স্বাস্থ্য-টিপস

চুল পড়া বন্ধ ও ঘন করার উপায় | চুলের যত্ন নেয়ার সঠিক নিয়ম

চুল পড়া বন্ধ করতে চায় না এমন মানুষ খুজে পাওয়া যাবে না কারন সবাই নিজের চুলকে খুব পছন্দ করে তবে প্রপার যত্ন না নিলে ঝরে যাবে চুল। তাই প্রপার যত্ন নিন আর চুল পড়া বন্ধ এর পাশাপাশি চুল ঘন করুন।

বর্তমান সময়ে আমরা অনেকেই কিন্তু চুল পড়ার সমস্যায় কমবেশি ভুগে থাকি। চুল পড়া সমস্যাটি হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে বিব্রতকর একটি সমস্যা।

 

চুল পড়া একবার শুরু হলে যেন কিছুতেই আর থামতে চায় না। একপর্যায়ে চুল পড়তে পড়তে এমন একটা অবস্থায় চলে যায় যেন মনে হয় সারা মাথায় টাক পড়ে গেছে। 

 

আজকে আপনাদের সাথে আলোচনা করবো চুল পড়া বন্ধ এবং চুল দ্রুত ঘন করার উপায় গুলো সম্পর্কে। আপনারা এই উপায় গুলো সঠিকভাবে অবলম্বন করার মাধ্যমে চুল পড়া বন্ধ করে আবার নতুন চুল গজিয়ে চুল ঘন করতে পারবেন। 

 

আপনার মাথার চুল যদি ঘন করে তুলতে হয় তাহলে অবশ্যই চুল পড়াটাকে আগে বন্ধ করতে হবে। চুল পড়তেই পারে তবে চুলপড়া তখনই বিরক্তিকর কারণ হয়ে দাঁড়ায় যখন অতিরিক্ত হারে চুল পড়ে এবং চুল আর সেই পরিমাণে না গজায়।

 

চুল বিভিন্ন কারণে পড়তে পারে। শারীরিক সমস্যার জন্য চুল পড়তে পারে এবং অযত্নে ও অপুষ্টির কারণেও চুল পড়তে পারে।

 

যদি অযত্নে এবং অপুষ্টির জন্য চুল পড়ে থাকে তাহলে চাইলে খুব দ্রুতই এর সমাধান করা যায়।

 

আর কোন ধরনের বড় বা শরীরের দীর্ঘমেয়াদি রোগের কারণে যদি ক্রমাগত চুল পড়ে পাতলা হয়ে যায় তাহলে এটা প্রতিরোধ করা প্রায় অসম্ভব। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার কয়েকটি উপায় সম্পর্কেঃ

 

চুল পড়া বন্ধ করার উপায়

 

আপনারা চাইলে এই উপায়গুলো অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই চুল পড়া বন্ধ করতে পারবেন। শুধু তাই নয় চুল পড়া বন্ধ করে চুলের স্বাস্থ্য ফিরিয়ে আনার মাধ্যমে আবার আপনারা নতুন চুল গজাতেও করবেন । 

ভিটামিন ই ব্যবহার করুন

 

চুল পড়া রোধ করার জন্য ভিটামিন ই হচ্ছে সবচেয়ে কার্যকরী একটি উপাদান।চুল পড়া রোধ করতে এবং নতুন চুল গজানোর জন্য ভিটামিন ই মাথার চুলের গোড়ায় ব্যবহার করতে পারেন।

 

ভিটামিন ই ব্যবহার করার মাধ্যমে মাথার ত্বকে রক্ত সঞ্চালন অনেকটা বৃদ্ধি পেয়ে থাকে। যা সাধারণত নতুন চুল গজাতে এবং চুল পড়া কমাতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

 

প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে

 

অনেকে এমনটা মনে করে থাকেন যে বাইরে থেকে চুলে বিভিন্ন ধরনের উপাদান লাগালে চুল পড়া বন্ধ হয়ে যাবে। 

 

যারা এটা মনে করে থাকে তাদের ধারণাটা সম্পূর্ণ ভুল কেননা চুলকে যদি ভেতর থেকে পুষ্টি না দিতে পারেন তাহলে চুলের বৃদ্ধি কোন সময়ে সঠিকভাবে হবে না এবং চুল মজবুত হবে না।

 

এসব উপাদান গুলো ব্যবহার এর সাথে সাথে অবশ্যই প্রোটিনসমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে।কেননা প্রোটিনের ভিতরে থাকা ক্যারোটিন নতুন চুল গজাতে সাহায্য করে থাকে। 

 

তাই আপনারা চাইলে খাদ্য তালিকায় চর্বিযুক্ত মাংস,মাছ, এসব রাখতে পারেন।তাহলে কিছুদিন পর দেখবেন আপনার চুল পড়ার সমস্যা টা অনেক কমে গিয়েছে।

 

চুল নিয়মিত পরিষ্কার করতে হবে

 

চুল যদি নিয়মিত পরিষ্কার করা না হয় তাহলে আমাদের স্কাল্পে ময়লা জমতে পারে।স্কাল্পে ময়লা জমলে একপর্যায়ে চুল পড়া শুরু হয়ে থাকে।

 

তাই চুল পড়া বন্ধ করার জন্য চুল নিয়মিত পরিষ্কার করাটা খুবই জরুরী। চুল নিয়মিত পরিস্কার না করলে চুল পড়ার হার যেমন অনেকাংশে বেড়ে যায় তেমনি নতুন চুলও আর গজায় না। তাই অবশ্যই চুল পড়া কমানোর জন্য নিয়মিত চুল পরিষ্কার করবেন।

 

পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে

 

পর্যাপ্ত পরিমানে না ঘুমানোর ফলে আমাদের চুল পড়ার পরিমাণ অনেকাংশে বেড়ে যেতে পারে।কেননা ঘুম আমাদের শরীরে হরমোনের সঠিক মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে।

 

তাই যদি পর্যাপ্ত পরিমাণে ঘুম না হয় আমাদের শরীরে হরমোনের ভারসাম্যহীনতা তৈরি হতে পারে এবং যার ফলে চুল পড়ার হার অনেক বেড়ে যায়।

 

আর তাছাড়া পর্যাপ্ত পরিমাণে ঘুম আমাদের নতুন চুল গজাতে সাহায্য করে থাকে।তাই নতুন চুল গজানোর জন্য এবং চুল পড়া বন্ধ করার জন্য অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

 

এতক্ষণের জানলেন চুল কি জন্য বেশি পড়ে সেই সম্পর্কে।এবার আপনাদের সাথে আলোচনা করা হবে চুল পড়া বন্ধ করে আবার চুল ঘন করার কিছু উপায় সম্পর্কে। 

 

চুল ঘন করার উপায়

 

আপনারা তো এতক্ষণে চুল পড়া বন্ধ করার উপায় গুলো সম্পর্কে জেনে গিয়েছেন।তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক চুল ঘন করার কয়েকটি ঘরোয়া উপায় সম্পর্কেঃ

অ্যালোভেরার প্যাক

 

চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে তো আপনারা কম বেশি সকলেই জানেন।চুল পড়া বন্ধ করতে এবং চুল দ্রুত ঘন করতে অ্যালোভেরা কার্যকারী ভূমিকা পালন করে থাকে।

 

যেভাবে ব্যবহার করবেন

 

  • ১.প্রথমে আপনাদেরকে একটি অ্যালোভেরার পাতা নিতে হবে এবং সেখান থেকে জেল বের করে নিতে হবে।

 

  • ২.জেলটাকে সুন্দর করে পেস্ট করে নিতে হবে।পেস্ট করা হয়ে গেলে মাথার স্কাল্পে খুব ভালো করে লাগিয়ে রাখতে হবে ১০ থেকে ১৫ মিনিট।

 

  • ৩.তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে চাইলে হালকা শ্যাম্পু করতে পারেন।

 

এর আপনারা এর সর্বোত্তম ফলাফল পেতে সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন।এটি ব্যবহারের ফলে চুল পড়া বন্ধ হয় এবং চুল দ্রুত ঘন করে তুলতে সাহায্য করে। 

 

পেঁয়াজের রস ও ক্যাস্টর অয়েল

 

চুল ঘন করার জন্য পেঁয়াজের রস ও ক্যাস্টর অয়েল হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ উপাদান।যাদের চুল অনেক পাতলা হয়ে গিয়েছে তারা চাইলে পেঁয়াজের রস ও ক্যাস্টর অয়েলের এই প্যাক টি ব্যবহার করতে পারেন।

 

যেভাবে ব্যবহার করবেন

 

  • ১.প্রথমে এর জন্য একটি পেঁয়াজ নিতে হবে এবং সেটাকে সুন্দর করে ব্লেন্ড করে নিতে হবে একটি পাত্রে।

 

  • ২.তারপর এর সাথে ১ চা চামচ ক্যাস্টর অয়েল যোগ করতে হবে এবং সুন্দর করে মিশিয়ে নিতে হবে।

 

  • ৩.মিশ্রণটি তৈরি করা হয়ে গেলে এবার চুলের স্ক্যাল্পে এগুলো ১০ থেকে ১৫ মিনিট ভালো করে ম্যাসাজ করতে হবে এবং ৩০ মিনিট রেখে দিতে হবে।

 

  • ৪.তারপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

 

আপনারা চাইলে এই প্যাকটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন। এই প্যাক টি ব্যবহার করার মাধ্যমে চুল পড়া বন্ধ হবে এবং চুল দ্রুত ঘন হবে।

 

ডিম ও অলিভ অয়েলের প্যাক

 

চুল পড়া বন্ধ এবং পাতলা চুল ঘন করতে ডিম হচ্ছে আরেকটি কার্যকরী উপাদান।আর ডিমের সাথে যখন অলিভ অয়েল যুক্ত হয় তখন ডিমের ক্ষমতা আরও অনেক অংশে বেড়ে যায়। 

 

যেভাবে ব্যবহার করবেন

 

১. প্রথমে একটি পাত্রে একটি ডিম ভেঙে দিতে হবে এবং তারসাথে অলিভ অয়েল নিতে হবে ১ চা চামচ। 

 

২. তারপরে অলিভ অয়েল এবং ডিম সুন্দর করে মিশ্রন করতে হবে বা মিক্স করতে হবে।এবার মিশ্রন করা হয়ে গেলে মাথার স্কাল্পে এটি ভালো করে লাগিয়ে দিতে হবে। অবশ্যই আগা থেকে গোড়া পর্যন্ত লাগাতে হবে। 

 

৩. এইভাবে ৩০ মিনিট রেখে দিতে হবে এবং তারপর হালকা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে।চুল ভালভাবে ধুতে হবে যেন ডিমের গন্ধটা না থাকে। 

 

চুল ঘন করার সবচেয়ে কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি একটা।তাই পাতলা চুলের জন্য আপনারা এই প্যাকটি বাড়ি বসেই তৈরি করে ব্যবহার করতে পারেন। 

 

আমাদের শেষ কথা

 

উপরে যে কয়েকটি উপায় এর কথা উল্লেখ রয়েছে এই উপায় গুলো সবই অসাধারণ চুল পড়া বন্ধ এবং চুল ঘন করার জন্য।তাই আপনারা চাইলে এই পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে পাতলা চুল খুব সহজেই ঘন করতে পারেন এবং চুলের নানা ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago