স্বাস্থ্য-টিপস

থাইরেড কি? কেনো কমানো উচিৎ ও কমানোর উপায় সম্পর্কে প্রাথমিক ধারনা

শরীরের থাইরয়েড হরমোন খুবই গুরুত্বপূর্ণ তবে এটি বাড়লে শরীরে বিরূপ প্রভাব পরতে পারে। তাই জানুন থাইরয়েড কমানোর উপায় সম্পর্কে

 

আমাদের শরীরের জন্য থাইরয়েড হরমোন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একদিকে হরমোন যেমন আমাদের শরীরের জন্য উপকারী তেমনি এর কম বেশি হলে আমাদের শরীরে বিরূপ প্রভাব পড়তে পারে।

 

আমাদের শরীর সুস্থ রাখার জন্য আমাদের শরীরে থাইরয়েড হরমোন একটি নির্দিষ্ট মাত্রায় থাকা জরুরি। শরীরের যদি হরমোনের উৎপাদন কম বেশি হয় তাহলেই দেখা দেয় নানা ধরনের সমস্যা। 

 

আপনারা চাইলে কিছু খাদ্যাভ্যাস এবং অভ্যাসের ফলে থাইরয়েড কমাতে পারেন।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক থাইরয়েড কমানোর উপায় সম্পর্কে।তো প্রথমে এর আগে জেনে নিতে হবে থাইরয়েড কি?

 

থাইরয়েড কি

 

থাইরয়েড হলো মূলত এমন একটি গ্রন্থি যা আমাদের গলার সামনে থেকে থাকে। আমাদের গলার সামনে যে ভোলা স্থানটি দেখে থাকেন সেখানেই থাইরয়েড থেকে থাকে।

 

বিভিন্ন কারণে আমাদের শরীরে থাইরয়েড হরমোনের পরিমাণ বেড়ে যেতে পারে। তখন আমাদের শরীরের এর বিরূপ প্রভাব সৃষ্টি হয়ে থাকে। তবে সঠিকভাবে সর্তকতা অবলম্বন করে কিছু টিপস মেনে চললে অবশ্যই থাইরয়েড হরমোন কমানো যায়।

 

থাইরয়েড কমানোর উপায়

 

থাইরয়েড গ্রন্থি তে যখন অতিরিক্ত হরমোন তৈরি হয়ে থাকে তখন এই সমস্যাটি কে বলা হয় হাইপারথাইরয়েডিজম। এই সমস্যা থেকে মুক্তির জন্য অনেকে চান থাইরয়েড কমাতে।তবে ঘরোয়া কিছু নিয়ম অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই থাইরয়েড কমানো যায়।যেমনঃ

 

অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত ফল এবং শাকসবজি খেতে হবে

 

যদি আপনার থাইরয়েডের সমস্যা থেকে থাকে তাহলে থাইরয়েড কমানোর জন্য অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত ফল এবং শাকসবজি খেতে পারেন।কেননা এদের মধ্যে থাকা বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান থাইরয়েডের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে থাকে।তাছাড়া এদের মধ্যে রয়েছে ভিটামিন b12 থাইরয়েড গ্রন্থিকে সঠিকভাবে কাজ করার জন্য কার্যকারী ভূমিকা পালন করে।

 

চিনি খাওয়া পরিহার করতে হবে

 

যদি থাইরয়েডের সমস্যা থেকে থাকে বা থাইরেড বৃদ্ধি পেয়ে থাকে তাহলে অবশ্যই চিনি খাওয়া পরিহার করতে হবে।আপনি যখন অতিরিক্ত চিনি খাবেন তখন আপনার শরিরে T3 ও T4 এই দুই ধরনের হরমোন উৎপাদিত হয়ে থাকে যা আমাদের শরীরের জন্য খুবই মারাত্মক। তাই থাইরয়েডের সমস্যা কমানোর জন্য চিনি খাওয়া পরিহার করতে হবে।

 

আয়োডিনযুক্ত লবণ কম খেতে হবে

 

অতিরিক্ত আয়োডিনযুক্ত লবণ খাওয়ার ফলে আমাদের থাইরয়েড হরমোনের মাত্রা অনেক বেড়ে যেতে পারে। তাই আপনার শরীরের যদি থাইরয়েড এর মাত্রা অনেক বেড়ে যায় তাহলে আয়োডিনযুক্ত লবণ খাওয়া কম করে দিন তাহলেই আপনার থাইরয়েড কমতে শুরু করবে। 

 

নিয়মিত শরীরচর্চা করতে হবে

 

থাইরয়েড কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা কার্যকারী ভূমিকা পালন করে থাকে।শরীরচর্চা শুধু থাইরয়েডের সমস্যা নাই আপনার শরীরে আরো অনেক ধরনের সমস্যার সমাধান দিয়ে থাকে। তাছাড়া শরীর চর্চার মাধ্যমে আমাদের মানসিক চাপ অনেক দূর হয়ে যায়।তাই থাইরয়েড কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা করতে পারেন। 

 

যোগ ব্যায়াম করতে পারেন

 

শরীরে থাইরয়েড হরমোনের পরিমাণ সঠিক রাখতে যোগব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। যোগ ব্যায়াম শুধু থাইরয়েডের সমস্যা নাই আমাদের আরো অনেক সমস্যার সমাধান দিয়ে থাকে।তাই আপনার শরীরের যদি থাইরয়েড হরমোনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায় তাহলে যোগ ব্যায়াম করার মাধ্যমে থাইরয়েড কমানো যেতে পারে। 

 

ইতিকথা

 

পরিশেষে,আপনারা চাইলে ঘরোয়া এই নিয়মগুলো ব্যবহার করার মাধ্যমে থাইরেড কমাতে পারেন।তবে অতিরিক্ত থাইরয়েড কমানোর ফলে আপনাদের শরীরে নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে।তাই থাইরয়েডের কোন সমস্যা হলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলা উচিত। 

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

3 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

6 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 week ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 week ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 week ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 week ago