Make Money

কিভাবে ধনী হওয়া যায়? ১০ টি পদক্ষেপ যা সকল ধনী ব্যক্তিরাই নিয়ে থাকে

ধনী হওয়ার জন্য কতজনই কত না কিছু করে। তবে আপনার কৃত কর্মের মধ্যে কি সেসব পদক্ষেপ রয়েছে যা সকল ধনীদের থাকে? প্রয়োজনে দেখে নিন সেসব পদক্ষেপ গুলো

অধিকাংশ মানুষ আর্থিক স্বাচ্ছন্দ্য এবং স্থিতিশীলতায় বসবাস করতে চায়। আমরা ধনী হতে চাই, আমরা যা চাই তা কিনতে সক্ষম হতে এবং একটি প্রিমিয়াম জীবনধারায় অ্যাক্সেস পেতে চাই।

শেষ লক্ষ্যটি পরিষ্কার হলেও, ধনী হওয়ার জন্য আপনার যাত্রা কোথা থেকে শুরু করবেন তা জানা কঠিন।

শুরু করার আগে, এটা স্বীকার করা গুরুত্বপূর্ণ যে ধনী হতে সময় এবং প্রচেষ্টা লাগে।. তাত্ক্ষণিক ভাবে প্রচুর পরিমাণে সম্পদ অর্জনের খুব কম উপায় রয়েছে এবং সেগুলি সবই ভাগ্য-ভিত্তিক।

আমরা সবাই লটারি জিততে পারি না বা রহস্যময় ধনী আত্মীয়ের কাছ থেকে ভাগ্যের উত্তরাধিকারী হতে পারি না।

বেশিরভাগ ক্ষেত্রেই ধনী হওয়ার জন্য প্রচুর পরিশ্রম, ধৈর্য এবং সময় লাগে। এমন কিছু চেষ্টা করা এবং সত্য জিনিস আছে যা আপনি করতে পারেন যা আপনাকে ধনী হতে সাহায্য করতে পারে,

কিন্তু মূল বিষয় হল ক্রমাগত এবং ধারাবাহিকভাবে কঠোর পরিশ্রম করা, আপনার ব্যক্তিগত অর্থের উপর নজর রাখা এবং পুরস্কারের দিকে নজর রাখা।

তাহলে ধনী হওয়ার পদক্ষেপ গুলো কি? আসুন জানি বিস্তারিত।

1. মান যোগ করুন

অনেক স্ব-নির্মিত ধনী ব্যক্তিদের মধ্যে কিছু মিল রয়েছে যে তারা নির্দিষ্ট উপায়ে মূল্যবান। এমনকি যখন কোটিপতি এবং বিলিয়নিয়ারদের সমীকরণ থেকে বের করে আনা হয়, তখন অনেক ধনী ব্যক্তি – ডাক্তার, প্রকৌশলী, চলচ্চিত্র নির্মাতারা – নিজেদের মূল্য যোগ করার পরে এবং তারপরে বিশ্বের মূল্য যোগ করার পরে ধনী হয়েছেন।

উদাহরণস্বরূপ, একজন সমৃদ্ধ নিউরোসার্জন বিশেষভাবে প্রতিভাবান এবং দক্ষ হতে পারেন। এই সার্জন তাদের নিজস্ব দক্ষতা এবং জীবনযাত্রার মান উন্নত করার পরে বিশ্বে মূল্য যোগ করেছেন।

ধনী হওয়ার পথে আপনার যাত্রা শুরু করার জন্য নিজের সাথে মান যোগ করা একটি ভাল ভিত্তি। এমন কিছু জ্ঞান বা দক্ষতা বিকাশ করুন যা আপনাকে ভালো পরিমাণ অর্থ প্রদান করে এমন কাউকে ন্যায্যতা দেয়।

লোকেদের বোঝান যে আপনি একটি বড় বেতনের মূল্যবান কারণ আপনি বিনিময়ে তাদের জীবনে মূল্য যোগ করবেন।

2. নিজেকে ট্যাক্স করুন

অর্থ সংরক্ষণের ধারণাটি নতুন নয়। যাইহোক, যখন আপনি কিছু খারাপভাবে চান তখন “আপনার সঞ্চয় ডুবিয়ে রাখা” অত্যন্ত সহজ।

সম্পদ অর্জনের আপনার লক্ষ্য অর্জনের চাবিকাঠি হল চেষ্টা করা এবং অর্থ সঞ্চয় করা।

আপনার সঞ্চয় দেখার একটি ভিন্ন উপায় হল সেগুলিকে ট্যাক্স হিসাবে দেখা। একবার আপনি আপনার কর পরিশোধ করলে, আপনি কখনই পুরো অর্থ ফেরত পাবেন না।

সঞ্চয় একই ভাবে আচরণ করুন. একটি সঞ্চয় অ্যাকাউন্টে অর্থ আলাদা করে রাখুন বা এটি সম্পূর্ণ আলাদা অ্যাকাউন্টে স্থানান্তর করুন যেখানে আপনি এটি স্পর্শ করতে পারবেন না।

আপনার সঞ্চয়গুলিকে অর্থের মতো বিবেচনা করুন যা আপনি কখনই ফেরত পাবেন না, যতক্ষণ না আপনি একবারে এটি ফিরে পাবেন।

3. পরিকল্পনা তৈরি করুন ও অনুসরণ করুন

সীমাহীন সম্পদে হঠাৎ হোঁচট খাওয়ার সম্ভাবনা খুবই কম। যদিও এটি মনে হতে পারে যে আপনি যে সাফল্যের গল্পগুলি শুনেছেন তার অনেকগুলি ভাগ্য-ভিত্তিক, এটি আসলে সত্য নয়।

সম্ভবত কিছু সুযোগ এবং ভাগ্য জড়িত আছে, তবে বেশিরভাগ ধনী ব্যক্তিই সুবিন্যস্ত পরিকল্পনা এবং শৃঙ্খলার মাধ্যমে ধনী হয়েছিলেন।

এর মধ্যে রয়েছে বাজেট এবং টাইমলাইনের মতো জিনিস, সেইসাথে সাফল্যের পথে প্রতিটি ধাপে কী করতে হবে তার একটি পরিকল্পনা।

আত্মতুষ্ট না হওয়া এবং চালিয়ে যাওয়ার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করা গুরুত্বপূর্ণ, এবং একটি পরিকল্পনা থাকা অপ্রয়োজনীয় সময় নষ্ট না করে সাহায্য করে।

একটি বাজেট তৈরি করা এবং এটি অনুসরণ করা এই প্রক্রিয়ার একটি অংশ মাত্র।

4. বিনিয়োগ করুন

বিনিয়োগের পিছনে মূল নীতি হল যে আপনি আপনার খরচের চেয়ে বেশি অর্থ উপার্জন করতে পারবেন।

যাইহোক, আপনার বিনিয়োগগুলি বুদ্ধিমানের সাথে বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। আপনার অর্থ ডুবিয়ে দেওয়ার জন্য আপনার জন্য প্রচুর জায়গা রয়েছে, তবে এর মধ্যে কোনটি আপনার লাভজনক হবে তা নির্ধারণ করা কঠিন।

রিয়েল এস্টেট কখনও কখনও একটি ভাল বিনিয়োগ হবে, কিন্তু এটি ব্যয়বহুল. স্টক মার্কেটে বিনিয়োগ ব্যয়বহুল হতে হবে না, তবে এটি ঝুঁকিপূর্ণ এবং অস্থির হতে পারে।

একটি 401K একটি বুদ্ধিমান বিনিয়োগ যা আপনার বিনিয়োগ করা উচিত, তবে এটি নির্ভর করতে পারে আপনি যে ব্যবসার জন্য কাজ করছেন তা কতটা ভাল করছে তার উপর।

আরো পড়ুন : Way to make money 

বিনিয়োগ করার সময় বিবেচনা করার জন্য প্রচুর কারণ রয়েছে, তাই নিশ্চিত করুন যে আপনি এটি সম্পর্কে যুক্তিযুক্তভাবে চিন্তা করছেন।

সিদ্ধান্ত নেওয়ার আগে বিশেষজ্ঞ বা বন্ধুদের সাথে কথা বলুন যারা বিনিয়োগে অভিজ্ঞ।

5. একটি ব্যবসা শুরু করুন

এটি করার চেয়ে বলা অনেক সহজ, কিন্তু শেষ চারটি ধাপ আপনার নিজের ব্যবসা শুরু করতে সক্ষম হওয়ার ভিত্তি তৈরি করে।

আপনার যদি ব্যবসার জন্য দক্ষতা থাকে বা আপনার নিজের বস হতে চান তবে এটি কিছু অর্থ উপার্জনের জন্য একটি দুর্দান্ত পদক্ষেপ হতে পারে।

যাইহোক, অনেক উদ্যোক্তা আপনাকে বলবে, আপনার নিজের ব্যবসা তৈরি করার জন্য প্রথম দিকে ব্যাপক খরচ এবং কম আয়ের প্রয়োজন।

একজন উদ্যোক্তা হওয়া ধনী হওয়ার দ্রুত উপায় নয় – এটি জীবনধারায় একটি ব্যাপক পরিবর্তন। এটির অনন্য পরীক্ষা এবং পুরষ্কার রয়েছে এবং অনেক ক্ষেত্রে এটি সম্পূর্ণরূপে মূল্যবান।

আরো পড়ুন : অল্প পুজির ব্যবসা 

যাইহোক, এটি হালকাভাবে নেওয়া একটি পছন্দ নয়। এটি সফল হওয়ার জন্য প্রতিশ্রুতি, দৃঢ়তা এবং কিছু ভাগ্য প্রয়োজন।

যদিও এটি কিছু সময় নিতে পারে, এটি অবশ্যই আপনাকে ধনী হতে সাহায্য করতে পারে।

6. কৃতজ্ঞ হোন

ধনী হওয়ার জন্য শুধুমাত্র বাহ্যিক কারণের প্রয়োজন হয় না – আপনি যে উদ্যোগ শুরু করেছেন তাতে সফল হওয়ার জন্য অনেক ব্যক্তিত্বের কারণগুলিকে সারিবদ্ধ করতে হবে।

পথের প্রতিটি ধাপে আপনি যে অগ্রগতি করেছেন তার জন্য নম্র এবং কৃতজ্ঞ থাকা অপরিহার্য।

লোকেরা তাদের অর্থ এমন কাউকে দিতে চায় না যে এটির প্রশংসা করতে দেখা যায় না, বা মাঝারি পরিমাণ সাফল্যের সাথে খুব বেশি দূরে চলে যায়। আপনার জীবনকে দৃষ্টিভঙ্গিতে রাখা এবং বিবেচ্য, কৃতজ্ঞ এবং নম্র মনোভাব থাকাই পথ।

7. ধৈর্য ধারন করুন

সফল এবং ধনী হওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের বৈশিষ্ট্য হল ধৈর্য। বড় কিছু রাতারাতি সম্পন্ন হয় না, এবং আপনি কিছু দিনের মধ্যে ধনী হতে পারবেন না এবং করতে পারবেন না।

সম্পদ সঞ্চয় করার জন্য আপনি যে সমস্ত প্রচেষ্টা করেছেন তা পরিশোধ করতে কয়েক মাস বা এমনকি বছরও লাগতে পারে।

প্রথম দিকে হতাশ হওয়া সহজ, বিশেষ করে যখন মনে হয় প্রতি দিন খবরে একজন নতুন ধনী ব্যক্তি আছে।

যাইহোক, আপনার সাফল্যের গতি তাদের সাথে প্রতিযোগিতা করতে হবে না তা উপলব্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দীর্ঘমেয়াদে, ধৈর্য অত্যন্ত ফলপ্রসূ হতে পারে। এর মানে এই নয় যে আপনার আত্মতুষ্টি বা ঝুঁকি নেওয়ার পরিবর্তে অপেক্ষা করা উচিত।

সাফল্য কিছু সময় নিতে পারে, এবং হতাশ হওয়া আপনার প্রচেষ্টার জন্য ক্ষতিকর।

8. নিজেকে শিক্ষিত করুন

শুধুমাত্র আপনার নির্বাচিত ক্ষেত্রেই নয় বরং বিশ্বের পথেও নিজেকে চেষ্টা করা এবং শিক্ষিত করা চাবিকাঠি।

আপনি যদি বিনিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নিতে চান বা আসন্ন প্রবণতা সম্পর্কে জানতে চান তাহলে খবরের সাথে তাল মিলিয়ে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অজ্ঞতা অর্থ উপার্জনের যেকোনো প্রচেষ্টার প্রধান হত্যাকারী।

এর মানে আপনাকে ক্রমাগত নিজেকে শিক্ষিত করতে হবে। আপনি প্রধান ইভেন্ট বা প্রবণতাগুলিকে স্লাইড করতে দিতে পারবেন না, কারণ তাদের প্রত্যেকটিতে আপনার জন্য হুমকি বা সুযোগ রয়েছে। সচেতন থাকা এবং বর্তমান ঘটনা সম্পর্কে নিজেকে শিক্ষিত করা অপরিহার্য।

9. গণনাকৃত ঝুঁকি নিন

ঝুঁকি নেওয়া ছাড়া কোনও অর্থ উপার্জন করা যায় না। ব্যবসা শুরু করা হোক বা স্টকে বিনিয়োগ করা হোক, অর্থ উপার্জনের প্রতিটি উপায়ে কিছু ঝুঁকির প্রয়োজন।

এমনকি আপনার পুরানো আসবাবপত্র বিক্রি করার জন্য আপনাকে ঝুঁকি নিতে হবে যে ক্রেতা দেখাবে এবং আপনাকে অর্থ প্রদান করবে।

একটি নতুন পণ্য লাইনে মিলিয়ন ডলার ব্যয় করার সিদ্ধান্ত নেওয়ার তুলনায় এটি তুলনামূলকভাবে ছোট ঝুঁকি, তবে এটি এখনও একটি ঝুঁকি।

অর্থোপার্জনের জন্য, আপনাকে এমন একটি সুযোগ নিতে হবে যে আপনার কাছে থাকা একটি উদ্যোগ বা ধারণা কার্যকর হবে।

অতএব, একটি বিনিয়োগ মূল্যবান বলে সিদ্ধান্ত নেওয়ার আগে গভীরভাবে চিন্তা করা এবং একাধিক সম্ভাব্য ফলাফলের মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ।

আগে থেকে তাদের সম্পর্কে চিন্তা না করে ঝুঁকি নেওয়া অর্থ হারানোর একটি অবিশ্বাস্যভাবে দ্রুত উপায়। উপার্জন করতে, আপনার ঝুঁকি নেওয়া উচিত, তবে সেগুলি গণনা করা উচিত।

10. দান করুন

সম্প্রদায়কে ফিরিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ। এটি আপনার চারপাশের বিশ্বে মান যোগ করার বিষয়ে প্রথম পয়েন্টে ফিরে যায়।

আপনি যদি কিছু অর্থ উপার্জন করেন, তবে আপনি বিশ্বাস করেন এমন একটি কারণের জন্য কিছু ফিরিয়ে দিন। এইভাবে, আপনি নিজের মূল্য যোগ করার পরে বিশ্বের মূল্য যোগ করছেন।

দাতব্য দানের আরেকটি সুবিধা হল যে লোকেরা আপনাকে একজন ভাল ব্যক্তি হিসাবে উপলব্ধি করে যখন আপনি তাদের জন্য যত্নশীল কারণগুলি দেন।

তারা আপনাকে আরও বেশি বিশ্বাস করতে পারে যখন তারা দেখে যে তারা আপনাকে যে অর্থ দেয় তা মজুত করার জন্য আপনি অভিপ্রায় নন এবং এটি করা তাদের সম্প্রদায়কে উপকৃত করবে।

অবশ্যই, দাতব্যকে দেওয়ার ট্যাক্স সুবিধাগুলিও এটি করার জন্য একটি দুর্দান্ত উত্সাহ।

ধনী হওয়া মানে প্রত্যেক ব্যক্তির কাছে আলাদা কিছু। কিছু লোক একটি শালীন-আকারের বাড়ি এবং একটি মাঝারি আয়ের চাকরি নিয়ে খুশি, অন্যরা মিলিয়নেয়ার এবং বিলিয়নিয়ার হতে চায়।

আপনি যেখানেই স্পেকট্রামে পড়েন বলে মনে করেন না কেন, এই পদক্ষেপগুলি আপনাকে আপনার পছন্দের সম্পদের স্তর অর্জনে সহায়তা করতে পারে।

যদিও আপনি শুরু করার আগে, আপনার বর্তমান ফাইন্যান্সগুলিকে বাছাই করতে ভুলবেন না যাতে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রসারিত হওয়ার জন্য প্রস্তুত হয়।

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago