স্বাস্থ্য-টিপস

শরীর অতিরিক্ত দুর্বল হলে করণীয় | শরীরের ক্লান্তি ও দুর্বলতা দূর করার উপায়

আমরা সবাই চাই আমাদের শরীর হোক সুস্থ, সবল, সুন্দর। অতিরিক্ত ক্লান্তি ভাব এবং দুর্বলতা আমাদের কারোরই কাম্য নয়। শরীর দুর্বল হলে করনীয় বিশেষ কিছু নিয়ম মেনে চলার মাধ্যমে আমরা এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

ইন্ট্রোডাকশন

শারীরিক দুর্বলতা আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজ ব্যাহত করতে পারে। শরীর দুর্বল হলে করণীয় বিষয় সমূহ সম্পর্কে সঠিক জ্ঞান না থাকলে এই সমস্যা আরও তীব্র হতে পারে। আপনি যদি আপনার শরীরের বিভিন্ন অংশে দুর্বল বোধ করেন তবে আপনি শারীরিক এবং মানসিক অশান্তিতে ভোগেন। তাই অবশ্যই আপনাকে সবার প্রথমে এই সকল সমস্যা গুলো কাটিয়ে উঠতে হবে। 

Click Here for photo 

আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো শরীর দুর্বল হলে করণীয় বিষয় সমূহ সম্পর্কে অর্থাৎ শরীর অতিরিক্ত দুর্বল হলে আপনি কি করবেন এবং শরীরের ক্লান্তি, দুর্বলতা দূর করার সমস্ত উপায় সমূহ সম্পর্কে। যেগুলো প্রয়োগ করার ফলে আপনি খুব সহজেই আপনার শারীরিক দুর্বলতা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক

 

শরীর অতিরিক্ত দুর্বল হলে করণীয় | শরীরের ক্লান্তি ও দুর্বলতা দূর করার উপায়

১. নিয়মিত খাবার খাওয়াঃ

 

শরীরের কাজ করার জন্য জ্বালানী (ওরফে খাদ্য) প্রয়োজন এবং এটি ছাড়া আমাদের শক্তি কমতে থাকে যার ফলে শরীর অনেকটা দুর্বল এবং নিস্তেজ হতে থাকে। তা ছাড়া ও মেজাজ অনেকটা নিন্ম স্তর এর দিকে সর্পিল হতে পারে। তবে নিয়মিত, স্বাস্থ্যকর খাবার এবং স্ন্যাকস জ্ঞানীয় কার্যকারিতা উন্নত করতে পারে।

 

কিন্তু মনে রাখবেন যে পর্যাপ্ত ঘুম না হওয়ার ফলেও  আমাদের  ক্ষুধা ভাব থাকে না, তখন আমাদের খাবার খাওয়ার ইচ্ছা জাগে না। তারপরও নিয়মিত খাবার খেয়ে নিতে কখনই ভুলবেন না। কারন খাবার গ্রহন না করাই শরীর দুর্বল হলে করনীয় বিষয় গুলোর মধ্যে প্রধান।

 

২. পাওয়ার ন্যাপ নেওয়াঃ

 

পাওয়ার ন্যাপ হল একটি ঘুম এর এমন একটি অধিবেশন যা দিন এর বেলায় ঘটে (আদর্শ ভাবে দুপুর ১ টা থেকে বিকেল ৪ টা এর মধ্যে) যা ১০ থেকে ৩০ মিনিট এর মধ্যে স্থায়ী হয়। আর যদি আপনার মধ্যে অতিরিক্ত ঘুমের জড়তা থাকে সে ক্ষেত্রে কিছু সময় বেশি লাগতে পারে। সেই সকল অপ্রীতিকর অস্বস্তিকর অনুভূতি ঝেড়ে ফেলতে পাওয়ার ন্যাপ যথেষ্ট সময় নেয়।

 

শরীর দুর্বল হলে করনীয় পাওয়ার ন্যাপ এর প্রধান সুবিধা হল আপনাকে সতেজ বোধ করতে সাহায্য করা, যাতে আপনি দিনের বাকি সময় আরও জাগ্রত বোধ করেন। “আপনি যখন পাওয়ার ন্যাপ করেন, এটি আপনাকে শক্তি জোগায় এবং পরবর্তী চার থেকে ছয় ঘন্টার জন্য আপনাকে আরও সতেজ করে তোলে”।

 

৩. চকলেট খেতে পারেনঃ

 

চকলেটের রয়েছে ক্যাফেইন নামক একটি উপাদান যা আমরা সকলেই জানি। ক্যাফিন নামক এই উপাদানটি খুব সহজেই আপনার দুর্বলতা দূর করতে সাহায্য করতে পারে। তাই যদি কাজ করতে করতে ক্লান্তি বোধ করেন কিংবা শরীর দুর্বল মনে হয় তাহলে দুই পিস চকলেট খেয়ে নিতে পারেন। এছাড়াও চকলেটে থাকা কোকো নামক উপাদান আপনার জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে পারে এবং মানসিক চাপ থেকে মুক্ত করে মন মেজাজ ভালো করতে সাহায্য করে থাকে। 

 

৪. নিয়মিত কার্বোহাইড্রেটের গ্রহন করুনঃ

 

ভাবছেন কী জ্বালানি খাবেন? জটিল কার্বোহাইড্রেট (সমস্ত শস্যের মতো) একটি ভাল খাবার হিসেবে কাজ করে ক্লান্তি দূর করার ক্ষেত্রে। কারন কার্বোহাইড্রেট যে পরিমাণ গ্লুকোজ সরবরাহ করে তা মস্তিষ্কের জন্য খাদ্য হিসেবে কাজ করে এবং একটি গবেষণায় দেখা গেছে যে জটিল কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়ার ফলে শরীর আরও বেশি শক্তি পায় এবং ক্লান্তি ভাব থেকে নির্মুল লাভ করে থাকে। এক গবেষণায় দেখা গেছে যে, কম কার্বোহাইড্রেট ডায়েটকারীরা যারা কার্বোহাইড্রেট খান তাদের চেয়ে মেজাজ বেশি এবং বেশি ভুলে যাওয়ার সমস্যা হয়।

 

৫. কফি পান করতে পারেনঃ

 

আমরা অভিজ্ঞতা থেকে বলতে পারি এক কাপ কফি তাত্ক্ষণিক ভাবে আপনার শরীরকে চাঙ্গা করে তুলতে পার। একটি সমীক্ষায় দেখা গেছে যে শুধুমাত্র এক কাপ কফিই ঘুমন্ত চালকদের দীর্ঘ পথ চলাকালীন আরও সতর্ক রাখতে যথেষ্ট। শরীর দুর্বল হলে করনীয় বিষয় গুলোর মধ্যে কফি পান অন্যতম। কফি পানকারী দের জন্য, শক্তির এই অনুভূত বৃদ্ধি কফির মূল সুবিধাগুলির মধ্যে একটি, সেইসাথে একটি কারণ হল আপনি অসুস্থ হলে এটি পান করতে পারেন। 

 

উদাহরণস্বরূপ, আপনি যদি অলস বা ক্লান্ত বোধ করেন তবে কাজ বা স্কুলে যাওয়ার জন্য দুর্বলতা অনুভব করেন তবে এটি আপনাকে উত্সাহিত করতে পারে। এছাড়াও কফি হল একটি সুপরিচিত স্পোর্টস পারফরম্যান্স সহায়তা যা একটি ওয়ার্কআউটের সময় আপনার শক্তি, সহনশীলতা, শক্তি, সতর্কতা এবং শক্তির মাত্রা বাড়াতে পারে।

 

৬. চিনি-মুক্ত পানীয় বেছে নিনঃ

 

এক গবেষণায় দেখা গেছে যে চিনি যুক্ত এনার্জি ড্রিংক আমাদের এক ঘন্টা পরেই বিপর্যস্ত হতে পারে। চমকপ্রদ – প্রভাবগুলি ক্যাফিন ছাড়াও একই! এটা ঠিক, ক্যাফিন মুক্ত চিনিযুক্ত পানীয় গুলিও ক্র্যাশের কারণ হতে পারে। তাই অবশ্যই সবসময় চিনিমুক্ত পানি গ্রহণ করার চেষ্টা করবেন যা আপনার ক্লান্তি ভাব দূর করে অনেক সময় ধরে সতেজ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা লাভ করবে। 

 

৭. প্রাণ খুলে হাসুনঃ

 

হাসি একটি প্রমাণিত স্ট্রেস-বাস্টার, বিভিন্ন বিশেষজ্ঞরা  পরামর্শ দেয় যে হাসলে শক্তির মাত্রাও বৃদ্ধি পায়। তাই প্রতিদিন অন্তত ৩০ মিনিট প্রান খুলে হাসুন।  যা আপনাকে সারাদিনেরল এনার্জি জোগাতে অনেক সাহায্য করবে। শরীর দুর্বল হলে করনীয় কাজ গুলোর মধ্যে এটি আপনি খুব সহজেই করে ফেলতে পারেন। 

 

৮. পানি পান করাঃ

 

প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। হালকা ডিহাইড্রেশনও ঘুমের কারণ হতে পারে, তাই ক্লান্তি হলে এক বা দুটি গ্লাস পানি পান করার চেষ্টা করুন। অথবা, আরও ভাল ফল পেতে, সারা দিন ই কিছু সময় পর পর পানি পান করে হাইড্রেটেড থাকুন! শরীর দুর্বল হলে করনীয় প্রধান একটি কাজ এটি।

 

বেশি করে জল পান করা আপনাকে কঠোর শারীরিক ক্রিয়াকলাপ থেকে শুরু করে দুপুরের খাবারের পরে আপনার ডেস্কে জেগে থাকা পর্যন্ত যে কোনও কিছু করার জন্য আরও শক্তি দেয়। অনেক গবেষণায় দেখা গেছে যে ডিহাইড্রেশন অ্যাথলেটিক পারফরম্যান্সকে কমিয়ে দেয়, যা আপনাকে অলস এবং আপনার শারিরীক দুর্বলতা বাড়িয়ে দেয়।

 

৯. লেবুর ঘ্রাণ নিনঃ

 

কিছু নির্দিষ্ট ঘ্রাণ (ওরফে অ্যারোমাথেরাপি) শুঁকলে সব ধরনের মেজাজ এর উপকার হয় বলে গুজব আছে। এছাড়াও শারীরিক দুর্বলতা অনেকাংশে কমে বলে ধারণা করা হয়। কিন্তু লেবু তেল প্রমাণিত সমর্থন সহ একমাত্র অপরিহার্য তেলগুলির মধ্যে একটি। লেবুকে একটি উত্তেজক ঘ্রাণ হিসাবে বিবেচনা করা হয় এবং একটি গবেষণায় দেখা গেছে যে এটি প্রকৃতপক্ষে বিষয় গুলির কারনে মেজাজ ফুরফুরে হয়ে উঠে এবং উন্নত করে।

 

১০. বাদাম খানঃ

 

এক মুঠো বাদাম বা চিনাবাদাম খান, যাতে উচ্চ পরিমাণে ম্যাগনেসিয়াম এবং ফোলেট (ফলিক অ্যাসিড) থাকে। এই পুষ্টিগুলি শক্তি এবং কোষ উত্পাদনের জন্য প্রয়োজনীয়। আপনার শরীর এর পুষ্টির অভাব আপনাকে ক্লান্ত বোধ করতে পারে। তাই শরীর সবল রাখতে প্রতিদিন ই নিয়ম করে যে কোনো ধরনের বাদাম খেতে পারেন, এতে করে ক্লান্তি ভাব কমে আপনার শরীর হবে সুস্থ।

 

১১. আপনার মস্তিষ্ককে শিথিল করুনঃ

 

আপনি যদি চিকিৎসাগত ভাবে ফিট হন, তাহলে বিশ্বাস করুন, দুর্বলতা কেবল আপনার মনের মধ্যেই রয়েছে। আপনার মন বা মস্তিষ্কের শিথিলতা প্রয়োজন আপনার শরীরের নয়। সময় সীমার আগে আপনার কাজ শেষ করার চেষ্টা করুন, আপনার বন্ধুদের সাথে গেম খেলুন, আপনার সহকর্মী দের সাথে বন্ধুত্বপূর্ণ থাকুন, আপনার পরিবার এর সাথে সময় কাটান সবসময় আপনার মুখে হাসি রাখুন।

 

এই ছোট জিনিসগুলো আপনার মনকে সতেজ রাখে এবং আপনার মানসিক ভারসাম্য বজায় থাকে। এই জিনিসগুলি অনুসরণ করুন এবং বিশ্বাস করুন আপনার মন আপনার শরীরকে বলতে শুরু করবে যে – “ওঠো, আপনি একেবারে ভালো আছেন”।

 

শেষ কথা

 

দুর্বল এবং ক্লান্তি ভরা শরীর আমরা কেউই চাইনা। আজকের আর্টিকেলে উল্লেখিত উপরোক্ত সকল শরীর দুর্বল হলে করণীয় বিষয়গুলো লক্ষ্য করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার শরীর সতেজ, সবল করে নিতে পারেন।

 

তবে আরেকটি বিষয় খেয়াল রাখবেন যে যাদি শরীরে অতিরিক্ত দুর্বল মনে হয় কিংবা ক্লান্তি ভাবে কোনো ভাবেই না কমে, বরং  প্রতিনিয়ত বাড়তে থাকে তাহলে অবশ্যই যত দ্রুত সম্ভব চিকিৎসক এর শরণাপন্ন হবেন। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

11 hours ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

4 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

4 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago