স্বাস্থ্য-টিপস

যোগ ব্যায়াম কি | যোগ ব্যায়াম করার পদ্ধতি ও উপকারিতা | শরীরের সুস্থতায় যোগ ব্যায়াম

যারা স্বাস্থ্যের প্রতি যত্নশীল তাদের যতবেশি সম্ভব যোগ ব্যায়াম করা উচিত। এমনকি দিনে ১৫ মিনিটের জন্য বা সপ্তাহে একবার এর জন্যও হয় সেটাও অনেক উপকারী হবে। যোগ ব্যায়াম এর উদ্দেশ্য হল মন এবং শরীর উভয়ের মধ্যে শক্তি, সচেতনতা এবং সাদৃশ্য বৃদ্ধি করা।

 

ইন্ট্রোডাকশন

 

যোগ ব্যায়াম হলো এমন একটি ব্যায়াম যা সব বয়স এর মানুষের জন্য শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সুবিধা প্রদান করে থাকে। এটি হলো শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক অনুশীলন বা অনুশাসন এর একটি গোষ্ঠী যা প্রাচীন ভারতে উদ্ভূত হয়েছিল।

 

যদি এমন হয় যে আপনি কোনো প্রকার অসুস্থতার মধ্য দিয়ে যাচ্ছেন, অস্ত্রোপচার থেকে পুনরুদ্ধার করছেন অথবা একটি দীর্ঘস্থায়ী রোগের সাথে বসবাস করছেন। তাহলে এই ব্যায়াম আপনার চিকিৎসার একটি অন্যতম অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠতে পারে এবং আপনার সম্ভাব্য নিরাময় দ্রুত করতে পারে।

 

আজকে আমরা আপনাদের জানাবো যোগ ব্যায়াম সম্পর্কিত নানান ধরনের প্রয়োজনীয় তথ্য সমূহ। এই আর্টিকেল টি সম্পুর্ন পড়ার মাধ্যমে আপনি এই ব্যায়াম সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও যোগ ব্যায়াম করার পদ্ধতি সমূহ, এই ব্যায়াম করলে শরীরের সুস্থতায় কি কি উপকার পাবেন সে সকল তথ্য ও জানা যাবে। তাহলে চলুন শুরু করা যাক… 

 

দ্রুত ওজন হ্রাস, শক্তি বৃদ্ধি এবং অবিশ্বাস্য স্বাস্থ্যের জন্য সুস্বাদু, সহজে তৈরি করা স্মুদি। আপনি যদি দ্রুত ওজন হ্রাস করতে চান তাহলে এখানে ক্লিক করুন। 

 

যোগ ব্যায়াম কি?

 

যোগ ব্যায়াম মূলত একটি অত্যন্ত সূক্ষ্ম বিজ্ঞান এর উপর ভিত্তি করে একটি আধ্যাত্মিক শৃঙ্খলা, যা মন এবং শরীরের মধ্যে সামঞ্জস্য আনতে ফোকাস করে।

এটি একটি শিল্প এবং সুস্থ জীবনযাপনের বিজ্ঞান।

ন্যাশনাল সেন্টার ফর কমপ্লিমেন্টারি অ্যান্ড ইন্টিগ্রেটিভ হেলথের মতে, যোগ ব্যায়াম হলো শারীরিক ও মানসিক স্বাস্থ্যের প্রচারের ভারতীয় দর্শনের উপর ভিত্তি করে একটি প্রাচীন অনুশীলন যা ৪ হাজার বছরে এর ও বেশি আগে শুরু হয়েছিল।

 

এই ব্যায়াম এর মাধ্যমে মনকে নিয়ন্ত্রণ করা যায় এবং জাগতিক যন্ত্রণা দ্বারা অস্পৃশিত একটি বিচ্ছিন্ন সাক্ষী- চেতনা কে স্বীকৃতি দেওয়া যায়। ‘যোগ’ শব্দটি সংস্কৃত মূল ‘যুজ’ থেকে এসেছে, যার অর্থ ‘যোগ দেওয়া’ বা ‘জোয়াল করা’ বা ‘একত্রিত হওয়া’।

 

আরও বলা যায় এই যোগ ব্যায়াম একটি প্রাচীন রূপ যা শারীরিক এবং মানসিক সুস্থতা বাড়াতে শক্তি, নমনীয়তা এবং শ্বাস- প্রশ্বাসের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই ব্যায়াম এর প্রধান উপাদান গুলি হলো ভঙ্গি (শক্তি এবং নমনীয়তা বাড়ানোর জন্য ডিজাইন করে নড়া চড়ার একটি সিরিজ) এবং শ্বাস নেওয়া।

 

যোগ ব্যায়ামকে যা বিশেষভাবে অনন্য করে তোলে তা হলো এটি শারীরিক ভঙ্গির সাথে ধ্যানের মননশীল সুবিধা গুলিকে একত্রিত করে, যা আসন নামেও পরিচিত। সুতরাং আপনি যেভাবে ভঙ্গি করে চলাফেরা করেন সেই ভাবে জীবনের চ্যালেঞ্জ গুলি পরিচালনা করার জন্য আপনি কেবল আপনার পেশী গুলিকে প্রশিক্ষণ দিচ্ছেন না, তার সাথে আপনি আপনার নিঃশ্বাস এর শক্তি এবং আপনার মনকেও গ্রাউন্ডেড রাখতে ব্যবহার করছেন।

 

যোগ ব্যায়াম করার পদ্ধতি

 

প্রতিটি যোগ ব্যায়াম ভঙ্গির ধীরে ধীরে পরিবর্তন করবেন, আপনি নড়া চড়া করার সাথে সাথে শ্বাস নেওয়ার কথা অবশ্যই মনে রাখবেন। যদি আপনার কাছে চ্যালেঞ্জিং মনে হয় তাহলে কিছুটা বিরতি নিয়ে নিন। বিশেষ করে যদি আপনার শ্বাসকষ্ট অনুভব করেন তাহলে শ্বাস স্বাভাবিক অবস্থায় ফিরে এলে আবার শুরু করুন।

 

১. পদ্মাসনঃ

 

  • মেরুদণ্ড খাড়া রেখে মেঝেতে বা একটি মাদুরের উপর আপনার সামনে পা প্রসারিত করে বসুন।
  • ডান হাঁটু বাঁকুন এবং বাম উরুর উপর রাখুন।
  • নিশ্চিত করুন যে পায়ের তলটি উপরের দিকে নির্দেশ করে এবং গোড়ালিটি পেটের কাছাকাছি থাকে।
  • উভয় পা ক্রস করে এবং পা বিপরীত উরুতে রেখে, মুদ্রা অবস্থায় আপনার হাত হাঁটুর উপর রাখুন।
  • মাথা সোজা এবং মেরুদণ্ড খাড়া রাখুন।
  • ভিতরে এবং বাইরে মৃদু দীর্ঘ শ্বাসের সাথে ধরে রাখুন এবং চালিয়ে যান।

 

২. ভুজাঙ্গসনঃ

 

  • আপনার পায়ের আঙ্গুল গুলি মেঝেতে সমতল রেখে আপনার পেটের উপর ভর দিয়ে শুয়ে থাকুন। তলগুলি উপরের দিকে মুখ করে রাখুন এবং মাটিতে আপনার কপাল বিশ্রাম করার মতো ঠেকান।
  • আপনার পা একসাথে রাখুন, আপনার পা এবং হিল একে অপরকে হালকাভাবে স্পর্শ করুন।
  • দুই হাত এমনভাবে রাখুন যেন তালু আপনার কাঁধের নিচে মাটি স্পর্শ করে, কনুই যেন সমান্তরাল এবং আপনার ধড়ের কাছাকাছি থাকে।
  • একটি গভীর শ্বাস নিয়ে ধীরে ধীরে আপনার মাথা, বুক এবং পেট তুলুন। আপনার নাভি মেঝেতে রাখুন।
  • আপনার হাতের সাহায্যে আপনার ধড়কে পিছনে এবং মেঝে থেকে টানুন। নিশ্চিত করুন যে আপনি উভয় হাতের তালুতে সমান চাপ দিচ্ছেন।
  • সচেতনতার সাথে শ্বাস নিতে থাকুন এবং যতটা সম্ভব আপনার পিঠে খিলান দিয়ে আপনার বাহু সোজা করুন।
  • আপনার মাথা পিছনে কাত এবং উপরে দেখুন। ৪- ৫ শ্বাসের জন্য সমানভাবে শ্বাস নেওয়ার সময় ভঙ্গি বজায় রাখুন।
  • এখন, শ্বাস ছাড়ুন এবং আস্তে আস্তে আপনার পেট, বুক এবং মাথাটি মেঝেতে ফিরিয়ে আনুন এবং শিথিল করুন।
  • ৪ থেকে ৫ বার পুনরাবৃত্তি করুন।

 

৩. শবাসনঃ

 

  • আপনার পিঠের উপর শুয়ে পড়ুন এবং আপনার পা আলাদা করুন। আপনার পা সোজা করে ধরে রাখুন যাতে আপনার পা দুপাশে খোলা পড়ে যায়।
  • আপনার বাহুগুলি আপনার শরীরের পাশাপাশি আনুন, তবে আপনার ধড় থেকে কিছুটা আলাদা। আপনার হাতের তালু উপরের দিকে ঘুরিয়ে দিন কিন্তু খোলা রাখার চেষ্টা করবেন না। আঙ্গুলগুলো কুঁচকে যেতে দিন।
  • সমর্থনের জন্য আপনার কাঁধের ব্লেডগুলিকে আপনার পিঠে টেনে নিন।
  • একবার আপনি আপনার অঙ্গগুলি সেট করার পরে, তাদের অবস্থানে রাখা থেকে যেকোনো প্রচেষ্টা ছেড়ে দিন। আপনার মুখ সহ আপনার পুরো শরীরকে শিথিল করুন।
  • আপনার শ্বাস স্বাভাবিকভাবে ঘটতে দিন। নিঃশ্বাসের দিকে আপনার মনোযোগ লক্ষ্য করার চেষ্টা করুন।
  • কমপক্ষে পাঁচ মিনিট এর জন্য এই পজিশনে থাকুন। দশ মিনিট হলে বেশি ভালো হয়।
  • এই পজিশন থেকে বেরিয়ে আসার জন্য, প্রথমে আপনার শ্বাস গভীর করা শুরু করুন। তারপরে আপনার আঙ্গুল এবং পায়ের আঙ্গুলগুলি নাড়াতে শুরু করুন, ধীরে ধীরে আপনার শরীরকে পুনরায় জাগিয়ে তুলুন এবং স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন।

 

যোগ ব্যায়াম করার উপকারিতাঃ

 

১. যোগ ব্যায়াম শক্তি, ভারসাম্য এবং নমনীয়তা উন্নত করেঃ

 

এই ব্যায়ামের গতিবিধি ধীর হবার ফলে এবং গভীর শ্বাস- প্রশ্বাস রক্ত ​​​​প্রবাহ বাড়াতে সাহায্য করে। সেই সাথে পেশী গুলিকে উষ্ণ করে তোলে। যখন একটি নির্দিষ্ট ভঙ্গিতে যোগ ব্যায়াম করা হয় তখন শারীরিক শক্তি সঞ্চয় হয়।

 

২. যোগ ব্যায়াম পিঠের ব্যথা উপশম করতে সাহায্য করেঃ

 

ব্যাথা কমানোর জন্য এবং পিঠের নিচের ব্যাথায় আক্রান্ত ব্যক্তি দের গতিশীলতার উন্নতির জন্য যোগ ব্যায়াম মৌলিক স্ট্রেচিংয় এর মতোই ভালো। আমেরিকান কলেজ অফ ফিজিশিয়ানস দীর্ঘস্থায়ী পিঠের ব্যথার জন্য প্রথম লাইন এর চিকিৎসা হিসেবে এই ব্যায়াম নিয়মিত করার পরামর্শ দিয়ে থাকেন।

 

৩. যোগ ব্যায়াম হার্টের স্বাস্থ্যের উপকার করেঃ

 

নিয়মিত যোগ ব্যায়াম অনুশীলন এর ফলে মানসিক চাপ অনেকাংশেই কমে যেতে থামে। তার পাশাপাশি এই ব্যায়াম শরীর জুড়ে প্রদাহ এর মাত্রা কমিয়ে দেয়। যা সুস্থ হৃদয় গঠনে বিশাল অবদান রাখে। উচ্চ রক্তচাপ এবং অতিরিক্ত ওজন সহ হৃদরোগ এর মতো বেশ অনেক কঠিন অসুখ এর সমধান যোগ ব্যায়াম এর মাধ্যমেও করা যেতে পারে।

 

৪. যোগ ব্যায়াম আপনাকে শিথিল করে এবং আরও ভাল ঘুমাতে সাহায্য করেঃ

 

এক গবেষণায় দেখা যায় যে, একটি সামঞ্জস্য পূর্ণ ঘুমের মানসিকতা পেতে যোগ ব্যায়াম রুটিন আপনাকে অনেক সাহায্য করে। আপনার শরীরকে ঘুমিয়ে পড়তে এবং ঘুমিয়ে থাকার জন্য প্রস্তুত করতে এই ব্যায়াম অনেক কার্যকরী ভূমিকা পালন করে।

 

৫. যোগ ব্যায়াম এর অর্থ আরও শক্তি এবং উজ্জ্বল, ইতিবাচক অনুভূতি হতে পারেঃ

 

আপনি যোগ ব্যায়াম অনুশীলন এর রুটিনে আসার পরে মানসিক এবং শারীরিক শক্তি বৃদ্ধি, সতর্কতা এবং উৎসাহ বৃদ্ধি পেতে থাকবে। তার পাশাপাশি প্রতিনিয়ত কম নেতিবাচক অনুভূতি অনুভব করতে পারবেন।

 

৬. উন্নত সেলফ কেয়ার, রোগ প্রতিরোধঃ

 

অসংখ্য গবেষণায় বাত, অস্টিওপেনিয়া, ভারসাম্যের সমস্যা, অনকোলজি, মহিলাদের স্বাস্থ্য, দীর্ঘস্থায়ী ব্যথা এবং অন্যান্য বিশেষত্বে এই ব্যায়াম এর উপকারিতা দেখা যায়।

 

৭. যোগ ব্যায়াম আপনার মানসিক স্বাস্থ্য আরও ভালো ভাবে পরিচালনা করতে সাহায্য করেঃ

 

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এর মতে, বৈজ্ঞানিক প্রমাণ এ দেখায় যে যোগ ব্যায়াম স্ট্রেস ম্যানেজমেন্ট, মানসিক স্বাস্থ্য, মননশীলতা, স্বাস্থ্যকর খাওয়া, ওজন হ্রাস এবং মানসম্পন্ন ঘুম সমর্থন করে থাকে।

 

শেষ কথা

আশা করি আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনি যোগ ব্যায়াম সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনীয় তথ্য জানতে পেরেছেন, যা আপনার দৈনন্দিন জীবনের জন্য খুবই কার্যকরী হবে। এই ব্যায়াম সাধারণত পুরো শরীরে কাজ করে। যার ফলে আপনার চর্বি খুব সহজেই বার্ন হবে, পেশী টোন করবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করবে। শক্তি এবং ফিটনেস এর সামগ্রিক উন্নতির জন্য যোগ ব্যায়াম আপনার দৈনন্দিন রুটিনে আজই অন্তর্ভুক্ত করতে পারেন।

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

5 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

6 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

6 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

6 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

6 days ago