স্বাস্থ্য-টিপস

হিজামা চিকিৎসা কি? হিজামা চিকিৎসার উপকারিতা | খরচ, পদ্ধতি ও ধরন

হিজামা চিকিৎসা বিভিন্ন প্রকার এর অসুস্থতা দূর করার প্রাচীনতম জনপ্রিয় চিকিৎসা পদ্ধতি গুলোর মধ্যে একটি। এই চিকিৎসা পদ্ধতি টির মাধ্যমে খুব সহজেই কঠিন থেকে কঠিনতর রোগ হতে আরোগ্য লাভ করা যায়।

ইন্ট্রোডাকশন

 

হিজামা চিকিৎসা একটি অতি নিরাপদ, ঐতিহ্যবাহী চিকিৎসা যা অন্য সকল ম্যাসেজ থেরাপি গুলোর চেয়ে দীর্ঘস্থায়ী পেশী দ্বয় এর টান দিতে সক্ষম হয়ে থাকে এবং যার ফলে সকল প্রকার ব্যথার খুব দ্রুত সমাধান করতে সহায়তা হয়ে থাকে। এটি একটি মধ্য প্রাচ্য এর অনুশীলন যা বিভিন্ন অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়ে থাকে।

 

হিজামা চিকিৎসার ফলে সাধারণত একজন ব্যক্তির ত্বকে গোলাকার দাগ ফেলে, যেখানে পদ্ধতির স্তন্যপান প্রভাব এর সংস্পর্শে আসার পর পরই রক্তনালী গুলি ফেটে যায় এবং বিষাক্ত রক্ত বের হয়ে আসে। এই পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন বয়স এর মানুষ বিভিন্ন ধরন এর কঠিন এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে আরোগ্য লাভ করতে পারেন। 

 

এই চিকিৎসা পদ্ধতি শুকনো বা ভেজা হতে পারে, তাছাড়াও আরও কিছু পদ্ধতি অবলম্বন করা হয়ে থাকে। ভেজা কাপিং এর মধ্যে স্তন্যপান শুরু করার আগে ত্বকে ছিদ্র করা হয়ে থাকে, যা প্রক্রিয়া চলাকালীন ব্যক্তির কিছু রক্ত ​​সরিয়ে দেয়। সাধারনত যেখানে লাইসেন্স প্রাপ্ত চিকিৎসকরা থাকেন সেখানে এই পদ্ধতি ব্যবহৃত হয়ে থাকে। 

 

আজকের এই আর্টিকেলে হিজামা চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য আপনাদের কে জানাবো। যেমন, হিজামা চিকিৎসার মাধ্যমে আপনি কি কি উপকার পেতে পারেন, এই চিকিৎসা করতে আপনার কেমন খরচ হতে পারে কিংবা কি কি পদ্ধতিতে আপনি চিকিৎসা লাভ করতে পারেন ইত্যাদি সকল বিষয় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

হিজামা চিকিৎসা কি?

 

হিজামা চিকিৎসা হলো এমন এক ধরন এর চিকিৎসা পদ্ধতি যার মাধ্যমে শরীর এর টিস্যু এবং অঙ্গ গুলি থেকে বিভিন্ন প্রকার এর টক্সিন মুক্ত করা হয়ে থাকে। এটি প্রাচীন তম এবং সবচেয়ে কার্যকর পদ্ধতি গুলির মধ্যে অন্যতম একটি। এটি ভ্যাকুয়াম কাপিং, হিজামা কাপিং, হর্ন ট্রিটমেন্ট ইত্যাদি বিভিন্ন প্রকার নাম এ পরিচিত।

 

এটি এমন একটি চিকিৎসা যেখানে থেরাপিস্ট টক্সিন মুক্ত করতে ত্বকে এক বিশেষ প্রকার এর কাপ রাখেন। এর ফলে কাপ এর নিচে থাকা টিস্যু গুলোতে টানা হয় এবং তারপর টিস্যু গুলো ফুলে যায় যার ফলে আক্রান্ত স্থানে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি পেতে থাকে। কাপ এর নীচে উন্নত রক্ত ​​​​প্রবাহ দূর করার জন্য আশে পাশের টিস্যু এবং অঙ্গ গুলি থেকে অমেধ্য এবং বিষাক্ত পদার্থ গুলিকে পৃষ্ঠের দিকে টেনে নিয়ে যায়।

 

এছাড়াও হিজামা চিকিৎসা কে ওষুধ এর বিকল্প একটি রূপ ধরা হয়ে থাকে, যেখানে উত্তপ্ত কাপ প্রয়োগ এর মাধ্যমে ত্বকে একটি স্থানীয় স্তন্যপান তৈরি করা হয়। এই চিকিৎসা পদ্ধতির চর্চা প্রধানত এশিয়া তে হয়ে ছিলো কিন্তু পূর্ব ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং লাতিন আমেরিকাতে ও পরবর্তী তে এই চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হতে দেখা যায়। সমস্ত বিকল্প ওষুধের মতো, হিজামা কে একটি ছদ্ম বিজ্ঞান হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং এর অনুশীলন কে কুয়াকার হিসেবে চিহ্নিত করা হয়েছে।

 

এটির অনুশীলনকারী রা তাদের জ্বর, দীর্ঘস্থায়ী পিঠে ব্যথা, দুর্বলতা, ক্ষুধা মন্দা, বদ হজম, উচ্চ রক্তচাপ, ব্রণ, অ্যাটোপিক ডার্মাটাইটিস, সোরিয়াসিস, অ্যানিমিয়া, স্ট্রোক পুনর্বাসন, নাক বন্ধ, বন্ধ্যাত্ব এবং পিরিয়ড ক্র্যাম্পিং সহ বিভিন্ন চিকিৎসার জন্য এই পদ্ধতি ব্যবহার করে থাকেন।

হিজামা চিকিৎসার উপকারিতা

 

হিজামা চিকিৎসা শরীরে মেরিডিয়ান গুলির মাধ্যমে প্রাণ শক্তি উদ্দীপিত করে। হিজামাকে কাপিং ও বলা হয়। হিজামায় ব্যবহৃত কাপগুলি প্লাস্টিক বা বাঁশ এর তৈরি, তবে এদের মধ্যে বেশির ভাগ কাপই কাঁচের হয়ে থাকে । অ্যালকোহলে ভেজানো একটি কাপড় কে আগুন দিয়ে জ্বালিয়ে কাপে ঢোকানো হয় যাতে কাপ থেকে বাতাস বের হয়ে যায় এবং ভ্যাকুয়াম তৈরি হয়।

 

কাপগুলি অবিলম্বে মেরিডিয়ান লাইনের উপরে (আপনার পিঠে পাওয়া যায়) বা রোগীর শরীরের অন্য কোনও চিকিৎসা অঞ্চলে স্থাপন করা হয়। ভ্যাকুয়াম এর কারণে কাপটি এটিতে ত্বক চুষে নেয়। ফল স্বরূপ স্তন্যপান রক্ত কে শরীর এর পৃষ্ঠের গভীরে টেনে নিয়ে যায়। এর ফলে রক্ত ​​ও শক্তির প্রবাহ উন্নত ও দীর্ঘায়িত হয়।

১. দ্রুত ব্যথা উপশম করেঃ

 

হিজামা চিকিৎসা আর্থ্রাইটিস, পিঠের নিচের ব্যথা ইত্যাদির কারণে তৈরী হওয়া অতিরিক্ত ব্যথা উপশম করতে পারে৷ এর মাধ্যমে কার্যকর ভাবে চিকিৎসা করা যেতে পারে এমন অন্যান্য ধরণের ব্যথার মধ্যে রয়েছে মাথা ব্যথা, মাইগ্রেন, দাঁতের ব্যথা, পেশী ব্যথা, সায়াটিকা ইত্যাদি। আর্থ্রাইটিস এর সাথে, কাপিং সংশ্লিষ্ট জয়েন্ট গুলির চিকিৎসা করা হয়। এই হিজামা নামক চিকিৎসা পদ্ধতি টি রক্ত ​​সঞ্চালন এবং রক্তের গতিশীলতা বাড়ায়, তাই এটি বাত, লম্বাগো, শক্ত ঘাড় এবং কাঁধের মতো অবস্থার জন্য একটি কার্যকর চিকিৎসা হিসেবে ধরা হয়।

২. দীর্ঘস্থায়ী ক্লান্তি ভাব থেকে মুক্তি পানঃ

 

আমাদের দ্রুত গতির বিশ্বে, বিশ্রাম এবং পুনর্জীবন এর জন্য খুব কম সময় আছে। এমনকি যদি আমরা শারীরিক বিশ্রাম দেওয়ার সময় পাই, তবুও আমরা স্মার্টফোন, ল্যাপটপ ইত্যাদির মতো ডিজিটাল বিভ্রান্তি তে মানসিক ভাবে ওভারলোড হয়ে যাই। এই সব ক্রনিক ক্লান্তি সিন্ড্রোম হতে পারে। এটি ক্লান্তির দীর্ঘস্থায়ী রূপ হতে পারে। হিজামা বা কাপিং এই অবস্থার জন্য একটি কার্যকর চিকিৎসা।

৩. ফুসফুসের রোগ থেকে মুক্তি লাভঃ

 

দীর্ঘস্থায়ী কাশি, হাঁপানি, ব্রঙ্কিয়াল কনজেশন এবং প্লুরিসির মতো ফুসফুস এর রোগ এর জন্য হিজামা চিকিৎসা একটি কার্যকর চিকিৎসা পদ্ধতি হিসেবে ধরা হয়। 

৪. ত্বক সুস্থ রাখতে হিজামা চিকিৎসাঃ

 

প্রায়শই আপনার ত্বকের স্বাস্থ্য সরাসরি আপনার শরীর এর ভিতরে কি ঘটছে তা প্রতিফলিত করে থাকে। হিজামা চিকিৎসা ত্বক এর রক্ত ​​​​প্রবাহ উন্নত করে এবং এর ফলে সুস্থ ত্বক এর জন্য প্রয়োজনীয় অক্সিজেন এবং প্রয়োজনীয় পুষ্টির সরবরাহ বৃদ্ধি পায়। এটি ব্রণ এবং অন্যান্য ত্বকের রোগ যেমন একজিমা, সেলুলাইট ইত্যাদির পুনরাবৃত্তি কমাতেও সহায়ক। হিজামা থেরাপি রক্ত ​​প্রবাহকে সহজতর করার জন্য রক্তনালী গুলিকে প্রসারিত করতে এবং ত্বকের পৃষ্ঠ থেকে বিষাক্ত পদার্থ গুলিকে অপসারণ করতেও ভূমিকা পালন করে।

৫. হজমের সমস্যা থেকে মুক্তি লাভঃ

 

হিজামা চিকিৎসা দীর্ঘস্থায়ী চাপ, অপুষ্টি বা ইমিউন সিস্টেম এর  প্রতিক্রিয়ার কারণে সৃষ্ট হজমের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

৬. মূত্রনালীর রোগ নিরাময়ঃ

 

এই থেরাপি কিডনিতে পাথর, প্রস্রাব ধরে রাখা এবং ফোড়ার মতো প্রস্রাবের রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে। 

৭. বিশ্রামের একটি বিশেষ উপায়ঃ

 

কাপিং ম্যাসেজ এর একটি ফর্ম হিসাবেও কাজ করে যা শিথিলতা প্রদান করে। কাপিংয়ের কারণে যে শক্তি এবং রক্ত ​​​​প্রবাহ তৈরি হয় তা শিথিলকরণের একটি ভাল রূপ।

৮. দ্রুত রোগ নিরাময়ঃ

 

কৌশলগত ভাবে হিজামা ব্যবহার করে নিরাময় প্রয়োজন এমন নির্দিষ্ট এলাকায় রক্তের প্রবাহ বৃদ্ধি করতে পারে। বর্ধিত রক্ত ​​এবং শক্তি প্রবাহ দ্রুত নিরাময়ের দিকে পরিচালিত করবে। বেশিরভাগ লোকের জন্য এই থেরাপি সত্যিই একটি দুর্দান্ত অভিজ্ঞতা। কাপিংয়ের অগণিত স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এছাড়াও, এটি একটি খুব শিথিল এবং উপশম অভিজ্ঞতা হতে পারে।

খরচের হিসেব : হিজামা চিকিৎসার

 

হিজামা চিকিৎসা মোটেও খুব বেশি ব্যায়বহুল নয়। খুবই কম খরচে এই চিকিৎসা নিতে পারেন এবং বিভিন্ন রোগ থেকে আরোগ্য লাভ করে সাধারণ জীবন যাপন করতে পারেন। সাধারণত ৫০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকার মধ্যেই বাংলাদেশ এর বিভিন্ন হিজামা চিকিৎসা সেন্টার এর মাধ্যমে এই চিকিৎসা করা যায়। 

চিকিৎসার পদ্ধতি ও ধরন

 

হিজামা চিকিৎসা একটি ২ হাজার বছর এর পুরনো চীনা ঐতিহ্যবাহী মেডিসিন সিস্টেমের অন্তর্গত। বিভিন্ন ধরন এর হিজামা চিকিৎসা রয়েছে যেমনঃ দুর্বল/ হালকা কাপিং, মাঝারি কাপিং, শক্তিশালী কাপিং, মুভিং কাপিং, সুই কাপিং, মোক্সা/ হট নিডেল কাপিং, খালি/ ফ্ল্যাশ কাপিং, ফুল/ব্লিডিং কাপিং, ভেষজ কাপিং এবং ওয়াটার কাপিং। ঐতিহ্যগতভাবে, কাপগুলি কাচ, ধাতু বা এমনকি বাঁশ দিয়ে তৈরি করা হত। প্রাচীন গ্রীকরা একটি লাউকে হিজামা চিকিৎসার মাধ্যম হিসাবে অন্বেষণ করেছিলেন।

 

যেহেতু এই ঐতিহ্য বাহী কাপগুলি বড় জয়েন্টগুলির সম্পূর্ণ কাপিংয়ের অনুমতি দেয় না, তাই পালসটাইল কাপিং এর একটি আধুনিক প্রযুক্তি তৈরি করা হয়েছিল যা সম্পূর্ণ হিজামারার জন্য একটি স্পন্দনশীল ভ্যাকুয়াম তৈরি করে। সিলিকন কাপ গুলি থেরাপি তে নমনীয়তার সাথে বড় জয়েন্ট গুলির ব্যাপক কাপিংয়ের অনুমতি দেয়। ১, ১২ বিভিন্ন আকার এর কাপ গুলি বল থেকে বেল পর্যন্ত পরিবর্তনশীল আকারে পাওয়া যায়, খোলার জুড়ে ২৫ থেকে ৭৫ মি. মি পর্যন্ত।

১. ড্রাই কাপিং

 

শুষ্ক কাপিং এ পিঠ, বুক, পেট বা নিতম্ব এর ত্বকে একটি উত্তপ্ত কাপ প্রয়োগ করা হয়ে থাকে। বাতাস এর শীতলতা তখন একটি স্তন্য পান প্রভাব তৈরি করে বলে মনে করা হয়। বাঁশ ও অন্যান্য উপকরণ কখনও কখনও কাচের কাপের বিকল্প হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।

২. ফায়ার কাপিং

 

ফায়ার কাপিং প্রায় বিশুদ্ধ অ্যালকোহল এ একটি তুলোর বল ভিজিয়ে রাখা হয়। এই পদ্ধতির হিজামা চিকিৎসায় তুলাকে একজোড়া ফোর্সেপ দ্বারা আটকানো হয় এবং ম্যাচ বা লাইটার এর মাধ্যমে আলোকিত করা হয়, এবং, এক গতিতে, কাপে স্থাপন করা হয় এবং দ্রুত সরিয়ে ফেলা হয়, যখন কাপটি ত্বকে স্থাপন করা হয়। আগুন কাপ এর সমস্ত অক্সিজেন ব্যবহার করে যা কাপের ভিতরে একটি নেতিবাচক চাপ তৈরি করে।

 

তারপর কাপটি দ্রুত শরীর এর উপর স্থাপন করা হয় এবং নেতিবাচক চাপ ত্বক কে “চুষে” ফেলে। ম্যাসাজ তেল একটি ভাল সীল তৈরি করতে প্রয়োগ করা যেতে পারে এবং সেই সাথে কাপগুলিকে “গ্লাইডিং কাপিং” বা “স্লাইডিং কাপিং” নামে একটি অ্যাক্টে পেশী গ্রুপ এর (যেমন ট্র্যাপিজিয়াস, ইরেক্টর, ল্যাটিসিমাস ডরসি, ইত্যাদি) উপর গ্লাইড করার অনুমতি দেয়। ত্বকের নীচে কৈশিক ফেটে যাওয়ার কারণে যেখানে কাপ গুলি রাখা হয়েছিল সেখানে অন্ধকার বৃত্ত দেখা দিতে পারে। ফায়ার কাপিং এর কারণে পুড়ে যাওয়ার নথি ভুক্ত ঘটনা রয়েছে।

৩. ওয়েট কাপিং

 

ভেজা কাপিং হিজামা নামেও পরিচিত (আরবি: حجامة lit. “চোষা”) বা ঔষধি রক্তপাত, যেখানে ত্বকের একটি ছোট ছেদ থেকে স্থানীয় স্তন্যপান দ্বারা রক্ত ​​নেওয়া হয়। ইসলামিক হাদিসে প্রথম প্রতিবেদিত ব্যবহার পাওয়া যায়, ইসলামী নবী মুহাম্মদের কর্মের অনুষঙ্গ বা বর্ণনা করা বাণী। মুহাম্মদ আল- বুখারি, মুসলিম ইবনুল হাজ্জাজ নিশাপুরী এবং আহমদ ইবন হাম্বল এর থেকে হাদীস টি মুহাম্মদ এর সুপারিশ এবং ব্যবহার কে সমর্থন করে। ফলস্বরূপ, ভেজা কাপিং মুসলিম বিশ্বের অনেক অংশে প্রচলিত একটি জনপ্রিয় একটি চিকিৎসা পদ্ধতি হিসেবে রয়ে গেছে।

 

ফিনল্যান্ডে, ভেজা কাপিং কমপক্ষে ১৫ শতক থেকে চালু করা হয়েছে এবং এটি ঐতিহ্যগত ভাবে সৌনাতে করা হয়। কাপিং কাপগুলি গবাদি পশুর শিং দিয়ে তৈরি করা হয়েছিল যাতে বাতাস চুষে আংশিক ভ্যাকুয়াম তৈরি করা হয়।

৪. প্রথাগত চীনা মেডিসিন

 

চীনা ভাষায়, কাপিং কে “পুলিং- আপ জার” বলা হয় (চীনা: 拔罐; পিনয়িন: báguàn)। ঐতিহ্য বাহী চীনা ঔষধ (T C M) অনুসারে, স্থবিরতা (অচল রক্ত ​​এবং লিম্ফ) দূর করার জন্য কাপিং করা হয়, যার ফলে কিউই প্রবাহ এর উন্নতি হয়, যাতে শ্বাস যন্ত্রের রোগ যেমন সাধারণ সর্দি, নিউমোনিয়া এবং ব্রঙ্কাইটিস এর চিকিৎসা করা হয়। পিঠ, ঘাড়, কাঁধ এবং অন্যান্য পেশী বহুল অবস্থাতে ও কাপিং ব্যবহার করা হয়। এর অ্যাডভোকেটরা দাবি করেন যে এটির অন্যান্য অ্যাপ্লিকেশন ও রয়েছে। টিসিএম- এ, ত্বকের আলসার এর উপরে বা গর্ভবতী মহিলা দের পেটের বা স্যাক্রাল অঞ্চলে কাপিং করার পরামর্শ দেওয়া হয় না।

শেষ কথা

 

বেশির ভাগ ক্ষেত্রেই সবাই বিভিন্ন ধরন এর ব্যথার কারণ উপশম করার জন্য হিজামা চিকিৎসা ব্যবহার করে থাকে। কিছু কিছু লোক বিশ্বাস করে যে এটি দীর্ঘ স্থায়ী (চলমান) স্বাস্থ্য সমস্যা গুলির ক্ষেত্রে ও সাহায্য করে থাকে।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago