Categories: Make Money

ফ্রি অনলাইন কোর্স । অনলাইনে ফ্রিতে শেখা যাবে এমন কোর্স গুলো [লিংক সহ]

ফ্রি অনলাইন কোর্স

বর্তমান সময়ে যেকোনো বিষয়ে শিখতে চাইলে রয়েছে হাজারো পথ খোলা। এমনকি হোক যতই প্রফেশনাল কোর্স শেখার ইচ্ছা থাকলে রয়েছে হাজারো রিসোর্স। এবারের আর্টিকেলে জানাবো এমনই কিছু ফ্রি অনলাইন কোর্স সম্পর্কে যা শিখতে হলে আপনাকে কোনো ধরনের অর্থ প্রদান করতে হবে না। কেবল আপনার সময় ও শেখার ইচ্ছাই যথেষ্ট। 

এখানে যেসকল কোর্স সম্পর্কে জানাবো সেগুলো ইন্টারন্যাশনাল ভাষা ইংরেজিতে তৈরি করা হয়েছে। প্রায় সব গুলোই সহজ ইংরেজি ভাষায় উপস্থাপন আছে যার ফলে বিষয় গুলো বুজার জন্য বেশি একটা কষ্ট করতে হবে না। তাহলে জানিয়ে দেয়া যাক সেই সকল সোর্স গুলো সম্পর্কে যার মাধ্যমে বা যেখান থেকে প্রোফেশনাল পর্যায়ের কোর্স গুলো পাবেন একদম বিনামূল্যে। 

ফ্রি অনলাইন কোর্স এর তালিকা ও লিংক সহ বিস্তারিত

১. কম্পিউটার সায়েন্সের ডিগ্রি ১০০% ফ্রি:

আমার সবচেয়ে পছন্দের ফ্রি কোর্স এর লিস্ট হচ্ছে Open Source Society University (OSSU) এখানে পুরা কম্পিউটার সায়েন্স আন্ডারগ্রেডের ডিগ্রি পাওয়ার জন্য কোন ধাপে কোন জিনিস শিখতে হবে। এবং সেটা কোন জায়গা থেকে শিখতে হবে সেটার লিংক দেয়া আছে। যে কোর্স গুলোর লিংক দেয়া আছে সেগুলা বেশিরভাগ ক্ষেত্রে MIT, Harvard এর টিচারদের কোর্স। সো, কারো হাতে যদি ২-৩ বছর সময় থাকে তবে এখানে থাকা কোর্স গুলো করে ফেলা উচিৎ কারন এই শেখাটা বিফলে যাবে না।

লিংক: ossu/computer-science

২. মেশিন লার্নিং শিখো গুগল ইঞ্জিনিয়ারদের কাছ থেকে ১০০% ফ্রি

লার্ন ডিজিটাল উইথ গুগল ওয়েবসাইট এ গেলে তুমি প্রচুর ফ্রি কোর্স পাবে। যার বেশিরভাগ কোর্সই গুগল এর ইঞ্জিনিয়াররা এবং আরো কিছু ইউনিভার্সিটি, coursera মিলে অনেকগুলা বাঘা বাঘা কোর্স অফার করছে। এখানের কোর্স যে কেবল ফ্রি সেটাই না, বরং বেশ কিছু কোর্স শেষ করার পর সার্টিফিকেট ও প্রদান করছে। 

লিংক: Machine Learning Crash Course | Google Developers

স্ট্যানফোর্ডের পক্ষ থেকে প্রদানকৃত মেশিন লার্নিং কোর্স। তবে আপনি যদি সার্টিফিকেট না নিয়ে থাকেন তাহলেই ১০০% ফ্রি এবং শেখাচ্ছে সবচেয়ে পপুলার মিশন সায়েন্টিস্টরা। আফটার অল শেখাটাই এখানে মূল্য উদ্দেশ্য। লিংক : Machine Learning

৩. ডিজিটাল মার্কেটিং শিখো ফ্রি ফ্রি

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ তা আমাদের সকলের ইতিমধ্যে জানা হয়ে গিয়েছে। তাই সময়ের ধারাকে মাথায় রেখে ডিজিটাল মার্কেটিং শেখার উপর মননিবেশ করাই হবে সবচেয়ে বুদ্ধিমানের কাজ। নিম্মে কিছু প্লাটফর্মের ফ্রী অনলাইন কোর্স গুলো সম্পর্কে জানাচ্ছি। 

গুগলের কাছে থেকে ডিজিটাল মার্কেটিং : Fundamentals of digital marketing

ফেইসবুক থেকে ডিজিটাল মার্কেটিং: Explore free online courses to grow your digital skills

ইমেইল মার্কেটিং এর জন্য হাবস্পট এর ফ্রি কোর্স: Courses & Lessons | HubSpot Academy

কনটেন্ট মার্কেটিং শিখো coursera থেকে: The Strategy of Content Marketing

SEO শিখো UC Davis থেকে: Search Engine Optimization (SEO)

৪. ওয়েব ডেভেলপমেন্ট ১০০% ফ্রি:

কারো হাতে যদি ছয় মাস থেকে এক বছর সময় থাকে এবং ওয়েব ডেভেলপার হতে চায়। তাহলে আমি বলবো ফ্রি কোড ক্যাম্প এ গিয়ে ওয়েব ডেভেলপমেন্ট শিখো। ওয়াল্ডক্লাস ওয়েব ডেভেলপার হওয়ার জন্য যা যা লাগবে স্টেপ বাই স্টেপ সেই জিনিসগুলো শেখাবে। কোথাও আটকে গেলে ফোরামে গিয়ে প্রশ্ন করতে পারবে। এবং পুরা কোর্স এর জন্য তোমাকে কোন ফি দেয়া লাগবে না।

লিংক: Learn to code at home

৫. ডাটা সায়েন্স এ মাস্টার্স । ১০০% ফ্রি অনলাইন কোর্স

ডাটা সায়েন্স মাস্টার্স করতে চাও ফ্রিতেই?  তাহলে এই কারিকুলাম দেখে ফেলো। লিংক: [datasciencemasters/go] এছাড়াও OSSU এর এই রকম ডাটা সায়েন্সের কারিকুলাম এবং ফ্রি কোর্সের লিংক সিরিয়াল অনুসারে দেয়া আছে [ossu/data-science]

৬. স্টার্টআপ শিখো

স্টার্টআপ এ যারা ফান্ডিং করে তাদের মধ্যে সবচেয়ে নামকরা হচ্ছে Y Combinator তারা ফ্রি একটা কোর্স করায় যেটার নাম Startup School। আমি নিজেও এই কোর্স করছিলাম।

লিংক: Startup School – The Best Online Resource for Founders

এছাড়াও আরো কোর্স করতে চাইলে কোর্সের অভাব নাই। যেমন,

কিভাবে স্টার্টআপ শুরু করবে: How to Build a Startup | Udacity Free Courses

উদ্যেক্তা হিসেবে কিভাবে চিন্তা করবে: Essentials of Entrepreneurship: Thinking & Action

বিজনেস শুরু করার সময় কিভাবে চিন্তা করবে: Starting a Business 1: Vision and Opportunity – FutureLearn

৭. কম্পিউটার সায়েন্স রিলেটেড আরো কিছু কোর্স

যারা প্রোগ্রামিং শিখতে চায় তাদের জন্য একদম প্রথম দিকেই তাদের জন্য রাখবো হার্ভার্ড এর টিচারদের এই কোর্স [CS50’s Introduction to Computer Science

পাইথন শেখার জন্য ডাটা ক্যাম্প: Hello Python! | Python

কম্পিটিটিভ প্রোগ্রামিং: Computational Thinking for Problem Solving

পাইথন কোর্স: Programming for Everybody (Getting Started with Python)

৮. গ্রাফিক ডিজাইন

যারা গ্রাফিক ডিজাইন করে তারা অনেকেই canva এর নাম শুনে থাকবে। সেই canva এর একটা ফ্রি কোর্স আছে। গ্রাফিক ডিজাইন বেসিক [https://designschool.canva.com/courses/graphic-design-basics] এইটা দিয়ে শুরু করে দাও।

গ্রাফিক ডিজাইন এ স্পেশালাইজেশন করার জন্য তোমাকে গ্রাফিক ডিজাইন শিখতে হবে। টাইপোগ্রাফি জানতে হবে। নতুন একটা ব্র্যান্ড কিভাবে তৈরি করতে হয় সেগুলা জানতে হবে। এর পাশাপাশি কিছু ডিজাইন প্রিন্সিপাল জানতে হবে। (আমি ডিজাইনা না। এইসব গুগল করে জেনেছি)

লিংক: Graphic Design

ডিজাইন প্রিন্সিপাল: Online Graphic Design Tutorial – Design Principles | Alison

পরিশেষে কিছু কথা

তাছাড়া তোলপাকা খামার থেকে শুরু করে মঙ্গল গ্রহে আলু চাষ, সবকিছুই শিখতে পারা যায় ইউটিউবে। জাস্ট একটা সার্চ দিলেই হলো। এছাড়াও স্কুল কলেজ, ভার্সিটি, চাকরি জীবন, ফ্রিল্যান্সিং, প্রোগ্রামিং, ম্যাথ, এমনকি প্রেমিকা জোগাড় করার টিউটোরিয়ালসহ সবই আছে ইউটিউবে। মূলত শিখতে চাইলে শেখার পথের অভাব নেই। তাই প্রথমেই কোনো কোর্স ব্যবসায়ীদের ফক্করে না পরে অনলাইনে একটু ঘাটুন, গুগলের ব্যবহার শিখুন ও বিশ্ব ব্যাপি ছড়িয়ে ছিটিয়ে থাকা শিক্ষা গুলো গ্রহন করুন। সেগুলো অবশ্যই তথাকথিত পেইড কোর্স গুলো থেকে শত গুনে বেশি ভালো হবে। 

আর সেসব খোজকে আরো সহজ করতে রয়েছে বাংলা আলো, আমরা প্রতিনিয়ত নতুন সকল বিষয়ে প্রতিটা আপডেট প্রদান করি যা আপনার জীবন ও ব্যক্তিগত একটিভিটিসকে করবে আরেকটু প্রোডাক্টিভ। তাই সঙ্গে থাকুন বাংলা আলোর শিখতে থাকুন নতুন কিছু। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago