Categories: ব্যাংক

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম: সোলানী ব্যাংক বাংলাদেশের সরকারী ব্যাংক গুলোর মধ্যে অন্যতম একটি। আপনাদের যাদের সোনালী ব্যাংকে একাউন্ট রয়েছে তাদের প্রয়োজনের সুবাদে একাউন্ট থেকে টাকা উত্তোলন করতে হয়। আর তখনই একটা বিষয় খেয়ালা সে যে, সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম? 

আসলে মোট কয়টা উপায় রয়েছে সোনালী ব্যাংক থেকে টাকা উত্তোলন করার জন্য এটা সকলের জানা থাকা প্রয়োজন। আর সেই সুবাদে আমাদের এবারের প্রতিবেদন। এখানে জানাবো আপনি কিভাবে সোনালী ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে পারবেন। উক্ত কাজের জন্য যে পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে সেগুলো নিয়েই আলোচনা করবো। শুরু করা যাক। 

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম (৪ টি)

আপনার একাউন্ট যেকোনো ধরনের হয়ে থাক না কেনো আপনাকে ব্যাসিক পর্যায়ে কিছু এলিমেন্টস দেয়া হবে যেগুলোর মধ্যে থাকছে – এটিএম কার্ড, চেক বই। 

এটিএন কার্ডের মাধ্যমে টাকা তোলার নিয়ম

বর্তমান সময়ে কেউ ক্যাশ টাকা নিয়ে ঘুরে না, সবার কাছেই একটা করে এটিএম কার্ড রাখে, এবং বাংলাদেশের সকল পর্যায়ে এটিএম বুথ স্থাপন করে রেখেছে বিভিন্ন ব্যাংক গুলো। 

সোনালী ব্যাংকের ক্ষেত্রেও ব্যাপারটা একই। আপনি সহজেই যেকোনো এটিএম বুথ থেকে কার্ডের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে যে প্রসেস অনুসরণ করতে হবে সেগুলো হচ্ছে: 

  • মেশিনে আপনার কার্ডটি পঞ্চ করতে হবে
  • সেখানে থাকা বিভিন্ন বাটনের সাহায্যে উত্তোলন অপশন সিলেক্ট করতে হবে
  • আপনি কত টাকা উত্তোলন করবেন সেই তথ্য প্রদান করতে হবে
  • আপনার কার্ডের পিন প্রদান করতে হবে
  • এবং আপনি টাকা পেয়ে যাবেন ও কার্ড বেরিয়ে আসবে মেশিন থেকে

এটা খুবই সহজ একটি পদ্ধতি সোনালী ব্যাংকের একাউন্ট থেকে টাকা উত্তোলন করার জন্য। 

চেক বইয়ের মাধ্যমে টাকা তোলার নিয়ম

প্রথমেই বলেছিলাম যেকোনো ধরনের ব্যাংক একাউন্ট খোলার সাথেই আপনাকে একটি চেক বই প্রদান করা হবে। উক্ত চেক বইয়ের মাধ্যমে আপনি অথবা আপনার হয়ে কেউ ব্যাংকে গিয়ে টাকা উত্তোলন করতে পারবেন। 

এক্ষেত্রে চেক বইতে কত টাকা উত্তোলন করবেন, কে এবং কত তারিখে উত্তোলন করবেন সে সকল তথ্য প্রদানের পাশাপাশি আপনার স্বাক্ষর প্রদান করতে হবে। উক্ত ব্যক্তি সরাসরি ব্যাংকে গিয়ে উক্ত চেক দেখিয়ে টাকা নিয়ে আসবে, এক্ষেত্রে আপনাকে কল অথবা ম্যাসেজ করে কনফার্ম হয়ে নিবে ব্যাংক কতৃপক্ষ। 

মোবাইল অ্যাপের মাধ্যমে টাকা তোলার নিয়ম

এখন প্রায় সব ব্যাংকই নিজেদের অফিসিয়াল মোবাইল ব্যাংকিং অ্যাপ চালু করে রেখেছে। একই পথে হেটেছে সোনালী ব্যাংকও। সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ “সোনালী ই-সেবা” অ্যাপ এর মাধ্যমেও ব্যালেন্স চেক করা, সেন্ড মানি, টাকা তুলতে পারবেন যেকোনো সময়ে এটিএম বুথের মাধ্যমেও। যখন আপনার কাছে কোনো কার্ড থাকবে না তখন একাউন্টের থাকা অর্থ অ্যাপ এর মাধ্যমে তোলা যাবে। 

সোলানী ব্যাংক একাউন্ট থেকে বিকাশে টাকা ট্রান্সফার

আরেকটি পদ্ধতি রয়েছে সোনালী ব্যাংক থেকে টাকা তোলার। এক্ষেত্রে আপনাকে সাহায্য নিয়ে হবে ব্রাক ব্যাংকের মোবাইল ব্যাংকিং অ্যাপ “বিকাশ” এর। আপনি অবশ্যই জানেন যে, বর্তমানে মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে টপ অবস্থানে রয়েছে বিকাশ। 

এক্ষেত্রে বিকাশ অ্যাপ থেকে Add money অপশন থেকে সোনালী ব্যাংক এড করে নিন। ব্যাংক লিংক করা হয়ে গেলে ভেরিফাই প্রসেস সম্পন্ন করে টাকার পরিমাণ ও পিন ব্যবহার করে টাকা নিয়ে আসুন বিকাশে। এবার বিকাশ থেকে ক্যাশআউট বা অন্য যেকোনো প্রয়োজনে সে অর্থ ব্যবহার করতে পারবেন। 

আর্টিকেল থেকে যা শিখলাম

পরিশেষে, এই ছিলো “সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম” সংক্রান্ত বিস্তারিত আর্টিকেল। যেখানে আলোচনা করা হয়েছে সোনালী ব্যাংক থেকে কোন কোন উপায়ে টাকা উত্তোলন করা যায় সেই সম্পর্কে। উক্ত বিষয়ের ক্ষেত্রে ৪ টি ভিন্ন ভিন্ন পদ্ধতি দেখিয়ে গিয়েছি। আপনার যদি ব্যাংক সংক্রান্ত আরো অন্যান্য তথ্যের প্রয়োজন হয়ে থাকে তবে বাংলা আলো ওয়েবসাইটের ব্যাংক নামক ক্যাটাগরি অনুসরণ করুন। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 day ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago