Categories: Make Money

WebMoney একাউন্ট খোলার নিয়ম । ওয়েবমানি কি ও কেনো?

আপনি ইতিমধ্যে অবশ্যই WebMoney সম্পর্কে শুনেছেন, যার মাধ্যমে অনলাইনের মাধ্যমেই বিভিন্ন কারেন্সিতে মানি ট্রান্সফার ও পেমেন্ট প্রদান করা যায়। আপনিও যদি একই কাজে ওয়েবমানিকে ব্যবহার করতে চান তবে WebMoney একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানা আপনার জন্য ফরজ। WebMoney একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানুন এবং মানি ট্রান্সফারের সহজ মেথডটি এপ্লাই করে অনলাইনে কেনাকাটা করুন নিশ্চিন্তে।  

Webmoney কি?

অনলাইনে কেনাকাটা করে থাকেন এমন কেউ ওয়েবমানির কথা শুনে নাই তার সংখ্যা খুবই কম। WebMoney হল একটি অনলাইন পেমেন্ট সিস্টেম এবং ডিজিটাল ওয়ালেট যা রাশিয়ান কোম্পানি WM Transfer Ltd দ্বারা তৈরি করা হয়েছে ১৯৯৯ সালে। এটির ইউজারদের ইউএস ডলার, ইউরো এবং রাশিয়ান রুবেল সহ বিভিন্ন কারেন্সির তহবিল সঞ্চয় ও ব্যবস্থাপনার সুযোগ করে দেয়। WebMoney ব্যবহারকারীদের নিরাপদ ভাবে অনলাইন পেমেন্ট করতে এবং WebMoney নেটওয়ার্কের মধ্যে অন্য ব্যবহারকারীদের কাছে অর্থ স্থানান্তর করতে সুযোগ করে দেয়।

WebMoney একটি WebMoney Keeper স্ট্যান্ডার্ড ওয়ালেট সহ বিভিন্ন ধরনের ডিজিটাল ওয়ালেট অফার করে, যা বিনামূল্যে ব্যবহার করা যায় এবং মৌলিক কার্যকারিতা প্রদান করে। WebMoney কিপার WebPro ওয়ালেট, যা আরও উন্নত বৈশিষ্ট্য প্রদান করে এবং একাধিক WebMoney অ্যাকাউন্ট পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে। এখানে ইউজাররা তাদের তহবিল গুলোকে “পার্স” নামে চিহ্নিত করে থাকে। 

WebMoney এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল এর নিরাপত্তা লেনদেন ব্যবস্থা, যার মধ্যে রয়েছে একটি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রক্রিয়া এবং ইউজারদের তহবিল এবং ব্যক্তিগত তথ্য রক্ষা করার জন্য ডিজাইন করা অন্যান্য ব্যবস্থা। প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের লেনদেনের ইতিহাস, অ্যাকাউন্টের বিবৃতি এবং বাজেট সরঞ্জাম সহ তাদের আর্থিক পরিচালনা করতে সহায়তা করার জন্য বিভিন্ন সরঞ্জাম এবং সংস্থান সরবরাহ করে।

সামগ্রিকভাবে, ওয়েবমানি রাশিয়া এবং পূর্ব ইউরোপের অন্যান্য দেশে একটি জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ডিজিটাল ওয়ালেট এবং অনলাইন পেমেন্ট সিস্টেম, তবে এটি বিশ্বের অন্যান্য অংশে তেমন পরিচিত বা ব্যাপকভাবে ব্যবহৃত হয় না। কিন্তু বাংলাদেশে এর ব্যাপক ব্যবহার লক্ষ করা হয়। বিশেষ করে আলিএক্সপ্রেস থেকে পণ্য কেনাকাটার করার ক্ষেত্রে WebMoney দিয়ে পেমেন্ট করা বেশ লক্ষনীয়। 

কেনো Webmoney ব্যবহার করবেন?

ওয়েবমানি এমন ব্যক্তি এবং ব্যবসার জন্য একটি ভাল বিকল্প হতে পারে যাদের অনলাইনে অর্থপ্রদান করতে বা তাদের ডিজিটাল সম্পদ পরিচালনা করতে হবে। এখানে কিছু কারণ রয়েছে কেন কেউ WebMoney ব্যবহার করবেন:

১) নিরাপত্তা: WebMoney ব্যবহারকারীদের তহবিল এবং ব্যক্তিগত তথ্য রক্ষা করতে উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করে। এর মধ্যে রয়েছে দ্বি-ফ্যাক্টর ভেরিফিকেশন, SSL এনক্রিপশন, জালিয়াতি ও অননুমোদিত অ্যাক্সেস রোধ করার জন্য ডিজাইন করা অন্যান্য ব্যবস্থা।

২) একাধিক মুদ্রা বা কারেন্সির গ্রহনযোগ্যতা: WebMoney ইউএস ডলার, ইউরো এবং রাশিয়ান রুবেল সহ একাধিক দেশের কারেন্সি সমর্থন করে। এটি ব্যবহারকারীদের জন্য একটি নমনীয় বিকল্প তৈরি করে যাদের বিভিন্ন মুদ্রায় তহবিল পরিচালনা করতে হবে।

৩) ব্যবহার করা সহজ: WebMoney-এর প্ল্যাটফর্ম ব্যবহারকারী-বান্ধব এবং স্বজ্ঞাত, নতুন ব্যবহারকারীদের জন্য শুরু করা এবং তাদের অ্যাকাউন্ট পরিচালনা করা সহজ করে তোলে।

৪) অর্থ ট্রান্সফারের বিকল্প হিসেবে ব্যবহৃত: WebMoney ব্যাংক ট্রান্সফার, ক্রেডিট ও ডেবিট কার্ড এবং ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম সহ বিস্তৃত অর্থপ্রদানের বিকল্পগুলিকে সমর্থন করে, ব্যবহারকারীরা কীভাবে তাদের অ্যাকাউন্টে তহবিল দেওয়ার জন্য বেছে নেয় তাতে নমনীয়তা দেয়।

৫) বিশ্বব্যাপী গ্রহনযোগ্যতা: ওয়েবমানি বিশ্বের ১০০ টিরও বেশি দেশে ব্যবহৃত হয়ে থাকে। এটি ব্যক্তি এবং ব্যবসার জন্য একটি সুবিধাজনক বিকল্প তৈরি করে যাদের আন্তর্জাতিক অর্থপ্রদান করতে বা অন্য দেশের ব্যবহারকারীদের কাছে তহবিল স্থানান্তর করতে হয়।

৬) এটার মাধ্যমে কোনো প্রকার মাস্টার কার্ড বা ভিসা কার্ড ছাড়াই আন্তর্জাতিক উপায়ে অনলাইনে কেনাকাটার জন্য পেমেন্ট করতে পারবেন। 

৭) এখানে বাৎসরিক কোনো চার্জ ধার্য করা হয় না। 

৮) বিকাশ, নগদ ও রকেটের মাধ্যমেও ওয়েবমানিতে অর্থ ডিপোজিট করতে পারবেন। বর্তমানে অনেক গুলো দেশিও পেমেন্ট বিনিময় কোম্পানি রয়েছে যারা এই ধরনের সার্ভিস প্রদান করে থাকে। 

যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে WebMoney কিছু দেশে অন্যান্য পেমেন্ট সিস্টেমের মতো ব্যাপকভাবে গৃহীত নাও হতে পারে, তাই ব্যবহারকারীদের এটি ব্যবহার করার আগে তাদের অর্থপ্রদান করা ব্যবসায়ী বা ব্যক্তিদের দ্বারা গৃহীত কিনা তা পরীক্ষা করা উচিত। 

কিভাবে Webmoney একাউন্ট খুলবেন?

এই পর্যায়ে জানাবো WebMoney একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। আপনি চাইলে যেকোনো ডিভাইসের জন্য ওয়েবমানির একাউন্ট খুলতে পারেন। এক্ষেত্রে মোবাইল অ্যাপ থেকে শুরু করে প্রতিটি ডিভাইসের জন্য আলাদা আলাদা সফটওয়্যার রয়েছে যা ওয়েব মানির অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য দেয়া আছে। এই পর্যায়ে কিভাবে Webmoney একাউন্ট খোলা যায় সেই বিষয়ে বিস্তারিত জানবেন। 

WebMoney একাউন্ট খোলার নিয়ম

একটি WebMoney অ্যাকাউন্ট তৈরি করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

১) প্রথমত, WebMoney ওয়েবসাইটে যান [ https://www.wmtransfer.com/ ] এবং পৃষ্ঠার উপরের ডানদিকে কোণায় “লগিন অথবা রেজিস্ট্রেশন” বোতামে ক্লিক করুন৷ যেহেতু আপনার ইতিমধ্যে কোনো একাউন্ট নেই তাই সাইন আপ লেখায় ক্লিক করুন। 

২) আপনার নাম, ইমেল ঠিকানা এবং ফোন নম্বর সহ আপনার ব্যক্তিগত বিবরণ সহ নিবন্ধন ফর্মটি পূরণ করুন৷ আপনাকে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে এবং একটি নিরাপত্তা প্রশ্ন ও উত্তর নির্বাচন করতে হবে। আপনি যদি কখনও পাসওয়ার্ড ভুলে যান তখন এই প্রশ্নের সঠিক উত্তর গুলো প্রদান করতে হবে। 

৩) ওয়েবমানির শর্তাবলী স্বীকার করুন এবং “নিবন্ধন” বাটনে ক্লিক করুন।

৪) আপনি একটি যাচাইকরণ লিংক সহ একটি ইমেল পাবেন। আপনার ইমেল ঠিকানা নিশ্চিত করতে এবং আপনার অ্যাকাউন্ট সক্রিয় করতে লিংকটিতে ক্লিক করুন।

৫) এরপরে, আপনাকে আপনার পাসপোর্টের একটি অনুলিপি বা সরকার কর্তৃক ইস্যু করা অন্যান্য আইডি জমা দিয়ে আপনার পরিচয় যাচাই করতে হবে। WebMoney ওয়েবসাইটের মাধ্যমে ডকুমেন্ট আপলোড করে এটি করা যেতে পারে।

৬) একবার আপনার পরিচয় যাচাই করা হয়ে গেলে, আপনি যে ধরনের WebMoney অ্যাকাউন্ট ব্যবহার করতে চান সেটি বেছে নিতে পারেন এবং আপনার ডিজিটাল ওয়ালেট সেট আপ করতে পারেন।

৭) সফল ভাবে ওয়েবমানিতে একাউন্ট করা হয়ে গেছে, কিন্তু কাজ এখনও সম্পূর্ণ ভাবে শেষ হয়নি। আপনাকে একাউন্টে Purse তৈরি করতে হবে। আপনি যদি USD Transection করতে চান তবে WMZ Equivalent of USD নামক অপশনে ক্লিক করতে হবে। 

এবার আপনি আপনার একাউন্টে নিজের ব্যক্তিগত তথ্য যেমন ইমেইল এড্রেস, প্রোফাইল পিকচার ইত্যাদি যুক্ত করতে পারবেন। 

Webmoney একাউন্টে পাসপোর্ট ভেরিফিকেশন

আপনার WebMoney অ্যাকাউন্টে আপনার পাসপোর্ট যাচাই করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

১) আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার WebMoney অ্যাকাউন্টে লগ ইন করুন।

২) উপরের মেনু বারে “যাচাই” ট্যাবে ক্লিক করুন।

৩) “পাসপোর্ট যাচাইকরণ” বিভাগে স্ক্রোল করুন এবং “যাচাই শুরু করুন” বোতামে ক্লিক করুন।

৪) আপনার পাসপোর্টের একটি স্ক্যান বা ছবি আপলোড করতে নির্দেশাবলী অনুসরণ করুন। আপনাকে পাসপোর্ট ছবির পৃষ্ঠার একটি পরিষ্কার ছবি, সেইসাথে স্ট্যাম্প বা অন্যান্য তথ্য সহ যেকোনো অতিরিক্ত পৃষ্ঠা প্রদান করতে হবে।

৫) আপনি প্রয়োজনীয় নথি আপলোড করার পরে, “যাচাইয়ের জন্য পাঠান” বোতামে ক্লিক করুন।

৬) আপনার পাসপোর্ট যাচাইকরণের অনুরোধ WebMoney সহায়তা দল দ্বারা পর্যালোচনা করা হবে। অনুরোধের পরিমাণের উপর নির্ভর করে এই প্রক্রিয়াটি কয়েক দিন বা তার বেশি সময় নিতে পারে।

৭) আপনার পাসপোর্ট যাচাই করা হয়ে গেলে, আপনি একটি ইমেল বিজ্ঞপ্তি পাবেন এবং আপনার অ্যাকাউন্ট সেটিংসে আপনার যাচাইকরণের স্থিতি আপডেট করা হবে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপলোড করা নথির গুণমান এবং বিন্যাস সহ পাসপোর্ট যাচাইকরণের জন্য WebMoney-এর নির্দিষ্ট প্রয়োজনীয়তা রয়েছে৷ আপনার অনুরোধের বিলম্ব বা প্রত্যাখ্যান এড়াতে যাচাইয়ের জন্য আপনার পাসপোর্ট জমা দেওয়ার আগে এই প্রয়োজনীয়তাগুলি সাবধানে পর্যালোচনা করতে ভুলবেন না।

প্রশ্ন ও উত্তর পর্ব – Webmoney

১) একটি নাম্বার বা ইমেইলে কয়টি একাউন্ট করা যাবে?

একটি মোবাইল নাম্বার কিংবা ইমেইলে একটি একাউন্ট তৈরি করা যাবে

২) আলিএক্সপ্রেসে ওয়েবমানি দিয়ে পেমেন্ট করা যাবে?

হ্যাঁ, ওয়েবমানি দিয়ে আলিএক্সপ্রেস সহ অন্তর্জাতিক অনেক প্লাটফর্ম (যেগুলোতে এলাউ করে) গুলোতে পেমেন্ট করা যাবে।

৩) ওয়েবমানিতে পেমেন্ট চার্জ কত?

ওয়েবমানিতে স্বাভাবিক ভাবে কোনো বাৎসরিক চার্জ নেই তবে প্রতিটি পেমেন্টের ক্ষেত্রে ১ সেন্ট করে চার্জ ধার্য করা হয়। 

গুরুত্বপূর্ণ মন্তব্য

এই ছিলো “WebMoney একাউন্ট খোলার নিয়ম” সম্পর্কে বিস্তারিত আর্টিকেল যেখানে ওয়েবমানি কি, কেনো এটি ব্যবহার করা উচিৎ তা জানানোর পাশাপাশি কিভাবে অনলাইনে WebMoney একাউন্ট খোলা যায় তার বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। এমনই বিভিন্ন পেমেন্টের গেটওয়ের একাউন্ট তৈরি করার নিয়ম সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন এবং যুক্ত থাকুন বাংলা আলোর সাথেই। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

21 hours ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago