লাইফ স্টাইল

নার্স হওয়ার জন্য কোন শিক্ষার প্রয়োজন?

বর্তমানে সেবামূলক কাজের জন্য নার্স হওয়াকে প্রোফেশনালি নেয়া যেতে পারে। তাই জানুন নার্স হওয়ার জন্য সকল প্রসেস সম্পর্কে

নার্স হওয়ার জন্য বিভিন্ন শিক্ষাগত বিকল্প থাকতে পারে। তবেই এই নিবন্ধিত নার্সিংয়ের শিক্ষার প্রয়োজনীয়তা, চাকরির দায়িত্ব, নার্সিং ডিগ্রির ধরন এবং লাইসেন্সের প্রয়োজনীয়তাগুলি জানতে হয়।

তাই আজকের পোস্ট এ খুব সহজে ভাষায় বুঝিয়েছি এবং এটি অন্বেষণ করে কীভাবে একটি আরএন (নিবন্ধিত নার্স) হতে হয় তা আবিষ্কার করুন।

নার্সরা মৌলিক স্বাস্থ্যসেবা প্রদান থেকে শুরু করে সমালোচনামূলক এবং উন্নত পদ্ধতিতে সার্জনদের সহায়তা করা পর্যন্ত অসংখ্য কাজ সম্পাদন করে।

যারা নার্স হতে অনেক ইচ্ছা প্রকাশ করে থাকে, সেক্ষেত্রে তাদের ক্যারিয়ারের লক্ষ্য এবং যত্নের স্তরের উপর ভিত্তি করে নার্সিংয়ের জন্য বিভিন্ন কোর্স এবং ডিগ্রি প্রোগ্রাম করতে হয়। এখানে মূলত তাদের তিনটি প্রধান বিভাগ রয়েছে।

 তার মদিধে লাইসেন্সপ্রাপ্ত প্রাকটিক্যাল নার্স (LPNs) নিবন্ধিত নার্স এবং ডাক্তারদের তত্ত্বাবধানে মৌলিক যত্ন প্রদান করে থাকে।

তারপর নিবন্ধিত নার্স (আরএন) রোগীদের যত্ন নিতে হয় এবং রোগীদের পরিবারকে সহায়তা প্রদান করে এবং চিকিৎসকদের চিকিৎসায় সহায়তা করে।

এবং সবশেষে এই অতিরিক্ত শিক্ষা একটি উন্নত অনুশীলন নিবন্ধিত নার্স হিসাবে আরও বিশেষজ্ঞ হতে হয়।

নার্স হওয়ার জন্য প্রয়োজনীয় ডিগ্রী সহ ক্যারিয়ারের বিকল্প এবং বেতনের তথ্যে সম্পর্কে জেনে নেয়া যাক।

লাইসেন্সপ্রাপ্ত প্রাকটিক্যাল নার্স (এলপিএন)

লাইসেন্সপ্রাপ্ত ব্যবহারিক নার্স (LPN) লাইসেন্সপ্রাপ্ত বৃত্তিমূলক নার্স (LVNs) নামেও পরিচিত। এবং সেই সাথে এটি নিবন্ধিত নার্সদের তত্ত্বাবধানে থাকে।

তারা রোগীদের পর্যবেক্ষণ এবং পরিমাপ করে, রোগীর যত্ন এবং চিকিত্সায় সহায়তা করে। এছাড়াও তাদের অতিরিক্ত কাজ যেমন পরীক্ষাগার পরীক্ষার নমুনা সংগ্রহ করে।

বেশিরভাগ বিশেষজ্ঞ না হওয়ায় এটি এলপিএন সাধারণ স্বাস্থ্যসেবাতে কাজ করে।

ইউএস ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিক্স (বিএলএস) এর মতে ০০০ এর দশকে, লাইসেন্সপ্রাপ্ত ব্যবহারিক নার্সদের জন্য 12% কাজের বৃদ্ধি করে।

পড়ুন : প্রযুক্তি কিভাবে শিক্ষাকে বদলে দিয়েছে 

ধারণা করা হচ্ছে যে এটি সব পেশার গড় বৃদ্ধির চেয়ে দ্রুত হয়। 2018 পর্যন্ত, লাইসেন্সপ্রাপ্ত ব্যবহারিক নার্সদের বার্ষিক মধ্যম মজুরি ছিল $ 46,240(এবার ভাবুন এটা ২০২১ এ কতটা হয়?)

নিবন্ধিত নার্স (RNs)

নিবন্ধিত নার্স (আরএন) রোগীদের পরিচর্যার এবং চিকিৎসা সমন্বয় করে। তারা অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের এবং ডাক্তার সাথে কাজ করে রোগীদের ওষুধ দিতে।

তাদের অগ্রগতি পর্যবেক্ষণ করতে এবং রোগীদের অসুস্থতা কিভাবে পরিচালনা করতে হয় তা তাদের পরিবারকে শিক্ষিত হতে হয়।

হাসপাতাল ছাড়াও, আরএনগুলি দীর্ঘমেয়াদী স্বাস্থ্যসেবা সুবিধা, রোগীদের বাড়িতে এবং বহির্বিভাগের স্বাস্থ্যসেবা কেন্দ্র কাজ করতে হয়।

বিএলএস এর মতে, রেজিস্টার্ড নার্সদের জন্য গড় বার্ষিক বেতন ছিল $ 71,730 (এবং এটি ছিল ২০১৮ এর অনুসারে)।

এভাবে স্বাস্থ্যসেবা পরিষেবার ক্রমবর্ধমান চাহিদার কারণে নিবন্ধিত নার্সিংয়ে চাকরির সুযোগ 15% বাড়বে বলে গবেষকরা ধারণা করে।

উন্নত অনুশীলন নিবন্ধিত নার্স (APRNs)

চার ধরনের উন্নত অনুশীলন নিবন্ধিত নার্স হল:

১. নার্স অ্যানেসথেটিসিস্ট

২. নার্স অনুশীলনকারী

৩. নার্স ধাত্রী

৪. ক্লিনিকাল নার্স বিশেষজ্ঞ

এই ব্যক্তিদের উন্নত অভিজ্ঞতার এবং শিক্ষা প্রয়োজন হয়। এবং নার্সিংয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে হবে যেমন সমালোচনামূলক যত্ন এবং
নারীর স্বাস্থ্য বা জনস্বাস্থ্যের মতো একটি বিশেষ অধ্যয়নের প্রোগ্রাম দিতে পারে।

তারা নিবন্ধিত নার্সের মতো একই দায়িত্ব পালন করলেও তারা আরও স্বাধীনভাবে কাজ করে করতে পারে। এমনকি প্রাথমিকভাবে রোগীর যত্নের জন্য দায়ী হয়।

BLS অনুযায়ী APRN- এর জন্য প্রত্যাশিত চাকরির বৃদ্ধি 2016 থেকে 2026 পর্যন্ত 31%। এবং 2018 সালের হিসাবে তাদের গড় বেতন ছিল $ 113,930।

নার্সিং ডিগ্রির ধরন

এই ক্ষেত্রে শিক্ষাগত প্রোগ্রামগুলি সাধারণত বেসরকারি এবং সরকারি উভয় কলেজ, কারিগরি স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলিতে নার্সিং স্কুলে পেতে পারেন।

কিছু উচ্চ বিদ্যালয় এবং হাসপাতাল তাদেরও অফার করে। উদার শিল্পকলা কোর্স ছাড়াও, নার্সিং প্রোগ্রামের জন্য শিক্ষার্থীদের জীববিজ্ঞান, রসায়ন, শারীরবিদ্যা এবং শারীরবিদ্যার মতো ক্ষেত্র সম্পর্কিত পূর্বশর্ত কোর্স করতে হয়।

সমস্ত নার্সিং প্রোগ্রামে একটি তত্ত্বাবধায়ক ক্লিনিকাল উপাদান থাকবে। তাই আপনাকে অবশ্যই স্নাতকদের কাজ শুরু করতে একটি লাইসেন্সিং পরীক্ষা পাস করতে হবে।

নার্সিং এ আর্টস এর সহযোগী

দুই বছরের এসোসিয়েট অফ আর্টস ইন নার্সিং (এএএন) ডিগ্রী প্রোগ্রামগুলি এনাটমি, মানসিক স্বাস্থ্য, ফিজিওলজি এবং ফার্মাকোলজি এবং পুষ্টি বিষয়ক কোর্সের মাধ্যমে সাধারণ নিবন্ধিত নার্স শিক্ষা প্রদান করে।

শিক্ষার্থীরা ব্যবহারিক পরীক্ষাগার এবং ক্লিনিকাল নির্দেশনাও সহ্য করতে হয়। এবং তাদের রোগীর যত্ন এবং অন্যান্য সম্পর্কিত স্বাস্থ্যসেবা কাজের সাথে অভিজ্ঞতা অর্জন করার প্রয়োজন পড়ে।

নার্সিংয়ে বিজ্ঞানের সহযোগী

নিবন্ধিত নার্সদের জন্য অ্যাসোসিয়েট ডিগ্রি প্রোগ্রামগুলি সাধারণত সম্পূর্ণ হতে 2-3 বছর সময় নিতে পারে। তাই এই এসোসিয়েট অফ সায়েন্স ইন নার্সিং (এএসএন) ডিগ্রী নার্সিং স্কুল এবং প্রোগ্রাম কমিউনিটি কলেজ দ্বারা দেওয়া হয়।

এই প্রোগ্রামগুলিতে আসলে হাসপাতালের সাথে সমন্বয় করে পরিচালিত করতেন তাই খুব সহজভাবে নার্সিং ফান্ডামেন্টাল, ফার্মাকোলজি এবং মাইক্রোবায়োলজির প্রশিক্ষণ প্রদান করে।

এএসএন প্রোগ্রামগুলি তাদের জন্য উপযুক্ত করতে ইচ্ছু যারা হাতে-কলমে ক্যারিয়ার এবং প্রশাসনিক নিতে ইচ্ছুক। অন্য দিকে গবেষণা বা শিক্ষার পদে যেতে আগ্রহী নন।

নার্সিংয়ে বিজ্ঞান স্নাতক

যারা ক্যারিয়ারের অতিরিক্ত ক্লিনিকাল অভিজ্ঞতায় এবং নমনীয়তা আগ্রহী তারা নার্সিংয়ে স্নাতক (বিএসএন) করতে পারেন।

এই 4-বছরের প্রোগ্রামগুলি নার্সিং চাকরির পাশাপাশি ম্যানেজার, গবেষণা, ক্লিনিকাল এবং শিক্ষণ পদের জন্য সম্ভাব্য আরএন তৈরি করে।

বিএসএন প্রোগ্রামে প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যসেবা, স্বাস্থ্য মূল্যায়ন এবং কমিউনিটি স্বাস্থ্যের কোর্স অন্তর্ভুক্ত থাকবে,

তাই বেশিরভাগ বিএসএন প্রোগ্রামে শিক্ষার্থীদের ক্লিনিকাল সেটিংসে অভিজ্ঞতা অর্জনের প্রয়োজন হতে পরে।

নার্সিংয়ে মাস্টার অব সায়েন্স

নার্সিং প্রোগ্রামে মাস্টার অব সায়েন্স নার্সদের নার্স প্রশাসক, উন্নত অনুশীলন নিবন্ধিত নার্স, পারিবারিক নার্স এবং নার্স শিক্ষাবিদ অনুশীলনকারী হওয়ার জন্য প্রস্তুত করে।

নার্সিংয়ে বেশিরভাগ মাস্টার্স ডিগ্রী প্রোগ্রাম উন্নত নার্সিং অনুশীলন, ব্যবস্থাপনা দক্ষতা এবং বিশেষত্বের ক্ষেত্র যেমন মহিলাদের সমালোচনামূলক এবং স্বাস্থ্য এর যত্ন বা জনস্বাস্থ্যের উপর জোর দেয়।

সুতরাং আমি সর্বশেষ বলতে চাই যে আপনি কোন ধরনের নার্স হবেন তা আপনি কোন ধরনের নার্স হবেন তার উপর নির্ভর করে।

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago