লাইফ স্টাইল

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় | ঘরোয়া পদ্ধতিতে প্রাকৃতিক ফর্সা হওয়ার উপায়

ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে অনেক উপায় অনেকেই সাজেস্ট করে যার মধ্যে কিছু কেমিক্যাল থাকার কারনে হিতে বিপরীত হতে পারে। তাই অনুসরন করুন ঘরোয়া উপায়ের টিপস।

 

আমাদের এই ব্যস্ত লাইফ স্টাইলে ত্বকের যত্ন নেওয়ার একদমই সময় হয়ে ওঠে না। ঠিক তখনই আমাদের ত্বক হয়ে ওঠে কালচে এবং মলিন। 

 

তাছাড়াও এখনকার দিনের ত্বক ফর্সাকারী ক্রিম এর দাম আকাশ ছোঁয়া তার পাশাপাশি রয়েছে তো নানা ধরনের পার্শ্ব প্রতিক্রিয়ার ভয়। এই সকল সমস্যার সমাধান একটাই, ঘরোয়াভাবে রূপচর্চা করার মাধ্যমে ত্বকের রং ফর্সা করা। 

 

আজকের আর্টিকেলে আমরা আপনাদের এমন কিছু ঘরোয়া পদ্ধতিতে প্রাকৃতিক ভাবে ত্বক ফর্সা করার উপায় এর কথা বলব, যা অবলম্বন এর মাধ্যমে আপনি খুব কম সময়ে এবং কম খরচে পেতে পারেন চাঁদের মত সুন্দর এবং ফর্সা ত্বক।

 

লেবুর সাহায্যে ত্বক ফর্সা করার উপায়

 

প্র‍য়োজনীয় উপাদান সমূহঃ

 

১. পাতিলেবুর রস – পাচ থেকে ছয় চামচ

২. মধু – দুই চামচ

৩. ঠান্ডা পানি – এক চামচ

 

ব্যবহার বিধিঃ

 

প্রথমে একটি পরিষ্কার বাটিতে পাতিলেবুর রস নিয়ে নিন। তারপর তার সাথে মধু মিশিয়ে নিতে হবে। চামচের সাহায্যে ভালো ভাবে লেবুর রস এবং মধু মিশিয়ে নিন। তারপর এক চামচ পানি ঢেলে দিন।

 

মিশ্রনটি মিশিয়ে নিয়ে ভালো ভাবে সারা মুখে লাগিয়ে নিতে হবে। তারপর শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হাতে হালকা পানি নিয়ে দুই মিনিট মাসাজ করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

 

আপনি চাইলে মুখ, গলা, ঘাড়, হাত, পা অর্থাৎ সব ধরনের কালো জায়গায় মিশ্রণ টি লাগাতে পারেন। সপ্তাহে অন্তত দুই বার ইউজ করলে এই ত্বক ফর্সা করার উপায় এর মাধ্যমে অনেক ভালো ফলাফল পাবেন।  

 

দুধের সাহায্যে ত্বক ফর্সা করার উপায়

 

প্র‍য়োজনীয় উপাদান সমূহঃ

 

১. কাচা দুধ – দুই চামচ

২. মধু – এক চামচ

৩. হলুদ গুড়া – এক চিমটি।

 

ব্যবহার বিধিঃ

 

সবার প্রথমে একটি বাটিতে কাঁচা দুধ নিয়ে নিন। তারপর কাঁচা দুধের সাথে মধু মিশিয়ে নিতে হবে। এখন এক চিমটে হলুদ গুঁড়া নিয়ে ঢেলে দিন, তারপর একটি পরিষ্কার চামচের সাহায্যে ভালোভাবে নেড়ে চেড়ে মিশ্রণটি মিশিয়ে নিন।

 

মিশ্রণটি ভালোভাবে মেশানো হয়ে গেলে হাত এর সাহায্যে অথবা ফেসিয়াল ব্রাশের সাহায্যে সম্পুর্ন  মুখে লাগিয়ে নিন। লাগানো হয়ে গেলে পনেরো মিনিট অপেক্ষা করুন, ত্বক টানটান হয়ে গেলে এর উপরে আরেকটি লেয়ার দুধ, হলুদ এবং মধুর মিশ্রন টি দিয়ে দিন।

রিলেটেড : চোখের যত্ন নিতে করনীয়

দ্বিতীয় লেয়ারটি শুকিয়ে গেলে এখন ঠান্ডা পানির সাহায্যে হালকা হাতে মাসাজ করে ভালো ভাবে মুখ ধুয়ে নিন। আপনি চাইলে প্রতিদিন এই প্যাক টি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বক খুব তাড়াতাড়ি ঘরোয়া ভাবে ফর্সা হবে। এটি খুবই কার্যকরী একটি ত্বক ফর্সা করার উপায়

 

টমেটোর সাহায্যে ত্বক ফর্সা করার উপায়

 

প্র‍য়োজনীয় উপাদান সমূহঃ

 

টমেটো  – এক টি

মধু – এক চামচ

লেবুর রস – দুই চামচ 

 

ব্যবহার বিধিঃ

 

প্রথম একটি বড় সাইজের টমেটো নিয়ে নিন। টমেটো টি ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিতে হবে।তারপর ব্লেন্ড হয়ে যাওয়া টমেটো গুলো একটি পরিষ্কার বাটিতে নিয়ে নিন। টমেটোর সাথে একে এমে মধু এবং লেবুর রস মিশিয়ে নিতে হবে।

 

সবগুলো উপাদান একটি পরিষ্কার চামচের সাহায্যে মিশিয়ে নিন। ভালোভাবে মেশান হয়ে গেলে ত্বক পরিষ্কার করে মুখে লাগিয়ে নিন। এখন পনেরো থেকে বিশ মিনিট অপেক্ষা করুন। যখন দেখবেন ত্বক টান টান হয়ে গিয়েছে তখনই পরিষ্কার পানির সাহায্যে ভালোভাবে ম্যাসাজ করে মুখ ধুয়ে নিতে হবে।

 

টমেটো এমন একটি উপাদান যা আপনার ত্বককে খুব তাড়াতাড়ি ফর্সা করতে সাহায্য করে এবং মুখের গভীর থেকে ময়লা দূর করে, ত্বক করে তুলে সজীব এবং মসৃণ। একদিন পর পর ত্বক ফর্সা করার উপায় টি অবলম্বন করলে অনেক ভালো ফলাফল পাবেন।

 

গোলাপ জলের সাহায্যে ত্বক ফর্সা করার উপায়

 

প্র‍য়োজনীয় উপাদান সমূহঃ

 

গোলাপজল – তিন থেকে চার চামচ 

তুলা – প্রয়োজনমতো 

 

ব্যবহার বিধিঃ

 

আপনার পছন্দ অনুযায়ী ব্রান্ডের গোলাপ জল নিয়ে নিন। আপনি চাইলে গোলাপের পাপড়ি এর মাধ্যমে বাসায় বসেই গোলাপ জল বানাতে পারেন। যা হবে একদম অর্গানিক এবং কোনো সাইড এফেক্ট থাকবে না। 

 

প্রথমে একটি পরিষ্কার বাটিতে পরিমান মতো গোলাপজল নিয়ে নিন। তারপর একটি তুলার বলের সাহায্যে প্রতিদিন রাতে সমস্ত মুখে হালকা ঘষে ঘষে গোলাপজল লাগিয়ে নিতে হবে। এভাবেই সারা রাত রেখে দিন, সকালে উঠে নরমাল পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

 

প্রতিদিন বাইরে থেকে বাসায় ফিরে ও একই পদ্ধতিতে গোলাপ জল মুখে লাগাতে পারেন এতে করে ত্বকের ওপরে থাকা সকল ময়লা দূর হয়ে যাবে। এই ত্বক ফর্সা করার উপায় টি অবলম্বনের মাধ্যমে আপনি পাবেন গোলাপের মতো সুন্দর ত্বক।

 

ডাবের জলের সাহায্যে ত্বককে ফর্সা করে তুলুন

 

প্র‍য়োজনীয় উপাদান সমূহঃ

 

ডাবের জল – পরিমাণ মতো

 

ব্যবহার বিধিঃ

 

পরিমান মতো ডাবের জল নিয়ে হাতের সাহায্যে সম্পূর্ণ মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। হালকা ভাবে মাসাজ করতে থাকুন। পাচ থেকে দশ মিনিট ধরে মাসাজ করে রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

 

এই সকল ত্বক ফর্সা করার উপায় গুলোর মধ্যে আপনার পছন্দ অনুযায়ী যে কোন পদ্ধতি অবলম্বন করে আপনি পেতে পারেন আপনার কাঙ্খিত ফর্সা ত্বক।

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

4 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago