টেক দুনিয়া

বিটকয়েন কি | বিটকয়েন কিভাবে কাজ করে? বিটকয়েনের কার্যপ্রণালি বিশ্লেষণ

বিটকয়েন, ডিজিটাল কারেন্সি এবং পেমেন্ট নেটওয়ার্ক, আসলে একটি সফ্টওয়্যার এবং একটি সম্পূর্ণরূপে ডিজিটাল ঘটনা- প্রোটোকল এবং প্রক্রিয়াগুলির একটি সেট৷ বিটকয়েনের প্রধান উপাদান হল ব্লকচেইন, ডিজিটাল ব্লকের একটি সিরিজ যা একটি তালিকা হিসাবে একসাথে সংযুক্ত থাকে এবং এর নেটওয়ার্কে ঘটে যাওয়া সমস্ত লেনদেন এর রেকর্ড বজায় রাখে। একটি ব্লকচেইনের ব্যবহার বিটকয়েনকে একটি বিকেন্দ্রীভূত ব্যবস্থা হিসাবে কাজ করতে সক্ষম করে যার লেনদেন নিশ্চিত করতে এবং প্রক্রিয়া করার জন্য একটি নিরপেক্ষ কেন্দ্রীয় কোনো সত্তার প্রয়োজন হয় না।

 

বিটকয়েন বর্তমান সময়ে অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে এবং তার পাশাপাশি এর মাধ্যমে খুব সহজেই অনেকে অর্থ উপার্জন করার প্রক্রিয়া খুঁজে পেয়েছে। তবে বিটকয়েন সম্পর্কে প্রত্যেকেরই ধারণা রাখা উচিত। তাই আজকের আর্টিকেলে আপনাদের সুবিধার্থে আমরা বিস্তারিত আলোচনা করবো বিটকয়েন কি, বিটকয়েন কিভাবে কাজ করে? বিটকয়েনের কার্যপ্রণালি বিশ্লেষণ ইত্যাদি বিষয় সমূহ সম্পর্কে। তাহলে চলুন এই গুরুত্বপূর্ণ বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বিটকয়েন কি?

 

বিটকয়েন হল একটি ডিজিটাল মুদ্রা যা কোনো কেন্দ্রীয় নিয়ন্ত্রণ বা ব্যাঙ্ক বা সরকারের তত্ত্বাবধান ছাড়াই কাজ করে। পরিবর্তে এটি পিয়ার -টু- পিয়ার সফ্টওয়্যার এবং ক্রিপ্টোগ্রাফির উপর নির্ভর করে। বিটকয়েন ২০০৮ সালে সাতোশি নাকামোটো নামে একজন ব্যাক্তি প্রথম ব্যবহার করে এবং তার পাশাপাশি একটি বেনামী বিকাশ কারী বা বিকাশ কারীদের গ্রুপ দ্বারা জনসাধারণ এর কাছে প্রবর্তিত করা হয়েছিল। এটি তখনকার সময় থেকে বিশ্বের সবচেয়ে সুপরিচিত ক্রিপ্টোকারেন্সি হয়ে উঠেছে। এর জনপ্রিয়তা অন্যান্য অনেক ক্রিপ্টোকারেন্সির বিকাশ কে প্রতিনিয়ত অনুপ্রাণিত করেছে। বিটকয়েন কে কেন্দ্র করে আরো অনেক নতুন নতুন কোম্পানি নতুন ধরনের ক্রিপ্টোকারেন্সি কয়েন প্রবেশ করেছে এই মার্কেটে। 

 

এই প্রতিযোগীরা হয় এটিকে পেমেন্ট সিস্টেম হিসাবে প্রতিস্থাপন করার চেষ্টা করে বা অন্যান্য ব্লকচেইন এবং উদীয়মান আর্থিক প্রযুক্তিগুলিতে ইউটিলিটি বা সুরক্ষা টোকেন হিসাবে ব্যবহৃত হয়। আরও বলা যায়, বিটকয়েন এর মাধ্যমে এমন ভাবে লেনদেনে প্রক্রিয়া সম্পন্ন করা যায় যেখানে তৃতীয় পক্ষের জড়িত থাকার প্রয়োজনীয়তা সম্পূর্ন ভাবেই দূর করতে সাহায্য করতে পারে। এটি ব্লকচেইন মাইনার দের লেনদেন যাচাই করার জন্য করা কাজ এরর জন্য পুরস্কৃত করা হয় এবং বিভিন্ন এক্সচেঞ্জে কেনা যায় খুব সহজেই।

 

আগস্ট ২০০৮ সালে, Bitcoin.org ডোমেন নামটি নিবন্ধিত করা হয়েছিল। আজ, অন্ততপক্ষে, এই ডোমেনটি WhoisGuard Protected, মানে যে ব্যক্তি এটি নিবন্ধন করেছেন তার পরিচয় সর্বজনীন তথ্য নয়। অক্টোবর ২০০৮ -এ, সাতোশি নাকামোটো নাম ব্যবহার করে একজন ব্যক্তি বা গোষ্ঠী metzdowd.com-এ ক্রিপ্টোগ্রাফি মেইলিং তালিকা ঘোষণা করেছে: “আমি একটি নতুন ইলেকট্রনিক ক্যাশ সিস্টেমে কাজ করছি যা সম্পূর্ণ ভাবে পিয়ার- টু -পিয়ার, কোনো বিশ্বস্ত তৃতীয় পক্ষ নেই।” Bitcoin.org-এ প্রকাশিত এই এখন-বিখ্যাত সাদা কাগজ, “বিটকয়েন: একটি পিয়ার-টু-পিয়ার ইলেকট্রনিক ক্যাশ সিস্টেম” শিরোনামে বিটকয়েন আজ কীভাবে কাজ করে তার জন্য ম্যাগনা কার্টা হয়ে উঠবে।

 

প্রতি ২১০,০০০ ব্লকে বিটকয়েন পুরস্কার অর্ধেক করা হয়। উদাহরণ স্বরূপ, ২০০৯ সালে ব্লকের পুরষ্কার ছিল ৫০ টি নতুন বিটকয়েন। ১১ মে, ২০২০ তারিখে, তৃতীয় অর্ধেক ঘটে, প্রতিটি ব্লক আবিষ্কার এর জন্য পুরষ্কার ৬. ২৫ বিটকয়েনে নেমে আসে।

বিটকয়েন এর উথাল পাথাল

একটি বিটকয়েন আট দশমিক স্থানে বিভাজ্য (একটি বিটকয়েনের ১০০ মিলিয়ন তম অংশ), এবং এই ক্ষুদ্রতম এককটিকে সাতোশি বলা হয়। যদি প্রয়োজন হয়, এবং অংশগ্রহণকারী মাইনাররা যদি পরিবর্তনটি স্বীকার করেন, বিটকয়েনকে শেষ পর্যন্ত আরও বেশি দশমিকে বিভাজ্য করা যেতে পারে। বিটকয়েন, মুদ্রার একটি ফর্ম হিসাবে, বোঝা খুব জটিল নয়। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি বিটকয়েন এর মালিক হন, আপনি আপনার ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট ব্যবহার করে সেই বিটকয়েন এর ছোট অংশকে পণ্য বা পরিষেবার জন্য অর্থপ্রদান হিসাবে পাঠাতে পারেন। যাইহোক, এটি খুব জটিল হয়ে ওঠে যখন আপনি এটি কীভাবে কাজ করে তা বোঝার চেষ্টা করেন।

 

একটি পাবলিক লেজার সমস্ত বিটকয়েন লেনদেন রেকর্ড করে এবং সারা বিশ্বের সার্ভারে কপি রাখা হয়। একটি অতিরিক্ত কম্পিউটার সহ যে কেউ এই সার্ভারগুলির মধ্যে একটি সেট আপ করতে পারে, যা একটি নোড হিসাবে পরিচিত। ব্যাঙ্ক এর মতো বিশ্বাসের কেন্দ্রীয় উৎসের উপর নির্ভর করার পরিবর্তে এই নোডগুলি জুড়ে ক্রিপ্টোগ্রাফিকভাবে কার কাছে কোন কয়েনের মালিকানা রয়েছে তা নিয়ে ঐকমত্য।

 

প্রতিটি লেনদেন সর্বজনীন ভাবে নেটওয়ার্কে সম্প্রচার করা হয় এবং নোড থেকে নোডে ভাগ করা হয়। প্রতি দশ মিনিট বা তার পরে এই লেনদেন গুলি খনি শ্রমিকদের দ্বারা ব্লক নামে একটি গ্রুপে একত্রিত হয় এবং ব্লকচেইনে স্থায়ীভাবে যোগ করা হয়। এটি বিটকয়েনের নির্দিষ্ট হিসাব বই। অনেকটা একইভাবে আপনি প্রথাগত কয়েনগুলিকে একটি ফিজিক্যাল ওয়ালেটে রাখবেন, ভার্চুয়াল মুদ্রা গুলি ডিজিটাল ওয়ালেট এ রাখা হয় এবং এর ফলে ক্লায়েন্ট রা তাদের কয়েন গুলো খুব সহজেই সফ্টওয়্যার এর মাধ্যমে যেকোনো সময় অ্যাক্সেস করে নিতে পারে।

 

বিটকয়েন গুলিকে বর্তমানে সাতটি দশমিক স্থান দ্বারা উপবিভক্ত করা যেতে পারে: একটি বিটকয়েন এর এক হাজার ভাগকে একটি মিলি এবং একটি বিটকয়েনের একশ মিলিয়ন ভাগকে সাতোশি বলা হয়। প্রকৃতপক্ষে বিটকয়েন বা ওয়ালেট বলে কিছু নেই, শুধু একটি মুদ্রার মালিকানা সম্পর্কে নেটওয়ার্কের মধ্যে চুক্তি। লেনদেন করার সময় নেটওয়ার্কে তহবিলের মালিকানা প্রমাণ করতে একটি ব্যক্তিগত কী ব্যবহার করা হয়। 

 

বিটকয়েন কিভাবে কাজ করে? বিটকয়েনের কার্যপ্রণালি বিশ্লেষণ

 

বিটকয়েন কে কাজ করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল এর ব্লকচেইন- সংযুক্ত ব্লক গুলির একটি সিরিজ যা তার নেটওয়ার্কে পরিচালিত সমস্ত লেনদেনের রেকর্ড সংরক্ষণ করে। বিটকয়েন এর অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান গুলির মধ্যে রয়েছে ক্রিপ্টোগ্রাফিক কী এবং মানিব্যাগ যা ক্রিপ্টোকারেন্সিতে অ্যাক্সেসের জন্য প্রয়োজনীয় এবং অর্ধেক করার মতো প্রক্রিয়া যা বিদ্যমান বিটকয়েন এর সংখ্যা হ্রাস করে এর নেটওয়ার্কে মুদ্রাস্ফীতি প্ররোচিত করে।

 

বিটকয়েন ব্লকচেইন

 

একটি ব্লকচেইন হল একটি বিতরণ করা খাতা, একটি ডেটা বেস যা একাধিক ব্যবহার কারীর মধ্যে ছড়িয়ে দেওয়া হয় যারা পরিবর্তন করতে পারে। বিতরণ করা খাতাগুলি বহু বছর ধরে রয়েছে, মানুষ, ব্যবসা এবং সরকার তথ্য (ডেটা) সংরক্ষণ করতে ব্যবহার করে। অনুমোদিত ব্যবহার কারীরা ডেটাতে পরিবর্তন করতে পারেন, এবং বেশিরভাগ বিতরণ করা খাতায়, টাইম স্ট্যাম্প এবং সম্ভাব্য অন্যান্য তথ্য সহ কে ডেটা পরিবর্তন করেছে সে সম্পর্কে শনাক্তকরণ তথ্য সহ পরিবর্তন গুলি রেকর্ড করা হয়।

 

বিতরণ করা লেজারে কালানুক্রমিকভাবে সাজানো তথ্যের ব্লকের একটি চেইন থাকতে পারে। তথ্যের মধ্যে ইমেল, চুক্তি, জমির শিরোনাম, বিবাহের শংসাপত্র, বন্ড ট্রেড বা অন্য কোনো রেকর্ডযোগ্য তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে। বেশির ভাগ লেজার গুলি বিভিন্ন ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকল এর মাধ্যমে এনক্রিপ্ট করা হয় যাতে নিশ্চিত করা হয় যে ডেটাবেস গুলি কেবলমাত্র সঠিক ডিক্রিপশন প্রযুক্তির সাথে অনুমোদিত ব্যবহারকারী দের দ্বারা অ্যাক্সেস করা যায়।

 

একটি ব্লকচেইন ব্যবহারকারীর তথ্য লুকানোর জন্য এনক্রিপশন ব্যবহার করে এবং একটি প্রোটোকল যোগ করে যা একটি ব্লকের মধ্যে থাকা ডেটা যাচাই করার পরে অ্যাক্সেস বন্ধ করে দেয়। একবার একটি ব্লক বন্ধ হয়ে গেলে, মালিকানা এবং লেনদেন এর ডেটা রেকর্ড করার জন্য একটি নতুন ব্লক খোলা হয়।

 

ব্লকচেইন গুলি একটি যাচাইকরণ এবং বৈধতা প্রক্রিয়াও প্রয়োগ করে যা লেজারে ডেটা পরিবর্তন নিশ্চিত করতে একাধিক উত্স ব্যবহার করে। এটি একটি ঐকমত্য প্রক্রিয়া হিসাবে পরিচিত হয়েছে—যেটিতে এনক্রিপ্ট করা ডেটা পিয়ার প্রোগ্রাম গুলির একটি পুল দ্বারা যাচাই করা হয় যা এনক্রিপ্ট করা ব্লক তথ্যে থাকা তথ্য বৈধ কিনা সে সম্পর্কে পূর্বনির্ধারিত ঐকমত্যে পৌঁছায়।

 

বিটকয়েন মাইনিং

 

যে প্রক্রিয়াটি একটি পাবলিক লেজার কে রক্ষণাবেক্ষণ করে সেটিকে মাইনিং বলা হয়। বিটকয়েন ব্যবহারকারী দের নেটওয়ার্ক কে আন্ডারগার্ড করা হচ্ছে যারা নিজেদের মধ্যে ক্রিপ্টোকারেন্সি ট্রেড করে তাদের একটি নেটওয়ার্ক যারা ব্লকচেইনে এই লেনদেন রেকর্ড করে। লেনদেনের একটি স্ট্রিং রেকর্ড করা একটি আধুনিক কম্পিউটারের জন্য তুচ্ছ, কিন্তু মাইনিং করা কঠিন কারণ বিটকয়েনের সফ্টওয়্যার প্রক্রিয়াটিকে কৃত্রিমভাবে সময়সাপেক্ষ করে তোলে।

 

অতিরিক্ত অসুবিধা ছাড়াই, লোকেরা নিজেদেরকে সমৃদ্ধ করতে বা অন্য লোকেদের দেউলিয়া করতে লেনদেন ফাঁকি দিতে পারে। তারা ব্লকচেইনে একটি প্রতারণামূলক লেনদেন লগ করতে পারে এবং এর উপরে এত তুচ্ছ লেনদেন করতে পারে যে জালিয়াতিকে আটকানো অসম্ভব হয়ে উঠবে। একই টোকেন দ্বারা, অতীত ব্লক গুলিতে প্রতারণামূলক লেনদেনগুলি সন্নিবেশ করা সহজ হবে৷ নেটওয়ার্কটি প্রতিযোগী খাতাগুলির একটি বিস্তৃত, স্প্যামি জলগোল হয়ে উঠবে এবং বিটকয়েন মূল্যহীন হবে।

 

অন্যান্য ক্রিপ্টোগ্রাফিক কৌশল গুলির সাথে “কাজের প্রমাণ” একত্রিত করা ছিল নাকামোটোর সাফল্য। বিটকয়েনের সফ্টওয়্যারটি প্রতি ১০ মিনিটে লেনদেনের একটি নতুন ১ -মেগাবাইট পরিমাণ ব্লকে নেটওয়ার্ক সীমাবদ্ধ করার জন্য খনি শ্রমিকদের যে অসুবিধার সম্মুখীন হয় তা সামঞ্জস্য করে। এইভাবে, লেনদেন এর পরিমাণ গ্রহণ যোগ্য হয়ে থাকে। নেটওয়ার্ক এর কাছে নতুন ব্লক এবং তার আগের খাতা যাচাই করার সময় আছে এবং সবাই স্থিতিশীলতা সম্পর্কে একমত হতে পারে। 

হেবিং

 

পূর্বে উল্লিখিত হিসাবে, লেনদেনের ব্লক যাচাই করার জন্য বিটকয়েন দিয়ে পুরস্কৃত করা হয়। এই পুরষ্কারটি প্রতি ২১০, ০০০ ব্লক খননের অর্ধেক বা প্রায় প্রতি চার বছরে কাটা হয়। এই ইভেন্টটি কে অর্ধেক বা “অর্ধেক করা” বলা হয়। যে হারে নতুন বিটকয়েন প্রচলনে মুক্তি পায় তার জন্য সিস্টেমটি একটি ডিফ্লেশনারি হিসাবে অন্তর্নির্মিত। এই প্রক্রিয়াটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে বিটকয়েন খনির জন্য পুরষ্কার গুলি প্রায় ২১৪০ সাল পর্যন্ত চলতে থাকবে৷

 

যখন সমস্ত বিটকয়েন কোড থেকে খনন করা হয় এবং সমস্ত অর্ধেক শেষ হয়ে যায়, তখন খনি  ফি দ্বারা প্রণোদিত থাকবে যা তারা নেটওয়ার্ক ব্যবহারকারী দের থেকে চার্জ করবে৷ আশা করা যায় যে সুস্থ প্রতিযোগিতা ফি কম রাখবে। এই সিস্টেম টি বিটকয়েন এর স্টক -টু- ফ্লো অনুপাতকে চালিত করে এবং শেষ পর্যন্ত শূন্য না হওয়া পর্যন্ত এর মুদ্রাস্ফীতি কমায়। ১১ মে, ২০২০ -এ তৃতীয় অর্ধেক হওয়ার পর, প্রতিটি ব্লকের খনন এর জন্য পুরষ্কার ৬.২৫ বিটকয়েন হয়ে গেছে।

 

হ্যাশস

 

মাইনিং কিভাবে কাজ করে তার একটু বেশি প্রযুক্তিগত বর্ণনা এখানে আছে। যারা কয়েন নেটওয়ার্ক এর সাথে সংযুক্ত, তার পাশাপাশি যারা বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে এবং ব্যক্তিগত বা পেশাগত সম্পর্কের দ্বারা একে অপরের সাথে আবদ্ধ নয়, লেনদেনের ডেটার সর্বশেষ ব্যাচ গ্রহণ করে। তারা একটি ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম এর মাধ্যমে ডেটা চালায় যা একটি “হ্যাশ” তৈরি করে—সংখ্যা এবং অক্ষরের একটি স্ট্রিং যা তথ্যের বৈধতা যাচাই করে কিন্তু তথ্য নিজেই প্রকাশ করে না। 

 

একটি হ্যাশ বিটকয়েন নেটওয়ার্ককে অবিলম্বে একটি ব্লকের বৈধতা পরীক্ষা করার অনুমতি দেয়। লেনদেনের সবচেয়ে সাম্প্রতিক ব্যাচের খননকারী ব্যক্তি মজার কিছু চেষ্টা করেননি তা নিশ্চিত করার জন্য পুরো খাতাটি চিরুনি করা অবিশ্বাস্যভাবে সময়সাপেক্ষ হবে। পরিবর্তে, আগের ব্লকের হ্যাশটি নতুন ব্লকের মধ্যে দেখা যায়। যদি পূর্ববর্তী ব্লকে সবচেয়ে মিনিটের বিশদটি পরিবর্তন করা হয় তবে সেই হ্যাশটি পরিবর্তিত হবে। এমনকি যদি পরিবর্তনটি চেইনে ২০,০০০ ব্লক পিছিয়ে থাকে, সেই ব্লকের হ্যাশ নতুন হ্যাশের একটি ক্যাসকেড বন্ধ করে দেবে এবং নেটওয়ার্কটি বন্ধ করে দেবে।

 

চাবি এবং ওয়ালেট

 

এই কারণে, এটা বোধগম্য যে বিটকয়েন ব্যবসায়ীরা এবং মালিকরা তাদের হোল্ডিংগুলিকে রক্ষা করার জন্য যে কোনও সম্ভাব্য নিরাপত্তা ব্যবস্থা নিতে চাইবে। এটি করতে, তারা কী এবং ওয়ালেট ব্যবহার করে। বিটকয়েন এর মালিকানা মূলত দুটি সংখ্যা, একটি পাবলিক কী এবং একটি ব্যক্তিগত কী। একটি মোটামুটি সাদৃশ্য হল একটি ব্যবহারকারীর নাম (সর্বজনীন নিরাপত্তা চাবি) এবং একটি পাসওয়ার্ড (ব্যক্তিগত নিরাপত্তা চাবি)। ব্লকচেইনে প্রদর্শিত পাবলিক নিরাপত্তা চাবি- এর একটি হ্যাশকে ঠিকানা বলা হয়। হ্যাশ ব্যবহার করা নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর প্রদান করে।

 

বিটকয়েন পেতে, প্রেরকের আপনার ঠিকানা জানা যথেষ্ট। পাবলিক কীটি প্রাইভেট কী থেকে নেওয়া হয়েছে, যা আপনাকে অন্য ঠিকানায় বিটকয়েন পাঠাতে হবে। সিস্টেম টি অর্থ গ্রহণ করা সহজ করে তোলে তবে এটি প্রেরণ এর জন্য পরিচয় যাচাইকরণ প্রয়োজন। বিটকয়েন অ্যাক্সেস করতে, আপনি একটি ওয়ালেট ব্যবহার করেন, যা চাবি গুলির একটি সেট।

 

এগুলি বিভিন্ন ফর্ম নিতে পারে, থার্ড-পার্টি ওয়েব অ্যাপ্লিকেশন যা ইন্স্যুরেন্স এবং ডেবিট কার্ড অফার করে, থেকে শুরু করে কাগজের টুকরোয় প্রিন্ট করা QR কোড পর্যন্ত। সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্য হল “হট” ওয়ালেট, যেগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত এবং তাই হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ, এবং “ঠান্ডা” ওয়ালেট গুলির মধ্যে, যা ইন্টারনেট এর সাথে সংযুক্ত নয়৷

 

পরিশেষে,

 

বিটকয়েন নেটওয়ার্ক খনির ক্রিয়াকলাপ দ্বারা আন্ডারগার্ড হয় যা লেনদেন নিশ্চিত করে এবং প্রক্রিয়া করে। ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলি বিটকয়েন কে কাজ করার জন্যও গুরুত্বপূর্ণ কারণ তারা সাধারণ ব্যবহারকারী দের বিটকয়েন ক্রয় বা বাণিজ্য করতে সক্ষম করে, যার ফলে এর নেটওয়ার্কে লেনদেনের সংখ্যা বৃদ্ধি পায়। অবশেষে, বিটকয়েন অ্যাক্সেস এবং সঞ্চয় করার জন্য ক্রিপ্টোগ্রাফিক কী এবং ওয়ালেটগুলি প্রয়োজনীয়।  বিটকয়েন ক্রয় করার পূর্বে অবশ্যই আপনি এই কয়েন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে তারপর এসকল কয়েন এর উপর ট্রেডিং এবং মাইনিং করা স্টার্ট করবেন। 

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

13 hours ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 day ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 day ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 day ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 day ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago