রতিষ্ঠাতা অ্যালিসিয়া নাভারো এবং জো স্টেপনিউস্কি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

এটির ৬২ জনেরও বেশি কর্মচারী রয়েছে এবং আগস্ট ২০১৩ পর্যন্ত এটি $২৪ মিলিয়ন তহবিল সংগ্রহ করেছে। লন্ডন এবং নিউ ইয়র্ক সিটিতে এর অফিস রয়েছে। ১৭ অক্টোবর, ২০১৩ -এ, স্কিমলিঙ্কসকে টেক সিটি ইউকে-এর ফিউচার ফিফটি প্রোগ্রামের সদস্য হিসাবে ঘোষণা করা হয়েছিল, একটি সরকারী প্রোগ্রাম যা লন্ডন স্টক এক্সচেঞ্জে সম্ভাব্যভাবে ভাসমান লক্ষ্যে দ্রুত বর্ধনশীল কোম্পানিগুলিকে সমর্থন করে। ২০১৪ সালে, Skimlinks ২০,০০০ টিরও বেশি বিক্রেতার জন্য $৬২৫ মিলিয়ন বিক্রি করেছে।

কমিশন জংশন, পেপারজ্যাম এবং লিঙ্কশেয়ারের মতো বিভিন্ন অ্যাফিলিয়েট নেটওয়ার্কের সাথে সম্পর্কের মাধ্যমে, Skimlinks ২৪, ০০০ টিরও বেশি মার্চেন্ট প্রোগ্রামগুলিকে একত্রিত করে যা পরিষেবাতে যোগদানকারী প্রকাশকদের জন্য উপলব্ধ৷ Skimlinks ব্যবহার করার জন্য, সম্ভাব্য ব্যবহারকারীদের আবেদন করতে হবে। অনুমোদন হয়ে গেলে, প্রকাশকরা তাদের সাইটের ফুটারে ইনস্টল করার জন্য একটি কাস্টম জাভাস্ক্রিপ্ট স্নিপেট পাবেন।

৩. নেটিভ অ্যাডভার্টাইজিং

নেটিভ অ্যাডভার্টাইজিং যাকে স্পনসরড কন্টেন্টও বলা হয় এক ধরনের বিজ্ঞাপন যা প্ল্যাটফর্মের ফর্ম এবং ফাংশনের সাথে মেলে যেটিতে এটি প্রদর্শিত হয়। অনেক ক্ষেত্রে এটি একটি বিজ্ঞাপনের মতো কাজ করে এবং একটি ভিডিও, নিবন্ধ বা সম্পাদকীয় হিসাবে প্রকাশ করে। নেটিভ শব্দটি প্ল্যাটফর্মে উপস্থিত অন্যান্য মিডিয়ার সাথে বিষয়বস্তুর এই সমন্বয়কে বোঝায়।

এই বিজ্ঞাপনগুলি প্ল্যাটফর্মের নেটিভ সামগ্রীতে বিজ্ঞাপনকে মিশ্রিত করে একটি ভোক্তাদের বিজ্ঞাপনের স্বীকৃতি হ্রাস করে, এমনকি যদি এটি “স্পন্সর” বা “ব্র্যান্ডেড” সামগ্রী হিসাবে লেবেল করা হয়। অস্পষ্ট প্রকৃতির কারণে পাঠকদের অবিলম্বে বিজ্ঞাপন হিসেবে চিহ্নিত করতে অসুবিধা হতে পারে, বিশেষ করে যখন প্রতারণামূলক লেবেল যেমন “ওয়েব থেকে” ব্যবহার করা হয়।

প্রোডাক্ট প্লেসমেন্ট (এমবেডেড মার্কেটিং) নেটিভ বিজ্ঞাপনের অগ্রদূত। প্রাক্তনটি সামগ্রীর মধ্যে পণ্যটিকে রাখে, যেখানে নেটিভ মার্কেটিংয়ে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে আইনত অনুমোদিত যে পরিমাণে যথেষ্ট প্রকাশ রয়েছে, পণ্য এবং বিষয়বস্তু একত্রিত হয়।

৪. প্রোপেলার এডস

প্রোপেলার ছিল AOL-Netscape দ্বারা পরিচালিত একটি সামাজিক সংবাদ সমষ্টিকারী। ব্যবহারকারীরা প্রথম পৃষ্ঠায় কোন গল্পগুলি অন্তর্ভুক্ত করতে হবে তার জন্য ভোট দিতে পারে এবং সেগুলিতে মন্তব্যও করতে পারে। ১ অক্টোবর, ২০১০ থেকে, প্রোপেলার সক্রিয় হওয়া বন্ধ করে দেয়। সাইটের প্রধান স্থপতি ছিলেন ব্রায়ান আলভে এবং সাইটের প্রধান বিকাশকারী ছিলেন অ্যালেক্স রুডলফ। এটি Weblogs, Inc. সিইও জেসন ক্যালাকানিস দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়েছিল যতক্ষণ না তিনি ২০০৬ সালের নভেম্বরে AOL ছেড়ে চলে যান। শেষ পরিচালক ছিলেন টম ড্রেপো। পরিবর্তনের সময় নেটস্কেপের মার্কেট শেয়ার এক বছরেরও বেশি সময় ধরে কমছিল।

প্রপেলার জুন ২০০৬ থেকে সেপ্টেম্বর ২০০৭ পর্যন্ত Netscape.com ডোমেনে হোস্ট করা হয়েছিল যখন এটি AOL Netscape জেনেরিক পোর্টাল দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। প্রপেলারের পূর্ববর্তী সংস্করণটি মিশ্র প্রতিক্রিয়ার জন্য প্রকাশিত হয়েছিল। কিছু ব্যবহারকারী পছন্দ করেছেন যে তাদের আরও বেশি অংশগ্রহণের ক্ষমতা রয়েছে যখন অন্যরা পৃষ্ঠাগুলিকে নেভিগেট করা কঠিন এবং কাঠামোগত নয় বলে মনে করেছেন৷ নতুন সাইট প্রকাশের পরপরই, “Netscape’s Blunder” শিরোনামের একটি গল্প শীর্ষ রেটেড গল্প ছিল।

৫. VigLink

VigLink হল একটি সান ফ্রান্সিসকো-ভিত্তিক, প্রকাশক, ফোরাম এবং ব্লগারদের জন্য আউটবাউন্ড-ট্রাফিক নগদীকরণ পরিষেবা। VigLink ইন-টেক্সট বিজ্ঞাপন এবং বিপণনে বিশেষজ্ঞ। VigLink CEO Oliver Roup ২০০৯ সালের মার্চ মাসে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। ২০১২ সালে, Oliver Roup জানিয়েছিলেন VigLink প্রতি মাসে ৫ বিলিয়ন পৃষ্ঠায় কাজ করছে।

নভেম্বর ২০১৪ পর্যন্ত, VigLink $২৭.৩৪ মিলিয়ন সংগ্রহ করেছে এবং ইবে, টার্গেট, Amazon.com এবং Walmart সহ ৬৩,০০০ অনলাইন খুচরা বিক্রেতার সাথে কাজ করছে। VigLink-এর প্রথম পরিষেবা, যাকে বলা হয় VigLink Convert, একটি JavaScript লাইব্রেরি ব্যবহার করে কাজ করে যা গ্রাহকরা VigLink-এর সাথে কাজ করা ৩০, ০০০ বণিকদের মধ্যে যেকোনও সম্ভাব্য লিঙ্কগুলি সনাক্ত করতে এবং নগদীকরণ করতে তাদের ওয়েব সাইটে ইনস্টল করে৷

কোম্পানীটি একটি NLP-চালিত লিঙ্ক-ইনসার্শন সলিউশন, VigLink ইনসার্টও অফার করে, যাতে পাঠকের অভিজ্ঞতা থেকে বিভ্রান্ত না করে স্বয়ংক্রিয়ভাবে প্রকাশকের সামগ্রীতে লিঙ্কগুলি সন্নিবেশ করা যায়। VigLink Anywhere হল স্টার্টআপের নতুন পণ্য। যেকোনও জায়গায় পরিষেবাটি সোশ্যাল মিডিয়ার দিকে তৈরি, যা ব্যবহারকারীদের Facebook, Twitter এবং অন্যান্য চ্যানেলে শেয়ার করা লিঙ্কগুলিকে নগদীকরণ করতে দেয়৷

বিঃ দ্রঃ উল্লেখ্য যে উপরের ৫ টি Ads নেটওয়ার্ক ছাড়াও বিশেষ এক Ads. নেটওয়ার্ক রয়েছে যার নাম হচ্ছে Ezoic ads. Network. তাহলে প্রশ্ন হচ্ছে Ezoic (ইজোইক) কী ? Ezoic একটি বিজ্ঞাপন প্ল্যাটফর্ম  যা আপনার ওয়েবসাইটে বিভিন্ন বিজ্ঞাপন নেটওয়ার্ক থেকে বিজ্ঞাপন এনে আপনার ওয়েবসাইটের লে-আউট অনুযায়ী কার্যকারী ভাবে সাইটে প্রদর্শন করবে। আপনার ওয়েবসাইটে দেখানো বিজ্ঞাপন থেকে  গুগল এডসেন্সের মতই আয়ের সুযোগ থাকবে, এটি পাশাপাশি বিজ্ঞাপন সংযুক্তি উপস্থাপন করে ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করে। 

পরিশেষে

AdSense আপনার ওয়েবসাইট নগদীকরণের সবচেয়ে সুপরিচিত পদ্ধতি গুলির মধ্যে একটি হতে পারে। তবে গুগল অ্যাডসেন্সের প্রচুর বিকল্প রয়েছে।  যদিও, আপনি যদি আপনার পছন্দের ফলাফল না পান বা আপনি আপনার আয়ের প্রবাহকে আরও বৈচিত্র্যময় করে তুলতে চান তবে আপনি গুগল এডসেন্স এর বিকল্প পদ্ধতি চেষ্টা করতে পারেন।

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

4 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 week ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 week ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 week ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 week ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 week ago