Make Money

গেম খেলে টাকা ইনকাম করার উপায় । অনলাইনে Gaming Streaming করে আয় করার উপায়

বর্তমান জেনারেশনের অনলাইনে গেম খেলার প্রচলন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব গেম অনেকেই খেলছে সখ করে আবার অনেকেই এটিকে বানিয়ে নিয়েছে টাকা ইনকাম এর উৎস। শুনতে কিছুটা অবাক লাগলেও এটাই সত্যি যে বর্তমানে গেম খেলে টাকা ইনকাম করা যায়। উক্ত আর্টিকেলে এমন কিছু গেম সম্পর্কে জানাবো যেগুলো খেলার মাধ্যমে আপনিও অনলাইন থেকে আয় করতে পারবেন। 

গেম খেলে সত্যিই কি টাকা ইনকাম করা যায়?

জী হ্যাঁ, ব্যাপারটি সত্যি তবে এমনটা ভেবে কাজ নেই যে গেম খেলার মাধ্যমে যে টাকা আয় হবে সেটা দিয়ে আপনার যাবতীয় সকল খরচ বহন করা সম্ভব হবে। এক্ষেত্রে প্রথমে বলে লাগছে কেন খেলার মাধ্যমে যেই টাকা আয় হবে সেদিন খুবই সামান্য পরিমাণে। 

 তবে এমন অনেকেই বলে থাকে যে গেম খেলার মাধ্যমে মাসে ৫০ হাজার, ১ লাখ টাকা আয় করা যায়। যারা মূলত এই সব কথা বলে থাকে তারা ঢাহা মিথ্যা কথা ছাড়া কিছু বলছে না। কম ধারনা থাকার পরেও তারা এরুপ ভাবে ব্যাপার গুলো উপস্থাপন করছে যে এটি করা খুব সহজ। 

প্রকৃত পক্ষে একটি সাধারণ মানুষের পক্ষে কখই কেবল গেম খেলার মধ্য দিয়ে এতো টাকা আয় করা সম্ভব নয়। তবে হ্যা আয় করা যায়, এতো পরিমানের না হলেও বেশ ভালো পরিমানের আয় করা সম্ভব। এতে কেবল গেম খেলা নয় বরং তার পাশাপাশি বেশ কিছু বিষয়ে জ্ঞান থাকা জরুরি যা উক্ত আর্টিকেলের মাধ্যমে উস্থাপন করবো।

কারা গেম খেলে টাকা ইনকাম করতে পারবে?

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছে যারা অতিরিক্ত পরিমাণে গেমস খেলে থাকে প্রকৃতিগত বিশেষ করে শিক্ষার্থীরা যেকোনো সময় হাতে মোবাইল ফোন পেলেই এখান থেকে গেম খেলা শুরু করে দেয়। কেন মূলত বেশিরভাগ সময় খেলার মাধ্যমে পার করে দেয় তাদের জন্য এই সুযোগটি মিস করা উচিত হবে বলে মনে করিনা। 

কথায় আছে “নাই মা থেকে কানা মা ভালো” তারই পেক্ষিতে তো বলা যায়, যেহেতু গেমস খেলবেনই তখন গেম খেলার মাধ্যমে যদি টাকা ইনকাম করা যায় তবে সেটা মিস করবেন কেন? তাহলে চলুন জেনে নেই সেই সকল গেম সম্পর্কে যা খেলার মাধ্যমে ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। 

গেম খেলে টাকা ইনকাম করার জন্য কি কি প্রয়োজন?

প্রথমেই বলে রাখছি আপনি যদি খুব ভালো গেমার না হয়ে থাকেন তবে অনলাইনে আয় করার উপায় হিসেবে গেমকে বেছে নেয়া আপনার জন্য মোটেও ঠিক হবে না কারন যারাই অনলাইনে গেম খেলে আয় ইনকাম করে থাকে তাদের মধ্যে সবাই গেম খেলাতে বেশ পটু। 

তবে গেম খেলে টাকা ইনকাম করার জন্য যেই বিষয় গুলো প্রয়োজন সেগুলো হচ্ছে 

  • ভিডিও গেম খেলার জন্য বেশ ইন্টারেস্ট থাকতে হবে। গেম খেলে টাকা ইনকাম করা যায় বলেই গেম খেলবেন এমন মানসিকতা থাকলে প্রথমেই ব্যাপারটা মাথা থেকে ঝেড়ে ফেলার জন্য বলা হচ্ছে।
  • গেম খেলায় বেশ এক্সপার্ট হতে হবে। আপনি যদি আসলেই চান গেম খেলে টাকা ইনকাম করতে তবে আপনাকে এই সেক্টরে পটু হওয়ার প্রয়োজন আছে। যদি তা না হয় এবং তাও গেম খেলে আয় করতে চান নাছর বান্দার মত তবে বলবো পুরো আর্টিকেলের শেষে এমন কিছু গেম ও অ্যাপ এর সম্পর্কে বলবো যেগুলো খেলা খুব সহজ ও মোটামোটি সখ পূরন করার মত আয় করতে পারবেন।
  • গেম খেলার জন্য কম্পিউটার থাকলে ভালো হয় তবে সেটি না থাকলে ভালো মানের মোবাইল ফোন হলেও হবে যেটায় লেকিংস থাকে না।
  • গেম খেলার জন্য গেমিং কন্সাল এবং ব্যাসিক ভিডিও এডিটিং জ্ঞান থাকা জরুরি।

গেম খেলে টাকা ইনকাম করার উপায় । ১০০% কার্যকর

গেম খেলে টাকা ইনকাম করার জন্য অনেক গুলো উপায় আছে। এবার আপনার জন্য কোন উপায়টি সেরা হবে তা কেবল আপনি নিজেই নির্ধারন করতে পারবেন। এবং এই কাজটি নির্ধারন করার জন্য দেখতে হবে আপনার স্কিল কেমন গেম খেলায়। আপনি যদি খুব ভালো এবং এক্সপার্ট গেমার হয়ে থাকেন তবে আপনার জন্য টাকা ইনকাম করার অনেক গুলো পথ খোলা আছে। অন্যদিকে আপনি যদি নরমাল কিছু গেম খেলে সামান্য কিছু টাকা আয় করতে চান সেটার উপায়ও রয়েছে যা সবশেষে উল্লেখ্য করবো। তবে প্রথমেই বলি যারা ভালো গেম খেলে তাদের ব্যাপারে। 

Youtube Gamer হয়ে

আজকাল প্রতিটা গেমারকে দেখা যাচ্ছে ইউটিউবে গেমিং বিষয়ে টিউটরিয়াল দিচ্ছে। অথবা অনলাইনে গেমিং স্ট্রিমিং করে সেটি ইউটিউবে আপলোড করছে। বর্তমান সময় ইউটিউব কতটা পপুলার একটি প্লাটফর্ম তা বলা বাহুল্য। এদিকে গেম খেলার উপর আকৃষ্ট লোকের সংখ্যাও নিছক কম নয়। বিশেষ করে ১৩ থেকে ২০ বছরের ছেলে মেয়েরা অনলাইন গেমিং স্ট্রিমিং গুলো বেশি উপভোগ করে থাকে তাদের টার্গেট করে ইউটিউবে গেমার হয়ে গেম স্ট্রিমিং করা এবং গেম খেলা বিষয়ক বিভিন্ন তথ্য প্রদানের মাধ্যমেই ইউটিউব থেকে আয় করতে পারবেন। 

আপনি যদি ভালো গেমার হয়ে থাকেন বা গেমিং এক্সপার্ট হোন তবে আপনার গেম খেলার টেকনিক শিখার জন্য এবং ইঞ্জর করার জন্য বেশ ট্রাফিক পাওয়া যাবে। পরবর্তীতে ইউটিউবের নিয়ম অনুযায়ী তা মনিটাইজেশনের মাধ্যমে সেখান থেকে আয় করা যাবে। 

Gaming Blog or website তৈরি করে টাকা ইনকাম

ইতিমধ্যে আপনি হয়তো জানেন ওয়েবসাইট ও ব্লগের মাধ্যমেও বেশ ভালো পরিমানের আয় করা যায়। তবে আর্টিকেলের মূল বিষয় বস্তু হলো গেম খেলা সংক্রান্ত। ওয়েবসাইটের মাধ্যমে গেম খেলে টাকা ইনকাম করা যাবে না ঠিক তবে বিভিন্ন গেমের রিভিউ দেয়ার মাধ্যমে, গেমে থাকা বিভিন্ন ক্রিটিক্যাল বিষয় গুলো সহজে উপস্থাপনের মাধ্যমে, গেম ডাউনলোড ও নিত্য নতুন গেমিং আপডেট ও আইডিয়া, কোন ধরনের মোবাইল ফোন গেম খেলার জন্য ভালো সেই বিষয় দিয়ে আর্টিকেল লিখার মাধ্যমে ওয়েবসাইট বা ব্লগ সাজিয়ে সেখান থেকে আয় করা যায়।

আর সত্যি বলতে গেমিং বিষয়ক ওয়েবসাইট গুলো বেশ ভারি রকমের ট্রাফিক লক্ষ্য করা যায়। ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে সেখান থেকে কিভাবে আয় করা যায় এই বিষয়ে বিস্তাতির জানতে এখানে ক্লিক করুন। 

Twitch প্লাটফর্মে গেমিং ভিডিও তৈরি করে টাকা ইনকাম

আপনি যদি ইউটিউবের কঠিন মনিটাইজেশন জাল থেকে মুক্তি ও সহজে গেম খেলে টাকা ইনকাম করতে চান তবে Twitch এর থেকে ভালো আর কোনো অপশন নেই। মূলত twitch হলো ইউটিউবের মতই একটি ভিডিও স্ট্রিমিং সাইট তবে এক্ষেত্রে কিছু ভিন্নতা যেমন রয়েছে যেমন, এখানে আপনি বিভিন্ন ধরনের ভিডিও নয় বরং কেমন গেম বিষয়ক ভিডিও আপলোড করতে পারবেন। গেমিং এর লাইভ স্ট্রিমিং এবং রেকর্ড করা গেম এর মধ্যে অন্যতম। 

এই প্লাটফর্মে আরেকটি ভালো ব্যাপার এই যে, মনিটাইজেশন অন করার ক্ষেত্রে তেমন কঠিন কোনো শর্ত দেয়া নেই। মনিটাইজেশনের জন্য এই প্লাটফর্মের যেই শর্ত গুলো আছে তা হচ্ছে : 

  • মাসে ৫০০ মিনিট ওয়াচটাইম থাকতে হবে
  • পুরো মাসে মিনিমাম ৭ টি ভিডিও আপলোড করতে হবে
  • সর্বনিম্ম ৫০ জন ফলোয়ার থাকতে হবে।

উপরে উল্লেখিত ছোট শর্ট পুরনের মাধ্যমেই Twitch নামক ভিডিও গেমিং স্ট্রিমিং প্লাটফর্ম থেকে গেম খেলে টাকা ইনকাম করা যাবে। 

গেমিং প্রতিযোগিতায় অংশগ্রহন করে টাকা ইনকাম

প্রায়ই দেখা যায় বিভিন্ন স্থানে গেম খেলা বিষয়ক প্রতিযোগিতা হয়ে থাকে। যেখানে উইনিং প্রাইজ স্থান ভেদে বেশি কম হয়। এই সকল টুনামেন্ট গুলো যেমন দেশের লোকাল পর্যায় হয় আবার দেশের বাইরে অনেক স্থানেই হয়ে থাকে। বিভিন্ন গেমিং কোম্পানি গুলো বেশ বড় সড় করেই এই সকল প্রোগ্রাম এরেন্জ করে থাকে। প্রথমেই বলছিলাম আপনি যদি গেম খেলায় বেশ দক্ষ হোন তবে গেম খেলে টাকা ইনকাম করার উপায় রেখেছে অনেক। এই ধরনের টুনামেন্ট খেলার ক্ষেত্রেও ব্যাপারটা একই রকম। এখানে আপনার গেমিং এক্সপ্রিরিয়ান্স থাকতে হবে খুব ভালো। কখন কোথায় কোন ধরনের গেমিং টুনামেন্ট গুলো হচ্ছে তা জানতে গুগল সার্চ করুন এবং বিভিন্ন গেমিং কোম্পানি গুলোর সাইট নিয়মিত ভিজিট করুন। 

মোবাইলে গেম খেলে টাকা ইনকাম করার অ্যাপ

মোবাইলের গেম খেলে টাকা ইনকাম করা যায় তবে সব ধরনের গেম খেলে না। আপনি যদি ফ্রি ফায়ার, পাবজী এর মত গেম খেলে আয় করতে চান তবে উপরে উল্লেখিত উপায় গুলো সবচেয়ে ভালো টাকা ইনকাম করার ক্ষেত্রে। তাছাড়া আপনি যদি এমন অ্যাপ খুজে থাকেন যেই অ্যাপ থেকে সেখানে থাকা গেম খেলে আয় করা যাবে তাহলে বলবো এই ধরনের কাজ করে সময় নষ্ট করার মানে নেই। কারন এই সকল অ্যাপ এর মধ্যে আপনাকে মূলত গেম খেলার মাধ্যমে আয় করিয়ে দেয় না বরং অ্যাপ এ দেখানো বিভিন্ন বিজ্ঞাপনের মাধ্যমে তারা আয় করে যার কিছু অর্থ আপনাদের দিয়ে থাকে। 

এক্ষেত্রে একই তো অর্থের পরিমান হয় নাম মাত্র তার উপর আপনার অহেতুক সময় নষ্ট হয়। এর থেকে ভালো উপায় এই যে ফ্রি ফায়ার পাবজি এর মত গেম খেলে বিভিন্ন এলিমেন্ট, কাস্টম, ডায়মন্ড, কালেক্ট করে সেগুলো বিক্রি করার মাধ্যমে আয় করুন। এটার বেশ চাহিদা রয়েছে মার্কেটে। এতে করে খেলায় আপনার এক্সপ্রিরিয়ান্স বিল্ডআপ হবে পাশাপাশি আয় ও করতে পারবেন। যখন মনে হবে উক্ত সেক্টরে আপনি খুব ভালো পারফরমেন্স করছেন তখন উপরে উল্লেখিত উপায় গুলোর মধ্যে থেকে একটি অথবা একাধিক উপায় অনুসরণ করে গেম খেলে টাকা ইনকাম করুন। 

পরিশেষে, এই ছিলো গেম খেলে টাকা ইনকাম করার বেশ কিছু উপায় এবং বেস্ট সাজেশন যার মাধ্যমে বিনোদোনের মাধ্যম থেকেই টাকা ইনকাম করতে পারবেন। তার পাশাপাশি এটাও জানিয়েছি যে কোন ধরনে ফাদে ভুলেও পা রাখবেন না, কারন তাতে করে আপনার সময় নষ্ট হওয়া ছাড়া আর কোনো লাভই হবে না। অনলাইন বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান খুজে আপনাদের মাঝে তা শেয়ার করার জন্য বাংলা আলো সর্বদা প্রস্তুত। বাংলা আলোর সাথে থাকুন এবং নিজের জীবন আলোকিত করুন। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago